সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
৬ টা ৩৬ মিঃ, ৭ মে, ২০২১

আফগানিস্তানে সেনা প্রত্যাহারের মাঝেই সরঞ্জাম পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

সেনা প্রত্যাহার শুরু করার পর আফগানিস্তানে অতিরিক্ত সামরিক সরঞ্জাম পাঠানো শুরু করছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (৭ মে) বিবিসি জানায়, দেশটিতে থেকে যাওয়া যুক্তরাষ্ট্রের নাগরিক এবং আফগানিস্তান সরকারের সুরক্ষায় এসব সরঞ্জাম পাঠানো হচ্ছে। 
আন্তর্জাতিক সময় ডেস্ক

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলে জানান, আফগানিস্তানে ১৬ হাজার বেসামরিক কন্ট্রাক্টর এবং যৌথবাহিনীর সুরক্ষায় দেশটিতে ছয়টি দীর্ঘ পাল্লার বি-৫২ বোমারু বিমান এবং ১২টি এফ-১৮ যুদ্ধবিমান মোতায়েন করা হচ্ছে। জেনারেল মিলে আরো জানান, তালেবান বিদ্রোহীরা আফগান সরকারি বাহিনীকে লক্ষ্য করে প্রতিদিন ৮০ থেকে ১২০টি হামলা চালাচ্ছে। তবে গত ১ মে থেকে প্রত্যাহার শুরু হওয়ার পর মার্কিন এবং জোট বাহিনীর ওপর কোনও হামলা হয়নি বলেও জানিয়েছেন তিনি। এদিকে  মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানান, যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার পরিকল্পনা অনুযায়ীই চলছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে আল কায়েদার ভয়াবহ হামলার পর আফগানিস্তানে অভিযান শুরু করে মার্কিন বাহিনী। পাঠানো হয় হাজার হাজার সেনা। দীর্ঘ ১৯ বছর পর পরিস্থিতি অনেকটা পরিবর্তন হওয়ায় এর মধ্যেই কয়েক ধাপে দেশটি থেকে সেনা সরিয়ে নেয়। 

১৪ এপ্রিল বাকি আড়ায় হাজার সেনাকে আফগানিস্তান থেকে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরই মধ্যে ২ মে থেকে সেনা প্রত্যাহার শুরু হয়েছে। তবে বাইডেনের ঘোষণার পর দেশটিতে তালেবানদের সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষ বেড়েছে। তবে বিবিসি জানিয়েছে, আন্তর্জাতিক বাহিনীর ওপর হামলা বন্ধ রেখেছে তালেবান।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়