সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
১৩ টা ৩৬ মিঃ, ৪ মে, ২০২১

পাঁচটি পাইলট প্রোগ্রাম চালু করছে মার্কিন সেন্ট্রাল ব্যাংক

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের ডিজিটাল মুদ্রার সম্ভাব্য ব্যবহারগুলো পরীক্ষা করার জন্য আগামী এক বছরের মধ্যে পাঁচটি পাইলট প্রোগ্রাম চালু করবে, যা যুক্তরাষ্ট্রে তার ধরনের প্রথম প্রচেষ্টা।
কাজল আব্দুল্লাহ

সোমবার (০৪ মে) মার্কিন যুক্তরাষ্ট্রের অলাভজনক ডিজিটাল ডলার প্রকল্প এ তথ্য জানায় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্সের একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রাইভেট সেক্টর পাইলটদের প্রাথমিকভাবে অ্যাকসেন্টার পিএলসি, এসিএনএন দ্বারা অর্থায়ন করা হবে এবং অন্যদের মধ্যে আর্থিক সংস্থাগুলো, খুচরা বিক্রেতা এবং এনজিওগুলো জড়িত থাকবে। এর মাধ্যমে এমন ডেটা তৈরি করা, যা মার্কিন নীতি নির্ধারকদের ডিজিটাল ডলার বিকাশে সহায়তা করতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রায় সিবিডিসি গবেষণার প্রচারের জন্য অ্যাকসেন্টার এবং ডিজিটাল ডলার ফাউন্ডেশনের মধ্যে একটি অংশীদারিত্ব, ডিজিটাল ডলার প্রকল্পটি গত বছর তৈরি হয়েছিল।

ইতিমধ্যে ক্রিপ্টোকারেন্সি ব্যক্তিগত নীতি নির্ধারকদের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। তবে চীন ও ইউরোপ সহ বিশ্বের বিভিন্ন কেন্দ্রীয় ব্যাংকগুলো ক্রিপ্টোকারেন্সিগুলোর হুমকি প্রতিরোধ করতে এবং অর্থ প্রদানের ব্যবস্থার উন্নতি করতে সিবিডিসি প্রকল্পগুলি পুনর্বিবেচনা করছে।

সম্ভাবনা হিসেবে বলা হচ্ছে, ডিজিটাল ডলার যুক্তরাষ্ট্রে আর্থিক অন্তর্ভুক্তিকেও বাড়িয়ে তুলতে পারে। যেখানে লেনদেনের ফি অনেক আমেরিকানদের মূলধারার আর্থিক পরিষেবাগুলোতে ব্যবহারে বাধা দেয়।

পাইলট প্রোগ্রামগুলোর মধ্যে তিনটি আগামী দুই মাসের মধ্যে চালু হবে, একটি ডিজিটাল ডলারের কার্যকরী, সমাজবিজ্ঞান, ব্যবসায়িক ব্যবহার, সুবিধা এবং অন্যান্য বিষয়গুলির ডেটা তৈরি করে ফেডের এমআইটি প্রকল্পকে পরিপূরক করবে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়