সম্পূর্ণ নিউজ সময়
মহানগর সময়
২ টা ৫২ মিঃ, ৭ মে, ২০২১

অভিনব কৌশলে অটোরিকশা চুরি করত তারা

বুলবুল রেজা

রাজধানীতে সক্রিয় রয়েছে ব্যাটারিচালিত অটোরিকশা চুরির সঙ্গে জড়িত একটি চক্র। চালককে কখনো বোকা বানিয়ে, কখনো চেতনানাশক ওষুধ খাইয়ে অভিনব কায়দায় অটোরিকশা চুরি করে তারা। চুরির বাইরে মানুষের সঙ্গে তাদের প্রতারণার আরেক ফাঁদ হচ্ছে জাল টাকা। রাজধানীজুড়েই তাদের নেটওয়ার্ক। চক্রের সদস্য সংখ্যা ১৫-২০ জন। ৯ সদস্যকে গ্রেফতারের পর পুলিশ বলছে, পেশাদার চোর এরা। চুরি, চাঁদাবাজিসহ সবার বিরুদ্ধে রয়েছে একাধিক মামলা।  

কীভাবে সংঘটিত হয় এসব চুরি জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে জানিয়েছেও তারা। একটি অটোরিকশা চুরির পেছনে জড়িত থাকে চক্রের কয়েকজন সদস্য। বিভিন্ন কৌশলে চালককে বোকা বানিয়ে অটোরিকশা নিয়ে সটকে পড়ে তারা। প্রথমে চক্রের একজন দুই হাতে বাজারভর্তি ব্যাগ নিয়ে চড়েন ব্যাটারিচালিত অটোরিকশায়। ওজন বেশি হওয়ায় গন্তব্যে যাওয়ার পর অটোচালককে অনুরোধ করেন ব্যাগ দুটো বাড়িতে পৌঁছে দেয়ার। চালক সরল মনে বাড়িয়ে দেন সহায়তার হাত। এই সুযোগে ডুপ্লিকেট চাবি দিয়ে গাড়ি নিয়ে চম্পট যাত্রীবেশী চোর।

এই চোর চক্রের প্রধান বাবুল মিয়া। রাজধানীতে অটোরিকশা চোরের কয়েকটি দলের নেতৃত্ব তার হাতে। শিশির, অনিক, জামাল, মিলন এবং জাহাঙ্গীর চুরির পাশাপাশি চোরাই গাড়ি ক্রয় করে রং পরিবর্তন করে পুনরায় আবার বিক্রি করে। জসিম খান যাত্রীবেশে অটোচালককে চেতনানাশক দিয়ে অজ্ঞান করে। চক্রের তৈয়বুর আর মিন্টু চুরির পাশাপাশি জাল টাকা দিয়ে প্রতারণা করে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের উপপুলিশ কমিশনার মুহাম্মদ শরীফুল ইসলাম বলেন, চোর চক্রের একজন যাত্রী বেশে অটোরিকশায় চড়েন। কিছু দূর যাওয়ার পর সে চালককে টাকা অফার করত যে, ডাব কিংবা কোমল পানীয় পান করবে কি না। চালক রাজি হলে এরপর ওই পানীয়ের মধ্যে চেতনানাশক ওষুধ মিশিয়ে খাইয়ে দিত। এতে চালক অচেতন হয়ে গেলে তারা ওই অটোরিকশা নিয়ে চম্পট দিত।

তিনি বলেন, রাজধানীতে প্রাইভেটকার চোর চক্রের সঙ্গেও তাদের যোগসূত্র থাকতে পারে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার হওয়া চক্রটির সদস্যরা সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশা চুরির সঙ্গে জড়িত বলে স্বীকার করেছে। আমরা ধারণা করছি তারা প্রাইভেটকার চুরির সঙ্গেও যুক্ত থাকতে পারে।

পেশাদার এই চক্রটির বাকি সদস্যদের গ্রেফতারের চেষ্টা চলছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়