সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৭ টা ১০ মিঃ, ৫ মে, ২০২১

লেবুর চা‌হিদা বাড়ায় ভালো দামে খুশি চাষিরা

ওয়েব ডেস্ক

এবার ক‌রোনা ও রমজা‌নে লেবুর চা‌হিদা বাড়ায় ভালো দর পা‌চ্ছেন চাষিরা। লেবুর বাগান ক‌রে আর্থিক লাভবান হওয়ায় নওগাঁ সদরে এগিয়ে এসেছেন শিক্ষিত যুবকসহ অনেকে। বাণিজ্যিকভাবে লাভবান হয় এমন ফসল চাষাবাদে সার্বিক সহযোগিতা দিচ্ছে কৃষি বিভাগও।

ছড়িয়ে থাকা ডালপালার থোকায় থোকায় ঝুঁলছে লেবু। প্রাকৃতিক বালাই তেমন না থাকায় এবার লেবুগাছে ফুল ফোটার পর থেকেই ভালো ফলনের আশা জাগায় চাষিদের। ৫ থেকে ৬ ফুট উঁচু একেকটি গাছে একেকবার ১০০ থেকে ১৫০টি লেবুর ফলন হয়।

করোনা মহামারি আর মাহে রমজানে বাজারে চাহিদা বেড়েছে ভিটামিন-সি সমৃদ্ধ লেবুর। বাড়তি এ চাহিদা ভাগ্য খুলে দিয়েছে নওগাঁ সদর উপজেলার খলিশা কুড়ি এলাকার লেবু চাষি মোসলেমের মতো আরও চাষিদের। ১০ বিঘা বাগানে প্রতিদিন ১৫ থেকে ২০ হাজার টাকার লেবু বিক্রি করেন চাষি মোসলেম। উচ্চফলনশীল শরবতি, চায়না থ্রি ও কাগজি জাতের লেবুর ভালো ফলন হয়েছে এবার। ভালো বাজারদর ও ফলনের সফলতা দেখে অনেক শিক্ষিত যুবকও এগিয়ে এসেছে লেবু চাষে।

লেবুসহ অর্থকারী বিভিন্ন ফসল চাষাবাদে উদ্যোগী তরুণদের সব ধরনের সহযোগিতা দেয়া হচ্ছে বলে জানান নওগাঁ সদর উপজেলা কৃষি অফিসার ড. আনোয়ারুল ইসলাম

জেলা কৃষি বিভাগ জানায়, জেলা সদর ছাড়াও রাণীনগর, মহাদেবপুর, বদলগাছী ও ধামুইরহাট উপজেলায় চলতি মৌসুমে ১৮শ’ হেক্টর জমিতে বাগান করে লেবু চাষ হচ্ছে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়