সম্পূর্ণ নিউজ সময়
প্রবাসে সময়
১৭ টা ১৭ মিঃ, ৬ মে, ২০২১

হজে বিদেশি নাগরিক নিষিদ্ধ: ক্ষতিগ্রস্ত হবেন বাঙালি হোটেল ব্যবসায়ীরা

আরিফুর রহমান

বিদেশি নাগরিকদের জন্য এবারও সৌদি আরব হজ পালনের অনুমতি দেয়নি। এতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে, প্রবাসী বাংলাদেশিদের মধ্যে। হজ যাত্রী না যাওয়ায় অনেকের ব্যবসার সুযোগ আবারও কমে গেল। তবে দুই ডোজ টিকা গ্রহণ করে, আগের বছরের তুলনায় বেশি সংখ্যক বাংলাদেশি এবার পবিত্র হজ পালন করতে পারবেন বলে আশা প্রকাশ করছেন প্রবাসীরা।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এবারও বিদেশি হজযাত্রীদের প্রবেশ নিষিদ্ধের দিকে এগোচ্ছে সৌদি সরকার। ২০২০ সালের মতো এ বছরও শুধু স্থানীয়রা সীমিত আকারে পবিত্র হজ পালন করতে পারবেন। সৌদি সরকারের এ সিদ্ধান্ত নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে। হজযাত্রী না আসায় এই খাতের সঙ্গে সংশ্লিষ্ট প্রবাসী ব্যবসায়ীরা এবারও ক্ষতির মুখে পড়বেন। তাই তারা রয়েছেন দুশ্চিন্তায়।

প্রবাসি বাঙালিরা বলেন, সৌদি সরকারের কাছে আকুল আবেদন, যদি এ বছর বিশ্বের মুসলিমদের হজ পালনে সুযোগ করে দেওয়া হয়, তাহলে মক্কার হোটেল ব্যবসায়ীরা অনেক উপকৃত হবে।

রিয়াদের বাঙালি এক ট্রাভেল এজেন্সির মালিক বলেন, করোনার কারণে মক্কা ও মদিনার অধিকাংশ হোটেল ব্যবসায়ী ক্ষতির সম্মুখীন হয়েছেন। তাই এবার হজ উপলক্ষে যদি সৌদি ও বাংলাদেশ সরকার কিছু না করে তাহলে আমরা আরও ক্ষতিগ্রস্ত হব।

অনেক প্রবাসী আবার মনে করছেন, গেলোবার খুব কম সংখ্যক প্রবাসি বাংলাদেশি পান হজ পালনের সুযোগ। এবার টিকার দুই ডোজ নেওয়া হলে, তাদের সংখ্যা বাড়বে।

আমিনুল ইসলাম নামে এক প্রবাসী বাঙালি বলেন, আমি এক ডোজ টিকা নিয়েছি। আরেক ডোজ টিকা নিতে পারলে এ বছর আমি হজ পালন করতে পারব। আমাদের এখানে অনেক বাঙালি আছেন, তারাও যদি দুই ডোজ টিকা নিতে পারেন তাহলে হজ পালন করতে পারবেন।

সাজ্জাদ হোসেন নামের আরেক প্রবাসী বাঙালি বলেন, সৌদিতে অবস্থানরত বাঙালিরা হজের আগেই দুই ডোজ টিকা নিতে পারলে তাদের হজ পালনে বাধা থাকবে না।

তবে এক্ষেত্রে বড় সমস্যা হলো, সৌদি আরবে সব বাংলাদেশি এখন প্রথম ডোজ টিকা গ্রহণ করতে পারেননি।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়