আহমেদ সালেহীন
আপডেট
০৬-০৩-২০২১, ২০:২৪

ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধন চায় সম্পাদক পরিষদ

ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধন চায় সম্পাদক পরিষদ
ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন দাবি জানিয়েছে সম্পাদক পরিষদ। শনিবার (৬ মার্চ) পরিষদের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানানো হয়।

পরিষদের প্রেসিডেন্ট মাহফুজ আনামের পাঠানো বিবৃতিতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগে সংবাদকর্মী ও মুক্তমত প্রকাশকারী ব্যক্তিরা ক্রমাগতভাবে নিপীড়ন ও নির্যাতনের শিকার হচ্ছেন। এমন আশঙ্কা আমরা আইনটি তৈরির সময়ই করেছিলাম। এ কথা বলা অত্যুক্তি হবে না যে, কোনো কোনো ক্ষেত্রে আমাদের আশঙ্কার চেয়েও আরও কঠিনভাবে প্রয়োগ করা হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন। একজন মুক্তমনা লেখক মুশতাক আহমেদকে জীবন দিয়ে তা প্রমাণ করে যেতে হলো।

১০ মাস কারাবন্দি থাকার পর কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে জামিন দেয়ায় আমরা মাননীয় আদালতকে ধন্যবাদ জানাই। তবে ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদকর্মী ও লেখকদের গ্রেপ্তার করে তাদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনী যে নির্দয় আচরণ করছে তা অত্যন্ত অনভিপ্রেত। এখানে উল্লেখ করা দরকার যে, সামাজিক যোগাযোগমাধ্যমে একটি লেখা শেয়ার দেয়ার কারণে সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে দীর্ঘদিন নিখোঁজ ও কারাগারে থাকতে হয়েছে।

পরে জামিন পেলেও তার বিরুদ্ধে মামলাগুলো চলমান রয়েছে। আর্থিক, শারীরিক ও মানসিকভাবে বিপর্যস্ত কাজলকে মামলা মোকাবিলা করতে হচ্ছে। শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়া কিশোর জামিন পেলেও তার মামলাটি চলমান আছে।

যুক্তরাজ্যভিত্তিক একটি মিডিয়া ওয়াচডগ বডি আর্টিকেল ১৯-এর তথ্য অনুযায়ী, ২০২০ সালে ডিজিটাল নিরাপত্তা আইনের ১৯৮টি মামলায় ৪৫৭ জনকে বিচারের আওতায় আনা হয়েছে ও গ্রেপ্তার করা হয়েছে। এই ৪৫৭ জনের মধ্যে ৭৫ জন সাংবাদিক। তাদের মধ্যে ৩২ জনকে বিচারের আওতায় আনা হয়েছে।

ঘটনাক্রমের পরিপ্রেক্ষিতে আইনমন্ত্রী আনিসুল হক সম্প্রতি বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, আইনটি পর্যালোচনা করা হবে। ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলে তদন্তের আগেই যেন গ্রেপ্তার করা না হয়, এমন ব্যবস্থা করা হবে বলে তিনি জানিয়েছেন।

প্রাথমিকভাবে আইনমন্ত্রীর এই বক্তব্যকে আমরা স্বাগত জানাই। আইনমন্ত্রীর বক্তব্য অনতিবিলম্বে আইনগতভাবে কার্যকর করার উদ্যোগ নেয়ার দাবি জানাই। এ জন্য অবিলম্বে প্রয়োজনীয় অধ্যাদেশ বা আইনি উদ্যোগ নেয়ার দাবি জানাই।

বিবৃতিতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া তৈরি, মন্ত্রিসভায় অনুমোদন, সংসদে বিল উত্থাপন ও রাষ্ট্রপতির সইয়ের আগে ও পরে সাংবাদিকদের বিভিন্ন সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দল, সম্পাদক পরিষদ এবং দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন ও সংস্থা আপত্তি তুলেছিল। সরকারের পক্ষ থেকে কয়েকজন মন্ত্রী ও সংসদীয় কমিটির সদস্যরা আমাদের সঙ্গে বৈঠক করে আপত্তিগুলো শুনেছিলেন। শেষে দেখা যায়, আমাদের দাবিগুলো পুরোপুরি উপেক্ষা করা হয়েছে। এমনকি এই আইন প্রণয়নকালে সংসদে সংশ্লিষ্ট মন্ত্রীর বক্তব্য এবং সংসদীয় কমিটির পেশকৃত প্রতিবেদন সম্পর্কে সংসদীয় স্থায়ী কমিটিতে আলোচনায় অংশগ্রহণকারী গণমাধ্যমের প্রতিনিধিদের মতামতও বিবেচনায় নেয়া হয়নি।

ডিজিটাল নিরাপত্তা আইনের আপত্তিকর ধারাগুলো সুনির্দিষ্টভাবে উল্লেখ করে গণমাধ্যম প্রতিনিধিরা সেগুলো সংশোধনের সুপারিশ করেছিলেন। সেগুলো বিবেচনায় নেয়া হলে আজকের এ পরিস্থিতি হয়তো উদ্ভব হতো না বলে সম্পাদক পরিষদ মনে করে।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আমরা কেন উদ্বিগ্ন, তা সম্পাদক পরিষদ ২০১৮ সালের ২৯ সেপ্টেম্বর বিশদভাবে ব্যাখ্যা করেছিল। ব্যাখায় আইনটির ৯টি ধারা (৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩) নিয়ে সম্পাদক পরিষদ তাদের উদ্বেগ তুলে ধরেছিল। ধারাগুলো বিশ্লেষণ করে সম্পাদক পরিষদ যেসব মৌলিক ত্রুটি চিহ্নিত করেছিল, সেগুলো হচ্ছে:

১. ডিজিটাল যন্ত্রের মাধ্যমে অপরাধ সংঘটন প্রতিহত করা এবং ডিজিটাল অঙ্গনে নিরাপত্তা বিধানের লক্ষ্যে একটি আইন প্রণয়নের চেষ্টা করতে গিয়ে এমন একটি আইন করা হয়েছে, যা সংবাদমাধ্যমের কর্মকাণ্ডের ওপর নজরদারি ও বিষয়বস্তুর ওপর নিয়ন্ত্রণ আরোপ করবে। এই আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১ ও ৩২ ধারা সংবিধানপ্রদত্ত সংবাদমাধ্যমের স্বাধীনতার সঙ্গে সাংঘর্ষিক। এই ধারাগুলো নাগরিকদের বাক ও মতপ্রকাশের স্বাধীনতা নিয়ন্ত্রণেরও সুযোগ সৃষ্টি করবে।

যেমন ৮ ধারায় উল্লেখ আছে, যদি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে প্রতীয়মান হয় যে, ডিজিটাল মাধ্যমে প্রকাশিত বা প্রচারিত কোনো তথ্য-উপাত্ত দেশের বা তার কোনো অংশের সংহতি, অর্থনৈতিক কর্মকাণ্ড, নিরাপত্তা, প্রতিরক্ষা, ধর্মীয় মূল্যবোধ বা জনশৃঙ্খলা ক্ষুণ্ণ করে, বা জাতিগত বিদ্বেষ ও ঘৃণার সঞ্চার করে, তাহলে আইনশৃঙ্খলা বাহিনী ওইসব তথ্য-উপাত্ত অপসারণ বা ব্লক করার জন্য বিটিআরসিকে অনুরোধ করতে পারবে।
২১ ধারা বলছে, যদি কোনো ব্যক্তি ডিজিটাল মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা, জাতির পিতা, জাতীয় সংগীত বা জাতীয় পতাকার বিরুদ্ধে কোনো প্রকার প্রপাগান্ডা ও প্রচারণা চালান বা তাতে মদত দেন, তাহলে ওই ব্যক্তির সেটা অপরাধ হবে।

২৫ ধারায় আছে, যদি কোনো ব্যক্তি ওয়েবসাইট বা অন্য কোনো ডিজিটাল মাধ্যমে ইচ্ছাকৃতভাবে বা জ্ঞাতসারে, এমন কোনো তথ্য-উপাত্ত প্রেরণ করেন, যা আক্রমণাত্মক বা ভীতি প্রদর্শক অথবা মিথ্যা বলে জ্ঞাত থাকা সত্ত্বেও কোনো ব্যক্তিকে বিরক্ত, অপমান, অপদস্থ বা হেয় প্রতিপন্ন করার অভিপ্রায়ে কোনো তথ্য-উপাত্ত প্রেরণ, প্রকাশ বা প্রচার করেন, বা রাষ্ট্রের ভাবমূর্তি বা সুনাম ক্ষুণ্ণ করার বা বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশে, বা কোনো তথ্য সম্পূর্ণ বা আংশিক বিকৃত আকারে প্রকাশ বা প্রচার করেন বা করতে সহায়তা করেন, তাহলে ওই ব্যক্তির এ কাজটি হবে অপরাধ।

২৮ ধারা বলছে, যদি কোনো ব্যক্তি বা গোষ্ঠী ইচ্ছাকৃতভাবে বা জ্ঞাতসারে ধর্মীয় মূল্যবোধ বা অনুভূতিতে আঘাত করার বা উসকানি দেওয়ার অভিপ্রায়ে ওয়েবসাইট বা অন্য কোনো ইলেকট্রনিক বিন্যাসে এমন কিছু প্রকাশ বা প্রচার করেন বা করান, যা ধর্মীয় অনুভূতি বা ধর্মীয় মূল্যবোধের ওপর আঘাত করে, তাহলে উক্ত ব্যক্তির এ কাজ হবে একটি অপরাধ।

৩১ ধারায় উল্লেখ আছে, যদি কোনো ব্যক্তি ইচ্ছাকৃতভাবে ওয়েবসাইট বা ডিজিটাল বিন্যাসে এমন কিছু প্রকাশ বা সম্প্রচার করেন বা করান, যা সংশ্লিষ্ট বিভিন্ন শ্রেণি বা সম্প্রদায়ের মধ্যে শত্রুতা, ঘৃণা বা বিদ্বেষ সৃষ্টি করে বা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে বা অস্থিরতা বা বিশৃঙ্খলা সৃষ্টি করে অথবা আইনশৃঙ্খলার অবনতি ঘটায় বা ঘটানোর উপক্রম হয়, তাহলে সেটা হবে অপরাধ।

৩২ ধারা বলছে, যদি কোনো ব্যক্তি অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট  এর আওতাভুক্ত কোনো অপরাধ কম্পিউটার, ডিজিটাল ডিভাইস, কম্পিউটার নেটওয়ার্ক, ডিজিটাল নেটওয়ার্ক বা অন্য কোনো ডিজিটাল মাধ্যমে সংঘটন করেন বা করতে সহায়তা করেন, তাহলে তিনি অনধিক ১৪ বছর কারাদণ্ডে বা অনধিক ২৫ লাখ টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

২. ডিজিটাল নিরাপত্তা আইন এমন এক আতঙ্ক ও ভীতির পরিবেশ তৈরি করবে, যেখানে সাংবাদিকতা, বিশেষত অনুসন্ধানী সাংবাদিকতা কার্যত অসম্ভব হয়ে পড়বে।

৩. এই আইন সংবাদমাধ্যমের কর্মী ছাড়াও কম্পিউটার ও কম্পিউটার নেটওয়ার্ক ইত্যাদি ব্যবহারকারী সব ব্যক্তির মধ্যে ভীতি সৃষ্টি করবে।

৪. এই আইনের ৪৩ ধারা পুলিশকে বাসাবাড়িতে প্রবেশ, অফিসে তল্লাশি, লোকজনের দেহ তল্লাশি এবং কম্পিউটার, কম্পিউটার নেটওয়ার্ক, সার্ভার ও ডিজিটাল প্ল্যাটফর্ম-সংক্রান্ত সবকিছু জব্দ করার ক্ষেত্রে সীমাহীন ক্ষমতা দিয়েছে। পুলিশ এ আইনে দেওয়া ক্ষমতাবলে পরোয়ানা ছাড়াই সন্দেহবশত যেকোনো ব্যক্তিকে গ্রেপ্তার করতে পারবে। এ ক্ষেত্রে পুলিশের কোনো কর্তৃপক্ষের কোনো ধরনের অনুমোদন নেওয়ার প্রয়োজন নেই।

৫. এই আইনে অস্পষ্টতা আছে এবং এতে এমন অনেক শব্দ ব্যবহার করা হয়েছে, যার ভুল ব্যাখ্যা হতে পারে এবং সহজেই সংবাদমাধ্যমের বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে।

বিবৃতিতে বলা হয়, সম্পাদক পরিষদের দৃষ্টিতে উদ্বেগের আরেকটি বিষয় হলো, এ আইনের অপরাধ ও শাস্তিসংক্রান্ত প্রায় ২০টি ধারার মধ্যে ১৪টি জামিন অযোগ্য, ৫টি জামিনযোগ্য এবং একটি সমঝোতাসাপেক্ষ। এর ফলে অনিবার্যভাবে একটা ভীতির পরিবেশ সৃষ্টি হয়েছে, যেখানে সাংবাদিকতার স্বাভাবিক অনুশীলন আরও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

ডিজিটাল প্ল্যাটফর্মে যারা অপরাধমূলক কর্মকাণ্ড করবে তাদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে। কিন্তু, কৌশলে তা যেন গণমাধ্যম ও মুক্তমনের লেখকদের ওপর প্রয়োগ করা না হয়, তা নিশ্চিত করতে অনতিবিলম্বে আইনটির সংশোধন করতে হবে।

আমরা দাবি করছি, ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদকর্মীদের নামে যতগুলো মামলা হয়েছে, যতজন সংবাদকর্মী ও মুক্তমনা লেখক গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন, তাদের সবাইকে অবিলম্বে মুক্তি দেওয়া হোক এবং মামলাগুলো প্রত্যাহার করে নেওয়া হোক। আমরা সরকারের সুবিবেচনা প্রত্যাশা করছি।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৭২৭৭৮০ ৮৯১১১ ৬২৮১১১ ১০৫৮৮
বিস্তারিত
লকডাউনে ক্ষতিগ্রস্তদের সাড়ে ১০ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী দোষ করলেন পোলার্ড, জরিমানা গুনলেন রোহিত তুরাগের বালুর মাঠ বস্তিতে আগুন বিস্ফোরক মামলায় মাওলানা রফিকুল রিমান্ডে পাকিস্তান-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু বিকেলে তামিম-শান্তর ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ ২২ হাজার টাকায় বিক্রি পদ্মার কাতল ও আইড় বন্ধের পর আবারও চালু হলো অভ্যন্তরীণ রুটের ফ্লাইট ‘পরদেশী’র প্রেমে সালমা! রাজপরিবারের কাছে প্রিন্সেস লতিফা জীবিত থাকার প্রমাণ চেয়েছে জাতিসংঘ তামিম-শান্তর ব্যাটে প্রথম সেশন পার করোনায় চরম অর্থসংকটে অভিনেতা আইয়ুব খান করোনায় আক্রান্ত ধোনির বাবা-মা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব ভেষজ উপাদান করোনার কাছে হার মানলেন কবি শঙ্খ ঘোষ সংবাদমাধ্যমের স্বাধীনতা ক্ষতিগ্রস্ত করেছে করোনা! মেয়রের মামলায় খুলনায় সাংবাদিক গ্রেফতার সেনা প্রত্যাহারের আগেই ভয়ংকর হয়ে উঠছে আফগানিস্তান রাজধানীতে গৃহবধূকে বালিশচাপা দিয়ে হত্যার অভিযোগ মে মাসে ভারতে করোনা আরও বাড়ার আশঙ্কা বিশেষজ্ঞদের আজকের ইফতার ও সেহরির সময়সূচি কেন্দ্রীয় ব্যাংকের প্রযুক্তি দুর্বলতায় ভোগান্তিতে গ্রাহক-ব্যাংকাররা রানের খাতা খোলার আগেই সাজঘরে সাইফ কুমিল্লায় ২০ দিনে ৬২ জনের জীবন কেড়ে নিল করোনা নিউইয়র্কে বন্দুক হামলায় নিহত ১, আহত ৩ অর্ধশতাব্দীর পুরনো বেইলি ব্রিজেই ভরসা, ভেঙে পড়ে ঘটছে প্রাণহানি লকডাউন, সুরক্ষা বনাম জীবিকা করোনা কেড়ে নিল অভিনেতার প্রাণ করোনা নিয়ে বিরাটের সতর্কবার্তা করোনায় অনিশ্চয়তায় রংপুরের বেনারসি শিল্প, ক্ষতিগ্রস্ত মালিকরা সুশান্তের জীবনী নিয়ে চলচ্চিত্রে নিষেধাজ্ঞা ১২ ক্লাবকে সঙ্গে নিয়ে সুপার লিগ প্রত্যাহারে তৎপর চেলসি টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ হাওরে ধান কাটার মেশিন সংকট, ক্ষেতে পড়ে আছে পাকা ধান গতবারের চেয়ে বেশি ধান-চাল কিনবে সরকার বিধানসভা নির্বাচন: দফা কমানোর আবেদন তৃণমূলের জামালপুরে যুবককে গলা কেটে হত্যা নতুন ডেটিং অ্যাপ আনছে ফেসবুক খুলনায় করোনায় মৃত্যু ২, শনাক্ত ৯৬ নোয়াখালীতে ২ জনের মৃত্যু, নতুন সংক্রমিত ৪০ আয়ারল্যান্ডে উন্নতির পথে করোনা পরিস্থিতি ভ্যাকসিন নেয়ার পর করোনা হলেও ঝুঁকিমুক্ত তারা, বলছেন গবেষকরা কৃষ্ণাঙ্গ ফ্লয়েড হত্যা মামলায় পুলিশ সদস্য দোষী সাব্যস্ত হেফাজত নেতা আতাউল্লাহ আমীন গ্রেফতার টিকা মজুতের ‘পক্ষে নন’ বিশেষজ্ঞরা গ্রুপে নগ্নতা ও যৌনতা, ক্ষমা চাইল অভিযুক্তরা ভারতে করোনার ইতিহাসে একদিনে সর্বোচ্চ মৃত্যু-শনাক্ত অবসান হলো অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবরাহের জটিলতা একদিনে সর্বোচ্চ করোনা রোগী দেখল বিশ্ব করোনাকালে ফুসফুস ভালো রাখতে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম জরুরি বৃশ্চিকের সুখবরের দিনে বিপদে পড়বে ধনু ২১ এপ্রিল: ইতিহাসের এই দিনে চৌদ্দগ্রামে সড়কে পিচ্ছিল কেমিক্যাল, বৃষ্টি নামলেই দুর্ঘটনা নির্ধারিত সময়েই হবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ফুটবল ম্যাচ ৯০ মিনিটের কম হওয়া উচিত: পেরেজ স্বপ্ন পূরণের অপেক্ষায় পিএসজি ‘সুপার লিগ আয়োজনে আইনগত কোনো বাঁধা নেই’ ম্যানচেস্টারের সুপার লিগ ত্যাগ, যা বললেন অ্যালেকজান্ডার সেফেরিন লিচু গাছে আম নিয়ে যা বলছে গবেষকরা ম্যানচেস্টার ইউনাইটেডের পদ ছাড়ছেন এড উডওয়ার্ড ম্যানচেস্টার-চেলসিসহ সুপার লিগ থেকে সরে দাঁড়াল ৬ ক্লাব এবার নারী আইনজীবীর সঙ্গে পুলিশের তুমুল ঝগড়া (ভিডিও) ভারতে লকডাউন নিয়ে যা বললেন মোদি মুম্বাইকে হারিয়ে দিল্লির জয় দুই ডোজ সম্পন্ন হলেই মিলছে টিকার সনদ করোনার মধ্যেও দেশের জিডিপি প্রবৃদ্ধি বিশ্বে তৃতীয়: তথ্যমন্ত্রী মাদক বিক্রির সময় দুই ব্যবসায়ী গ্রেফতার দেশে করোনার যে ঔষধ হন্যে হয়ে খুঁজছেন অনেকেই দেশে তাপমাত্রার নতুন রেকর্ড, থাকবে আরও কয়েকদিন দুস্থ ও ছিন্নমূল মানুষের পাশে সাংবাদিকরা দুধ দিয়ে সাপ পুষলে তার ফল শুভ হয় না: ১৪ দল ঠাকুরগাঁওয়ে নারী ও জমি বিরোধে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা চট্টগ্রামে নুরুর বিরুদ্ধে আরেক মামলা জেইউমুনা’র সভাপতি রাফি সম্পাদক মুশফিকা দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শীর্ষ পাঁচ এ ইউএপি খালেদা জিয়ার শারীরিক অবস্থার সবশেষ তিন প্রকৌশলে ভর্তি পরীক্ষা ১২ জুন, শনিবার আবেদন শুরু ‘প্রেমে ব্যর্থ’ হয়ে কিশোরের আত্মহত্যা ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড কার্যকর চাচ্ছেন খুনি! পটুয়াখালীতে ডায়রিয়ায় দুইজনের মৃত্যু ‘আনসার আল ইসলাম’র দুই সদস্য গ্রেফতার রমজানে বুট-মুড়ি না দেওয়ায় নববধূসহ শ্বশুর-শাশুড়িকে জামাতার মারধর পরমাণু আলোচনায় অগ্রগতির কথা জানাল ইরান নষ্ট ৪৪ লাখ ডোজ, অপচয় বিতর্কে নাম জড়িয়েছে মহারাষ্ট্রও! অপহৃত ব্যবসায়ীর মৃত্যু: দুই পুলিশ সদস্য প্রত্যাহার রোজা রাখলেন ওয়ার্নার-উইলিয়ামসন (ভিডিও) ৩ মাস বয়সী শিশুকে মায়ের কোলে ফিরিয়ে দিল পুলিশ যে মাঠে মাত্র একবারই জিতেছে শ্রীলঙ্কা! মাত্র ৯ টাকায় এক সিলিন্ডার গ্যাস! কোনো চাপ নিচ্ছি না: মুমিনুল কাদের মির্জার ভাই ও ছেলের বিরুদ্ধে মামলা হেফাজত নেতাদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠক নিয়ে যা জানা গেল করোনার ভারতীয় ধরনের ৮ রোগী শনাক্ত ইসরাইলে সালথায় তাণ্ডব: সাবেক উপজেলা চেয়ারম্যান গ্রেফতার মামুনুল হকের দুইটা বিয়েই ‘চুক্তিভিত্তিক’ লকডাউন উপেক্ষা করে অষ্টমী স্নানে মানুষের ঢল বাংলাদেশে করোনার টিকা উৎপাদনের প্রস্তাব রাশিয়ার মার্কিনীদের বিশ্বের ৮০ ভাগ দেশে না যাওয়ার পরামর্শ পুলিশ লাইন্সে হামলা: প্রধান আসামি যুবদল নেতা গ্রেফতার এবার ভাসানচর নিয়ে আলজাজিরার মিথ্যাচার
আরও সংবাদ...
কাবিলার মুক্তির দাবি দর্শকদের, যা বললেন নির্মাতা পরশ মনিকে ফলো করেন মামুনুল হক! লকডাউনের আওতামুক্ত থাকবে যেসব প্রতিষ্ঠান অশ্লীল ভিডিওতে ঠাসা ‘শিশুবক্তা’ রফিকুলের ফোন, বিয়েতেও ধোঁয়াশা! ঢাকায় লকডাউনের বিরুদ্ধে ব্যবসায়ীদের মিছিল-অবরোধ (ভিডিও) হেফাজত নেতা মামুনুল হক ‘নারীসহ’ অবরুদ্ধ (ভিডিও) মামুনুলকে ‘গাদ্দার’ বলে ক্ষোভ ঝাড়লেন সেই নারীর ছেলে (ভিডিও) মামুনুলের সঙ্গে থাকা সেই নারীর পরিচয় মিলেছে যে কাজ অসম্পূর্ণ রেখে গেলেন কবরী শৌচাগারে ঢুকে পুরুষের নগ্ন ভিডিও করা মিথিলা এখন ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ এক বাংলাদেশিকে নাগরিকত্ব দিলেন কিম জং উন সাসপেন্ড হলেন ফেসবুক লাইভে আসা সেই পুলিশ সদস্য মুক্ত হয়ে যা বললেন মামুনুল হক (ভিডিও) জনপ্রিয় ৫ ভিপিএন বিরল ঘটনা, ৫ বছর বয়সে সন্তান জন্ম! রিসোর্টের রেজিস্টারে যা লিখেছিলেন মামুনুল হক সারাদেশে লকডাউন ঘোষণা ‘বন্ধুর সাবেক স্ত্রীকে বিবাহ করেছি’ লাইভে মামুনুল হক (ভিডিও) দেশের মোবাইল গ্রাহকদের জন্য দুঃসংবাদ এবার তৃতীয় বিয়ের দাবি মামুনুল হকের! বাংলাদেশ নিয়ে ফেসবুকের বিবৃতি শুক্রবার টানা সাড়ে ৭ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় বাংলাদেশের আকাশে রহস্যময় মিথেন গ্যাস! করোনায় দেশের ইতিহাসে একদিনে সর্বোচ্চ মৃত্যু, শনাক্তেও রেকর্ড মামুনুলের বিষয়ে হেফাজতের সিদ্ধান্ত জানালেন বাবুনগরী বাংলাদেশ ব্যাংকসহ ২০০ প্রতিষ্ঠানে সাইবার হামলা ‘তুই মেডিকেলে চান্স পাস নাই, তাই তুই পুলিশ’ (ভিডিও) পড়াশোনার খরচ চালাতে দেহ ব্যবসায় ঝুঁকছেন শিক্ষার্থীরা! মুক্তির পর ফেসবুকে স্ট্যাটাস দিলেন মামুনুল হক লকডাউনের পথে দেশ! টানা দু’দিন গ্যাস থাকবে না যেসব এলাকায় বাবুনগরীর দুর্নীতির তথ্য ফাঁস, ভিডিও ভাইরাল মামুনুল কাণ্ড: জান্নাত আরার সাবেক স্বামী শহিদুল আটক অভিনেতা শামীমের সন্ধান মিলল আরেফিন শুভর দেওয়া কষ্ট মৃত্যু পর্যন্ত মনে রাখবেন পরিচালক অডিও ফাঁস, বাসে আগুন ধরানোর নির্দেশ দেন নিপুণ রায় ছেলের বিয়ের দিন মা জানলেন কনে তার হারিয়ে যাওয়া মেয়ে! ওমর সানী-মৌসুমীর ছেলের বিয়ে সম্পন্ন লকডাউনে দোকান বন্ধ করতে বলায় আনসারকর্মীকে খুন লকডাউন ও ছুটির বিষয়ে তথ্য অধিদফতরের বিজ্ঞপ্তি মিনা পাল থেকে কবরী হলেন যেভাবে ১৩০ কোটি অ্যাকাউন্ট বন্ধ করে দিল ফেসবুক শারীরিক সম্পর্কে জোর করায় হাত-পা বেঁধে স্বামীকে হত্যা সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন মামুনু‌ল হকের প‌ক্ষে স্ট্যাটাস দেয়ায় বহিষ্কার ছাত্রলীগ নেতা ‘ওই মহিলা আমার স্ত্রী নয়, শহীদুল ইসলাম ভাইয়ের স্ত্রী’ মামুনুল হকের বিষয়ে একের পর এক অডিও ফাঁস ৩ পুরুষাঙ্গের বিরল শিশুর জন্ম ৩৪ পয়সায় কথা বলুন যেকোন নম্বরে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ফারুক-কবরী
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে