সালাউদ্দিন সেলিম
আপডেট
১৭-০৪-২০২১, ১৫:৫১

যে কারণে সময় টিভি সেরা, ১০ বছরের গোপন রহস্য

যে কারণে সময় টিভি সেরা, ১০ বছরের গোপন রহস্য
টেলিভিশন মিডিয়ায় নানা বাধা বিপত্তি পেরিয়ে ১০ বছরে পা রেখেছে সময় টেলিভিশন। গত ৮ বছর ধরেই সংবাদভিত্তিক চ্যানেল হিসাবে সময় টিভির স্থান ১ নম্বরে। আবার সব ক্যাটাগরির টিভি চ্যানেলগুলোর মধ্যে সবাইকে টপকিয়ে ১ নম্বরে আসার রেকর্ডও সময় টিভির ক্ষেত্রে অসংখ্যবার ঘটেছে।

বাংলাদেশে টিভি মিডিয়াতে সময় টিভি একটি অনুকরণীয় মিডিয়া যেখানে এমন অনেক বিষয়ই আছে যা ‘সময় টিভি’ই প্রথম শুরু করেছে পরবর্তীতে অন্যরা তা করার চেষ্টা করেছে। সেই সব বিষয় নিয়ে মতামত জানিয়েছে সময় টিভির ব্রডকাস্ট অপারেশন, ইঞ্জিনিয়ারিং এবং আইটি প্রধান সালাউদ্দিন সেলিম।

শনিবার (১৭ এপ্রিল) সালাউদ্দিন সেলিম তার ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন। স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো- ‘যে কারণে আমার চোখে- সময় সেরা, ১০ বছরের কিছু গোপন রহস্য ও না বলা কথা’। 

টেলিভিশন মিডিয়ার দর্শক জরিপ নিয়ে নানা বিতর্ক শুধু দেশেই নয় সারা বিশ্বেই আছে। সেই বিতর্কঘেরা জরিপে গত ৮ বছর ধরেই সংবাদভিত্তিক চ্যানেল হিসেবে সময় টিভি ১ নম্বরে আছে, আবার সব ক্যাটাগরির টিভি চ্যানেলগুলোর মধ্যে সবাইকে টপকিয়ে ১ নম্বরে আসার রেকর্ডও সময় টিভির ক্ষেত্রে অসংখ্যবার ঘটেছে। জরিপে সেরা হওয়া নিয়ে বিতর্ক থাকতেই পারে। কিন্তু আমি সময়-কে সেরা হিসেবে দাবি করি অন্য কারণে।

পৃথিবীতে সাধারণত ভালো কিংবা সফল বিষয়গুলোকেই সবাই অনুকরণ করে। বাংলাদেশে টিভি মিডিয়াতে সময় টিভি একটি অনুকরণীয় মিডিয়া যেখানে এমন  অনেক বিষয়ই আছে যা ‘সময় টিভি’ই প্রথম শুরু করেছে পরবর্তীতে অন্যরা তা করার চেষ্টা করেছে। 

লাইভ ব্রডকাষ্টিংয়ে বিপ্লব

লাইভ ব্রডকাষ্ট টেকনোলজিতে এখন ব্যাকপ্যাক, আইপিএনকোডার, সোশ্যালমিডিয়া অনেক কিছু আবিষ্কার হলেও সময় টিভি যখন শুরু হয় তখন ছিল না এসবের কোনো কিছুই। বিবিসি, সিএনএন’র লাইভ দেখে আমার মনের ভেতর স্বপ্ন জাগ্রত হতো এমন ধরনের  কিছু আমাদেরকেও দেখাতে হবে, কিন্তু সেই সময় ওদের মতো নেই কোনো টেকনোলজি, মোবাইল নেটওয়ার্ক ছিল মাত্র ২জি, ছিল না তেমন বাজেট। তারপরেও থমকে থাকিনি, নিজের ডেভেলপ করা ল্যাপটপ ব্রডকাষ্ট লাইভ টেকনোলজি দিয়ে শুরু হয় যাত্রা। সিটিসেলের জুম আল্ট্রা এর মাত্র ২৫৬কেবিপিএস এর ইন্টারনেট স্পিড দিয়ে শুরু হয় আমার লাইভ ব্রডকাষ্ট মিশন।

১৪টি ল্যাপটপ মাঠে নামিয়ে দেই এবং এগুলো দিয়ে লাইভ করার কাজে ফিল্ডে সহযোগিতা করার জন্য মাঠে থাকতো ৬ জনের আইটি টিম- (নাদিম, মাহমুদ, রবিন, শাহাদাত, কাওসার ও শিশির)। 

সময় টিভির মাধ্যমেই বাংলাদেশে প্রথম চলমান লাইভ ব্রডকাষ্ট সম্প্রচার হয় যা আজও স্মরণীয়। পপসম্রাট আজম খানের মৃত্যুর পর তাঁকে বহনকারী লাশবাহী ভ্যান জাহাঙ্গীর গেট থেকে আজমপুর যাওয়া পর্যন্ত টানা ২:৩০ মিনিট ব্যাপী সময় টিভি ছিল মুভমেন্ট লাইভে যা ছিল ওই আমলে প্রায় অকল্পনীয় বিষয়, তখন সময় টিভি ছিল পরীক্ষামূলক সম্প্রচারে। এক হাতে একটি ল্যাপটপ হাতে টানা আড়াই ঘণ্টা লাইভ করেছিল মাষ্টার শাকিল।

এরপর বাণিজ্যিক সম্প্রচারে আসার পর থেকে সময় মানেই লাইভ, এবং সেখানে ব্যবহৃত হতো আমার সেই সনাতন টেকনোলজির ল্যাপটপ লাইভ প্রযুক্তি। 

এরপর ২০১৩ সালে রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুর পর তাঁর মরদেহ ঢাকা এয়ারপোর্ট থেকে রাষ্ট্রপতির কার্যালয় এবং কবরস্থান পর্যন্ত টানা ৮ ঘণ্টা ৩০ মিনিট সময় টিভি ছিল মুভমেন্ট লাইভে যা বাংলাদেশের ইতিহাসে ছিল প্রথম এবং এখন পর্যন্ত অদ্বিতীয়। তখন বাংলাদেশের প্রতিটা টিভি চ্যানেল সেদিন সময় টিভি’র সৌজন্যে ছিল লাইভে, সবার স্ক্রিনে ছিল সময় টিভি। বাংলাদেশের ইতিহাসে মাইলের পর মাইল চলমান লাইভ আর এত দীর্ঘ সময় লাইভে (কোন ব্রেক ছাড়া) থাকার রেকর্ড অতীতেও ছিল না বর্তমানেও নাই। তখন হাতিয়ার ছিল একটি মাত্র ব্যাকপ্যাক এবং আমার সেই ল্যাপটপ প্রযুক্তি। 

লাইভ ব্রডকাষ্টিংয়ের মাধ্যমে দর্শককে ধরে রাখার শুরুটা সময়ই করেছিল, এখন দেশের প্রতিটা টিভি চ্যানেলের মধ্যে চলে লাইভ করার তুমুল প্রতিযোগিতা।
  
এল-শেপ বিজ্ঞাপনের পথিকৃৎ

একটি বিজ্ঞাপনের ধরন যে টিভি মিডিয়ার ইনকামের ইতিহাসটাই পাল্টে দিতে পারে তার নাম- ‘এল-শেপ বিজ্ঞাপন’, টেকনোলজির ভাষায় এর নাম - ‘স্কুইজিব্যাক’। এর শুরুটা বাংলাদেশে প্রথম করেছিল সময় টিভিই। বর্তমানে বিভিন্ন টিভি চ্যানেল এই এল-শেপ বিজ্ঞাপনের মাধ্যমে কোটি কোটি টাকা ইনকাম করে। মজার কথা হলো- সময় টিভি শুরুর আগে যখন কর্তৃপক্ষকে প্রস্তাব দেই যে- ‘এই ধরনের ‘এল-শেপ’ স্টাইলে একটি বিজ্ঞাপন দেওয়ার প্রযুক্তি রয়েছে বাড়তি কিছু খরচ যোগ করলে এটি আমরা কিনতে পারি’।

তখন কর্তৃপক্ষ সরাসরি জানিয়ে দিলেন - ‘না এটা করা যাবে না, এই ধরনের বিজ্ঞাপন টিভি’র স্ক্রিন ছোট করে দেয়, বিরক্তিকর লাগে, এবং দর্শক বিরক্ত হবে’। কিন্তু আমার শখ পূরণ করতেই হবে, তাই আমি গোপনে একটি যন্ত্রাংশ কম কিনে সেই টাকা দিয়ে এই ‘এল-শেপ বিজ্ঞাপনের’ প্রযুক্তিটি সংযোজন করি কর্তৃপক্ষকে না জানিয়েই। পরবর্তীতে অন-এয়ারে আসার পর মার্কেটিং ডিপার্টমেন্টের সহযোগিতায় একজন বিজ্ঞাপনদাতাকে ফ্রিতে স্যাম্পল বিজ্ঞাপন হিসেবে অন-এয়ার দেই। সেই থেকে শুরু... ।

এরপর দেশের অনেক টিভি চ্যানেলই সময়কে ফলো করে হাজার হাজার ডলার খরচ করেছে এই ‘এল-শেপ’ বিজ্ঞাপনের প্রযুক্তি সংযোজন করার জন্য। 

ডিজিটাল মিডিয়া বিপ্লব

টিভি চ্যানেল এর গুরুত্ব এক সময় কমে যাবে এবং ডিজিটাল মিডিয়া বিপ্লব ঘটাবে এমন একটি প্রেজেন্টেশন সেই ২০১১ সালে সময় কর্তৃপক্ষের সামনে উপস্থাপন করেছিলাম, বললাম শুধু স্যাটেলাইট নয় সময় থাকুক মোবাইল, ওয়েব, আইপিটিভি সব জায়গায় এবং এর নাম দিলাম ‘মাল্টিস্ক্রিনিং টিভি’। এবং এই ডিজিটাল মিডিয়ার মাধ্যমে মাসে কোটি টাকার উপরে ইনকাম করা সম্ভব বলে প্রেজেন্টেশনে উল্লেখ করলাম। সেদিন আমাকে নিয়ে অনেক হাসাহাসি হয়েছিল। কিন্তু হাল ছাড়িনি- টানা ৬ বছর কর্তৃপক্ষের পেছনে লেগে ছিলাম এই ডিজিটাল মিডিয়াটা করার জন্য, সবশেষে ২০১৭ সালের অক্টোবর মাসে সেই সুযোগ হাতে আসে এবং মাত্র ৬ মাসে কোন ঢাল তলোয়ার ছাড়াই প্রমাণ করে দেই ডিজিটাল মিডিয়ার বিপ্লব ঘটানো সম্ভব। আজ দেশের  প্রতিটা টিভি চ্যানেল কিংবা পত্রিকাগুলোর আইডল এখন সময় ডিজিটাল। দেশের জনপ্রিয় ডিজিটাল মিডিয়ার তালিকা তৈরি করলে সময় আছে ১ অথবা ২ নাম্বারের মধ্যেই। 

নিউজ ফ্রেন্ডলি ওয়ার্কফ্লো

একটি নিউজ চ্যানেলের জন্য সবচেয়ে চ্যালেঞ্জিং বিষয় থাকে এর নিউজফ্রেন্ডলি ওয়ার্কফ্লো অর্থ্যাৎ একটি সংবাদ দ্রুততম সময়ে সবার আগে অনএয়ার করতে হলে ফিল্ড-থেকে অনএয়ার পর্যন্ত পুরো প্রক্রিয়াটিই হতে হয় সহজ এবং অটোমেটেড সিস্টেম। সময় টিভিতেই বাংলাদেশে প্রথম ‘এক্সএমএল ভিত্তিক নন-লিনিয়ার অনলাইন’এডিটিং সিস্টেম সংযোজন করা হয়েছিল, যেখানে একটি নিউজ এডিট শেষে অন-এয়ার দিতে সময় লাগতো মাত্র ১০ সেকেন্ড। এছাড়া নিউজরুম-অটোমেশন সিস্টেমের সাথে গ্রাফিক্স সিস্টেম, ভিডিও এডিটিং সিস্টেম, প্রোডাকশন অটোমেশন ইত্যাদির সমন্বয়টা এমনভাবে করা যে সিস্টেমে এক সেকেন্ডের একটি মাত্র ক্লিক করে যে কাজ করা হয় অন্যান্য অনেক টিভি স্টেশন তা করতে অনেক কর্মীকে কয়েক মিনিট শুধু দৌড়াদৌড়িই করতে হয়!   

মোবাইল লাইভ

লাইভ ডিভাইসের দাম অনেক চড়া তাই সাধ থাকলেও সাধ্য নেই অবস্থা। কিন্তু দেশে তখন থ্রিজি চলে এসেছে- তাহলে এবার মোবাইল লাইভ প্রযুক্তি চেষ্টা করা যায়।  আমরা দেরি করিনি, খুব অল্প সময়ের মধ্যেই আমাদের প্রতিনিধিদের হাতে পৌঁছে যায় মোবাইল লাইভ প্রযুক্তি। বর্তমানে শুধু সময় নয় দেশের এমন কোনো টিভি চ্যানেল বাকি নেই যে তাদের প্রতিনিধিদের হাতে মোবাইল লাইভ প্রযুক্তি নেই। 

এন্টি জ্যামার

প্রধানমন্ত্রীর অনুষ্ঠান কিংবা লাইভ মানেই থাকবে জ্যামার। প্রধানমন্ত্রী অনুষ্ঠানে প্রবেশ করার আগে সব ঠিকঠাক লাইভ কিন্তু তিনি আসা মাত্রই সব লাইভ একাই বন্ধ হয়ে যায় কারণ জ্যামারের কারণে সব ফ্রিকোয়েন্সি ব্লক হয়ে যায়। ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে রংপুরে প্রধানমন্ত্রীর সমাবেশ হবে, ভরসা একটা ব্যাকপ্যাক, কিন্তু জ্যামার তো থাকবেই। কি করা যায়...! পরীক্ষামূলকভাবে তৈরি করলাম একটা এন্টি-জ্যামার, গোপনে সেটাকে ফিট করে দিলাম ব্যাকপ্যাকের সাথে- যেহেতু পরীক্ষামূলক ছিল তাই দুই-একজন ছাড়া কেউ জানতো না--- সেদিন সবাই লাইভ করতে না পারলেও সময় টিভি ঠিকই লাইভ করেছিল এবং দেশের অধিকাংশ টিভি চ্যানেলই সেদিন সময় টিভি’র সৌজন্যে লাইভ দেখিয়েছিল।  

সবশেষে

সবমিলিয়ে বাংলাদেশের মিডিয়ার এই প্রতিযোগিতার যুগে এত দীর্ঘ সময় শীর্ষে টিকে থাকার গোপন রহস্য হলো- ‘সময় টিভি, সময়ের সাথে তাল মিলিয়ে চলে, হোক সেটা প্রযুক্তি দিয়ে অথবা দর্শকের চাহিদা মিটিয়ে’। তবে শুধু প্রযুক্তি আর চাহিদা মেটানোই নয় এর পেছনে রয়েছে কিছু নিবেদিত কর্মীদের অক্লান্ত পরিশ্রমের ফসল। 
প্রতিটি সফল প্রতিষ্ঠানই কিছু নিবেদিত কর্মীদের ভালোবাসা আর দরদের বিনীময়ে জেগে ওঠে, শীর্ষে থাকে; হয়তো প্রতিষ্ঠান তাদের কথা এক সময় ভুলে যায় কিংবা নবাগতদের ভিড়ে  তারা হয়ে যায় সেকেলে! তবে সেই ভিত্তিপ্রস্তুতকারীদের কথা কর্তারা ভুলে গেলেও কামলাদের স্মৃতিতে থেকে যায় আজীবন, কারণ যৌবনের যে শক্তি এখানে নিবেদিত হয়েছে তাতো আর ফেরত পাওয়া যাবে না, কেউ কেউ সেই আত্নদান করা যৌবন  ফেলেই বিদায় নেয়, কেউ কেউ বিদায় নেয় চিরতরে, এই নিয়েই সময়। তবে নিবেদিত কর্মী হিসেবে বাংলাদেশের মিডিয়াতে ভালো কাজের ক্রেডিট কিংবা প্রসংশার অপেক্ষায় থাকলে কেউ এগুতে পারবে না, চ্যালেঞ্জটা রাখতে হয় নিজের সাথে নিজের।  

বাংলাদেশের বিভিন্ন মিডিয়াতে আমার প্রায় ২-শতাধিক শিক্ষার্থী কিংবা শুভাকাঙ্ক্ষীদের কাজে সহযোগিতা করার সৌভাগ্য হয়েছে আমার- তাদের প্রত্যেকের উদ্দেশেই আমি একটি কমন এবং সহজ পরামর্শ দিয়ে থাকি বিভিন্ন কথা প্রসঙ্গে- ‘কাজটা প্রতিষ্ঠানের কাজ না ভেবে, প্রোমোশনের চিন্তা না করে, প্রশংসার অপেক্ষা না করে, কাউকে তেল না দিয়ে- কাজটা নিজের মনে করে করো, শেখার জন্য করো- বাকিটা অটো হবে’।
সবশেষে ভালো থাকি আমরা সময় পরিবার... 



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৭৭৭৩৯৭ ৪৭১০৩ ৭১৮২৪৯ ১২০৪৫
বিস্তারিত
ইসরায়েলের যুদ্ধাপরাধ নিয়ে মুখ খুললেন সাবেক পাইলট ফিলিস্তিনে গণহত্যা বন্ধে সোচ্চার বুবলী প্রতিবাদের মুখে ইসরায়েলের সেই পেজ রিমুভ করল ফেসবুক শাশুড়িকে কাঁচি দিয়ে খুঁচিয়ে হত্যাচেষ্টা, জামাই আটক শ্বশুরবাড়ি বেড়াতে গিয়ে পানিতে ডুবে জামাইয়ের মৃত্যু লকডাউনে ভালো থাকার উপায় বললেন মিমি নিজের মৃত্যুর তারিখ জানালেন নোবেল ইসরায়েলের অবৈধ কার্যক্রম অবশ্যই বন্ধ করতে হবে: জর্ডান নদীতে মরদেহ ভেসে যাওয়ার ছবি ভারতের নয়, নাইজেরিয়ার: কঙ্গনা তালের শাঁস কাটা নিয়ে সংঘর্ষে ইউপি সদস্য নিহত ইসরায়েলি হত্যাকাণ্ডে হতবাক জাতিসংঘ মহাসচিব সংবাদমাধ্যম কার্যালয়ে হামলার ব্যাখ্যা দিলেন নেতানিয়াহু গান বাজনাকে ইতি জানিয়ে নোবেল বললেন, আসো খেলি! পাঁচ কিশোরকে প্রকাশ্যে নির্যাতন, ভিডিও ভাইরাল ফিলিস্তিনিদের জন্য বাংলাদেশে গণঅনুদান তুলছে দূতাবাস ইসরায়েলের বিপক্ষে শক্তিশালী অবস্থানের কথা ইরানকে জানালেন এরদোয়ান ফিলিস্তিনে হামলার প্রতিবাদে লন্ডনে লাখ লাখ মানুষের বিক্ষোভ যাত্রী নিয়ে মাইক্রোবাসটি ডুবল বুড়িগঙ্গায় সাবেক প্রেমিকাকে ধর্ষণচেষ্টা মামলায় ব্যাংকার গ্রেপ্তার অতিরিক্ত মদ্যপানে ব্যবসায়ীর মৃত্যু কোয়ারেন্টাইনে থাকা ভারতফেরত আরেক ব্যক্তির মৃত্যু সিলেটে বাসের ধাক্কায় মা-ছেলে নিহত, আহত ৫ করোনায় এমপি হাফিজ মজুমদারের স্ত্রীর মৃত্যু সাতদিনে সর্বোচ্চ হামলার শিকার ইসরায়েল ভয়ংকর ব্ল্যাক ফাঙ্গাস যে কারণে হয় মেসেঞ্জারে কুরুচিপূর্ণ বার্তা, অন্তঃসত্ত্বা গৃহবধূর আত্মহত্যা গাজায় হামলা: বাইডেন প্রশাসনকে ধুয়ে দিলেন মার্কিন কংগ্রেসওম্যান করোনায় মারা গেলেন ভারতীয় সাবেক পেসার পাওনা টাকা চাওয়ায় হাতুড়িপেটা, মামলা ইসরায়েলি হত্যাকাণ্ড গ্রহণযোগ্য নয়: পোপ ফ্রান্সিস ইসরায়েল-ফিলিস্তিন সহিংসতা: জরুরি আলোচনায় ইইউ ছুটি কাটিয়ে ক্যাম্পে ফিরলেন জামাল ভূঁইয়ারা যুক্তরাষ্ট্রের অর্থ ইসরায়েলি আগ্রাসনের তহবিল হতে পারে না: মার্কিন কংগ্রেসম্যান গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮১ ওআইসির সভায় যা বললেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র-গ্রিস সামরিক চুক্তি নবায়ন, ঝুঁকিতে তুরস্ক পাঁচদিন পর ভোমরা স্থলবন্দরে কার্যক্রম শুরু লকডাউনে কওমি মাদ্রাসাও বন্ধ থাকবে ব্রাহ্মণবাড়িয়া কালবৈশাখী ঝড়ে বৃদ্ধের মৃত্যু ফিলিস্তিনে ইসরায়েলের হামলা: যে আলোচনা হলো ওআইসির বৈঠকে নবায়নযোগ্য শক্তিখাতে এক দশকে ‘দীপ্ত’ সুপার কম্পিউটারে দুর্দান্ত সাফল্য দেখাল ইরান কলমাকান্দায় বাল্যবিয়ে বন্ধ করলেন ইউএনও গ্রাম থেকে ১৪ দিন পর ঢাকায় ফেরার অনুরোধ স্বাস্থ্য অধিদপ্তরের কর্মস্থল পেলেন পদোন্নতি পাওয়া ৬৩ এসপি আওয়ামী লীগ সব জায়গায় পছন্দের লোক বসিয়েছে: ফখরুল ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত: মুখ খুলল চীন দেশে টিকা তৈরি নিয়ে ওষুধ প্রশাসন অধিদফতরের বিবৃতি লকডাউনে ব্যাংক লেনদেনের সময়সূচি হিলিতে শেড নির্মাণে বিএসএফের বাধা, আমদানি-রপ্তানি বন্ধ বাহরাইনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশির মৃত্যু ৩০ কেজির বাঘাইড় বিক্রি হলো ৩৫ হাজারে সব বিশ্ববিদ্যালয়ের ছুটি আরও বাড়ল গাজার হাসপাতালে রক্তাক্ত মানুষের আহাজারি আর্চারি বিশ্বকাপের স্টেজ টু'তে অংশ নিতে সুইজারল্যান্ড গেল রোমান সানারা সুনামগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে মা-ছেলেসহ প্রাণ গেল তিনজনের প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনের ছুটি বাড়ল ফেসবুক বান্ধবীকে ২৫ জনে ধর্ষণ! লকডাউনের প্রজ্ঞাপনে আরও দুই শর্ত শ্রীলঙ্কা সিরিজে অনিশ্চিত রুবেল টিকা পেতে Co-Win অ্যাপ নিয়ে সতর্ক করলেন বিশেষজ্ঞরা রোগীর কষ্ট দেখে ফেসবুক লাইভে কাঁদলেন চিকিৎসক ঈদের পরেই বাড়ল করোনায় মৃত্যু ও আক্রান্ত গাজায় বিমান হামলায় নিহত বেড়ে ১৭১ মিতু হত্যা: প্রত্যক্ষদর্শী সেই ছেলে ‘নিখোঁজ’ স্বামী করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে, বাড়ির ছাদে স্ত্রীর মরদেহ ‘লকডাউন’ বাড়িয়ে প্রজ্ঞাপন বন্ধুকে বেঁধে তরুণীকে গণধর্ষণ, ছবি তুলে ব্ল্যাকমেইল! ইসরায়েল কি আন্তর্জাতিক আইনের ঊর্ধ্বে: তথ্যমন্ত্রী নিষেধাজ্ঞা অমান্য করে চলছে দূরপাল্লার বাস সাগরে নিষেধাজ্ঞার আগেই জেলেদের খাদ্য সহায়তার দাবি জীবন-জীবিকা হারানোর শঙ্কায় ইসরায়েলে ভারতীয় নার্সরা শিরোপায় চোখ রিয়ালের, জয়ের ধারায় ফিরতে মরিয়া বার্সা স্বামীর বিরুদ্ধে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার অভিযোগ শেখ হাসিনা আজ কালজয়ী রাষ্ট্রনায়ক: ওবায়দুল কাদের ২০ মিনিটেই আসা যাবে মুন্সীগঞ্জ থেকে ঢাকা! দৌলতদিয়া ঘাটে কর্মস্থলে ফেরা মানুষের ঢল আগুন নিয়ে খেলবেন না, নেতানিয়াহুকে হানিয়ার হুঁশিয়ারি সিলেটে ২৪ ঘণ্টায় করোনার সবশেষ জীবিত রোগীর ডেথ সার্টিফিকেট ইস্যু করে ডোম ডাকল কোভিড হাসপাতাল! বেনাপোল বন্দরে বাণিজ্য শুরু বগুড়ায় হাটবাজারে বোরো ধানের সরবরাহ বেড়েছে ১৭ মে: বাংলাদেশের আপন কক্ষপথে ফেরার দিন যৌতুক না পেয়ে গৃহবধূকে হত্যা, শ্বশুর-শাশুড়ি গ্রেফতার নাটকীয় জয়ে আশা বাঁচিয়ে রাখল রোনালদোর য়্যুভেন্তাস নেতানিয়াহুকে ‘ধরিয়ে দিন’ প্ল্যাকার্ড হাতে মার্কিনিদের বিক্ষোভ ইসরায়েলকে ধ্বংসের হাত থেকে রক্ষা করছে যে অস্ত্র মামলার হুমকি নোবেলের ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব: হেফাজতের আরও ৭ কর্মী গ্রেপ্তার নরসিংদীতে দু’পক্ষের সংঘর্ষে দুজন গুলিবিদ্ধ, আহত ১০ মালয়েশিয়ায় রেমিটেন্স যোদ্ধাদের যেমন কাটল ঈদ ভারত-চীন: গণতন্ত্র বনাম সমাজতন্ত্র ফুটবলার হামজার প্রতি ফিলিস্তিন সরকারের কৃতজ্ঞতা পরকীয়া সন্দেহ করায় স্ত্রীকে খুন করল স্বামী ঘূর্ণিঝড় তাউতের তাণ্ডবে ৬ জনের মৃত্যু আয়ারল্যান্ডে বাংলাদেশিদের অর্থায়নে নির্মিত হলো মসজিদ অক্সিজেন সংকটে গোয়ায় ৮৩ জনের মৃত্যু মাঠে ফিলিস্তিনের পতাকা হাতে সমর্থন জানালেন ‘বাংলাদেশি’ হামজা লাইভে দেখুন শক্তিশালী ঘূর্ণিঝড় তাউতে ইসরায়েলি হামলা বন্ধে ইতালিতে বিক্ষোভ
আরও সংবাদ...
কাবিলার মুক্তির দাবি দর্শকদের, যা বললেন নির্মাতা পরশ মনিকে ফলো করেন মামুনুল হক! অশ্লীল ভিডিওতে ঠাসা ‘শিশুবক্তা’ রফিকুলের ফোন, বিয়েতেও ধোঁয়াশা! সত্য প্রকাশ হওয়ায় চটেছেন নোবেল ঢাকায় লকডাউনের বিরুদ্ধে ব্যবসায়ীদের মিছিল-অবরোধ (ভিডিও) মুনিয়ার মৃত্যু রহস্য নিয়ে যা জানাল ফরেনসিক বিশেষজ্ঞরা মামুনুলকে ‘গাদ্দার’ বলে ক্ষোভ ঝাড়লেন সেই নারীর ছেলে (ভিডিও) মামুনুলের সঙ্গে থাকা সেই নারীর পরিচয় মিলেছে যে কাজ অসম্পূর্ণ রেখে গেলেন কবরী শৌচাগারে ঢুকে পুরুষের নগ্ন ভিডিও করা মিথিলা এখন ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ সাসপেন্ড হলেন ফেসবুক লাইভে আসা সেই পুলিশ সদস্য এবার তৃতীয় বিয়ের দাবি মামুনুল হকের! শুক্রবার টানা সাড়ে ৭ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় বাংলাদেশের আকাশে রহস্যময় মিথেন গ্যাস! করোনায় দেশের ইতিহাসে একদিনে সর্বোচ্চ মৃত্যু, শনাক্তেও রেকর্ড ‘তুই মেডিকেলে চান্স পাস নাই, তাই তুই পুলিশ’ (ভিডিও) মামুনুলের বিষয়ে হেফাজতের সিদ্ধান্ত জানালেন বাবুনগরী পড়াশোনার খরচ চালাতে দেহ ব্যবসায় ঝুঁকছেন শিক্ষার্থীরা! টানা দু’দিন গ্যাস থাকবে না যেসব এলাকায় মামুনুল কাণ্ড: জান্নাত আরার সাবেক স্বামী শহিদুল আটক আরেফিন শুভর দেওয়া কষ্ট মৃত্যু পর্যন্ত মনে রাখবেন পরিচালক ছেলের বিয়ের দিন মা জানলেন কনে তার হারিয়ে যাওয়া মেয়ে! লকডাউনে দোকান বন্ধ করতে বলায় আনসারকর্মীকে খুন মিনা পাল থেকে কবরী হলেন যেভাবে শারীরিক সম্পর্কে জোর করায় হাত-পা বেঁধে স্বামীকে হত্যা আবারও কঠোর লকডাউনের হুঁশিয়ারি কাদেরের শামীম-সারিকার ‘সীমিত পরিসরে বিয়ে’ সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন মামুনু‌ল হকের প‌ক্ষে স্ট্যাটাস দেয়ায় বহিষ্কার ছাত্রলীগ নেতা ৩ পুরুষাঙ্গের বিরল শিশুর জন্ম লাখ টাকার ভাড়া ফ্ল্যাটে একাই থাকতেন তরুণী জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ফারুক-কবরী ছাত্রলীগ নেতা রাব্বানীকে নিয়ে জনপ্রিয় অভিনেত্রী ‘জবা’র স্ট্যাটাস ‘অসম্ভবকে’ সম্ভব করল জাপান মেডিকেলে ভর্তির সুযোগ পেলেন যে স্কুলের ২২ শিক্ষার্থী ভারতফেরত ১০ করোনা রোগী পালিয়েছেন, ‘ভারতীয় ধরন’ ছড়ানোর শঙ্কা! এক বছরেই দুই রমজান! এবার কঠোর লকডাউনের ঘোষণা ফেসবুকে দেওয়া ছবিই কাল হলো মুনিয়ার! ‘বুর্জ আল খালিফা’র গায়ে কুমিল্লার মোশাররফের ছবি! (ভিডিও) অভিজাত ফ্ল্যাটে তরুণীর ঝুলন্ত মরদেহ, যাতায়াত ছিল এক শিল্পপতির ‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকের নতুন খবর দিলেন নির্মাতা করোনায় দেশে মৃত্যুর নতুন রেকর্ড নিয়মিত পর্নোগ্রাফি দেখতেন রফিকুল মাদানী: পুলিশ মামুনুল হককে কি গ্রেফতার করা হয়েছে? ‘হুজুর, দয়া করে আপনার লাইভ লাইভ খেলা বন্ধ করেন’ মামুনুল কাণ্ড: ‘রোমান্টিক প্রেমের’ চার অডিও ফাঁস শিল্পী মমতাজের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ‘ভুয়া’! কেজিপ্রতি ১০০ টাকা কমেছে মুরগির দাম, ডিম ডজনে ১০ ‘শিশু বক্তা’ রফিকুলকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিল র‍্যাব
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে
x