সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
৫ টা ৫৮ মিঃ, ৫ মে, ২০২১

অক্সিজেনের অভাবে করোনা রোগীদের মৃত্যু গণহত্যার শামিল: হাইকোর্ট

অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যুকে অপরাধমূলক কাজ এবং একটি গণহত্যার চেয়ে কম নয় বলে রায় দিয়েছেন ভারতের উত্তরপ্রদেশের একটি আদালত। মঙ্গলবার (৪ মে) রাজ্যে কোভিড-১৯ সংকট সংক্রান্ত এক মামলার শুনানিতে এ রায় দেন আদালতের বিচারপতির দ্বৈত বেঞ্চ। 
আন্তর্জাতিক সময় ডেস্ক

ভারতে করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্যের মধ্যে অন্যতম উত্তরপ্রদেশ। সেখানকার শীর্ষ আদালত এলাহাবাদ হাইকোর্ট এ রায় দেন। পরে আদালতের ওয়েবসাইটে তা প্রকাশ করা হয়েছে।

আদালতের পর্যবেক্ষণে বলা হয়েছে, ‘হাসপাতালে শুধু অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যুর ঘটনায় আমরা যন্ত্রণা পেয়েছি। এই ধরনের ঘটনা অপরাধমূলক এবং তা কোনও অর্থেই গণহত্যার থেকে কম নয়।

এ সময় উত্তরপ্রদেশ সরকারের সংকট সামাল দেওয়ার কঠোর সমালোচনা করে, রাজ্যের শীর্ষ আদালত অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ এবং অক্সিজেন সিলিন্ডারের জন্য হাহাকার করা দরিদ্র লোককে হয়রানি করা হচ্ছে এমন কিছু ভিডিও দেখায়। বলেন, রাজ্য সরকারের দাবি একটি পর্যায়ে অক্সিজেনের সরবরাহ রয়েছে। কিন্তু এখানে সেটার সম্পূর্ণ বিপরীত চিত্র দেখাচ্ছে।

রাজ্যের মীরাট ও লখনৌতে ঘটে যাওয়া দুটি ঘটনার কথাও উল্লেখ করেন আদালত। সেখানে অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যু হয়েছিল। এই ঘটনায় তাত্ক্ষণিক প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি মামলা দুটির তদন্তেরও নির্দেশ দিয়েছেন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়