সম্পূর্ণ নিউজ সময়
খেলার সময়
৮ টা ২৯ মিঃ, ৮ মে, ২০২১

৯ ক্লাবের সঙ্গে উয়েফার সমঝোতা

ইউরোপিয়ান সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেয়া ৯টি ক্লাবের সঙ্গে সমঝোতা চুক্তিতে পৌঁছেছে উয়েফা। তবে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও য়্যুভেন্তাস বিদ্রোহী লিগে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেয়ায়, তাদের বিরুদ্ধে বড় ধরনের শাস্তির ব্যবস্থা গ্রহণ করার পরিকল্পনার কথা জানিয়েছে উয়েফা।
খেলার সময় ডেস্ক

গেলো ১৮ এপ্রিল উয়েফা চ্যাম্পিয়নস লিগের প্রতিদ্বন্দ্বী হিসেবে ইউরোপিয়ান সুপার লিগ চালুর ঘোষণা আসে। আর তাতে যোগ দেয়ার ঘোষণা দেয় ইউরোপের ১২টি শীর্ষ ক্লাব। এরপরই বিতর্কিত সুপার লিগ নিয়ে তোলপাড় শুরু হয়েছিল বিশ্ব ফুটবল অঙ্গনে। যেখানে বিষয়টি নিয়ে সমালোচনায় মুখর হয় ফুটবল বিশেষজ্ঞ থেকে শুরু করে ক্লাবগুলোর সমর্থকরা। এক পর্যায়ে ক্লাবগুলোর বিরুদ্ধে কঠোর শাস্তির হুমকি দেয় ফিফা ও উয়েফা।

যদিও প্রবল চাপের মুখে পড়ে ৪৮ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত থেকে সরে আসে ইংল্যান্ডের ৬টি ক্লাব। এরপর সরে আসার ঘোষণা দেয় ইন্টার মিলান ও অ্যাথলেটিকো মাদ্রিদ। তবে এসি মিলান আনুষ্ঠানিকভাবে ঘোষণা না দিলেও, গণমাধ্যমে ক্লাবটি জানিয়ে দেয় সুপার লিগের সঙ্গে তারা নেই।

এদিকে, ইউরোপিয়ান সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেয়া ৯টি ক্লাবের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে উয়েফা। এক বিবৃতিতে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি জানায় সুপার লিগ থেকে সরে আসে ক্লাবগুলো পুরনো অবস্থায় ফেরার অঙ্গীকারনামা " ক্লাব কমিটমেন্ট ডিক্লারেশন"এ স্বাক্ষর করেছে। সেই সাথে ৯টি ক্লাব সমঝোতা চুক্তিও করেছে।

তবে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও য়্যুভেন্তাস বিদ্রোহী লিগে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেয়ায়, তাদের বিরুদ্ধে বড় ধরনের শাস্তির ব্যবস্থা গ্রহণ করার পরিকল্পনার কথা জানিয়েছে উয়েফা।

৯ ক্লাবের অঙ্গীকারনামায় আছে. সুপার লিগ আয়োজকদের সঙ্গে সম্পর্কের ইতি টানতে তারা সাধ্যের মধ্যে পদক্ষেপ নেবে। এ ছাড়া নিজেদের ভুলের জন্য ক্লাবগুলো মিলিতভাবে দেড় কোটি ইউরো অনুদান দেবে। যা যুক্তরাজ্যসহ ইউরোপজুড়ে শিশু, যুব ও তৃণমূল ফুটবলের জন্য ব্যয় করা হবে।

একই সঙ্গে চ্যাম্পিয়নস লিগ বা ইউরোপা লিগ থেকে এক মৌসুমের প্রাপ্ত রাজস্বের পাঁচ শতাংশ দিয়ে দেবে ক্লাবগুলো। সেই সঙ্গে অনুমোদনহীন প্রতিযোগিতায় খেলতে গেলে ১০ কোটি ইউরো এবং কোনো প্রতিশ্রুতি লঙ্ঘন করলে ৫ কোটি ইউরো জরিমানা দেবে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়