সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
১২ টা ৫৮ মিঃ, ৫ মে, ২০২১

উত্তর প্রদেশে নিজেদের শক্তঘাঁটিগুলোতে হারল বিজেপি

ভারতের উত্তর প্রদেশের পঞ্চায়েত নির্বাচনে বিজেপিকে পিছনে ফেলে এগিয়ে গেছে বিরোধী সমাজবাদী পার্টি (এসপি)। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ভরাডুবির পর এই ফল দেশটির কেন্দ্রীয় শাসক দলকে ব্যাপক দুশ্চিন্তায় ফেলে দিয়েছে। খবর হিন্দুস্থান টাইমসের।
ওয়েব ডেস্ক

বিজেপির শক্ত ঘাঁটিখ্যাত অযোধ্যা, বারানসি, লখনৌ ও গোরখাপুরে হেরে গেছে দলটি। আগামী বছর উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে রাজ্যটির মুখমন্ত্রী যোগী আদিত্যনাথের জন্য এই ফল মোটেও সুখকর নয়।

মঙ্গলবার (৪ মে) তিন হাজার ৫০টি জেলা পঞ্চায়েতের ফল ঘোষণা করা হয়েছে। তাতে দেখা গেছে, এসপি পেয়েছে ৭৬০টি, দ্বিতীয় স্থানে বিজেপি ৭১৯টি ও বহুজন সমাজ পার্টি (বিএসপি) ৩৮১ ও কংগ্রেসের ৭৬টি আসন। 

বিধানসভা নির্বাচনে আগে সব রাজনৈতিক দলের শক্তিপ্রদর্শনের সুযোগ পঞ্চায়েত। 

পশ্চিম–উত্তর প্রদেশের সব জেলাতেই বিজেপিকে পিছিয়ে দিয়েছে সমাজবাদী পার্টি ও রাষ্ট্রীয় লোক দল। বিজেপি খারাপ করেছে পূর্ব ও কেন্দ্রীয় অঞ্চলেও। বারানসি ও অযোধ্যার ভোটের ফল তার প্রমাণ।

বারানসি, অযোধ্যা ও মথুরা বিজেপির শক্ত ঘাঁটি। বারানসির ৩০টি আসনের মধ্যে বিজেপি জিতেছে মাত্র ৮টিতে। এসপি পেয়েছে ১৫, বিএসপি ৫। অযোধ্যায় আরও খারাপ ফল করেছে বিজিপি। সেখানে ক্ষমতাসীন দল পেয়েছে মাত্র ৬টি আসন। এসপি পেয়েছে ২২টি আর বিএসপি ৪টি। 

মন্দির শহর মথুরাকেও বিজেপির অবস্থা ভালো না, জয় সেখানে মাত্র ৩ আসনে। এই জেলায় বেশিরভাগ আসন জিতেছে বিএসপি (১২)। আরএলডি পেয়েছে ৯টি আসন। মিরাটেও বিজেপির ভরাডুবি, পেয়েছে মাত্র ৬টি আসন। 

এসপি ও বিএসপি জিতেছে যথাক্রমে ৯ ও ১২টি। পশ্চিম উত্তর প্রদেশে আম আদমি পার্টিও  জিতেছে বেশ কিছু আসন। বিজেপি এখন চাইছে স্বতন্ত্র প্রার্থীদের সমর্থন জোগাড় করে জেলার কর্তৃত্ব দখলে রাখতে।

এসপির মুখপাত্র অখিলেশ যাদব বলেন, ক্ষমতাসীন বিজেপি এখন ডুবন্ত জাহাজ। পঞ্চায়েত নির্বাচনের ফল দেখিয়ে দিয়েছে, বিজেপি ২০২২ সালের বিধানসভা নির্বাচনে জিততে পারবে না।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়