সম্পূর্ণ নিউজ সময়
বাংলার সময়
১৫ টা ৮ মিঃ, ৬ মে, ২০২১

অবৈধ ট্রলারে মেঘনার ডেঞ্জার জোন পার হচ্ছে কয়েক হাজার যাত্রী

নাসির উদ্দিন লিটন

লকডাউনে লঞ্চ চলাচল বন্ধ থাকলেও দ্বীপজেলা ভোলার শত শত যাত্রী অবৈধ নৌকা ও ট্রলারে করে পাড়ি দিচ্ছে মেঘনা-তেঁতুলিয়া নদী। এতে জীবনের ঝূঁকি থাকলেও দেখার কেউ নেই। যাত্রীদের জিম্মি করে ট্রলার মালিকরা আদায় করছেন অতিরিক্ত ভাড়া। এদিকে নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে নৌ-পুলিশ।

সরেজমিনে দেখা গেছে, নিষেধাজ্ঞা উপেক্ষা করে বৃহস্পতিবার (৬ মে) সকালে যাত্রী বোঝাই করে লক্ষ্মীপুরের মজু চৌধুরীর ঘাটের উদ্দেশে ইলিশা মাছঘাট ছেড়ে যায় নাজিম চৌকিদারের অবৈধ একটি ট্রলার। এ সময় মেঘনা পাড়ি দেয়ার জন্য শতাধিক যাত্রী নিয়ে অপেক্ষা করতে দেখা যায় আরও ২টি ট্রলারকে। এভাবেই প্রতিদিন ১০/১২টি ট্রলার ও স্পিডবোট যাত্রী পারাপার করছে এ রুটে।

একইভাবে ভোলার ভেদুরিয়া থেকে বরিশাল রুটে অবৈধভাবে চলছে স্পিডবোট। ঘাট ইজারাদার ও ট্রলার মালিকরা যাত্রীদের জিম্মি করে নির্ধারিত ভাড়ার চেয়ে দু'-তিনগুন বেশি আদায় করার অভিযোগ রয়েছে যাত্রীদের।

সাধারণ যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিদিন ৪ থেকে ৫টা ট্রলার অবৈধভাবে যাত্রী পারাপার করছে।

ঘাট পার হওয়া এক যাত্রী জানান, এক প্রকার জোর করে তাদের কাছ থেকে একশ’ টাকা ভাড়া আদায় করা হয়েছে। 

এক নারী যাত্রী জানান, জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত ভাড়ায় ট্রলারে ঘাট পার হতে তারা বাধ্য হচ্ছেন। 

তবে নিষেধাজ্ঞা অমান্য করায় এরই মধ্যে ১৩টি ট্রলারের মালিককে আটক করা হয়েছে। চোখ ফাঁকি দিয়ে চলাচলকারীদের বিরুদ্ধে অভিযান আরও জোরদার করা হচ্ছে বলে জানালো নৌ-পুলিশ।

ভোলার পূর্ব ইলিশা নৌ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুজন চন্দ্র পাল বলেন, অবৈধভাবে আমাদের চোখ ফাঁকি দিয়ে কতিপয় ট্রলার মালিক যাত্রী পারাপার করছে। এভাবে তারা করতে থাকলে আমরা নিরাপত্তা ও টহল আরও জোরদার করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হব।

ইলিশা-লক্ষ্মীপুর রুটে প্রতিদিন অবৈধ ট্রলারে করে এক হাজারের বেশি যাত্রী মেঘনার ডেঞ্জার জোন পারাপার হচ্ছে। আর ভেদুরিয়া–বরিশাল রুটে স্পিডবোটে তেঁতুলিয়া পাড়ি দিচ্ছে শত শত লোক।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়