সম্পূর্ণ নিউজ সময়
আন্তর্জাতিক সময়
১৬ টা ১০ মিঃ, ১৭ ফেব্রুয়ারি, ২০২১

যুক্তরাজ্যে করোনার নতুন ভাইরাসে আক্রান্ত ৩৮ জন

করোনার আরো এক নতুন ধরন শনাক্ত করেছে যুক্তরাজ্য। বি ওয়ান ফাইভ টু ফাইভ নামের এই করোনা ভাইরাসে এখন পর্যন্ত ৩৮ জন সংক্রমিত হয়েছেন। যুক্তরাজ্যের পাশাপাশি নাইজেরিয়া, ডেনমার্ক, কানাডা ও যুক্তরাষ্ট্রেও এই ভাইরাস শনাক্ত হয়েছে। নতুন ভাইরাসটি ভ্যাকসিনের কার্যক্ষমতা হ্রাস করবে বলে সতর্ক করেছে ব্রিটেন।
ওমর ইনান

বিশ্বজুড়ে ভ্যাকসিন দিয়ে যখন করোনার লাগাম টানার চেষ্টা চলছে তখন আরো একটি কোভিডের নতুন বৈশিষ্ট্যের ভাইরাস শনাক্তের কথা জানালো যুক্তরাজ্য। গত বছর ইংল্যান্ডের কেন্টে শনাক্ত হওয়া বি ওয়ান ওয়ান সেভেন ভাইরাসের জিনোমের সঙ্গে নতুন বি ওয়ান ফাইভ টু ফাইভ ভাইরাসের জিনোমের সঙ্গে মিল রয়েছে বলে জানিয়েছেন এডিনবরা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে শনাক্ত হওয়া ই-ফোর এইট-ফোর-কে ভাইরাসের মতো রূপান্তরিত হওয়ার ভয়াবহ বৈশিষ্ট্য রয়েছে বলেও জানিয়েছেন গবেষকরা। ইংল্যান্ডের পাশাপাশি করোনার নতুন ভ্যারিয়েন্ট নাইজেরিয়া, ডেনমার্ক, কানাডা ও যুক্তরাষ্ট্রেও শনাক্ত হয়েছে।

দুদিন আগেই ব্রিটেন জানায়, যুক্তরাজ্যে আগে শনাক্ত হওয়া করোনার নতুন ধরন কেন্ট ভাইরাসটি ৭০ শতাংশ বেশি প্রাণঘাতী। তবে নতুন শনাক্ত হওয়া বি ওয়ান ফাইভ টু ফাইভ ভাইরাস কতটা ঝুঁকিপূর্ণ তা এখনো নিশ্চিত করা হয়নি। ব্রিটেন সরকারের বরাত দিয়ে গণমাধ্যম জানিয়েছে, দেশজুড়ে চলমান টিকাদান কর্মসূচিতে প্রভাব ফেলবে করোনাভাইরাসের নতুন এই ধরন। টিকার কার্যকারিতা কমে যাবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়