স্বাস্থ্য সময় ডেস্ক
আপডেট
২৩-১১-২০২০, ১৭:৪২

জটিল রোগ সারানোর ক্ষমতা রয়েছে এই ২১ গাছের

জটিল রোগ সারানোর ক্ষমতা রয়েছে এই ২১ গাছের
প্রাচীনকাল থেকেই আমাদের আশেপাশে থাকা অনেক গাছপালা, উদ্ভিদ বা তরুলতা নানা ওষধি কাজে মানুষজন ব্যবহার করে আসছে। বিশেষ করে আয়ুর্বেদিক ও ইউনানি ওষুধের ক্ষেত্রে এসব গাছ-গাছড়ার ব্যাপক ব্যবহার রয়েছে।

গবেষকরা বলছেন, আমাদের আশেপাশে থাকা অনেক গাছের ওষধি গুণ রয়েছে। গ্রামাঞ্চলের মানুষজন এগুলো প্রজন্মের পর প্রজন্ম ধরে ব্যবহার করে এলেও এখন তাদের গবেষণায় এগুলোর নানা গুণাগুণ দেখতে পেয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন বলেন, 'পৃথিবীজুড়ে ৫০ হাজারের ওপর এমন গাছ ও উদ্ভিদ রয়েছে, যা মানুষ নানা কাজে ওষুধ হিসেবে ব্যবহার করে। বাংলাদেশেও এরকম প্রায় ১৫০০ প্রজাতির তথ্য রয়েছে। এর মধ্যে অন্তত ৮০০ প্রজাতির গাছ ও উদ্ভিদের ওষধি ক্ষমতার প্রমাণ আমরা পেয়েছি।'

এর অনেক গাছই আমাদের ঘরের আশেপাশে, অযত্নে, অবহেলায় বড় হয়ে ওঠে। আবার সংরক্ষণের অভাবে অনেক গাছ ও উদ্ভিদ এখন হারিয়ে যেতেও বসেছে।

বহুকাল ধরে গ্রামে গঞ্জের মানুষ ওষুধ হিসেবে ব্যবহার করে আসছেন, এ রকম গাছপালা নিয়ে একটি গবেষণা করেছেন ড. তাহমিনা হক। সেখানে তিনি ৪৬৭ জনের ওপর গবেষণা করেছেন।

তিনি বলেন, 'ব্রাহ্মণবাড়িয়া মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে আমি দেখেছি, সেখানকার মানুষ অন্তত ২৪৭টি উদ্ভিদ নানা ধরণের ওষধি কাজে ব্যবহার করে। বিশেষ করে ৭৩টির মতো শারীরিক সমস্যায় তারা এসব গাছের নিয়মিত ব্যবহার করেন। সব মিলিয়ে আমরা দেখতে পেয়েছি, এসব গাছপাতার ৪৮৫ ধরণের কাজে ব্যবহার করা হয়।'

তিনি আরও বলেন, এর অনেকগুলো গাছের গুণাগুণের বিষয়টি গবেষণায় প্রমাণিত হয়েছে। আবার গবেষণায় এখনো প্রমাণিত না হলেও অনেক উদ্ভিদ বা তরুলতা ব্যবহারকারীরা বলছেন, তারা সেগুলো ব্যবহার করে উপকার পেয়েছেন।

ড. হক গ্রামেগঞ্জে ওষধি হিসেবে যেসব গাছপালা, উদ্ভিদ বা তরুলতার ব্যবহার দেখতে পেয়েছেন, সেরকম কয়েকটি এখানে তুলে ধরা হলো:

১. মেন্দা : এই গাছটি বাংলাদেশের অঞ্চলভেদে চাপাইত্তা, কারজুকি, রতন, খারাজুরা নামেও পরিচিতি রয়েছে। গ্রামাঞ্চলে এখনো পেটের পীড়া, রক্ত-আমাশা হলে পাতা বেটে পানিতে মিশিয়ে দুইবেলা খাওয়া হয়। ড. তাহমিনা হক বলছেন, গবেষণায় দেখা গেছে, ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কার্যকর ভূমিকা রাখে।

এই গাছের বাকল ও পাতা উভয়ই ব্যবহার করা হয়। এক সময় হাড় ভেঙ্গে গেলে ছালের মিশ্রণ স্থানীয়ভাবে প্লাস্টারিংয়ে ব্যবহার করা হতো। অনেক সময় বুকের ব্যথার জন্য মালিশ করা হয়।

২. বনধনে: পেটের ব্যথা ও ডায়রিয়ার ওষুধে কার্যকর। ঘা-পাঁচড়ার ক্ষেত্রে পাতার মিশ্রণ লাগানো হয়।

৩. ভাট ফুল বা বনজুঁই: কৃমিনাশক এবং ডায়রিয়ার জন্য কাজ করে। কাঁচা হলুদের সঙ্গে পাতার রস মিশিয়ে খাওয়ানো হয়। যাদের চর্ম রোগ রয়েছে, তারা এই ফুলের রস মালিশ করে উপকার পেয়েছেন।

৪. নিম: ডায়াবেটিসের রোগীরা অনেকে নিমের পাতা শুকিয়ে ছোট ছোট ট্যাবলেট বানিয়ে সকাল বিকেল খেয়ে থাকেন। এছাড়া বহুকাল থেকে চিকেন পক্স, চামড়ার অ্যালার্জির মতো সমস্যায় নিমের পাতা গরম পানিতে মিশিয়ে ব্যবহার করা হয়ে থাকে। পোকা মাকড়ের কামড়ের ক্ষত হলে, সেখানে নিম আর হলুদের রস একসাথে মিশিয়ে লাগানো হয়। দাঁতের ব্যথার জন্য নিমের ডালের রস ব্যবহার করা হয়।

৫. তুলসী: এটি বাংলাদেশের অনেকের কাছেই একটি পরিচিত নাম। বিশেষ করে গ্রামের অনেক বাড়িতেই দেখা যায়। সর্দিজনিত রোগে এই গাছটির পাতা খাওয়া হয়। অনেকে চায়ের সঙ্গেও ভিজিয়ে খান। বলা হয়ে থাকে, তুলসী পাতা ভেজে ঘি দিয়ে নিয়মিত খেলে মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে কাজ করে।

৬. চিরতা: এটি অনেক স্থানে কালমেঘ নামেও পরিচিত। ডায়াবেটিস রোগীরা খেয়ে থাকেন। পাতাগুলো গুড়ো করে পানির সঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে অনেকে খান। পেট খারাপ, ডায়রিয়া, জ্বর ও বাত ব্যথার ক্ষেত্রে সারারাত পানিতে ভিজিয়ে খাওয়া হয়।

৭. পাথরকুচি: গ্রামে একটা প্রচলিত ধারণা আছে, পাথরকুচি কিডনির পাথর ভাঙ্গতে সহায়তা করে, যদিও এর বৈজ্ঞানিক ভিত্তি পাওয়া যায়নি। তবে ব্যবহারকারীরা গবেষকদের কাছে বলেছেন, জ্বর ও পেট ফাঁপার মতো সমস্যায় পাথরকুচির পাতা বেটে খেয়ে তারা উপকার পেয়েছেন। চামড়ার অ্যালার্জির জন্যও এটি বেটে ব্যবহার করা হয়। ঠাণ্ডাজনিত সমস্যায় পাথরকুচির পাতার রস ব্যবহার করা হয়।

৮. তকমা: হজমশক্তি বৃদ্ধিকারক ও ডায়াবেটিক নিয়ন্ত্রণে।

৯. কেশরাজ বা কালোকেশী: ভারত উপমহাদেশে বহুকাল ধরেই চুলের যত্নে এই গুল্মজাতীয় গাছটি ব্যবহার করা হচ্ছে। এটি চুল পড়া বন্ধ করতে সহায়তা করে বলে বিশ্বাস করা হয়। 

ড. তাহমিনা হক বলছেন, গবেষণার সময় অনেকে বলেছেন, মেয়েদের মাসিকের সমস্যায় অনেকে পাতার রস খেয়ে থাকেন। বৈজ্ঞানিকভাবে এটা ছত্রাকরোধী বা অ্যান্টিফাঙ্গাল হিসেবে প্রমাণিত হয়।

১০. বাসক: ঠাণ্ডার জন্য, ফুসফুসের নানা সমস্যায় বাসক পাতার রস ফুটিয়ে সেই রস বা পানি খাওয়ানো হয়। শ্বাসনালীর সমস্যায় লালাগ্রন্থিকে বাসকের রস সক্রিয় করে বলে বৈজ্ঞানিক পরীক্ষায় দেখা গেছে। তবে অধিক মাত্রায় খেলে বমি ভাব হতে পারে।

১১. অর্জুন: এই গাছের মূল, ছাল, কাণ্ড, পাতা, ফল ও ফুল ওষধি হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। হৃদরোগ, বুকে ব্যথার জন্য অর্জুনের ছাল গুড়ো করে খেয়ে থাকে। অর্জুনের গুড়ো বাসক পাতার সঙ্গে মিশিয়ে খেলে যৌন ক্ষমতা বৃদ্ধি করে বলে মনে করা হয়। মচকে গেলে বা হাড়ে চিড় ধরলে রসুনের সঙ্গে মিশিয়ে অর্জুনের ছাল বেটে লাগালে উপকার পাওয়া যায়।

১২. রিফিউজি লতা: এটি একেক অঞ্চলে একেক নামে পরিচিত। বাংলাদেশের প্রায় সর্বত্র এই লতা গাছটি দেখা যায়। কেটে গেলে রক্তপাত বন্ধ করতে সহায়তা করে।

১৩. জবা: পেট খারাপের জন্য জবা গাছের পাতা ও ফুল গরম ভাতের সঙ্গে মিশিয়ে খাওয়া হয়। জন্ডিসের জন্য পাতার জুস খাওয়া হয়। ফুলের রস নারীরা মাসিক ও স্রাবজনিত সমস্যার জন্য খেয়ে থাকেন।

১৪. লজ্জাবতী: অনেকে একে লাজুক লতা বা অঞ্জলিকারিকাও বলে থাকেন। এই গাছের শেকড় বেটে গুড়ো করে ডায়রিয়ার জন্য খাওয়া হয়ে থাকে। পাতা ঘা-পাঁচড়া নিরাময়ের জন্য ব্যবহার করা হয়। গাছের পাতা ও ফুল বেটে শরীরের ক্ষতের স্থানে ব্যবহার করা হয়। বাতজ্বর বা হাড়ের ব্যথায়ও এই গাছটি বেটে দিলে উপকার পাওয়া যায়। 

এছাড়া আমাশয়, হাত-পায় জলুনির জন্য অনেকে লজ্জাবতী গাছের মিশ্রণ ব্যবহার করেন।

১৫. দূর্বা ঘাস: মাঠে, ঘাটে, রাস্তার এই ঘাস অবাধে জন্মালেও অনেকেরই এর ওষধি গুণের কথা জানা নেই। রক্তক্ষরণ, আঘাতজনিত কেটে যাওয়া, চর্ম রোগে এই ঘাসের রস অনেক উপকারী। কোথাও কেটে গেলে এই পাতার রস লাগালে রক্তপাত তাৎক্ষণিক বন্ধ হয়ে যায়। এতে অনেক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে বলে গবেষণায় প্রমাণিত হয়েছে।

১৬. ধুতুরা: এটা এখন বিলুপ্তির পথে। এটা অনেকে অ্যাজমার জন্য ব্যবহার করতেন। পাতা শুকিয়ে গুড়ো করে ধোয়া তৈরি করে সেটা শোকা হতো।

১৭. থানকুনি: এটি সম্ভবত বাংলাদেশে বহুল প্রচলিত একটি ওষধি উদ্ভিদ। খুবই সাধারণ যেকোনো পেটের ওষুধের জন্য থানকুনি পাতা কার্যকরী। এটা পাতা বেটে রস বা ভর্তা করে খাওয়া হয়। এই পাতা হজম শক্তি বাড়ায়, কর্মক্ষমতা বৃদ্ধি করে, চুল পড়া কমায়, ক্ষত নিরাময়ে সহায়তা করে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

১৮. স্বর্ণলতা: জন্ডিস নিরাময়, তলপেটের ব্যথা কমানো, ও ক্ষত উপশমে এই লতা কাজ করে বলে গবেষণায় দেখা গেছে। লতা সেদ্ধ করে পানি খাওয়া হয়। এই লতার পানি পিত্তনাশক ও কৃমি দমনে সহায়তা করে। ব্যাকটেরিয়া দমনেও এটি সহায়ক। তবে এই পাতার রস অনেক সময় গর্ভপাত, বা প্রজনন ক্ষমতা কমিয়ে দেয় বলেও ধারণা আছে।

১৯. শতমূলী: শতমূলী উচ্চমানের ফলিক এসিড ও পটাশিয়ামের প্রাকৃতিক উৎস। এতে ফাইবার, ভিটামিন এ ও ভিটামিন বি রয়েছে। এটি বন্ধ্যাত্ব নিরাময় ও শক্তিবর্ধক হিসাবে কাজ করে। সেই সঙ্গে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়তা করে।

২০. বিলিম্বি: কামরাঙ্গা গোত্রের একটি ফল হলেও এটি আলাদা ধরণের একটি ফল। এই ফল ডায়াবেটিক নিয়ন্ত্রণে প্রমাণিত। গবেষণায় দেখা গেছে, এর ভেতরে অ্যান্টি-অক্সিডেন্ট আছে। চুলকানি নিরাময়, মাম্পস, চামড়া ফাটা, যৌনরোগ চিকিৎসায় অনেক আয়ুর্বেদিক চিকিৎসক এই গাছের ফল ও পাতা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তবে যাদের কিডনির রোগ রয়েছে, তাদের জন্য এই ফল বা পাতা ক্ষতিকর।

২১. সাজনা: উচ্চ রক্তচাপ ও লিভারের বিভিন্ন ওষুধে সাজনার পাতা ও ফল ব্যবহার হয়। মনে করা হয়, সাজনা খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে। কাচা রসুনের সঙ্গে সাজনা গাছের পাতা একসাথে মিলিয়ে খেয়ে বাতের ব্যথা উপশম হয়। এছাড়া এই গাছের পাতা ও ফল অনেক পুষ্টিকারক বলে গবেষণায় দেখা গেছে। রুচি বৃদ্ধি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে বলে বহুকাল ধরে ভারতীয় উপমহাদেশে বিশ্বাস রয়েছে।

এছাড়া আমলকি, হরিতকী, বহেরার মতো ফলগুলো ওষধি হিসাবে বহুকাল ধরে ব্যবহৃত হয়ে আসছে।

সূত্র: বিবিসি বাংলা।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৫৩৩৪৪৪ ৪৭৪৩৭ ৪৭৭৯৩৫ ৮০৭২
বিস্তারিত
শিক্ষার্থীদের প্রতি দীপু মনির অনুরোধ বিএনপি তো এজেন্টই দিতে পারেনি: হাছান নতুন দুই সিনেমায় তিশা কাদের মির্জার সংবর্ধনায় এমপি মমতাজের গান (ভিডিও) মোদির ঢাকা সফর চূড়ান্ত করতে ভারত যাচ্ছেন পররাষ্ট্র সচিব করোনার বছরেও গ্রামীণফোনের আয় ১৪ হাজার কোটি টাকা! স্বাধীনতা অর্থবহ করে সমৃদ্ধ দেশ গড়ার কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী সিনেমা থেকে বাদের খবরে যা বললেন দীঘি রাত ১২টার পর বের হলেই ধরবে পুলিশ বঙ্গবন্ধুর মতাদর্শ এখন সারা পৃথিবীর জন্য প্রাসঙ্গিক: অমর্ত্য সেন আজমকে তুলে নিয়ে মারধর, মুক্তিপণ আদায় করে ফেলে যায় ওরা এইচএসসির ফল প্রকাশ হতে পারে রোববার একসময়ের পরিত্যক্ত জমি এখন চায়ের রাজ্য! নিজের পোস্টার সরিয়ে ‘সিঙ্গাপুর’ গড়ার কাজ শুরু করলেন কাদের মির্জা দুর্নীতির সূচকে শীর্ষে দক্ষিণ সুদান ও সোমালিয়া দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে শৈত্যপ্রবাহ থাকবে আরো ৪ দিন এ বছর পর শেষ হচ্ছে পদ্মা সেতুর কাজ ২৫ বছরের সম্পর্ক ভাঙছেন লোপামুদ্রা! ভারতের টিকা পৃথিবীর সবচেয়ে নিরাপদ, দাবি সেব্রিনার ভারত থেকে চিরকালের জন্য চলে যাচ্ছে টিকটক রাতে ভালো ঘুমিয়েছেন সৌরভ, সকালে নাশতা করেছেন স্বাভাবিক অমিতাভের নতুন মাস্ক, কথা বললেই জ্বলেবে আলো! (ভিডিও) বারবার ‘সরল বিশ্বাসের’ ভুলে দুদকের প্রতি জনগণের বিশ্বাস হারাবে: টিআইবি নতুন জামা দিতে পারেননি বাবা, অভিমানে গলায় ফাঁস স্কুলছাত্রীর প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ দশে মিরাজ মন্ত্রিসভার প্রথম সদস্য হিসেবে করোনার টিকা নিলেন পলক নামকরা চিকিৎসক হওয়ার আগেই লাশ হতে হলো মনিরাকে রাজধানীর সড়কে বেড়েই চলছে মৃত্যুর মিছিল মোবাইলে প্রেম-বিয়ে, পাঁচ বছর কারাগারে একান্তে তুষারকে সঙ্গ দেন সুইটি ডায়াবেটিস আক্রান্তরা বিশেষ নজর দিন সকালের নাশতায় করোনার টিকা নিলেন বিএসএমএমইউ উপাচার্য প্রজাতন্ত্র দিবসে ৩ রাফালের মহড়া দিল ভারত জার্মানিতে আরো ভয়ংকর হয়ে উঠছে করোনার নতুন ধরন মেয়ের জন্মদিনের পার্টিতে বিন্দাস নাচ স্বস্তিকার, দেখুন ভিডিও টিকা কার্যক্রমের দ্বিতীয় দিনে রাজধানীর ৫টি হাসপাতালে টিকাদান শুরু ৩ বিচারপতির দুর্নীতির অভিযোগ তদন্ত নিয়ে ধোঁয়াশা, প্রশ্ন সংসদে সুইডেনে পড়তে গিয়ে পালিয়ে যাচ্ছেন বাংলাদেশিরা যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার আশঙ্কায় কড়া সতর্কতা চাপ ছাড়াই পোশাক খাতের উৎপাদনশীলতা বাড়াচ্ছেন ইন্ডাস্ট্রিয়াল প্রকৌশলীরা ইরানের সঙ্গে সমঝোতা করবে আমেরিকা, তবে... কুয়েতে এমপি পাপুলের মানবপাচার মামলার রায় ঘোষণা বৃহস্পতিবার শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক ঠান্ডা পানিতে ছুড়ে ফেলা হলো অভিনেত্রীকে, ভিডিও ভাইরাল ইসরাইলি বাহিনীর হামলার হুমকিকে উড়িয়ে দিয়েছে তেহরান ‘ট্রাম্পের মতো বাইডেনকেও সহায়তা করতে হবে ইসরাইলকে’ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর ব্যবস্থার সময় এখনই: বাইডেন ম্যানচেস্টারের হতাশাজনক হার, চেলসির গোলশূন্য ড্র বিশ্বে প্রায় ১৭ হাজার মৃত্যু, একদিনে এটাই সর্বোচ্চ রডবোঝাই গাড়ি কেড়ে নিল যুবকের প্রাণ বিক্রির রেকর্ড গড়েছে অ্যাপল ছন্দ ধরে রেখেছে বার্সেলোনা, জয় পেয়েছে য়্যুভেন্তাস পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক বিশ্বে করোনায় মৃত্যু ২২ লাখ ছুঁই ছুঁই স্বামী-স্ত্রীর বিবাদ হতে পারে মেষের, সংসারে সুখ ফিরবে মীনের শ্লীলতাহানির চেষ্টাকালে স্কুলছাত্রীর কোপে যুবক আহত বৃহস্পতিবার ঢাকার যেসব স্থানে যাবেন না এমপি'রা নাইটক্লাবে, ক্ষমা চাইলেন জাপানের প্রধানমন্ত্রী দুই মেয়ের মরদেহের সামনে নাচ-গান করছিলেন বাবা-মা! হাতিরঝিল থেকে ৫২ কিশোর আটক ভারতে ‘না বলা কৌতুকের’ জন্য মুসলিম যুবকের জেল ক্রিকেটের ত্রিরত্ন, সেরা করের মাঠেও! শেষ হাসিটা ইন্টারমিলানই হাসল দুবাইয়ে 'চিকেন ডিনার' পেল বাংলার গেমার দল সাবেক স্বামীর হাতে অভিনেত্রী তমার গোপন ভিডিও; ফাঁসের হুমকি চট্টগ্রামের নতুন নগরপিতা রেজাউল করিম নোয়াখালীর কবিরহাটে আগুনে ছাই ৮ দোকান ঘন কুয়াশায় বিপর্যস্ত বাংলাদেশ বিমানের ফ্লাইট, যাত্রীদের ভোগান্তি লালমনিরহাটে অস্ত্র ‘হারিয়ে’ পুলিশ উপ-পরিদর্শক সাময়িক বরখাস্ত ‘জঙ্গিরা আত্মসমর্পণ করলে পুনর্বাসন করা হবে’ ব্রাহ্মণবাড়িয়ায় নার্সের বাবার মৃত্যুতে অবরুদ্ধ চিকিৎসক যশোরে হত্যা মামলায় একজনের যাবজ্জীবন এবার যুক্তরাজ্যে চালু হল ‘ফেসবুক নিউজ’ চসিক নির্বাচনে জয়ের পথে আ.লীগের রেজাউল যশোরে আলাদা দুর্ঘটনায় নিহত ৩ ১০ বছর ধরে সেপটিক ট্যাংকের উপর বসবাস দরিদ্র পরিবারটির দেশের সব নাগরিককে পেনশন দেওয়ার পরিকল্পনা হচ্ছে ছেলের ফাঁসি চান মা ওবায়দুল কাদের অপরাজনীতির সঙ্গে হাত মিলিয়েছে: মির্জা কাদের অব্যবহৃত পড়ে আছে বিটিএমসি’র সাড়ে ৬শ' একর জমি! শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার রায় ৪ ফেব্রুয়ারি সব নির্বাচনেই বিএনপি গৎবাঁধা অভিযোগ করে : তথ্যমন্ত্রী জাতীয় দলে নতুন ভূমিকায় আবদুর রাজ্জাক সময় বাড়ল ৪৩তম বিসিএস আবেদনের একজনের পরিবর্তে অন্য অন্তঃসত্ত্বার গর্ভপাতের চেষ্টা! ইসরাইলি সেনার হামলায় ফিলিস্তিনি কিশোর নিহত গ্রিলকাটা চোর চক্রের ৬ জন গ্রেফতার চাঁদাবাজির মামলায় জামিন পাননি ফরিদপুরের রুবেল-বরকত শব্দদূষণ ও বন্যপ্রাণী নিধন রোধে পদক্ষেপ নিতে পরিবেশ মন্ত্রীর নির্দেশ ট্রাম্পকে অপ্রাপ্ত বয়স্ক রুশ মেয়ে পাঠানো হতো, ভিডিও ধারণ! ‘টিকা কর্মসূচিতে চিকিৎসকদের নিশানা বানাবে না তালেবান’ গাজীপুরে ক্যাবল অপারেটরদের মিলনমেলা ৬৪ জেলায় আইটি ট্রেনিং সেন্টার স্থাপন করা হবে: পলক পিস্তল হাতে হেঁটে এসে প্রকাশ্যেই গুলি চালাল যুবক (ভিডিও) পরকীয়া নিয়ে দ্বন্দ্ব, নির্যাতন সইতে না পেয়ে স্ত্রীর আত্মহত্যা স্ত্রী অন্যের সঙ্গে পালিয়ে যাওয়ায় একে একে ১৮ নারীকে খুন! প্রতিমন্ত্রীর নাম ব্যবহার করে নিয়োগের ভুয়া সুপারিশপত্র টিকা নিলে বিশেষ অঙ্গ ছোট হওয়ার খবর কতটা সত্য? ছাত্রলীগ নেতার বরযাত্রী বহরে হামলা কনের প্রেমিক ছাত্রলীগ কর্মীর জেলা জজদের উদ্দেশে বক্তব্য দেবেন প্রধান বিচারপতি-আইনমন্ত্রী
আরও সংবাদ...
বাসা ফাঁকা পেলেই বান্ধবীদের নিয়ে ফুর্তি করত দিহান আনুশকার শরীরে ‘ফরেন বডি’র আলামত শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে লিগ্যাল নোটিশ ৭ বছর আগে মারা যাওয়া বাবাকে গুগলে খুঁজে পেলেন সন্তান! ফুটপাতেই ১০ বছর ভিক্ষুক জীবন পুলিশের শুটারের! সমালোচকদের জবাব দিলেন ভাইরাল সেই টম ইমাম আবারও প্রভার ভিডিও ভাইরাল! যুবককে চেয়ারে বেঁধে শারীরিক সম্পর্ক তরুণীর, ফাঁস লেগে মৃত্যু! জন্মতারিখ অনুযায়ী কেমন যাবে ২০২১ সাল ধর্ষণের উদ্দেশ্যে নয়, একান্তে সময় কাটাতে বাসায় ডেকেছিল: দিহানের মা কারাগারেই নারীর সঙ্গে দীর্ঘ সময় কাটান তুষার, সিসিটিভিতে ধরা নববর্ষ উদযাপন করতে গিয়ে যুবকের করুণ মৃত্যু বিকৃত যৌনাচারের ‘ফরেন বডি’সহ নানা উপাদানে সয়লাব দেশের বাজার দিহানের বাসার সিসিটিভিতে যা পাওয়া গেল জীবনসঙ্গী থাকতেও অন্যের প্রতি আকর্ষণ যে ৪ কারণে মানুষের ভিতরে কেন এত যৌন কাম: এসপি আবিদা তৃতীয় সন্তানের বাবা হচ্ছেন সাকিব! অনুষ্ঠানে গান বাজালে জানাজা বা বিয়ে না পড়ানোর ঘোষণা ঠোঁটের লিপস্টিক বলে দেবে নারীর চরিত্র ভারতীয় ক্রিকেটারদের দিয়ে টয়লেট পরিষ্কার করাচ্ছে অস্ট্রেলিয়া! গৃহবধূকে হত্যার পর চামড়া ছিলে লবণ লাগানোর বর্ণনা দিলেন স্বামী দেওয়ানবাগী পীর মারা গেছেন ২৪ ঘণ্টার আগেই শেষ হচ্ছে দিন, তবে কি কেয়ামতের আলামত! মহানবীর (সা.) ১৪০০ বছর আগের যে বাণী সত্য প্রমাণ পেল বিজ্ঞান ধর্ষণকাণ্ড থেকেই নিখিলের সঙ্গে মন কষাকষি নুসরাতের! নুসরাতের পোশাক বদলানোর ভিডিও ভাইরাল থার্টিফার্স্ট নাইটে বিমানবালাকে ১১ জনে ধর্ষণের পর হত্যা! (ভিডিও) আনুশকা-দিহানের সম্পর্ক দুইমাস আগে থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সময় জানালেন মন্ত্রী স্কুল-কলেজ ছাড়া কোথাও বাবার নাম নিও না, সন্তানদের উদ্দেশ্যে মাশরাফী ২০২১ সালে আসছে পুরুষের জন্মনিরোধক পিল! বাংলাদেশে আসছে ‘রয়েল এনফিল্ড’! ঘটনার কিছুক্ষণ আগে বাবাকে ফোন করেছিল আনুশকা ডিএসপি মেয়েকে স্যালুট জানিয়ে ভাইরাল ইন্সপেক্টর বাবা ফজরের ওয়াক্তে মারা যাওয়ার ইচ্ছা পূরণ যুবকের, স্ট্যাটাস ভাইরাল অমরজিৎ পৃথিবীর 'সবচেয়ে কম বয়সী' সিরিয়াল কিলার গৃহকর্ত্রীকে বিবস্ত্র করে নির্যাতনকারী সেই রেখা গ্রেফতার মেশিনে টুকরো টুকরো হয় ঘুমন্ত মেহেদীর দেহ স্কুলে ২০২১ সালের ছুটির তালিকা প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলতে পারে জানালেন প্রধানমন্ত্রী মেসেঞ্জার নিয়ে ‘ভয়াবহ’ তথ্য প্রকাশ ওয়ালটনের পরিচালক মাহবুব আলম আর নেই আসছে তীব্র শৈত্যপ্রবাহ, তাপমাত্রা নামবে ৪ ডিগ্রিতে নববর্ষে আতশবাজি, লাখ লাখ পাখির করুণ মৃত্যু ‘বিকৃত যৌনাচারের কারণে মারা যায় স্কুলছাত্রী’ প্রেমিকের আবদার মেটাতে ১৪ বছরের মেয়েকে ধর্ষণে সাহায্য মায়ের! আনুশকার দাফন সম্পন্ন বৌভাতে মাংস কম দেওয়া নিয়ে সংঘর্ষ, বরের চাচা নিহত স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে দেবর-ভাবি সন্তানরা বেঁচে থাকলেও সম্পত্তি লিখে দিলেন কুকুরের নামে!
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে
x