সম্পূর্ণ নিউজ সময়
মহানগর সময়
১২ টা ১০ মিঃ, ৬ মে, ২০২১

ভারতের বিকল্প খুঁজছে সরকার, যুক্তরাষ্ট্রকে অনুরোধ

রাশেদ লিমন

টিকা আনতে সব পর্যায় থেকে সর্বোচ্চ চেষ্টা করছে বাংলাদেশ। অ্যাস্ট্রাজেনেকার টিকা ভারত থেকে না পেলেও অন্য মাধ্যম থেকে আনার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক।

এদিকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে ডেকে ১ থেকে ২ কোটি টিকা চেয়েছে বাংলাদেশ। তবে ৪০ লাখ টিকা দ্রুত সময়ের মধ্যে চাওয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। চলমান রয়েছে চীন ও রাশিয়া থেকে টিকা আনার প্রক্রিয়াও। এরই মধ্যে দেশে একদিনে করোনায় আরও ৪১ জন মারা গেছেন।

করোনার দ্বিতীয় ধাক্কা কিছুটা হলেও সামলে নিচ্ছে বাংলাদেশ। তবে এ মুহূর্তে সব চেয়ে বড় সংকট টিকার। ফুরিয়ে আসছে ভারতের সেরাম থেকে আনা অক্সফোর্ড অ্যাস্টাজেনেকার কোভি শিল্ডের মজুত। এরই মধ্যে বন্ধ করা হয়েছে ভারত থেকে টিকার আমদানি। তাই শঙ্কা প্রায় সাড়ে ১৩ লাখ মানুষের দ্বিতীয় ডোজ নিয়ে।

যদিও টিকা পাওয়া নিয়ে বরাবরই আশার কথা শুনিয়েছে সরকার।

বৃহস্পতিবার (৬ মে) এক অনলাইন মিটিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান ভারতের থেকে টিকা নিতে প্রতিনিয়তই যোগযোগ করা হচ্ছে, এছাড়া অক্সফোর্ডের টিকার বিকল্প মাধ্যম খুঁজছে সরকার।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অ্যাস্টাজেনেকার টিকা ভারত ছাড়াও অন্য রাষ্ট্রও তৈরি হয়। ভারত থেকে টিকা আনার চেষ্টার পাশাপাশি অন্য কোনো সোর্স থেকেও টিকা আনা যায় কিনা সে ব্যাপারেও উদ্যোগ নেয়া হয়েছে।

এদিকে বৃহস্পতিবার সকালে মার্কিন রাষ্ট্রদূত ডেভিড মিলালের সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশকে করোনা টিকা দিতে আন্তরিক। যুক্তরাষ্ট্র থেকে ১ থেকে ২ কোটি টিকা পেতে চায় বাংলাদেশ। ৪০ লাখ টিকা দ্রুত সময়ের মধ্যে চাওয়া হয়েছে।

এছাড়া চীন ও রাশিয়ার টিকা নিয়ে আসা এ দেশে উৎপাদন করার বিষয়েও কাজ চলমান বলে জানান পররাষ্ট্রমন্ত্রী

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়