আন্তর্জাতিক সময় ডেস্ক
আপডেট
২৮-১১-২০২০, ১৮:১৪

পরমাণুবিজ্ঞানী হত্যায় ইসরাইল জড়িত: ইরান

পরমাণুবিজ্ঞানী হত্যায় ইসরাইল জড়িত: ইরান
ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে হত্যার জন্য ইসরাইলকে দায়ী করেছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। হত্যাকাণ্ডের মাধ্যমে দেশটির পরমাণু কার্যক্রমকে দমিয়ে রাখা যাবে না বলেও হুঁশিয়ার করেন তিনি।

রুহানি বলেন, মোহসেন ফাখরিজাদের হত্যা দেখিয়ে দিয়েছে ইরানের শত্রুরা কতটা বিদ্ধেষপরায়ন এবং হতাশায় নিমজ্জিত।

ইসরাইল এখনও পর্যন্ত কোনো মন্তব্য করেনি। এর আগে ফাখরিজাদেকে ইরানের গোপন পরমাণু কর্মসূচির নেপথ্য নায়ক বলে অভিযুক্ত করে তেল আবিব।

এর আগে ইরানের সামরিক বাহিনী এবং দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা হত্যার প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এরপরই রুহানি ইসরাইলকে দায়ীকে বিবৃতি দেন।


রাজধানী তেহরানের পূর্বাঞ্চলীয় আবসরদ শহরে নিজের গাড়িতে আততায়ীর বন্দুক হামলায় ফাখরিজাদে নিহত হন।

ইরান জোর দিয়ে বলে আসছে, তাদের পরমাণু কর্মসূচি শুধুমাত্র শান্তিপূর্ণ উপায়ে ব্যবহারের উদ্দেশে।



ইরান কীভাবে প্রতিক্রিয়া জানিয়েছে?

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার হওয়া বিবৃতিতে রুহানি বলেন, দখলদার, ভাড়াটে ইহুদিবাদী রাষ্ট্রের মাধ্যমে ঔদ্ধত্যপূর্ণ বৈশ্বিক শয়তান আবারো তার হাত রক্তে রঙিন করলো। শহীদ ফাখরিজাদের গুপ্তহত্যা প্রমাণ করে আমাদের শত্রুরা কতোটা হতাশ এবং তারা কতোটা বিদ্ধেষ পরায়ন। তার শহীদ হওয়া আমাদের অর্জনের পথে বাধা হয়ে দাঁড়াতে পারবে না।

ইরানি সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির সামরিক উপদেষ্টা হোসাইন দেঘান প্রতিশ্রুতি দিয়েছেন, বজ্রপাতের মতো গুপ্তহত্যার প্রতিশোধ নেওয়া হবে।

টুইট করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের নিন্দা জানানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। বলেন, সন্ত্রাসীরা আরও এক বিশিষ্ট পরমাণু বিজ্ঞানীকে হত্যা করলো।

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখত র‌াভাঞ্চি বলেন, এ হত্যাকাণ্ড আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। পুরো অঞ্চলের সর্বনাশ করার লক্ষ্যে ফাখরিজাদেকে হত্যা করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

হামলার জন্য ইসরাইলকে দায়ী করে জারিফ বলেন, হত্যাকাণ্ডে ইসরাইলের ভূমিকা গুরুতরভাবে দৃশ্যমান।

২০১৮ সালে ইরানের পরমাণু কর্মসূচি নিয় আলোচনার সময় ফাখরিজাদের নাম বিশেষভাবে উল্লেখ করেছিলেন ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু।

হত্যাকাণ্ডের বিষয়ে এখনও মুখ খোলেনি ইসরাইল। নিউইয়র্ক টাইমস মার্কিন গোয়েন্দা সংস্থার দু’জনসহ তিন মার্কিন কর্মকর্তার বরাতে জানিয়েছে, হামলার পেছনে ইসরাইল জড়িত।

ফাখরিজাদেকে হত্যার প্রেক্ষাপট কী?
 
ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ নিয়ে যখন নতুন করে উদ্বেগ বেড়েছে তখনই ফাখরিজাদের হত্যার খবর আসলো। বিদ্যুৎ উৎপাদন এবং পরমাণু অস্ত্র তৈরি, উভয় ক্ষেত্রেই ইউরেনিয়াম গুরুত্বপূর্ণ উপাদান।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে সই হওয়া চুক্তিতে ইউরেনিয়াম উৎপাদন সীমিত রাখতে রাজি হয় ইরান। ২০১৮ সালে ওই চুক্তি থেকে সরে দাঁড়ান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপর থেকে ইরান অব্যাহতভাবে চুক্তির শর্ত লঙ্ঘন করে চলছে।

জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর ইরানের পরমাণু চুক্তিতে ফেরার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। যদিও এর বিরোধিতা করে আসছে ইসরাইল।

পরমাণু বিজ্ঞানী হত্যার ঘটনাকে সন্ত্রাসী এবং অতিমাত্রায় বেপরোয়া কর্মকাণ্ড আখ্যা দিয়েছেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক প্রধান জন ব্রেন্যান। বলেন, এ হত্যাকাণ্ড আঞ্চলিক সংঘাত আরও বাড়িয়ে তুলতে পারে।

সিরিজ টুইটে তিনি বলেন, ফাখরিজাদের মৃত্যুতে প্রাণঘাতী প্রতিশোধের ভয়াবহতার পাশাপাশি নতুন করে আঞ্চলিক সংঘাত তৈরি করবে।

ব্রেন্যান আরও বলেন, তিনি জানেন না এ হত্যাকাণ্ডে বিদেশি কোনো সরকারের হাত রয়েছে কীনা, বা কারা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে।



মোহসেন ফাখরিজাদের সঙ্গে কী ঘটেছিল?

শুক্রবার এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, মন্ত্রণালয়ের রিসার্চ এবং ইনোভেশন অর্গানাইজেশনের প্রধান মোহসেন ফাখরিজাদেকে বহনকারী গাড়ি লক্ষ্য করে সশস্ত্র সন্ত্রাসীরা হামলা চালায়।

সন্ত্রাসী এবং তার নিরাপত্তারক্ষীদের মধ্যে সংঘাতের এক পর্যায়ে ফাখরিজাদে মারাত্মকভাবে আহত হন। তাৎক্ষণিকভাবে তাকে হাসপাতালে নেয়া হয়। সর্বোচ্চ প্রচেষ্টা সত্বেও দুর্ভাগ্যজনকভাবে চিকিৎসক দল তাকে বাঁচাতে ব্যর্থ হয়েছে। কিছুক্ষণ আগে তিনি মারা যান। 

ইরানের গণমাধ্যম জানায়, ফাখরিজাদেকে বহনকারী গাড়ি লক্ষ্য করে সরাসরি গুলি চালায় হামলাকারীরা।

এর আগে ফার্স নিউজ এজেন্সি জানায়, অ্যাবসারদ শহরে একটি গাড়ি বিস্ফোরণ হয়। প্রত্যক্ষদর্শীদের বরাতে জানানো হয়, সেখানে তিন থেকে চারজন সন্ত্রাসী ছিল। যারা নিহত হয়েছে।

হামলার পর বন্দুকধারীদের কি হয়েছে তা এখনো স্পষ্টভাবে জানা যায়নি।

ফাখরিজাদেকে কেন হত্যা করা হলো?

বিসিসির কূটনৈতিক প্রতিবেদন পল অ্যাডামস জানান, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রিসার্চ এবং ইনোভেশন অর্গানাইজেশনের প্রধান হিসেবে মোহসেন ফাখরিজাদে অবশ্যই একজন গুরুত্বপূর্ণ ক্রীড়ানক ছিলেন। দু’বছর আগে বিনইয়ামিন নেতানিয়াহু সতর্ক করে বলেছিলেন এ নামটি মনে রাখবেন।

২০১৫ সালের পরমাণু চুক্তির শর্ত লঙ্ঘন শুরুর পর থেকে দেশটি দ্রুতগতিতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করে। যা চুক্তির শর্তের লঙ্ঘন। ইরানের কর্মকর্তারা বরাবর বলছে, তারা শান্তিপূর্ণভাবে সবকিছু করছে। যা পুনরায় ধ্বংস করা সম্ভব। কিন্তু তারা গবেষণায় যতোটা উন্নতি করেছে তা নির্মূল করা কঠিন।

সম্প্রতি আন্তর্জাতিক পরমাণু সংস্থার নিয়োজিত ইরানের সাবেক রাষ্ট্রদূত আলী আসগর সোলতানিয়াহ বলেন, আমরা পেছনে হটাতে পারি না।

ইসরাইলের অভিযোগ অনুযায়ী, মোহসেন ফাখরিজাদে যদি মূল ক্রীড়ানক হয়ে থাকেন এখন তার মৃত্যুতে ইরানের লক্ষ্যকে সামনে এগিয়ে নেওয়ার জন্য অন্য কাউকে এ দায়িত্ব নিতে হবে।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনকে ইরানের পরমাণু চুক্তিতে ফেরানোর কথা বলেছেন। নতুন এ হত্যাকাণ্ড ভবিষ্যত সমঝোতাকে জটিল করে তুলতে পারে।



মোহসেন ফাখরিজাদে কে ছিলেন?

ফাখরিজাদে ইরানের খুবই বিখ্যাত একজন পরমাণু বিজ্ঞানী এবং দেশটির বিপ্লবী গার্ড বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা ছিলেন। তিনি দীর্ঘদিন ধরে ইরানের পরমাণু কর্মসূচির অত্যন্ত শক্তিশালী ব্যক্তি বলে পশ্চিমা নিরাপত্তা সূত্রগুলোর কাছে পরিচিত ছিলেন।

২০১৮ সালে ইসরাইলের হাতে আসা গোপন নথিতে বলা হয়, পরমাণু অস্ত্র তৈরির জন্য তিনি একটি প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন। একই সময়ে ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু ফাখরিজাদের নাম উল্লেখ করে ইসরাইলিদের এটি মনে রাখার জন্য বলেছিলেন।

২০১৫ সালে নিউইয়র্ক টাইমস তাকে জে রবার্ট ওপেনহাইমারের সঙ্গে তুলনা করেন। জে রবার্ট একজন পদার্থবিজ্ঞানী ছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে প্রথম পারমাণবিক বোমা তৈরির ক্ষেত্রে ম্যানহাটন প্রকল্পে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

পদার্থবিজ্ঞানের অধ্যাপক ফাখরিজাদে ‘আমাদ’ নামে একটি প্রকল্পের নেতৃত্বে ছিলেন। ১৯৮৯ সালে প্রকল্পটি শুরু হয়। এর বিরুদ্ধে পরমাণু অস্ত্র তৈরির সম্ভাব্যতা নিয়ে গবেষণার অভিযোগ রয়েছে।

আন্তর্জাতিক পরমাণু সংস্থার তথ্য অনুযায়ী, ২০০৩ সালে ‘আমাদ’ নামের প্রকল্পটি বন্ধ হয়ে যায়। ২০১৮ সালে ইসরাইলের হাতে যাওয়া গোপন নথির ভিত্তিতে দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু দাবি করেন, ‘আমাদ’ প্রকল্পের অধীনে গোপনে পরমাণু অস্ত্র তৈরির হচ্ছে। এর নেতৃত্ব দিচ্ছেন ফাখরিজাদে।

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে অনুসন্ধানে ফাখরিজাদের সঙ্গে আলোচনার জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষায় ছিল আন্তর্জাতিক পরমাণু সংস্থা।

ইরান পরমাণু অস্ত্র তৈরি করছে এমন সন্দেহ, ২০১০ সালে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘকে উদ্বুদ্ধ করে।

২০১৫ সালে ইরান যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, রাশিয়া এবং জার্মানির সঙ্গে পরমাণু কর্মকাণ্ড সীমিতের শর্তে চুক্তি করে। বিনিময়ে নিষেধাজ্ঞা প্রত্যাহারে রাজি হয় সবপক্ষ।

প্রেসিডেন্ট ট্রাম্প চুক্তি থেকে সরে যাওয়ার পরই শর্ত ভাঙতে শুরু করে ইরান। চলতি মাসের শুরুতে আন্তর্জাতিক পরমাণু সংস্থা জানায়, চুক্তির শর্তের থেকে ১২ গুণ বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করেছে ইরান।

জানুয়ারিতে ইরানের বিপ্লবী গার্ডের কুদস শাখার কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। তারপর দু’পক্ষের মধ্যকার উত্তেজনা আরও বৃদ্ধি পায়।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৫৪৫৪২৪ ৪১৫৩১ ৪৯৫৪৯৮ ৮৩৯৫
বিস্তারিত
মোংলার পশুর চ্যানেলে কার্গোডুবি, ১২ জনকে জীবিত উদ্ধার ডিয়নের জালে পিএসজির গোল উৎসব লাল-হলুদ-সবুজ রঙে বিভক্ত ইতালি কার্টুন দেখতে চাওয়ায় নিজ সন্তানকে গলা টিপে হত্যা! নতুন ভিসায় যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা করোনার তাণ্ডব থেকে সুস্থ ৯ কোটি যেসব পৌরসভায় হচ্ছে ভোট মানুষ খুন করল মোরগ, নেওয়া হলো থানায়! আজ ডায়াবেটিস সচেতনতা দিবস মিথুনের স্বপ্ন পূরণের দিনে মকরের বিপদের শঙ্কা পঞ্চম ধাপে ২৯টি পৌরসভার ভোটগ্রহণ চলছে ২৮ ফেব্রুয়ারি: ইতিহাসের এই দিনে যা ঘটেছিল রোববার রাজধানীর যেসব জায়গায় যাবেন না তুরাগে শিশুর মরদেহ উদ্ধার কুয়েতে জাতীয় ও স্বাধীনতা দিবস উদযাপন বিদ্যালয় থেকে ল্যাবের ১১ ল্যাপটপ চুরি আবারো মেসি ম্যাজিকে বার্সার জয় ধান রাখার ডোলায় মিলল এক মৃত ও এক জীবিত নবজাতক দেশে টিকা নিয়েছেন ৩০ লাখ মানুষ অকল্যান্ডে করোনার হানা, চলমান সিরিজের সূচিতে পরিবর্তন ভারতে ‘চিকিৎসারত্ন’ খেতাব পেলেন ডা. তুষার অনলাইন মিটিংয়ে যা করবেন না বিশ্ব মুসলিম নেতৃত্বে এরদোগানের হ্যাটট্রিক মুশতাককে নিয়ে স্ট্যাটাস দিয়ে রিমান্ডে রুহুল আমিন চলতি বছরেই দেশে আসছে ফাইভ জি যাত্রা শুরু করল বায়েলা মোরগের হামলায় প্রাণ গেল মালিকের বাঁশ দিয়ে কোটিপতি এসএসসি ও এইচএসসি পরীক্ষার নতুন সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী সেই গাঁজা ব্যবসায়ীকেই বিয়ে করছেন অভিনেত্রী এমা ওয়াটসন! ‘মমতা অবৈধ বাংলাদেশিদের ফুফু, রোহিঙ্গাদের খালা’ ওষুধ ছিটিয়েও রাজধানীতে মশার উৎপাত কমছে না বিস্ফোরিত সেই জাহাজের মালিক মোসাদের ‘কাছের মানুষ’ বরিশাল সফরে যেতে পারেন নরেন্দ্র মোদি হাসপাতাল থেকে নিখোঁজ গৃহকর্মী উদ্ধার প্রধান কোচ ছাড়াই চলছে নারী ক্রিকেট কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে প্রিমিয়ার লিগ: আবাহনীকে নিয়ে ভাবছে না বসুন্ধরা কিংস ৪০০ কোটি বছর আগে শুকিয়ে যাওয়া নদীর ছবি পাঠাল পারসিভিয়ারেন্স সিরাজগঞ্জের হাসপাতালে আবারও শিশু চুরি এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের বিষয়ে যা বললেন শিক্ষামন্ত্রী ওমান সাগরে ইসরাইলি জাহাজে বিস্ফোরণ মানুষের ডিজিটাল সুরক্ষার জন্যই ডিজিটাল নিরাপত্তা আইন: তথ্যমন্ত্রী অজ্ঞাত নারীর 'মধুর মত মিষ্টি' বালু পড়া খেতে ভিড় পানির জন্য দেশে এখন মিছিল মিটিং হয় না: এলজিআরডি মন্ত্রী স্কুল-কলেজে রমজানেও ক্লাস চলবে: শিক্ষামন্ত্রী ধারের টাকার জন্য বন্ধুর স্ত্রীকে ধর্ষণের অভিযোগ ‘দেশি-বিদেশি কোম্পানি কিশোর-যুবকদের তামাকে উদ্বুদ্ধ করছে’ স্কুল-কলেজ খোলার তারিখ ঘোষণা ক্ষতিপূরণ ছাড়া উচ্ছেদের মাইকিংয়ের প্রতিবাদে সংবাদ সম্মেলন স্কুলছাত্রীর দাফন আটকে দিল পুলিশ দেশে ফিরলেন নৌবাহিনী প্রধান বেগমগঞ্জে 'ধর্ষণের' শিকার অপহৃত সেই মাদ্রাসাছাত্রী ঢাকায় উদ্ধার বায়ান্ন'র ভাষা আন্দোলনই ছিল বাংলাদেশের মুক্তিসংগ্রামের মূল প্রেরণা যে কারণে সংকুচিত হচ্ছে ব্যঙ্গচিত্রের ব্যবহার ‘আন্দামানে উদ্ধার রোহিঙ্গাদের ফেরত নিতে বাধ্য নয় বাংলাদেশ’ মুশতাকের মৃত্যুতে বাসদ পাঠচক্রের সমাবেশ খুলনায় বিএনপির বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত সুলতানি আমলের মসজিদের জায়গায় পার্ক নির্মাণের অভিযোগ টমেটো কেন খাবেন? মুশতাকের মৃত্যু ও শাহবাগে ছাত্র আটকের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ ঢাকায় শিশু গৃহকর্মী নিপাকে নির্যাতনের ঘটনায় বরিশালে মামলা বাবার শেষ ইচ্ছা রাখতে চিতাভষ্ম পানশালার ড্রেনে ফেললেন ছেলে! সাংবাদিক মুজাক্কির হত্যা, ৮ দিনেও ধরাছোঁয়ার বাইরে আসামিরা টিকা নিয়েও করোনায় মারা গেলেন কুয়েতের জনপ্রিয় অভিনেতা অস্ত্রের মুখে গণধর্ষণ, পাঁচদিনের রিমান্ডে মামলার আসামি সোনার দাম কমেছে 'প্রধানমন্ত্রী আন্তরিক বলেই পার্বত্য অঞ্চলে উন্নয়নের জোয়ার বইছে' মুশতাকের মৃত্যুতে টিআইবির ক্ষোভ মুশতাকের মৃত্যুর প্রতিবাদে খাটিয়া মিছিল কার সঙ্গে ছুটি কাটাচ্ছেন সারাহ আলি খান! মঞ্চে বক্তব্য দিতে গিয়ে জাতীয় পার্টির নেতার মৃত্যু প্রধানমন্ত্রীকে প্রথমে সুখবরটি দেন শেখ রেহানা নামাজরত অবস্থায় মেয়েকে গলা কেটে হত্যা করলেন মা দীপিকার ব্যাগ নিয়ে টানাটানি লিভার সুস্থ রাখবেন যেভাবে মুসলমানদের ওপর নির্যাতনে চীনের সমালোচনায় জাতিসংঘ মুশতাকের মৃত্যুতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন সিরাজগঞ্জে মাদকদ্রব্যসহ আটক ৪ জুনেই আড়াই হাজার ফ্ল্যাট পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা আত্মরক্ষায় জিডি করেছেন শবনম বুবলী গ্রিস প্রবাসী স্বামীকে ছেড়ে ইতালি প্রবাসী প্রেমিকের বাড়িতে অনশন সেনা সরকারবিরোধী অবস্থানে জাতিসংঘে মিয়ানমারের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীকে দাওয়াত দিল বিএনপি লেখক মুশতাকের মৃত্যু নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ইতিহাস বললেন মির্জা ফখরুল নাটোরে ঘর পেলেন সেই মুক্তিযোদ্ধা টিকা নেওয়ার বিষয়ে যা জানালেন প্রধানমন্ত্রী প্রেম করার অপরাধে মেয়েটিকে কুপিয়ে মেরেই ফেললেন মা-ভাই! বিএনপির অর্ধশত নেতাকর্মীর বিরুদ্ধে মামলা শাহবাগে আটক ৭ জনকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ খাশোগি হত্যাকাণ্ড নিয়ে তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান সৌদির আল-জাজিরার প্রতিবেদন নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী শাহবাগে আটক ৭ জনকে রিমান্ডে নেওয়ার আবেদন মসজিদে আজান বন্ধ করে দিল ইসরায়েল! চরমোনাইয়ের মাহফিল শেষে ফেরার পথে ট্রলারডুবি (ভিডিও) বাংলাদেশের সিনেমায় এখনও চুক্তিবদ্ধ হননি প্রসেনজিৎ উন্নয়নশীল দেশের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী ২০২২ সালের মধ্যে সব পোস্ট অফিস ডিজিটাল হবে: ডাকমন্ত্রী ভারত থেকে আবারও সজনে আমদানি
আরও সংবাদ...
ঢাকার রাস্তায় নামছে ‘বাঘ’ তামিমা সম্পর্কে যা জানা গেল! তামিমার চার বিয়ে তিন স্বামী! পপিকে বিয়ে করতে চাওয়া যুবকের পরিচয় বিরল রোগে আক্রান্ত নবজাতক, গবেষণায় শিশুকে দান করবেন দম্পতি খেলতে গিয়ে হরিণকে ‘বন্ধু’ বানিয়ে বাসায় নিয়ে এলো শিশু! প্রেমিকার অপেক্ষায় ৪০ বছর ধরে ঢাবি হলের বারান্দায় সরু (ভিডিও) ঢাকায় ৫০ টাকায় গরুর মাংস! তামিমার তিন নম্বর স্বামী নাসির হোসেন! রহিমার প্রেমের টানে কেশবপুরে আমেরিকান ইঞ্জিনিয়ার চাঁদপুরের বাস দুর্ঘটনার ভিডিও ভাইরাল টিকা নিলে বিশেষ অঙ্গ ছোট হওয়ার খবর কতটা সত্য? আলোচনায় ব্যাচেলর পয়েন্টের ‘নোয়াখালীর শিমুল’ এই লেখকের প্রতি কপি বইয়ের দাম ৩ লাখ টাকা মহানবীর (সা.) ১৪০০ বছর আগের যে বাণী সত্য প্রমাণ পেল বিজ্ঞান পর্ন সাইট খুললে তথ্য যাবে পুলিশের কাছে! ছিলেন নাইটগার্ড, ১৫ দিনের ছুটি নিয়ে হয়ে গেলেন মেয়র আল জাজিরার প্রতিবেদন: পেছনে কারা? সুইডেনে পড়তে গিয়ে পালিয়ে যাচ্ছেন বাংলাদেশিরা জনপ্রিয় টিকটক তারকা রফির মরদেহ উদ্ধার শাহরিয়ার নাফিসের বিদায়ে স্ত্রীর আবেগঘন স্ট্যাটাস আল জাজিরার সামি, আপাদমস্তক অপরাধে মোড়া এক চরিত্র! এখনই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান, ফেব্রুয়ারি-মার্চ দেখে এপ্রিলে সিদ্ধান্ত নাসিরের প্রেমিকার তালিকায় অভিনেতা সিদ্দিকের সাবেক স্ত্রী! বিয়ে করলেন নাসির ভ্যাকসিন নিলে সাড়ে ৮ হাজার টাকা পুরস্কার! যে কারণে স্বামী-সন্তান ছেড়ে নাসিরকে বিয়ে করেছে তামিমা সুইমিং পুলে সৃজিত-মিথিলার রোমান্স টিকা দেওয়ার দ্বিতীয় দিনে কমল মৃত্যু ও আক্রান্ত ভাইয়ের পা ধরে মাফ চেয়েও রক্ষা পেলেন না নিজাম বছরের ভাইরাল দুই জুটি (ফটো অ্যালবাম) এবার ট্রলকারীদের জবাব দিলেন নায়ক রিয়াজ আল জাজিরার সংবাদ ভিত্তিহীন দাবি, সরকারের প্রত্যাখ্যান মধ্যবয়সী নারীদের টার্গেট করে শারীরিক সম্পর্ক করে বরিশালের বেলাল কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ সাকিব! বিতর্কের মধ্যেই নাসির-তামিমার জমকালো বিবাহোত্তর অনুষ্ঠান পার্লারে গিয়ে মুখ পুড়ল সুন্দরী নারীর! (ভিডিও) সুখবর পেতে পারেন ৪৩তম বিসিএস আবেদনকারীরা ৪০ হাজার কোটি মার্কিন ডলারের মালিক ছিলেন মুসা! (ভিডিও) আল-জাজিরায় সাক্ষাৎকারের চাঞ্চল্যকর তথ্য দিলেন মুন্না এসএসসির প্রকাশিত সিলেবাস বাতিল ছানাদের বাঁচাতে লড়াই করে বিষধর সাপ রুখে দিল মা মুরগি! (ভিডিও) স্বামীকে রেখে বিয়ে: আইন কী বলে? ২৩ বছরে ১১ শিশুর মা, নিতে চান ১০০ সন্তান! শিক্ষিকাকে বিয়ে করলেন একই বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা দেবরের লাগাতার ধর্ষণে অন্তঃসত্ত্বা প্রবাসীর স্ত্রী, অবশেষে বাড়ি ছাড়া টিকা নিয়ে ৪২৬ জনের পার্শ্বপ্রতিক্রিয়া ডিভোর্স ছাড়াই স্বামী-সন্তান ফেলে নাসিরকে বিয়ে করেছেন তামিমা! একাধিক সিনেমা থেকে বাদ দীঘি! সশস্ত্র বাহিনীকে নিয়ে খেলবেন না: সেনাপ্রধান
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে
x