সম্পূর্ণ নিউজ সময়
শিক্ষা সময়
৯ টা ৪১ মিঃ, ৭ মে, ২০২১

অটোপাসে চবিতে ভর্তির আবেদন ২ লাখ ছুঁই ছুঁই, শেষ হচ্ছে শনিবার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের (২০২০-২১) শিক্ষাবর্ষের ভর্তির আবেদনের সময় শেষ হচ্ছে শনিবার (৭ মে)। এদিন রাত ১২ টা পর্যন্ত ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবেন। তবে ভর্তি পরীক্ষার ফি জমা দেয়া যাবে ১১ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।
শিক্ষা সময় ডেস্ক

এদিকে, শুক্রবার (৬ মে) রাত সাড়ে আটটা পর্যন্ত অনলাইন আবেদন শেষ হওয়ার আগেই আবেদন করেছেন ১ লাখ ৯১ হাজার ৬৯৭ জন শিক্ষার্থী। উচ্চ মাধ্যমিকে অটোপাসের বছরে যা আগের তুলনায় সর্বোচ্চ। 

২০১৯-২০ শিক্ষাবর্ষে আবেদনকারীর সংখ্যা ছিল ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন এবং ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এ সংখ্যা ছিল ১ লাখ ৩৬ হাজার ২৪৭ জন।

এবার 'এ' ইউনিটে আবেদন করেছেন ৬৯ হাজার ৬৩ জন, 'বি' ইউনিটে ৪৪ হাজার ৮৫৪ জন, 'সি' ইউনিটে ১৩ হাজার ৯৯৬ জন, 'ডি' ইউনিটর ৫৫ হাজার ৬৫৪ জন। এছাড়া 'বি-১' উপ-ইউনিটে ৩ হাজার ৩০৬ জন এবং 'ডি-১' উপ-ইউনিটে আবেদন করেছেন ৪ হাজার ৮২৪ জন।

বিষয়টি নিশ্চিত করে চবির আইসিটি সেলের পরিচালক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম বলেন, সার্ভার জনিত ত্রুটির কারণে প্রথম দিকে কিছু অসুবিধা হলেও এখন সব ঠিক আছে। আবেদন প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত এক লাখ ৯১ হাজার ৬৯৭ জন শিক্ষার্থী আবেদন করেছে। আগামীকাল শনিবার এই আবেদন প্রক্রিয়া শেষ হবে। 

করোনা পরিস্থিতির কারণে ভর্তি পরীক্ষার সময় পেছাবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই বিষয়ে কালকে একটি মিটিং রয়েছে সেখানে সিদ্ধান্ত হবে।

এর আগে গত ১২ এপ্রিল বেলা ১১টা থেকে অনলাইনের মাধ্যমে ভর্তি আবেদন কার্যক্রম শুরু হয় যা শেষ হওয়ার কথা ছিল ৩০ এপ্রিল। তবে করোনার কারণে পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্ভার জনিত ত্রুটির জন্য এ সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। সে অনুযায়ী আবেদনের সময় শেষ হচ্ছে আগামীকাল ৭ মে রাত ১২ টায়। তবে ভর্তি পরীক্ষার ফি জমা দেয়া যাবে ১১ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

এবারের ভর্তি পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। ক্যাম্পাসে ২২ হাজার শিক্ষার্থী বসার মতো আসন রয়েছে। এক্ষেত্রে আবেদনকারীর সংখ্যা বিবেচনায় ১৫ হাজার করে পরীক্ষা কয়েক শিফটে নেয়া হবে। ২২ ও ২৩ জুন ‘বি' ইউনিট, ২৪ ও ২৫ জুন ‘ডি' ইউনিট, ২৮ ও ২৯ জুন ‘এ' ইউনিট ও ৩০ জুন ‘সি' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ১ জুলাই উপ-ইউনিট ‘বি-১' ও  ‘ডি-১' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রবেশপত্র ডাউনলোড : ‘বি' ইউনিট ৭ জুন, ‘ডি' ইউনিট ৯ জুন, ‘এ' ইউনিট ১৩ জুন, ‘সি' ইউনিট ১৫ জুন, ‘বি-১' ও ‘ডি-১' উপইউনিট ১৬ জুন থেকে উন্মুক্ত হবে প্রবেশপত্র ডাউলোডের জন্য। প্রতিটি ইউনিটের প্রবেশপত্র ভর্তি পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ডাউনলোড করা যাবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটের বিপরীতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। সে হিসেবে ‘এ' ইউনিটে আসন আছে ১ হাজার ২১৪ট, ‘বি' ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি' ইউনিটে ৪৪২টি ও ‘ডি' ইউনিটে ১ হাজার ১৫৭টি। এছাড়া দুইটি উপ ইউনিটের মধ্যে ‘বি১' ইউনিটে আসন রয়েছে ১২৫টি ও ‘ডি১' ইউনিটে ৩০টি আসন রয়েছে।

ইফতেখার/

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়