সম্পূর্ণ নিউজ সময়
পশ্চিমবঙ্গ
৪ টা ৫ মিঃ, ১ মে, ২০২১

পশ্চিমবঙ্গে ‘আংশিক লকডাউন’ না মানলে কঠিন শাস্তি

সুব্রত আচার্য

করোনাপ্রবণ ১০ রাজ্যের অন্যতম পশ্চিমবঙ্গে সংক্রমণ ঠেকাতে আংশিক লকডাউন জারি করা হয়েছে। জনসমাগম নিষিদ্ধ করেছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের সব জায়গায় এ সিদ্ধান্ত কার্যকর হবে। শনিবার (০১ মে) সকাল থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে। না মানলে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে।  

এদিকে, রোববার (০২ মে) পশ্চিমবঙ্গে বিধান সভার নির্বাচনের ভোটগ্রহণের ফল প্রকাশিত হবে। এরপর নতুন সরকার গঠনের জন্য দু'দিন সময় দেয়ার পর রাজ্যটি পুরোপুরি লকডাউনে যেতে পারে এমন আভাসই পাওয়া যাচ্ছে।

দু'সপ্তাহ আগেও পশ্চিমবঙ্গে করোনায় প্রতিদিনের গড়ে সংক্রমিত হতেন ৬ হাজার মানুষ। এখন তা দিনে ১৯ হাজারে দাঁড়িয়েছে। যেখানে মৃতের সংখ্যা ছিলো ২০ জন করে সেটা এখন ১০০ ছুঁই ছুঁই।

করোনার দ্বিতীয় ঢেউয়ে মহারাষ্ট্র, নয়াদিল্লি, উত্তরাখণ্ডের চিকিৎসা ব্যবস্থার ভয়াবহ চিত্র গোটা বিশ্বকেই করেছে উদ্বিগ্ন। হাজার হাজার মানুষ অক্সিজেনের অভাবে মৃত্যুর কোলে ঢলে পড়ছে। ক্রমেই পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতিও অবনতির দিকে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে বিধানসভা নির্বাচনের প্রচার-প্রচারণা সঙ্কট আরো ঘনীভূত করে তুলছে। সংক্রমণ ঠেকাতেই অবশেষে আংশিক লকডাউনের পথে হাঁটলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।  মহামারি প্রতিরোধে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে শুক্রবার সন্ধ্যায় এই সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। 

নির্দেশনায় বলা হয়— হাট-বাজার কেবল খোলা থাকবে সকালে ৭টা থেকে ১০টা এবং বিকেলে ৩টা থেকে ৫টা পর্যন্ত।  যদিও ওষুধ ও মুদি দোকানের মতো জরুরি সেবা বিধিনিষেধের বাইরে থাকছে। সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা ও বিনোদনমূলক সব অনুষ্ঠান বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। বন্ধ থাকবে সব ধরনের শপিং মল, জমায়েত, স্পা, বার, রেস্তোরাঁ। রাস্তায় বের হলেই পরতে হবে মাস্ক। 

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (০১ মে) আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৯১ লাখ ৫৭ হাজার ৯৪ জন। আর এ মহামারিতে মারা গেছেন ২ লাখ ১১ হাজার ৮৩৫ জন। শুক্রবার থেকে শনিবার সকাল পর্যন্ত সবশেষ দেশটিতে একদিনে শনাক্ত হয়েছেন রেকর্ড চার লাখের বেশি। মারা গেছেন সাড়ে ৩ হাজারের বেশি মানুষ।

 

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়