সম্পূর্ণ নিউজ সময়
অন্যান্য সময়
৩ টা ৫০ মিঃ, ২৭ জানুয়ারী, ২০২১

২ কোটি বছর আগের গাছের সন্ধান মিলেছে

রায়হানুল রানা

মাটি খুঁড়তে গিয়ে পুরনো অনেক সম্পদ বের হয়ে আসার ঘটনা প্রায়ই ঘটে। তবে এবার ঘটেছে কিছুটা ভিন্ন ঘটনা। গ্রিসে অন্তত দুই কোটি বছর আগের একটি গাছের জীবাশ্ম পাওয়া গেছে। এত বছর মাটির নিচে থাকলেও গাছটির শেকড় অক্ষত থাকায় বিস্মিত বিজ্ঞানীরা।

একটি গাছ কত দিন বাঁচে বা এর শেকড় কখন নষ্ট হয়? এমন প্রশ্নে মিলবে ভিন্ন ভিন্ন উত্তর। তবে, সঠিক সময়টা হয়তো কেউই বলতে পারবে না।

বিষয়টি আরও জটিল করেছে গ্রিসের আগ্নেয় দ্বীপ লেসবোসের একটি গাছ। সম্প্রতি দ্বীপটিতে খননের সময় একটি গাছের জীবাশ্ম পেয়েছেন বিজ্ঞানীরা। তাদের দাবি গাছটি অন্তত দুই কোটি বছর আগের। এমনকি গাছটির শেকড় নাকি এখনো অক্ষত রয়েছে।

এক বিজ্ঞানী বলেন, এটি সত্যিই তাৎপর্যপূর্ণ- শাখাসহ গাছটিকে পাওয়া গেছে। এ ধরনের ঘটনা এই অঞ্চলে আগে কখনো হয়নি। এমনকি বিশ্বেও এত পুরনো গাছের জীবাশ্ম পাওয়ার ঘটনা বিরল। এটা নিয়ে আমরা বিস্তর গবেষণা চালাব।

গবেষকরা মনে করছেন, সেসময় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে গাছটি মাটির নিচে চাপা পড়ে যেতে পারে।

জীবাশ্ম বিশ্লেষণ করে সে সময়কার জলবায়ু, প্রাণী সম্পর্কে ধারণা পাওয়া যাবে। অতীতের চেয়ে বর্তমানে জলবায়ু কতটা পরিবর্তন হয়েছে তাও জানা যাবে বলে উল্লেখ করেন তারা।

বিশালাকার গাছের জীবাশ্ম ছাড়াও কাঠ ও পাতার নমুনা পাওয়া গেছে। জায়গাটিকে উন্মুক্ত জাদুঘর করার কথা ভাবছে কর্তৃপক্ষ। যেন সহজেই মানুষ এটা দেখতে পারেন।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়