সম্পূর্ণ নিউজ সময়
মহানগর সময়
৪ টা ০ মিঃ, ৫ মে, ২০২১

অচল জাহাজ আনতেই আগ্রহী শিপিং এজেন্টরা

আন্তর্জাতিক অন্য রুটগুলোতে চলতে না পারা পুরাতন এবং ছোট আকৃতির জাহাজগুলোই কন্টেইনার নিয়ে চট্টগ্রাম বন্দরে আসছে বলে গুরুতর অভিযোগ উঠেছে। কম কন্টেইনার নিয়ে আসা এই জাহাজের কারণেই জেটিতে অন্য জাহাজের স্থান সংকুলান করা যাচ্ছে না। এ অবস্থায় ছোট জাহাজের পরিবর্তে সাড়ে ৯ মিটার গভীর এবং ১৯০ মিটার দৈর্ঘ্যের মাদার ভেসেল আনতে শিপিং এজেন্টদের নির্দেশনা দেয়া হয়েছে। 
কমল দে

সবশেষ তথ্য অনুযায়ী, মঙ্গলবার (৪ মে) মাত্র সাড়ে সাত হাজার কন্টেইনার নিয়ে চট্টগ্রাম বন্দরের বিভিন্ন জেটিতে অবস্থান করছে ১০টি জাহাজ। একটি জাহাজে এক হাজার কন্টেইনার থাকলেও বাকিগুলোতে গড়ে কন্টেইনার রয়েছে সাতশ’র কম। অথচ নিয়ম অনুযায়ী বড় আকৃতির জাহাজ আনা হলে সমপরিমাণ জেটিতে কন্টেইনারের সংখ্যা হতো ২৩ হাজারের বেশি।

চট্টগ্রাম বন্দর বার্থ অপারেটর অ্যাসোসিয়েশনের সভাপতি ফজলে একরাম চৌধুরী বলেন, বড় জাহাজ ও আধুনিক জাহাজ এনে যদি বেশি পরিমাণ কন্টেইনার আনা যায়, তাহলে বন্দরে জায়গারও সংকুলান হবে, বার্থগুলো আটকে থাকে না। এতে সহজে বার্থ পেতে পারে এবং সময়মতো সেগুলো পণ্য নামিয়ে ফিরে যেতে পারে। 

অন্যান্য আন্তর্জাতিক রুটে ছোট আকৃতির এসব জাহাজের চাহিদা না থাকায় শিপিং ব্যবসায়ীরা চট্টগ্রাম বন্দর রুটেই এগুলো ব্যবহার করছে বলে অভিযোগ উঠেছে। তবে রহস্যজনক কারণে নির্দেশনা না মানায় বন্দর কর্তৃপক্ষ এবার কঠোর অবস্থানে যাচ্ছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য মোহাম্মদ জাফর আলম বলেন, আমরা চাই সর্বোচ্চ কন্টেইনার নিয়ে বড় জাহাজ আসুক। যার ফলে অনেক বার্থ খালি থাকবে। ব্যবসায়ীদের সুবিধা হবে, সময় কম লাগবে, ব্যয়ও সাশ্রয় হবে।  

তবে বড় জাহাজ আনার ক্ষেত্রে ৫ বছর আগে চট্টগ্রাম বন্দরের আরোপিত শর্ত শিথিল করা না হলে তা কার্যকর হবে না বলে মনে করছেন শিপিং ব্যবসায়ীরা।

শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন পরিচালক খায়রুল আলম সুজন বলেন, ১৮৫ মিটার জাহাজের ক্ষেত্রে বা ছোট জাহাজের ক্ষেত্রে এসব খোঁজ নেই। এ কারণে শিপিং এজেন্ট বা জাহাজ মালিকেরা এ ব্যাপারে আগ্রহী হচ্ছে না। 

এ বিষয়ে সাইফ মেরিটাইম লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মোহাম্মদ আবদুল্লাহ জহির বলেন, এই শর্তগুলো পূরণ করে কেউ জাহাজ আনতে রাজি হবে না। সেক্ষেত্রে ১৮৫ মিটার জাহাজ আনলেই ওই একই পরিমাণ কার্গো নিয়ে আসতে পারবে। 

প্রসঙ্গত, চট্টগ্রাম বন্দর বছরে ৩০ লাখের বেশি কন্টেইনার হ্যান্ডলিং করে। আর পণ্যবাহী জাহাজ আসে ৪ হাজারের বেশি।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়