আন্তর্জাতিক সময় ডেস্ক
আপডেট
২৪-১১-২০২০, ২০:৪৮

ভারতের রাজনীতিতে শক্ত ভিত গড়ছে ইত্তিহাদুল মুসলিমিন

ভারতের রাজনীতিতে শক্ত ভিত গড়ছে ইত্তিহাদুল মুসলিমিন
ঐতিহ্যগতভাবে ধর্মনিরপেক্ষ দলগুলোকে ভোট দিয়ে আসছেন মুদাচ্ছির নাজারের পরিবার। সম্প্রতি ভারতের বিহার রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে সেই ঐতিহ্য থেকে সরে এসেছে তারা। ভোট দিয়েছে অল ইন্ডিয়া মজলিসে ইত্তিহাদুল মুসলিমিন (এআইএমআইএম) বা মিম পার্টিকে। দলটি মুসলমান এবং প্রান্তিক জনগোষ্ঠীর অধিকারের বিষয়ে যথেষ্ট সরব ভূমিকা পালন করায় নতুন এ সিদ্ধান্ত নিয়েছেন তারা।

বিহারের সিমাঞ্চল জেলার কিশানগঞ্জের বোহিতার বাসিন্দা নাজার জানান, আমাদের গ্রামের সংখ্যাগরিষ্ঠ মুসলমানরা ঐক্যবদ্ধভাবে এআইএমআইএম’কে ভোট দিয়েছে।

সম্প্রতি বিহারে অনুষ্ঠিত বিধানসভার নির্বাচনে ৫টি আসনে জয় পেয়েছে এআইএমআইএম। যেগুলো মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকার অন্তর্ভুক্ত। বাংলাদেশ এবং নেপালের সীমান্তবর্তী ভারতের বিহার রাজ্যের বাসিন্দারা জানান, ভারতের বিরোধীদলগুলো ধর্মনিরপেক্ষতার কথা বলে আসলেও দীর্ঘদিন ধরে এলাকার দরিদ্রতার মতো গুরুত্বপূর্ণ ইস্যু উপেক্ষা করেছে তারা।

নাজার আল জাজিরাকে জানান, ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের মতো ভারতের ধর্মনিরপেক্ষ দলগুলো মুসলমানদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।


তিনি বলেন, তথাকথিত ধর্ম নিরপেক্ষদলগুলো বর্তমান সরকারের সংখ্যালঘুবিরোধী সিদ্ধান্তের বিষয়ে বরাবরই নীরব ভূমিকা পালন করছে। তারা নূন্যতম বিরোধিতা পর্যন্ত করেনি। ব্যতিক্রম এআইএমআইএম। তারা সংখ্যালঘুদের পক্ষে কথা বলছে। মুসলিমসহ সংখ্যালঘুদের অধিকার রক্ষায় এআইএমআইএম’র অব্যাহত অবস্থান সাধারণ মানুষের আস্থা এবং বিশ্বাস অর্জনে সক্ষম হয়েছে।

১শ’ ৩০ কোটি জনসংখ্যার ভারতে মুসলমানদের উপস্থিতি ১৪ শতাংশ। মুসলমানদের মুলধারার রাজনীতি থেকে অব্যাহতভাবে সরিয়ে দেয়া হচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে দেশটিতে মুসলমানরা ক্রমান্বয়ে আরো প্রান্তিক জনগোষ্ঠীতে পরিণত হচ্ছে। বিহারের ইতিহাসে প্রথমবারের মতো এবার কোনো মুসলমানকে মন্ত্রিপরিষদে জায়গা দেয়া হয়নি।

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষে ৫৪৩টি আসন রয়েছে। বর্তমানে মুসলমানদের উপস্থিতি মাত্র ২৭টি আসনে; যা চার শতাংশেরও কম। এটিও ভারতের ইতিহাসের ৪০ বছরের মধ্যে সর্বনিম্ন।

হিন্দু জাতীয়বাদী এজেন্ডা

২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার হিন্দু জাতীয়তাবাদী এজেন্ডার অংশ হিসেবে অনেকগুলো আইন পাস করেছে। যে আইনগুলোকে মুসলমানদের বিরুদ্ধে বৈষম্যমূলক আখ্যা দিয়েছেন বিশেষজ্ঞররা।

গেলো বছর বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন পাস করে মোদি সরকার। অ্যাকটিভিস্টরা এ আইনকে দেশটির ধর্মনিরপেক্ষ সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক আখ্যা দিয়েছেন। প্রস্তাব করা হয় সিটিজেনশিপ রেজিস্টারের। এসবের প্রতিবাদে মুসলমানদের নেতৃত্বে ভারতজুড়ে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।



গেলো বছরের আগস্টে কাশ্মীরের রাজ্য মর্যাদা এবং কাশ্মীরীদের দেয়া সাংবিধানিক বিশেষ সুবিধা বাতিল করে মোদি সরকার। মুসলিম অধ্যুষিত অঞ্চলটিতে বন্ধ করে দেয়া হয় সবধরনের যোগাযোগ ব্যবস্থা। যা বহাল থাকে ৬ মাসেরও বেশি। পাশাপাশি জম্মু এবং কাশ্মীরকে কেন্দ্র শাসিত আলাদা অঞ্চলে পরিণত করে ক্ষমতাসীন বিজেপি।

ন্যাশনাল ইন্ডিয়ান কংগ্রেসের মতো বিরোধী দলগুলোকে ঐতিহ্যগতভাবে মুসলমানরা ভোট দিয়ে আসছে। ওই দলগুলোর বিরুদ্ধে অভিযোগ- মুসলমানদের অস্তিত্বে হুমকি সৃষ্টি করার মতো মোদি সরকারের সিদ্ধান্তে চুপ থেকেছে তারা। দেশটির সবচেয়ে বড় সংখ্যালঘুগোষ্ঠী মুসলমানরা।

তেলেঙ্গানা রাজ্যের দক্ষিণাঞ্চলীয় হারদ্রাবাদ শহরে কয়েক দশক নিজেদের কার্যক্রম সীমাবদ্ধ রেখেছিল এআইএমআইএম। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে মুসলিম অধ্যুষিত অঞ্চলগুলোতে নিজেদের কার্যক্রম জোরদার করে দলটি। রাজনীতি থেকে মুসলমানদের বিতাড়িত করার মতো বিষয়গুলোতে গুরুত্ব দিচ্ছে এআইএমআইএম।

দলটির নেতৃত্বে রয়েছেন আসাদুদ্দিন ওয়াইসি। চারবারের এ সাংসদ পার্লামেন্ট এবং টিভিতে তুখোড়, চৌকষ এবং যুক্তিযুক্ত বক্তব্যের জন্য বিখ্যাত। ভারতে মুসলমানসহ সংখ্যালঘুদের বিভিন্ন ইস্যুতে জোরদার ভূমিকা রেখে তাদের কণ্ঠস্বরে পরিণত হয়েছেন তিনি।

মোদির হিন্দু জাতীয়তাবাদী এজেন্ডার বিরুদ্ধে ভারতের বিরোধীদলগুলো প্রতিবাদ জানাতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ এআইএমআইএম’র।

নয়াদিল্লির জওহরলাল নেহরুর বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক অভিনাশ কুমার আল জাজিরাকে বলেন, বিজেপি সরকারের নেয়া ভারতীয় সংবিধানের মূলনীতিবিরোধী কর্মকাণ্ডের প্রকাশ্যে কোনো প্রতিবাদ করেনি ধর্মনিরপেক্ষ বিরোধীদলগুলো। এ কারণে মুসলমানরা এআইএমআইএম’র দিকে ঝুঁকছে। বিজেপিকে মোকাবিলার জন্য এআইএমআইএম’কে সঠিক দল হিসেবে দেখছে তারা।

তিনি বলেন, তথাকথিত ধর্মনিরপেক্ষ প্রত্যেকটি দল যখন নিজেদেরকে সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর প্রতিনিধি হিসেবে প্রমাণে ব্যস্ত, একইসঙ্গে প্রান্তিক বা সংখ্যালঘুদের অবস্থানকে উপেক্ষা করছে তখন খুব স্বাভাবিক প্রক্রিয়ায় সুনির্দিষ্ট জনগোষ্ঠীর অধিকারের বিষয়ে যারাই গুরুত্ব দেবে তারা মূল্যায়ন পাবে।’

দেশব্যাপী আবেদন

বিহারের বিধানসভা নির্বাচনের প্রচারণার সময় কংগ্রেস পার্টি এবং তাদের আঞ্চলিক জোট রাষ্ট্রীয় জনতা দল (আরএসডি) মুসলমানদের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়গুলো সচেতনভাবে এড়িয়ে গেছে।

বিহারের সাংবাদিক মাজিদ আলম আল জাজিরাকে বলেন, ওই দলগুলো তাদের প্রচারণায় কর্মসংস্থান এবং উন্নয়নের উপর জোর দিয়েছে শুধু। কারণ তারা সংখ্যালঘুদের অধিকারের বিষয়ে সোচ্চার হয়ে সংখ্যাগুরুদের ভোট হারাতে চায়নি। এ কারণে মুসলমানদের একাংশ এআইএমআইএম’র মতো একটি দলকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে, যারা তাদের হয়ে আওয়াজ তুলছে।

বিশ্লেষকদের মতে, ভারতের স্বাধীনতা পরবর্তী ইতিহাসে এআইএমআইএম-ই একমাত্র মুসলমানদের রাজনৈতিক দল যা দেশজুড়ে একটা আবেদন তৈরি করেছে। যদিও এখনো অধিকাংশ মুসলমান বিজেপি বিরোধীদেরই ভোট দেন।

আল জাজিরাকে এআইএমআইএম’র জাতীয় মুখপাত্র ওয়ারিস পাঠান বলেন, মুসলমানসহ সব সংখ্যালঘুদের বঞ্চনা এবং তাদের অধিকারের বিষয় আমরা তুলে ধরছি। সাধারণ মানুষ সাড়া দিচ্ছে। যা আমাদের ভোটের ফলে প্রভাব ফেলছে।



আসাদ উদ্দিন ওয়াইসি

পাঠান বলেন, বিহারে আগের বারের চেয়ে আমাদের ভোট বেড়েছে। আমরা প্রত্যেকটি প্রতিযোগিতায় নিজেদের ভোট বাড়াচ্ছি। গেলো বছর মহারাষ্ট্রের নির্বাচনেও আমাদের ভোটের সংখ্যা বেড়েছে। আমরা কয়েকটি আসনেও জয়ী হয়েছিলাম।

এআইএমআইএম’র জ্যেষ্ঠ নেতা সৈয়দ আসিম ওয়াকার বলেন, শুধুমাত্র মুসলমানদের জন্য নয়, পুরো দেশের জন্য তাদের দল একটি টেকসই বিকল্প।

আল জাজিরাকে তিনি বলেন, আমরা নিজেদের মুসলমানদের দল বলে পরিচয় দেই না। যেখানে হিন্দু সংখ্যাগরিষ্ঠ, মুসলমানরা সংখ্যায় কম সেখানেও আমরা জয়ী হয়েছি। এটা সম্ভব হয়েছে দলিত শ্রেণির হিন্দু জনগোষ্ঠীও আমাদের ভোট দেয়ায়।

বিহারের নির্বাচনে এআইএমআইএম বহুজন সমাজ পার্টি (বিএসপি) এবং রাষ্ট্রীয় লোক সমতা পার্টির সঙ্গে জোট গড়ে নির্বাচন করে। যারা বিভিন্ন সংখ্যালঘু জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করে।

মুসলিম-দলিত জোট

২০১৯ সালের সাধারণ নির্বাচনে মহারাষ্ট্রে দলিত পার্টির সঙ্গে জোট গড়ে এআইএমআইএম। হায়দ্রাবাদের বাইরে প্রথমবারের মতো পার্লামেন্ট আসনে জয় পায় দলটি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দলের প্রধান ওয়াইসির কারিশমায় এআইএমআই’র অবস্থান দিন দিন শক্ত হচ্ছে। কারণ তিনি তরুণ মুসলিম ভোটারদের স্বপ্নকে বুঝতে পেরেছেন। তাদের স্বপ্ন দেখাচ্ছেন তিনি।

কলকাতার আলিয়া ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ রিয়াজ বলেন, ওয়াইসির উপস্থিতি এবং তার বাচনভঙ্গি তার সমসাময়িক রাজনীতিবিদদের থেকে আকর্ষণীয় এবং সম্পূর্ণ আলাদা। এআইএমআইএম’র উত্থানের এটাও একটা কারণ।

মুসলমানদের ঐতিহ্যবাহী টুপি এবং পাঞ্জাবি পরে ৫১ বছর বয়সী এআইএমআইএম নেতা ওয়াইসিকে টিভির প্রাইম টাইম নিউজে প্রায়ই বিরোধীদলীয় নেতাদের সঙ্গে প্রচণ্ড বাকযুদ্ধে লিপ্ত হতে দেখা যায়।

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কুমারের মতে, পার্লামেন্টেও তিনি যুক্তিতর্ক এবং গবেষণামূলক ভাষণ দিয়ে থাকেন। যা মুসলমান ভোটারদের নিশ্চিতভাবে আকৃষ্ট করে। এ বিষয়গুলো এখন নির্বাচনে ভোটের লড়াইয়েও প্রতিফলিত হচ্ছে।

তবে বিরোধী দলীয় কিছু নেতার অভিযোগ, এআইএমআইএম মুসলমানদের ভোটে বিভাজন তৈরি করে বিজেপিকে সহায়তা করছে।

ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের জাতীয় মুখপাত্র মিম আফজাল বলেন, বিজেপি যেমন সাধারণ মানুষের মধ্যে ধর্মের ভিত্তিতে বিভাজন করছে, একই কাজ করছে এআইএমআইএমও। এআইএমআই নির্বাচনী লড়াইয়ে উল্লেখযোগ্য কোনো সফলতা কখনোই পাবে না। শুধুমাত্র মুসলমান ভোটারদের ভোট ভাগাভাগির মাধ্যমে বিজেপি এবং তাদের সহযোগীদের ক্ষমতায় থাকতে সহায়তা করতে পারে।

সমালোচনা পাশ কাটিয়ে এআইএমআইএম’র লক্ষ্য এখন পশ্চিমবঙ্গের বিধান সভা নির্বাচন। পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যার ২৭ শতাংশ মুসলমান।

এআইএমআইএম’র বিহার যুব শাখার প্রেসিডেন্ট আদিল হাসান আজাদ বলেন, পুরো ভারতে এআইএমআইএম’র উপস্থিতি নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৫৪৫৪২৪ ৪১৫৩১ ৪৯৫৪৯৮ ৮৩৯৫
বিস্তারিত
রশিতে ঝুলছে হাত-পা বাঁধা শিক্ষকের মরদেহ মেক্সিকোতে বন্দুকধারীর গুলিতে নিহত ১১ ক্ষতিকর পঙ্গপালই হাসি ফোটাচ্ছে কৃষকদের মুখে! প্রেসক্লাবে সংঘর্ষ: বিএনপির ৪৭ নেতাকর্মীর নামে মামলা ইতালিতে তৃতীয় লিঙ্গের মানুষ পেল নতুন নাম-পরিচয় মিয়ানমারে ফের বড় বিক্ষোভের প্রস্তুতি করোনাকালে সুইডেনে বাড়ছে কর্মহীনদের সংখ্যা কাতারে ভ্যাকসিন পেতে অভিবাসীসহ সবাইকে রেজিস্ট্রেশনের আহ্বান নুসরাত কি করোনায় আক্রান্ত? পোশাক রফতানি: যুক্তরাষ্ট্রে চীনের ঘাড়ে নিশ্বাস ফেলছে ভিয়েতনাম শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক কুয়েতে বাংলাদেশসহ ৩৫টি দেশের অভিবাসীরা বিপাকে মাদক মামলায় ইরফান সেলিমকে অব্যাহতি নদীতে নামেননি জেলেরা অস্ত্রোপচার করতে করতেই জুম মিটিংয়ে চিকিৎসক (ভিডিও) নামে অভয়ারণ্য, কিন্তু প্রাণীদের বেহাল দশা সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরাইল হংকংয়ে আবারো শুরু ধরপাকড় আমের মুকুল টেকাতে গভীর মনোযোগী বাগানিরা বিদ্যুৎ বিল ৮০ কোটি টাকা! মেডিকেলের প্রশ্ন ফাঁস: ১৪ জনের বিরুদ্ধে মামলা পদ্মা সেতু: সার্বিক অগ্রগতি প্রায় ৮৮ শতাংশ চট্টগ্রামে মশার উৎপাতে অতিষ্ঠ জনজীবন পৌর মেয়র নির্বাচিত হলেন যারা ভিয়েতনামকে ছাড়িয়ে গেল দেশের পোশাক খাত ২৪ শর্তে সুবর্ণজয়ন্তীর উদ্বোধনের অনুমতি পেল বিএনপি ইইউয়ের সঙ্গে আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান ইরানের নতুন দল গঠন নিয়ে যা বললেন ট্রাম্প মিয়ানমারে সহিংসতা: বিশ্ব নেতাদের তীব্র নিন্দা টিকা নিলেন মোদি শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল বন্ধ চাটখিলে ৪ ওষুধ ব্যবসায়ীর জরিমানা, একজনের জেল বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ২৫ লাখ ছুঁই ছুঁই কন্যা রাশি: প্রেমের আঘাতে ছটফট করবে ১ মার্চ: ইতিহাসে এই দিনে যা ঘটেছিল সোমবার বন্ধ থাকবে ঢাকার যেসব মার্কেট যুক্তরাজ্যে বেকার ভাতা দাবিতে এগিয়ে বিমানবন্দর সংশ্লিষ্টরা মেসি 'রাজি', রোনালদো চাইলেই দুই মহাতারকা এক ক্লাবে! কক্সবাজারে বসছে ১২তম জাতীয় আর্চারি চ্যাম্পিয়নশিপ ম্যানইউ-চেলসি ড্র, লিভারপুলের জয় বাংলাদেশ গেমসের বাজেট অনুমোদন ফুটবলের উন্নয়নে উদ্যোগ নিতে হবে ক্লাবগুলোকেই: সালাম মুর্শেদী ক্রিকেটার শাহাদাতের মানবিক আবেদন ইনজেকশনে কাজ না হলে অপারেশন করাবেন শফিউল যৌতুকের টাকা না পে‌য়ে স্ত্রীকে পিটি‌য়ে হত্যার অভিযোগ জন্মদিনে শামীম ওসমানের নামে ডকুমেন্টারি ব্রিগেড মাঠের সমাবেশে তৃণমূলকে উৎখাতের ডাক বামফ্রন্টের প্রত্যাবাসন না হওয়ায় রোহিঙ্গাদের মাঝে ক্ষোভ নিরাপদ ইন্টারনেট নিয়ে বিটিআরসি চেয়ারম্যানের ফেসবুক লাইভ ভারতের জন্য স্থগিত হতে পারে এবারের এশিয়া কাপ ভুট্টা ক্ষেতে মা মেয়ের লাশ প্রেমিকাকে ধর্ষণের পর কুপিয়ে জখম: যুবকের যাবজ্জীবন আগুনে পুড়ে ছাই ৫ শতাধিক বসতঘর স্বাধীনতার ৫০ বছরের অগ্নিঝরা মার্চে বাংলাদেশ হবিগঞ্জে বিএনপি প্রার্থীর জামানত বাজেয়াপ্ত অসুস্থ অমিতাভ, করতে হবে অস্ত্রোপচার ছাত্রদলের তিন নেতাকে তুলে নেয়ার অভিযোগ ইউনাইটেড এয়ারকে আবার উড়ানোর চেষ্টা রাজশাহীর পৌর নির্বাচনে আওয়ামী লীগের জয়জয়কার ঠাকুরগাঁওয়ে জমির বিরোধে হামলার অভিযোগে সংবাদ সম্মেলন ব্রাজিলিয়ান-আর্জেন্টাইনে বিধ্বস্ত ঢাকা আবাহনী ভাসানচর ঘুরে এসে বাংলাদেশ সরকারের প্রশংসা করলেন ওআইসি প্রতিনিধিরা দুই গাঁজাসেবীকে তাবলীগে পাঠাল পুলিশ ব্যাংকিং খাতের সুশাসন আনতে ঋণের ওপর ৭ শর্ত ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা যেভাবে হবে ঘরোয়া লিগে ফিক্সিংয়ের তদন্ত হচ্ছে ঢাবিতে বঙ্গবন্ধুর গ্রাফিতি বিকৃতি 'বিড়ির আগুনে' পুড়ল ৫০ বিঘা পানের বরজ ফলাফল নিয়ে গুজবে ম্যাজিস্ট্রেট অবরুদ্ধ, সংঘর্ষে আহত ২৫ নিজেকে বাঁচাতে চলন্ত বাসে কলেজছাত্রীর লাফ, চালক-হেলপার আটক তিনদিন পর মুশতাকের মৃত্যুর কারণ জানালো কারা কর্তৃপক্ষ ‘বিশ্ববিদ্যালয় খুলে দিন, নয়তো বিষ দিন’ মোবাইল চুরির অপবাদে শিশুকে পিটিয়ে জখম জালে উঠল ১২০ কেজির বাঘাইড়, ১ লাখ ২১ হাজারে বিক্রি দৃশ্যমান উত্তরা-আগারগাঁও মেট্রোরেলের প্রায় ১২ কিলোমিটার ভোটার তালিকায় ‘মৃত’, তাই টিকা নিতে পারছেন না স্কুলশিক্ষক! মশক নিধনে ডিএনসিসির অভিযানে ১১ লাখ টাকা জরিমানা দেশে টিকা গ্রহণকারীর সংখ্যা ছাড়াল ৩১ লাখ আবারও ডিম দিয়েছে বিলুপ্ত প্রজাতির কচ্ছপটি অভিজিৎ হত্যা: ফাঁসির রায়ের ডেথ রেফারেন্স হাইকোর্টে ইয়াবা দিয়ে প্রতিদ্বন্দ্বীকে ফাঁসাতে গিয়ে গ্রেফতার ৪ মেডিকেলের প্রশ্নফাঁস: ব্যাংকে ৬৫ কোটি টাকা, নামে-বেনামে ৪২ একর জমি ড্রাইভিং লাইসেন্স ও স্মার্টকার্ড প্রদান শুরু বাঘায় দু’পক্ষের সংঘর্ষ, গুলিবিদ্ধ ৪ এক কক্ষে ধরা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী যুগল, অতঃপর... বিকৃত যৌনাচার সামগ্রী বিক্রির মূল হোতাসহ গ্রেফতার ৬ পুলিশের ফেসবুকে বার্তা, টিউশন ফি পেলেন বিশ্ববিদ্যালয় ছাত্রী তারেক রহমানের বিরুদ্ধে ডিজিটাল আইনের মামলা সরকারি নিয়োগপত্র পেলেন ৫২ জন আওয়ামী লীগকে বৈধভাবে ক্ষমতাচ্যুত করা যাবে না: হানিফ অন্যের বউ চুরি করে বিয়ের অদ্ভুত রীতি যেসব দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ভুয়া তথ্য ফেসবুকে অপরাধ দমনে র‌্যাবের টহলে থাকবে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি ১৮ বিক্ষোভকারীর রক্তে ভিজল মিয়ানমারের রাজপথ ফেসবুকের জন্মদিনে সবাইকে বিকাশে ৩০০০ টাকা দেয়ার তথ্য কতটা সত্য? ‘কিছু টাকা পেলে মাছ ধরা বন্ধের সময় নদীতে যেতাম না’ নিকুঞ্জে ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ বান্ধবীকে নিয়ে ঘুরতে গিয়ে ছুরিকাঘাতে যুবক আহত ঘর থেকে ডেকে নিয়ে স্কুলছাত্রীকে কুপিয়ে হত্যা নোটিশ ছাড়াই উচ্ছেদ অভিযানের অভিযোগ গাইবান্ধায়
আরও সংবাদ...
ঢাকার রাস্তায় নামছে ‘বাঘ’ তামিমা সম্পর্কে যা জানা গেল! তামিমার চার বিয়ে তিন স্বামী! পপিকে বিয়ে করতে চাওয়া যুবকের পরিচয় বিরল রোগে আক্রান্ত নবজাতক, গবেষণায় শিশুকে দান করবেন দম্পতি খেলতে গিয়ে হরিণকে ‘বন্ধু’ বানিয়ে বাসায় নিয়ে এলো শিশু! প্রেমিকার অপেক্ষায় ৪০ বছর ধরে ঢাবি হলের বারান্দায় সরু (ভিডিও) ঢাকায় ৫০ টাকায় গরুর মাংস! তামিমার তিন নম্বর স্বামী নাসির হোসেন! রহিমার প্রেমের টানে কেশবপুরে আমেরিকান ইঞ্জিনিয়ার চাঁদপুরের বাস দুর্ঘটনার ভিডিও ভাইরাল টিকা নিলে বিশেষ অঙ্গ ছোট হওয়ার খবর কতটা সত্য? আলোচনায় ব্যাচেলর পয়েন্টের ‘নোয়াখালীর শিমুল’ এই লেখকের প্রতি কপি বইয়ের দাম ৩ লাখ টাকা মহানবীর (সা.) ১৪০০ বছর আগের যে বাণী সত্য প্রমাণ পেল বিজ্ঞান পর্ন সাইট খুললে তথ্য যাবে পুলিশের কাছে! ছিলেন নাইটগার্ড, ১৫ দিনের ছুটি নিয়ে হয়ে গেলেন মেয়র আল জাজিরার প্রতিবেদন: পেছনে কারা? সুইডেনে পড়তে গিয়ে পালিয়ে যাচ্ছেন বাংলাদেশিরা জনপ্রিয় টিকটক তারকা রফির মরদেহ উদ্ধার শাহরিয়ার নাফিসের বিদায়ে স্ত্রীর আবেগঘন স্ট্যাটাস আল জাজিরার সামি, আপাদমস্তক অপরাধে মোড়া এক চরিত্র! এখনই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান, ফেব্রুয়ারি-মার্চ দেখে এপ্রিলে সিদ্ধান্ত নাসিরের প্রেমিকার তালিকায় অভিনেতা সিদ্দিকের সাবেক স্ত্রী! বিয়ে করলেন নাসির ভ্যাকসিন নিলে সাড়ে ৮ হাজার টাকা পুরস্কার! যে কারণে স্বামী-সন্তান ছেড়ে নাসিরকে বিয়ে করেছে তামিমা সুইমিং পুলে সৃজিত-মিথিলার রোমান্স টিকা দেওয়ার দ্বিতীয় দিনে কমল মৃত্যু ও আক্রান্ত ভাইয়ের পা ধরে মাফ চেয়েও রক্ষা পেলেন না নিজাম বছরের ভাইরাল দুই জুটি (ফটো অ্যালবাম) এবার ট্রলকারীদের জবাব দিলেন নায়ক রিয়াজ আল জাজিরার সংবাদ ভিত্তিহীন দাবি, সরকারের প্রত্যাখ্যান মধ্যবয়সী নারীদের টার্গেট করে শারীরিক সম্পর্ক করে বরিশালের বেলাল কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ সাকিব! বিতর্কের মধ্যেই নাসির-তামিমার জমকালো বিবাহোত্তর অনুষ্ঠান পার্লারে গিয়ে মুখ পুড়ল সুন্দরী নারীর! (ভিডিও) সুখবর পেতে পারেন ৪৩তম বিসিএস আবেদনকারীরা ৪০ হাজার কোটি মার্কিন ডলারের মালিক ছিলেন মুসা! (ভিডিও) আল-জাজিরায় সাক্ষাৎকারের চাঞ্চল্যকর তথ্য দিলেন মুন্না এসএসসির প্রকাশিত সিলেবাস বাতিল ছানাদের বাঁচাতে লড়াই করে বিষধর সাপ রুখে দিল মা মুরগি! (ভিডিও) স্বামীকে রেখে বিয়ে: আইন কী বলে? ২৩ বছরে ১১ শিশুর মা, নিতে চান ১০০ সন্তান! শিক্ষিকাকে বিয়ে করলেন একই বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা দেবরের লাগাতার ধর্ষণে অন্তঃসত্ত্বা প্রবাসীর স্ত্রী, অবশেষে বাড়ি ছাড়া টিকা নিয়ে ৪২৬ জনের পার্শ্বপ্রতিক্রিয়া ডিভোর্স ছাড়াই স্বামী-সন্তান ফেলে নাসিরকে বিয়ে করেছেন তামিমা! একাধিক সিনেমা থেকে বাদ দীঘি! সশস্ত্র বাহিনীকে নিয়ে খেলবেন না: সেনাপ্রধান
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে
x