সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
১৫ টা ৪৯ মিঃ, ১ এপ্রিল, ২০২১

বিজিএমইএ ও স্রেডা’র সমঝোতা স্মারক সই

পোশাক শিল্পে টেকসই জ্বালানি ও জ্বালানি দক্ষতা নিশ্চিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের অধীন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ স্রেডা ও বিজিএমইএ’র মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। 
কামরুল ইসলাম

বৃহস্পতিবার (০১ এপ্রিল) বিকেলে বিজিএমইএ'র গুলশান অফিসে এই চুক্তি সই হয়। স্রেডার পক্ষে সচিব নিয়াজ রহমান এবং বিজিএমইএ'র পক্ষে সচিব কমডোর মোহাম্মদ আবদুর রাজ্জাক (অব.) এতে সই করেন। 

স্রেডার চেয়ারম্যান অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ আলাউদ্দিন বলেন, স্রেডার জন্মই প্রমাণ করে সরকার সাশ্রয়ী জ্বালানির বিষয়ে কতোটা আগ্রহী। বর্তমানে ব্যবসা আর টেকসই জ্বালানি উন্নয়ন, দুটোই অবিচ্ছেদ্য; একটি থেকে অপরটিকে পৃথক করা যায় না। 

এসময়, বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, আমরা এমন একটি ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছি, যেখানে যে কোনো ব্যবসার কেন্দ্র বিন্দুতেই থাকবে সাসটেইনিবিলিটি ইস্যু। এতে কোন সন্দেহ নেই যে এ ধরনের উন্নয়নের মূল কেন্দ্রে থাকবে জ্বালানি সাশ্রয়। সবুজ বিপ্লব হতে হলে সব কারখানাকে সবুজ করতে হবে। এক্ষেত্রে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও শিল্পের মধ্যে মেলবন্ধন ঘটাতে হবে। 

অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস হিসেবে, বেপজা’র নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম ও জিআইজেড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. অ্যাঞ্জেলিকা ফ্লেডারম্যান যোগ দেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র জ্যেষ্ঠ সহ-সভাপতি ফয়সাল সামাদ, বিজিএমইএ’র আরডিটিআই ও এসডিজি বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ওয়াসিম জাকারিয়া।

সমঝোতার আওতায় বিজিএমইএ'র সদস্যদের জ্বালানি সাশ্রয় বিষয়ে সচেতনতা বৃদ্ধি, জ্বালানি দক্ষতা ও নবায়নযোগ্য জ্বালানি ও শক্তি ব্যবহারে কারখানাগুলোর সামর্থ্য তৈরি, সবুজ বিপ্লবের জন্য কারখানাগুলো যেন স্বল্প সুদে ঋণ পেতে পারে, সেই ঋণ প্রক্রিয়া সহজ করার যৌথ উদ্যোগ গ্রহণ করবে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়