সম্পূর্ণ নিউজ সময়
খেলার সময়
৭ টা ৫৭ মিঃ, ৬ মে, ২০২১

বয়সভিত্তিক ফুটবলের বিকল্প নেই: ফিফা সভাপতি

যে কোনো দেশের ফুটবলের উন্নয়ন চাইলেই জোর দিতে হতে বয়সভিত্তিক পর্যায়ে। আইভরি কোস্টে প্যান আমেরিকান আন্তঃস্কুল ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী আয়োজনে এসে এসব কথা বলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। আফ্রিকার পিছিয়ে পড়া দেশগুলোর ফুটবলকে এগিয়ে নিতে বেশ কয়েকটি প্রকল্প হাতে নিয়েছে ফিফা। তারই অংশ হিসেবে আইভরি কোস্টে শুরু হয়েছে প্যান আমেরিকান আন্তঃস্কুল ফুটবল টুর্নামেন্ট। বয়সভিত্তিক আসর থেকে শুধু ফুটবলার বাছাই করার মধ্যেই সীমাবদ্ধ না থেকে, তাদের গড়ে ওঠার জন্য সব ধরনের সহায়তাও দেয়ার তাগিদ দিয়েছেন আইভরি কোস্টের সাবেক তারকা ফুটবলার দিদিয়ের দ্রগবা।
খেলার সময় ডেস্ক

করোনা মহামারিতে বিপর্যস্ত বিশ্ব। কিন্তু এর মধ্যেও নিজের দায়িত্ব পালনে সদা প্রস্তুত ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ফুটবলকে ছড়িয়ে দিতে এক জায়গা থেকে আরেক জায়গায় ছুটে চলাই তার নেশা। এবার আফ্রিকা মহাদেশের ফুটবলের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি স্কুল ফুটবল টুর্নামেন্টে চালুর কার্যক্রমের উদ্বোধনে ছুটে গেলেন আইভরি কোস্টে।

যে কোনো দেশের ফুটবলের উন্নয়ন চাইলে জোর দিতে বয়সভিত্তিক ফুটবলে। তাইতো নতুন ফুটবলার খুঁজে বের করতে আইভরি কোস্টে শুরু হয়েছে প্যান আমেরিকান আন্তঃস্কুল ফুটবল টুর্নামেন্ট। গেল মার্চে আফ্রিকার ফুটবলের সভাপতি হয়ে এসেছেন ধনকুবের প্যাট্রিক মোটসেপে। তৃণমূলে জোর দেয়াই মূল লক্ষ্য তার। মোটসেপের ডাকে সাড়া দিয়েই আফ্রিকায় ইনফান্তিনো। ফুটবলের উন্নয়নে স্কুল ফুটবলের বিকল্প নেই বেই জানালেন তিনি।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, 'যে দেশ বয়সভিত্তিক ফুটবলে যত জোর দেবে, তারা তত এগিয়ে যাবে। আইভরি কোস্টে এসে খুব ভালো লাগছে। কারণ এখানে এসে দেখছি নতুনদের খুঁজে বের করতে স্কুল ফুটবলের মতো বেশকিছু প্রকল্প তারা হাতে নিয়েছে। ফুটবলকে এগিয়ে নিতে চাইলে বয়সভিত্তিক ফুটবলে জোর না দিয়ে কোনো উপায় নেই।'

ফিফা সভাপতির সঙ্গে একমত দেশটির সাবেক তারকা ফুটবলার দিদিয়ের দ্রগবা।

আইভরি কোস্টের সাবেক ফুটবলার দিদিয়ের দ্রগবা জানান, 'প্যান আমেরিকার আন্তঃস্কুল ফুটবল টুর্নামেন্টের মাধ্যমে অনেক ফুটবলার বেরিয়ে আসবে। তাদের ধরে রাখতে পারলে আফ্রিকার ফুটবল আরও এগিয়ে যাবে। মহামারির মধ্যেও এসব কার্যক্রম চালু রাখছি আমরা।'

ফুটবলের মাধ্যমেই পুরো আফ্রিকার মধ্যে একতা তৈরি হবে বলেও জানান দ্রগবা।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়