ড. প্রণব কুমার পান্ডে
আপডেট
২৬-০১-২০২১, ১৪:৫১

কোভিড -১৯ ভ্যাকসিন ও সরকারের কূটনৈতিক সাফল্য

কোভিড -১৯ ভ্যাকসিন ও সরকারের কূটনৈতিক সাফল্য
এমনকি পাঁচ মাস আগেও বাংলাদেশের জনগণ কোভিড -১৯ এর ভ্যাকসিন কখন পাওয়া যাবে তা শোনার জন্য উৎকণ্ঠার সাথে অপেক্ষা করছিল এই ভেবে যে ভ্যাকসিন পেলে তাদের বন্দি জীবনের অবসান ঘটবে এবং তারা নির্বিঘ্নে চলাচল করতে সক্ষম করবে। কারণ বেশিরভাগ দেশবাসী কোভিড-১৯ এর সংক্রমণ থেকে নিজেদের রক্ষা করতে বাড়িতে অবস্থান করছে প্রায় ১০ মাস। বাংলাদেশ সরকার ভ্যাকসিন ক্রয় করে সরবরাহ করতে সক্ষম হবে কিনা তা নিয়েও সমাজের বিভিন্ন পর্যায়ে ব্যাপক বিতর্ক ছিল। আমরা সকলেই জানি যে বিভিন্ন দেশে বেশ কয়েকটি সংস্থা ভ্যাকসিন তৈরির দৌড়ে নিরন্তর কাজ করছে।

এর মধ্যে সর্বাধিক আলোচিত ছিল অক্সফোর্ড এবং অ্যাস্ট্রা জেনেকা ভ্যাকসিন। এর সাথে ছিল ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার ভ্যাকসিন। এমনকি, রুশ ভ্যাকসিন-স্পুতনিক-৫ খুব অল্প সময়ের মধ্যে তৈরি হয়েছে মানুষকে সংক্রমিত হওয়ার হাত থেকে রক্ষা করতে। অন্যদিকে, বেশ কয়েকটি ভারতীয় সংস্থা কোভিড -১৯ এর ভ্যাকসিন তৈরির দৌড়ে রয়েছে। রাশিয়ার ভ্যাকসিন প্রথমে রাশিয়ার রাষ্ট্রপতির কন্যাসহ রাশিয়ার জনগণের মধ্যে বিতরণ করা হয়েছে। এগুলো রাশিয়ার বাইরে রফতানি করা হয়নি। অন্যদিকে, মার্কিন ড্রাগ প্রশাসন দ্বারা অনুমোদিত হয়ে ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার ভ্যাকসিনটি মার্কিন জনগণের মধ্যে বিতরণ শুরু হয়। এই সংস্থাগুলো যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে ভ্যাকসিন রফতানি শুরু করে। তবে ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের স্টোরেজ পদ্ধতি অত্যন্ত জটিল। কারণ এটি মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রায় রাখতে হয়।

সুতরাং, এই ভ্যাকসিনের ব্যবহারযোগ্যতা বাংলাদেশে প্রায় অসম্ভব কারণ এটি সংরক্ষণ করার মতো আমাদের কোনও অবকাঠামো নেই। বিভিন্ন ভ্যাকসিনের সুবিধা এবং দুর্বলতা বিবেচনা করে, অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনকে বিভিন্ন কারণে বাংলাদেশে সবচেয়ে কার্যকর হিসাবে বিবেচনা করা হচ্ছে। এর প্রথম ব্যাখ্যাটি হলো বিপুল সংখ্যক মানুষ এই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালে অংশগ্রহণ করেছে বিধায় এই টিকা জনগণকে কোভিড -১৯ এর সংক্রমণ থেকে রক্ষা করতে সর্বাধিক কার্যকর হতে পারে। দ্বিতীয় কারণটি হল অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সংরক্ষণ পদ্ধতি খুব জটিল নয়। তৃতীয় ব্যাখ্যাটি হল ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের তুলনায় এই ভ্যাকসিনের দাম তুলনামূলক ভাবে কম। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকা এশিয়ার দেশগুলোর জন্য এই ভ্যাকসিন তৈরির জন্য ভারতের সিরাম ইনস্টিটিউটের সাথে একটি চুক্তিবদ্ধ রয়েছে। ফলে এই ভ্যাকসিন ক্রয় করাও সহজ। কারণ ভারতের সাথে রয়েছে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক।

তবে,জনগণের জন্য পর্যাপ্ত পরিমাণ ভ্যাকসিন কেনার বাংলাদেশ সরকারের সামর্থ্য নিয়ে অনেকের মধ্যেই আশঙ্কা ছিল। এমনকি তারা অনেকটা দ্বিধাগ্রস্ত ছিল এই ভেবে যে সরকার বিনামূল্যে জনগণকে ভ্যাকসিন সরবরাহ করবে কিনা? তবে শেখ হাসিনার পরিপক্ব নেতৃত্বে বাংলাদেশ সরকার বিভিন্ন ভাবে ভ্যাকসিন কূটনীতির ক্ষেত্রে তাদের যোগ্যতা প্রমাণ করেছে। প্রথমটি হলো সরকার অতি দ্রুততম সময়ের মধ্যে ভারতের সিরাম ইনস্টিটিউট এর সাথে অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ৩০ মিলিয়ন ডোজ ক্রয়ের একটি চুক্তি স্বাক্ষর করতে সক্ষম হয়েছিল।চুক্তির সর্বাধিক গুরুত্বপূর্ণ বিধান ছিল যে সেরাম ইনস্টিটিউট ছয়টি চালানের মাধ্যমে ভ্যাকসিন সরবরাহ করবে, যার প্রতিটিই পাঁচ মিলিয়ন ডোজ বহন করবে। 

চুক্তির আর একটি শর্ত ছিল সেরাম ইনস্টিটিউট বাংলাদেশী ওষুধ প্রশাসন কর্তৃক ভ্যাকসিনের অনুমোদনের ত্রিশ দিনের মধ্যে প্রথম চালানটি প্রেরণ করবে।সরকারের দ্বিতীয় গুরুত্বপূর্ণ কৌশলগত সিদ্ধান্তটি হল প্রায় ১৪ কোটি জনগোষ্ঠীকে বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করা। আমরা সকলেই জানিযে ১৮ বছরের কমবয়সী শিশুদের ভ্যাকসিন প্রদান করা হবে না কারণ এই বিভাগে কোনও ক্লিনিকাল ট্রায়াল হয়নি।

তবে, কয়েক দিন আগে ঘরোয়া চাহিদা পূরণ না হওয়া অবধি সিরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন রফতানিতে ভারত সরকারের দেওয়া স্থগিতাদেশ বাংলাদেশে ভ্যাকসিন সরবরাহের বিষয়ে অনিশ্চয়তা বাড়িয়ে তুলেছিল। এই ধরনের সংবাদে গুজব ছড়ানো গোষ্ঠী এবং তাদের রাজনৈতিক গুরুরা বেশ আনন্দিত হয়েছিল এই ভেবে যে ভারত সরকারের এই সিদ্ধান্তের ফলে সরকার বিব্রতকর পরিস্থিতিতে পড়বে। তারা আরও প্রফুল্ল ছিল এই ভেবে যে এই জাতীয় হতাশাজনক সংবাদ মানুষকে হতাশ করবে। তবে, ভারত সরকারের সাথে বাংলাদেশ সরকারের বন্ধুত্বপূর্ণ কূটনীতিক সম্পর্ক থাকার কারণে তারা দীর্ঘদিন রোমাঞ্চিত থাকতে পারেনি। কারণ ভারত সরকারের পররাষ্ট্র সচিব এবং সিরাম ইন্সটিটিউটের একজন নির্বাহী এক দিন পরে বিবৃতির মাধ্যমে এটি স্পষ্ট করে দেয় যে এই স্থগিতাদেশ আরোপের ফলে বাংলাদেশে ভ্যাকসিনের রফতানিতে কোন প্রভাব পড়বে না। এই সংবাদের সাথে, গুজব ছড়ানো গোষ্ঠী বিপাকে পড়ে যায় কারণ তাদের কাছে ভ্যাকসিন সংক্রান্ত গুজব এবং বানোয়াট সংবাদ পরিবেশনের মতো পর্যাপ্ত রশদ ছিল না। একটি উৎসাহব্যাঞ্জক খবর হলো যে সরকার যত তাড়াতাড়ি সম্ভব আরও বেশি ভ্যাকসিন কেনার জন্য বিভিন্ন ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থার সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে। বাংলাদেশকে ২ মিলিয়ন ডোজ ভ্যাকসিন উপহার হিসেবে দেওয়ার ভারত সরকারের সিদ্ধান্ত দেশের বেশিরভাগ জনগণকে অবাক করেছে কারণ এই সিদ্ধান্তের কয়েক ঘন্টা আগেও কেউ এ জাতীয় সিদ্ধান্তের পূর্বাভাস পায়নি। 

এটি দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য ভারত সরকারের কৌশলগত ভ্যাকসিন কূটনীতির অংশ। ভারত সরকারের "প্রতিবেশী প্রথম নীতি" আওতায় নেওয়া দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশকে ভ্যাকসিন উপহার  দেওয়ার মূল লক্ষ্য ছিল এই অঞ্চলে চীনকে বিপাকে ফেলা। ভারতের ভ্যাকসিনের প্রথম চালানের আগমনের সাথে সাথে বাংলাদেশের জনগণ স্বাধীনভাবে চলাফেরার স্বপ্ন দেখতে শুরু করেছে। এদিকে, সরকার নির্দিষ্ট নির্দেশিকা অনুসরণ করে জনগণকে টিকা দেওয়ার প্রস্তুতি সম্পন্ন করেছে। যদি ও সরকার তাদের ভ্যাকসিন কূটনীতিতে সফল হয়েছে, তবে ভ্যাকসিন নিয়ে মানুষের মধ্যে কিছুটা আতঙ্ক রয়েছে। এ জাতীয় আতঙ্কের মূল কারণ হল মানবদেহের উপর ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কিত পর্যাপ্ত গবেষণা অভাব। আর এই বিষয়ে অধিক গবেষণা হয়নি কারণ ভ্যাকসিনগুলো অতি স্বল্পতম সময়ের মধ্যে বাজারে এসেছে। সাধারণত একটি ভ্যাকসিন তৈরি থেকে বাজারজাতকরণ পর্যন্ত প্রায় ৫ বছর সময় লাগে।তবে, মহামারীর ভয়াবহতার কথা বিবেচনায় নিয়ে এই ভ্যাকসিনগুলো এক বছরের মধ্যেই তৈরি করা হয়েছে। সুতরাং, টিকা নেওয়ার বিষয়ে অনেকের মধ্যে দ্বিধা রয়েছে। এ জাতীয় আতঙ্ক কাটিয়ে উঠতে সহায়তা করার জন্য সরকারের ভ্যাকসিনের সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে ব্যাপক সচেতনতামূলক বার্তা প্রচার করা উচিত। কাদের টিকা গ্রহণ করা উচিত এবং কাদের উচিত নয়- এই বিষয়গুলো জনগণকে সঠিক ভাবে জানানো উচিত? এই জাতীয় তথ্য জনগণকে ভ্যাকসিন গ্রহণ সম্পর্কে আত্মবিশ্বাসী করবে।

ভ্যাকসিন কূটনীতিতে সাফল্যের জন্য সরকার প্রশংসার দাবিদার। এখন, টিকা প্রক্রিয়া সফলভাবে শেষ করার সময় এসেছে। একটি ইতিবাচক দিক হলো আমাদের স্বাস্থ্য কর্মীদের বিভিন্ন ধরনের ভ্যাকসিন প্রদানের পূর্ব অভিজ্ঞতা রয়েছে। সুতরাং, ডব্লুএইচও এর নির্দেশিকা অনুসরণ করে জনগণকে ভ্যাকসিন সরবরাহ করা কোনও কঠিন কাজ হবে না। সরকারকে অবশ্যই এটি নিশ্চিত করতে হবে যে ভ্যাকসিন প্রক্রিয়ায় যেন কোন ধরনের অনিয়ম না হয়। যদি অনিয়মের ঘটনা ঘটে তবে এটি সরকারের বিশ্বাসযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করবে। আমাদের অবশ্যই স্বীকার করতে হবে যে ভ্যাকসিন কূটনীতি এবং কোভিড-১৯ মহামারির স্বাস্থ্য ও অর্থনৈতিক নেতিবাচক প্রভাব মোকাবেলায় সরকার যোগ্যতার পরিচয় দিয়েছে। সুতরাং, আমরা টিকা দেওয়ার ব্যাপারেও সরকারের প্রতি আস্থা রাখতে পারি। মহামারী চলাকালীন সময়ে এই মারাত্মক ভাইরাসের বিপর্যয়মূলক প্রভাবের বিরুদ্ধে লড়াই য়ে সরকারের দেশীয় বা জাতীয় নীতির পাশাপাশি পররাষ্ট্রনীতির ভূমিকা উল্লেখযোগ্য। বাস্তবে, দেশীয় ও বৈদেশিক নীতি একই মুদ্রার দুটি দিক।

যেমন, দেশীয় নীতিগুলো পররাষ্ট্রনীতির দিক নির্দেশনা আলোকে প্রণয়ন এবং বাস্তবায়ন করা হয়। সুতরাং, সরকারের অর্থনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা সরকারের সাফল্যে মূল্যায়নের একমাত্র পরিমাপক নয়। বরং,এই শতাব্দীর সবচেয়ে খারাপ সময়ে বিশ্বসম্প্রদায়ের সাথে যোগাযোগ রাখার সামর্থ্যের মাধ্যমে সরকারের যোগ্যতা পরিমাপ করা হয়। এই দৃষ্টিকোণ থেকে বিচার করলে এটি দাবি করা যেতে পারে যে শেখ হাসিনা ভ্যাকসিন কূটনীতি মোকাবেলা করার সময় তার যোগ্যতা প্রদর্শন করেছেন। অতএব, দেশে কোভিড -১৯ ভ্যাকসিনের প্রাপ্যতা নিশ্চিত করতে তিনি যা করেছেন তার জন্য তিনি অবশ্যই প্রশংসার দাবী রাখেন।

লেখকঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৫৪৭৩১৬ ৪০২০২ ৪৯৮৬৯১ ৮৪২৩
বিস্তারিত
বলিভিয়ায় যাত্রীবাহী বাস খাদে, নিহত ২১ বাঘের মুখোমুখি শচীন টেন্ডুলকার, ভিডিও ভাইরাল শ্রদ্ধা, ভালোবাসায় চিরনিদ্রায় বীর মুক্তিযোদ্ধা এইচ টি ইমাম সময় ও শ্রম দেশের উন্নয়নে ব্যবহার করতে বললেন এলজিআরডি মন্ত্রী হ্যাটট্রিকের পরের ওভারেই ছয় ছক্কা খেলেন বোলার! (ভিডিও) করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ওটিটি প্লাটফর্মে ওয়েব সিরিজের নামে চলছে পর্নোগ্রাফি’ কলম্বিয়ায় বোমা হামলায় নিহত ১০ দেশে করোনায় মৃত্যু-শনাক্ত বাড়ল বেরোবি ভিসির বক্তব্যের জবাব দিল শিক্ষা মন্ত্রণালয় বোমা নেই, খুলে দেওয়া হলো তাজমহল এই সরকারকে সরাতে হবে, বললেন ফখরুল পাকিস্তানে আস্থা ভোটের মুখে ইমরান খান আমি ‘কাজ পাগল’ ২২ ঘণ্টা কাজ করি, দাবি বেরোবি ভিসির আফগানিস্তানে ৩ নারী সাংবাদিক হত্যায় আইএসের দায় স্বীকার সন্ধ্যা নামলেই মাদকের আখড়া হয়ে ওঠে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিটি সীমান্ত হত্যাই দুঃখজনক: ভারতের পররাষ্ট্রমন্ত্রী ওয়ার্ল্ড ভিশনে চাকরি শিক্ষামন্ত্রীর আস্কারায় পরিস্থিতি এ অবস্থায় এসেছে: বেরোবি ভিসি এবার রিট করলেন তামিমার সাবেক স্বামী রাকিব আকিজ গ্রুপে ৩৫ হাজার টাকা বেতনে চাকরি বিকাশে নিয়োগ বিজ্ঞপ্তি ধনঞ্জয়ার হ্যাটট্রিকের ম্যাচে জয় পেল ওয়েস্ট ইন্ডিজ ‘জিয়ার অবদান স্বীকার করতে লজ্জা কেন’ খিলক্ষেত-যাত্রাবাড়ীতে গাড়িচাপায় দুজনের মৃত্যু জিডিপি বাড়লেও নির্বাচন নিয়ে বিতর্ক আছে: তাজুল পুলিশের সোর্স হওয়ায় খুন হন শুভ সরকার মানব পাচার মামলায় বরিশালে ২ জনের জেল দক্ষিণাঞ্চলেও পরমাণু বিদ্যুৎ কেন্দ্র হবে: প্রধানমন্ত্রী বিরল প্রতিভার ছটা দেখাচ্ছে ৪ বছরের দেয়ালিকা ‘সব রিপোর্টেই মুশতাকের স্বাভাবিক মৃত্যুর তথ্য মিলেছে’ ১৯৮৩ সাল থেকে চলছে তিস্তার পানি নিয়ে দরকষাকষি এমবিবিএস ভর্তি পরীক্ষা পেছানোর দাবি শিক্ষার্থীদের সংবাদ প্রকাশের পর ঠাকুরগাঁওয়ে পাউবোর ঝুঁকিপূর্ণ বাড়ি ছাড়ার নির্দেশ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বরিশালে সমাবেশ অলিম্পিকে বিদেশি দর্শক থাকবে কিনা মার্চেই সিদ্ধান্ত সময় টিভিতে নিয়োগ বিজ্ঞপ্তি ‘হাওর’ মন্ত্রণালয়ের দাবিতে মানববন্ধন যেকোনো পরিস্থিতিতে বাংলাদেশের পাশে থাকবে ভারত: জয়শঙ্কর তামিমদের ৬ লাখ, সালমাদের জোটে ৫০ হাজার টাকা জনগণের জন্য কৃত্রিম দরদ দেখাচ্ছে বিএনপি: সেতুমন্ত্রী নদীর পানি বণ্টনসহ দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা হয়েছে: মোমেন নওগাঁর হাটে কমেছে আলুর দাম কার্টুনিস্ট কিশোর মুক্তি পেলেন ১০ মাস পর প্রাণীদের জন্য ১০ বছর ফাঁকা শহরে একা থাকেন যিনি ৬০টি বিক্রয় কেন্দ্র বন্ধের সিদ্ধান্ত ডিজনির বাজেটে তালিকাভুক্ত কোম্পানির করহার ২০ শতাংশ করার দাবি করোনার টিকা আমদানি-বিতরণে কর প্রত্যাহার বাংলাদেশকে অভিনন্দন জানাল জাতিসংঘ সিরাজগঞ্জে এইচ টি ইমামের প্রথম জানাজা অনুষ্ঠিত তাজমহলে বোমা আতঙ্ক, চলছে অভিযান ক্যাপিটল হিলে আবারও হামলার আশঙ্কায় সতর্কতা জারি লিলিয়ানাকে ফেসবুকে হত্যার হুমকি, গ্রেফতার ৫ পেশা বদলাতে চান ৭১ শতাংশ সাংবাদিক ক্ষমতায় টিকে থাকতেই ডিজিটাল নিরাপত্তা আইন: ফখরুল সৌদি ফেরত যাত্রীর ব্যাগে সোয়া ৫ কেজি সোনা অবৈধভাবে যারা ক্ষমতায় বসে তারাই দেশকে অস্থিতিশীল করে: প্রধানমন্ত্রী মাগুরায় ট্রাক-পিকআপ মুখোমুখি সংঘর্ষে একজন নিহত টরোন্টোতে গাড়ি চাপা দিয়ে ১০ পথচারী হত্যা, মিনাসিয়ান দোষী সাব্যস্ত ভোরে গ্রেফতার, রাতে ‘বন্দুকযুদ্ধে’ নিহত মাদক কারবারি চীন-দ.আফ্রিকায় নকল টিকা উদ্ধার, উৎপাদনকারী চক্র আটক প্রেম মানতে না পেরে কিশোরীর গলা কেটে ফেললেন বাবা! চাকরির প্রলোভনে তরুণীকে কুপ্রস্তাব, পদ হারালেন কর্ণাটকের মন্ত্রী সুইডেনে ধারালো কুঠার দিয়ে ৮ জনকে কুপিয়ে জখম সাতক্ষীরা যেতে চান মোদি মহাকাশে না যেতেই পুড়ে গেলে স্পেসএক্সের স্টারশিপ রকেট মাস্ক ব্যবহার না করার ঘোষণা সঠিক নয়: বাইডেন শুক্রবার বিমান বহরে যুক্ত হচ্ছে শ্বেত বলাকা ফিলিস্তিনে যুদ্ধাপরাধের তদন্ত শুরু বৈঠকে ড. মোমেন ও জয়শঙ্কর এইচ টি ইমামের বর্ণাঢ্য কর্মময় জীবন ৮ জনকে বিনামূল্যে চাঁদে নেবেন এই কোটিপতি দিবসটি টাকার বিয়ের দাবিতে বাড়িতে ছেলের প্রেমিকা, সারা রাত পাহারা দিলেন বাবা মিয়ানমারে বৃষ্টির মতো গুলি, ঝরে গেল ৩৮ প্রাণ মাদারীপুরে ব্যবসায়ীকে কোপাল দুর্বৃত্তরা করোনায় মৃত্যুর মিছিল কেবলই বাড়ছে নারী কেলেঙ্কারি: সেই ডিসির বেতন হলো অর্ধেক তিনি ছিলেন বাংলাদেশি ইহুদি এইচ টি ইমামের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক শারীরিক কষ্টে ভুগবে বৃষ, টাকা আসবে মেষের ৪ মার্চ: ইতিহাসের এই দিনে যা ঘটেছিল বৃহস্পতিবার বন্ধ থাকবে ঢাকার যেসব স্থান ও মার্কেট ঢাকায় এত মশা! প্রেমিকা কৌশানি তৃণমূল, বনির পছন্দ পদ্মফুল? দুর্ঘটনায় মৃত্যু যুবকের, অঙ্গ চার জনের শরীরে ফাইনালে বার্সেলোনা ১২ তলা থেকে পড়েও জীবিত দুই বছরের শিশু! (ভিডিও) বিসিবি সভাপতির ভুয়া ফেসবুক আইডি বন্ধে আইনি পদক্ষেপ আবাসিক হোটেলে পুলিশের হানা, ২০ নারীসহ আটক ৩৭ ‘সরকারবিরোধী মানে দেশদ্রোহী নয়’ ইনডোর স্টেডিয়াম নির্মাণ কাজের উদ্বোধন ক্রীড়া প্রতিমন্ত্রীর মিয়ানমারে আবার নির্বিচারে গুলি, নিহত ১৩ আল-জাজিরার বাংলাদেশবিরোধী কর্মকাণ্ড নিয়ে হাকিকা টিভির রিপোর্ট প্রকাশ নিউজিল্যান্ডের বিপক্ষে বড় জয় পেল অজিরা তারকাদের প্রার্থী হবার ক্লাস নিলেন মমতা! আফগানদের ১০ উইকেটে হারালো জিম্বাবুয়ে মিথিলার কষ্টে কেটেছে যে দিনগুলো মিথিলার সঙ্গে সৃজিতের প্রেমের শুরুর কাহিনী টিকা নেওয়ার পর মারা গেলেন শামিম, আক্রান্ত আরও ১১
আরও সংবাদ...
ঢাকার রাস্তায় নামছে ‘বাঘ’ তামিমা সম্পর্কে যা জানা গেল! তামিমার চার বিয়ে তিন স্বামী! পপিকে বিয়ে করতে চাওয়া যুবকের পরিচয় বিরল রোগে আক্রান্ত নবজাতক, গবেষণায় শিশুকে দান করবেন দম্পতি খেলতে গিয়ে হরিণকে ‘বন্ধু’ বানিয়ে বাসায় নিয়ে এলো শিশু! প্রেমিকার অপেক্ষায় ৪০ বছর ধরে ঢাবি হলের বারান্দায় সরু (ভিডিও) ঢাকায় ৫০ টাকায় গরুর মাংস! তামিমার তিন নম্বর স্বামী নাসির হোসেন! রহিমার প্রেমের টানে কেশবপুরে আমেরিকান ইঞ্জিনিয়ার চাঁদপুরের বাস দুর্ঘটনার ভিডিও ভাইরাল টিকা নিলে বিশেষ অঙ্গ ছোট হওয়ার খবর কতটা সত্য? আলোচনায় ব্যাচেলর পয়েন্টের ‘নোয়াখালীর শিমুল’ এই লেখকের প্রতি কপি বইয়ের দাম ৩ লাখ টাকা মহানবীর (সা.) ১৪০০ বছর আগের যে বাণী সত্য প্রমাণ পেল বিজ্ঞান পর্ন সাইট খুললে তথ্য যাবে পুলিশের কাছে! ছিলেন নাইটগার্ড, ১৫ দিনের ছুটি নিয়ে হয়ে গেলেন মেয়র আল জাজিরার প্রতিবেদন: পেছনে কারা? সুইডেনে পড়তে গিয়ে পালিয়ে যাচ্ছেন বাংলাদেশিরা জনপ্রিয় টিকটক তারকা রফির মরদেহ উদ্ধার শাহরিয়ার নাফিসের বিদায়ে স্ত্রীর আবেগঘন স্ট্যাটাস আল জাজিরার সামি, আপাদমস্তক অপরাধে মোড়া এক চরিত্র! এখনই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান, ফেব্রুয়ারি-মার্চ দেখে এপ্রিলে সিদ্ধান্ত নাসিরের প্রেমিকার তালিকায় অভিনেতা সিদ্দিকের সাবেক স্ত্রী! বিয়ে করলেন নাসির ভ্যাকসিন নিলে সাড়ে ৮ হাজার টাকা পুরস্কার! যে কারণে স্বামী-সন্তান ছেড়ে নাসিরকে বিয়ে করেছে তামিমা সুইমিং পুলে সৃজিত-মিথিলার রোমান্স টিকা দেওয়ার দ্বিতীয় দিনে কমল মৃত্যু ও আক্রান্ত ভাইয়ের পা ধরে মাফ চেয়েও রক্ষা পেলেন না নিজাম বছরের ভাইরাল দুই জুটি (ফটো অ্যালবাম) এবার ট্রলকারীদের জবাব দিলেন নায়ক রিয়াজ আল জাজিরার সংবাদ ভিত্তিহীন দাবি, সরকারের প্রত্যাখ্যান মধ্যবয়সী নারীদের টার্গেট করে শারীরিক সম্পর্ক করে বরিশালের বেলাল কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ সাকিব! বিতর্কের মধ্যেই নাসির-তামিমার জমকালো বিবাহোত্তর অনুষ্ঠান পার্লারে গিয়ে মুখ পুড়ল সুন্দরী নারীর! (ভিডিও) সুখবর পেতে পারেন ৪৩তম বিসিএস আবেদনকারীরা ৪০ হাজার কোটি মার্কিন ডলারের মালিক ছিলেন মুসা! (ভিডিও) আল-জাজিরায় সাক্ষাৎকারের চাঞ্চল্যকর তথ্য দিলেন মুন্না এসএসসির প্রকাশিত সিলেবাস বাতিল ছানাদের বাঁচাতে লড়াই করে বিষধর সাপ রুখে দিল মা মুরগি! (ভিডিও) স্বামীকে রেখে বিয়ে: আইন কী বলে? ২৩ বছরে ১১ শিশুর মা, নিতে চান ১০০ সন্তান! শিক্ষিকাকে বিয়ে করলেন একই বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা দেবরের লাগাতার ধর্ষণে অন্তঃসত্ত্বা প্রবাসীর স্ত্রী, অবশেষে বাড়ি ছাড়া টিকা নিয়ে ৪২৬ জনের পার্শ্বপ্রতিক্রিয়া ডিভোর্স ছাড়াই স্বামী-সন্তান ফেলে নাসিরকে বিয়ে করেছেন তামিমা! একাধিক সিনেমা থেকে বাদ দীঘি! সশস্ত্র বাহিনীকে নিয়ে খেলবেন না: সেনাপ্রধান
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে
x