সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
১৫ টা ২০ মিঃ, ৭ মে, ২০২১

নিয়ন্ত্রণহীন রকেটে ঝুঁকির শঙ্কা উড়িয়ে দিল চীন

রকেটের নিয়ন্ত্রণহীন অংশ পৃথিবীতে আছড়ে পড়ায় ক্ষয়ক্ষতির ঝুঁকি ‘একেবারেই কম’ বলে জানিয়েছে চীন। এর আগে যুক্তরাষ্ট্র জানিয়েছে, এটি কোনো জনবহুল এলাকায় এসেও পড়তে পারে।
ওয়েব ডেস্ক

মার্কিন সামরিক বিশেষজ্ঞরা বলছেন, বেইজিংয়ের মহাকাশ স্টেশন থেকে বিচ্ছিন্ন হওয়া লং মার্চ ফাইভবি রকেটের অংশটি শনি বা রোববারের যে কোনো সময় এসে পৃথিবীর বুকে আছড়ে পড়তে পারে।-খবর আলজাজিরার

কিন্তু কোথায় এসে এটি আঘাত হানবে, তা নিয়ে কোনো ভবিষ্যদ্বাণী করা যাচ্ছে না। 

ঝুঁকির বিষয়টি উড়িয়ে দিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, বায়ুমণ্ডলে ঘুরপাক খেতে থাকা রকেটের নিয়ন্ত্রণহীন ধ্বংসাবশেষটিতে বিমান চলাচল কিংবা ভূমিতে ক্ষতির শঙ্কা নেই বললেই চলে।

তিনি বলেন, রকেটের অধিকাংশ উপাদান বায়ুমণ্ডলে প্রবেশের সময় ধ্বংস হয়ে যাবে। জনগণকে সঠিক সময়ে এ নিয়ে অবগত করা হবে।

রকেটটি নিয়ে সামাজিকমাধ্যমে নানা জল্পনা-কল্পনা চললেও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়ে অস্টিন বলেন, এটিকে গুলি করে ভূপাতিত করার কোনো ইচ্ছা যুক্তরাষ্ট্রের নেই। আমাদের অনেক কিছু করার সক্ষমতা আছে, কিন্তু গুলি করার ইচ্ছা নেই।

গত মাসে চীনের নতুন মহাকাশ স্টেশনের প্রথম মডিউলটি নিয়ে কক্ষপথে রওনা দেয় লং মার্চ ৫বি নামের রকেটটি।

তিয়ানহে মডিউল চীনের নির্মাণাধীন স্থায়ী মহাকাশ স্টেশনের খুবই গুরুত্বপূর্ণ অংশ। স্টেশনটির তিন ক্রুর বসবাসের কোয়ার্টার এই মডিউলটিতে করেই নিয়ে যাওয়া হয়েছিল। 

মহাকাশ স্টেশন স্থাপনের জন্য কক্ষপথে মোট ১১টি মিশন পরিচালনা করবে চীন। এর প্রথমটিতেই লং মার্চ ৫বি রকেটে করে তিয়ানহে মডিউল কক্ষপথে পাঠানো হয়। বায়ুমণ্ডলে নিয়ন্ত্রণহীনভাবে ঘুরপাক খেতে থাকা গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় বস্তু হলো ১৮ টন ওজনের এই ধ্বংসাবশেষ।
 

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়