সম্পূর্ণ নিউজ সময়
তথ্য প্রযুক্তির সময়
১২ টা ১৮ মিঃ, ৬ ডিসেম্বর, ২০২০

সিসিটিভি ফুটেজ দিয়ে যেভাবে অপরাধীদের সনাক্ত করা হয়

ডিজিটাল ইমেজ প্রসেসিং টেকলোলজি এক প্রকার আধুনিক প্রযুক্তি। যার মাধ্যমে কোনো ব্যক্তির আংশিক অবয়বের চিত্রের সাথে থ্রিডি মডেলিং করে বের করা হয় কাঙ্ক্ষিত ব্যক্তির পূর্ণাঙ্গ ছবি। নানা সীমাবদ্ধতায় সিসিটিভির ফুটেজে কারো পুরো অবয়ব উঠে না আসলেও এভাবে সনাক্ত করা সম্ভব অপরাধী। তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করেন, এর মাধ্যমে অপরাধী সনাক্ত ও গ্রেফতারে আরো বেশি সফলতা আসবে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর। 
রাশেদ বাপ্পী

ক্লোজড সার্কিট টেলিভিশন বা সিসিটিভি। নীরব নিরাপত্তা প্রহরী। ক্যামেরার সঙ্গে ইন্টারনেট সংযোগের মাধ্যমে সরাসরি ভিডিও ধারণের আধুনিক এক প্রযুক্তি। যার পুরো কার্যক্রম পরিচালিত হয় একটি সফটওয়্যারের মাধ্যমে। আর ধারণকৃত তথ্য সংরক্ষণ হয় হার্ডডিস্কে। পরবর্তী যে কোনো প্রয়োজনে, যে কোনো সময় ব্যবহার করা যায় সেসব তথ্য।

তবে অপরাধীদের নানা কৌশল ও কিছু সীমাবদ্ধতায় অনেক ক্ষেত্রেই সিসিটিভিতে উঠে আসে না কাঙ্ক্ষিত ব্যক্তির পুরো অবয়ব। সম্প্রতি কুষ্টিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে হামলাকারীদেরও ক্ষেত্রেও ঘটেছে এমনটা।

তবে তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, সিসিটিভি ফুটেজে কোনো ব্যক্তির দেহের আশিংক চিত্র উঠে আসলেও প্রযুক্তির মাধ্যমে তাকে সনাক্ত করা কঠিন কিছু নয়। ডিজিটাল ইমেজ প্রসেসিং টেকনোলজি ব্যবহার করে উন্নত অনেক দেশেই অপরাধী শনাক্ত করা হয় বলেও জানান তারা।

তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ সালাউদ্দিন সেলিম বলেন, 'বডির যে আদল এবং বডির যে ডাইমেনশনাল, এটা ব্যাকসাইড হোক ফ্রন্ট সাইড হোক যেকোন এঙ্গেলে হোক না কেন এটাকে ইমেজ প্রসেসিং সিস্টেমে ডিটেক্ট করে থ্রিডি মডেলিং সিস্টেমে কনভার্ট করা যায়। এই থ্রিডি মডেলিং থেকে পুরো শরীরে আর্টিফিশিয়াল একটা শরীর তৈরি করা হয়। এবং এর সাথে সিমিলারিটি কারা থাকতে পারে ম্যাচ টুলস দিয়ে সেই সিমিলার বডিটা খুঁজে বের করা যায়।'

অপরাধী সনাক্ত ও গ্রেফতারের স্বার্থে সিসিটিভি ফুটেজ অবাধে প্রকাশের ক্ষেত্রে সংশ্লিষ্টদের সতর্কতার উপরও জোর দিয়েছেন তিনি।

তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ সালাউদ্দিন সেলিম বলেন, 'সিসিটিভির ফুটেজ যদি আগেই মিডিয়াতে ফাঁস করে দেয়া হয় কিংবা সোশাল মিডিয়াতে চলে আসে তাহলে কিন্তু অপরাধী তাকে সরিয়ে নেওয়ার একটা সুযোগ পেয়ে যাচ্ছে।'

তথ্য প্রযুক্তির উন্নতির ফলে আগের থেকে অনেক বেড়েছে সিসিটিভির ব্যবহার। যা অপরাধ দমনে রাখছে কার্যকর ভূমিকা।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়