আন্তর্জাতিক সময় ডেস্ক
আপডেট
২১-১১-২০২০, ২২:৩৮

মার্কিন নির্বাচনে জালিয়াতির ৫ অভিযোগ, বিবিসির অনুসন্ধানে যা মিলল

মার্কিন নির্বাচনে জালিয়াতির ৫ অভিযোগ, বিবিসির অনুসন্ধানে যা মিলল
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প এবং তার নির্বাচনী টিম এখনো পর্যন্ত নির্বাচনের ফল মানতে অস্বীকৃতি জানিয়ে এর বিরুদ্ধে নানা ধরণের চ্যালেঞ্জ অব্যাহত রেখেছেন। কিন্তু তারা যেসব জালিয়াতির অভিযোগ তুলছেন, তার পক্ষে কি প্রমাণ আছে?

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) প্রেসিডেন্ট ট্রাম্পের আইনজীবী রুডি জিউলিয়ানি জালিয়াতির অনেক অভিযোগ তুলে ধরেন। বিবিসির রিয়েলিটি চেক টিম সেসব জালিয়াতি এবং অনিয়মের প্রধান অভিযোগগুলো খতিয়ে দেখেছে। সেগুলো তুলে ধরা হলা:

ডেমোক্র্যাটদের ব্যাখ্যাহীন ভোটের জোয়ার: প্রেসিডেন্ট ট্রাম্প এবং অন্যরা বেশ কয়েকটি অভিযোগ তুলেছেন যে, ভোট গণনার সময় তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের পক্ষে হঠাৎ করে বিপুল সংখ্যায় ভোট আসতে শুরু করে। ১৯ নভেম্বর এক সংবাদ সম্মেলন রুডি জিউলিয়ানি একই অভিযোগের পুনরাবৃত্তি করে বলেন, ডেট্রয়েটের এক ভোট গণনা কেন্দ্রে একদিন সকালে হাজার হাজার অতিরিক্ত ব্যালট এসে হাজির হয়।

একজন ভোট কর্মীর দাবির ভিত্তিতে মিস্টার জিউলিয়ানি এই অভিযোগটি তোলেন। ঐ ভোট কর্মী দাবি করেছিলেন, তিনি সেখানে দুটি ভ্যান আসতে দেখেন, যেগুলোতে করে খাবার আনার কথা ছিল। কিন্তু এই দুটি ভ্যান থেকে তিনি ‘কোন খাবার নামাতে দেখেননি‌। অথচ কাকতালীয়-ভাবে তখন খবর প্রচারিত হয় যে মিশিগানে আরও এক লাখ বেশি ব্যালট খুঁজে পাওয়া গেছে। সর্বশেষ ভ্যানটি সেখান থেকে চলে যাওয়ার পর দুঘণ্টা তখনো পার হয়নি।’


কিন্তু এই অভিযোগটি সহ অন্য আরও কিছু অভিযোগ ১৩ নভেম্বর একজন বিচারক তার রায়ে বাতিল করে দেন এই বলে যে, এগুলো বিশ্বাসযোগ্য নয়।

রিপাবলিকানদের তরফ থেকে এরকম আরও অভিযোগ তোলা হয়েছিল গুরুত্বপূর্ণ কিছু রাজ্যে, যেখানে দুই প্রার্থীর মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা চলছিল। রিপাবলিকানরা অভিযোগ করছিল, এসব রাজ্যে হঠাৎ করে ডেমোক্র্যাটদের পক্ষে ভোটের জোয়ার দেখা গেছে। নির্বাচনে জালিয়াতি হয়ে থাকতে পারে এরকম একটা পরোক্ষ ইঙ্গিত ছিল এসব অভিযোগে।

কিন্তু কিছু কিছু ক্ষেত্রে দেখা গেছে, এজন্যে দায়ী ছিল আসলে কাগজপত্রের ভুল বা সফটওয়্যারের ত্রুটি, যা ধরা পড়ার পর সংশোধন করা হয়েছিল।

আরও পড়ুন : যে ৭ মানসিক ব্যাধি মানুষকে যৌন অপরাধী বানায়

এখানে আরও একটি বিষয় বলা দরকার। এবারের নির্বাচনে রেকর্ড সংখ্যক মানুষ ডাকযোগে ভোট দিয়েছেন। আর এদের বিরাট সংখ্যাগরিষ্ঠ অংশ ডেমোক্র্যাটিক পার্টিকেই ভোট দিয়েছেন।

এসব ভোট গণনায় সময় লেগেছে অনেক বেশি। আর এই গণনার ফল নির্বাচনের পরদিন এক-জায়গায় করার পর প্রকাশ করা হচ্ছিল ধাপে ধাপে। ফলে হঠাৎ করেই জো বাইডেনের পক্ষে ভোট হঠাৎ উর্ধ্বমুখী হয়েছিল।

আর এটা সত্যি নয় যে, এসব অতিরিক্ত ভোটের সবই মিস্টার বাইডেন পেয়েছেন। এর মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্পেরও অনেক ভোট ছিল।

ভোট গণনার সময় সেখানে যেতে দেয়া হয়নি: প্রেসিডেন্ট ট্রাম্প এবং তার আইনজীবীদের দল অন্য যে অভিযোগটি তুলেছিলেন, সেটি হচ্ছে ফিলাডেলফিয়া এবং ডেট্রয়েটের মতো কিছু ডেমোক্র্যাট শাসিত নগরীতে ভোট গণনার স্থানে রিপাবলিকান ভোট পর্যবেক্ষকদের প্রবেশাধিকার ছিল না।

ভোট কেন্দ্রে ব্যালট গণনার সময় সেখানে ভোট পর্যবেক্ষকদের ঢুকতে দেয়া হয়, যাতে নির্বাচনের স্বচ্ছতা নিশ্চিত করা যায়। বেশিরভাগ রাজ্যেই পর্যবেক্ষকদের এই সুযোগ দেয়া হয়, যদি কিনা তারা নির্বাচনের আগের দিন তারা নিবন্ধন করেন। আর ভোট পর্যবেক্ষকরা সাধারণত কোন একটি দলের সঙ্গে যুক্ত থাকেন।

কিছু কিছু এলাকায় ভোট পর্যবেক্ষকদের সংখ্যা সীমিত রাখা হয়েছিল। এর কারণ ছিল মূলত করোনাভাইরাস। কিন্তু ডেট্রয়েট এবং ফিলাডেলফিয়াতে দুটি দলের পর্যবেক্ষকদেরই ভোট গণনা পর্যবেক্ষণের সুযোগ দেয়া হয়েছে। ডেট্রয়েটে, ডেমোক্র্যাট এবং রিপাবলিকান- এই দুটি দলের ১৩০ জনের বেশি পর্যবেক্ষককে ভোট গণনার স্থানে যেতে দেয়া হয়েছিল।

পেনসিলভানিয়ায় এই অভিযোগটি রাজ্যের সুপ্রিম কোর্টে নেয়া হয়েছিল। কিন্তু ১৭ই নভেম্বর সুপ্রিম কোর্ট রায় দেয় যে, পোস্টাল ভোট গণনার সময় পর্যবেক্ষকরা কতটা কাছাকাছি গিয়ে তা দেখতে পারবেন, সেটার সীমা বেঁধে দিয়ে পেনসিলভানিয়া রাজ্যের কর্মকর্তারা কোন আইন ভঙ্গ করেননি।

ট্রাম্পের পক্ষে দেয়া ভোট বাইডেনের পক্ষে গোণা হয়েছে: প্রেসিডেন্ট ট্রাম্পের করা একটি অভিযোগের পুনরাবৃত্তি করে তার লিগ্যাল টিম। এই অভিযোগে বলা হচ্ছে জোর প্রতিদ্বন্দ্বিতা হয়েছে এরকম কিছু গুরুত্বপূর্ণ রাজ্যের ভোট গণনা ব্যবস্থায় সমস্যা ছিল। এসব রাজ্যে মিস্টার ট্রাম্পের পক্ষে পড়েছে এমন লাখ লাখ ভোট তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের পক্ষে গণনা করা হয়েছে।

এই অভিযোগের পক্ষে কোন প্রমাণ নেই এবং প্রেসিডেন্ট ট্রাম্পের লিগ্যাল টিম এর পক্ষে কোন প্রমাণ হাজিরও করেননি। মূলত একটি রক্ষণশীল সংবাদ মাধ্যম 'ওয়ান আমেরিকান নিউজ নেটওয়ার্ক (ওএএনএন)' ভোট গণনার মেশিন 'ডোমিনিয়ন ভোটিং মেশিনের' ব্যাপারে এই অভিযোগ করেছিল। প্রেসিডেন্ট ট্রাম্প সেই অভিযোগেরই পুনরাবৃত্তি করেছিলেন। যুক্তরাষ্ট্রের সর্বত্র ভোট গণনায় এই মেশিনটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

'ওয়ান আমেরিকান নিউজ নেটওয়ার্কের' খবরে এই অভিযোগটি করা হয়েছিল একটি নির্বাচন পর্যবেক্ষক গোষ্ঠী, 'এডিসন রিসার্চের' উদ্ধৃতি দিয়ে। এডিসন রিসার্চ নাকি 'অযাচাই-কৃত তথ্য' বিশ্লেষণ করে দেখতে পেয়েছে, ট্রাম্পের পক্ষে পড়া লাখ লাখ ভোট এভাবে উল্টে দেয়া হয়েছে।

আরও পড়ুন : মৃত নারীদের ধর্ষণ দোষের কিছু মনে করেন না মুন্না

কিন্তু এডিসন রিসার্চের প্রেসিডেন্ট ল্যারি রসিন বলেছেন, এরকম কোন রিপোর্ট তারা তৈরিই করেননি। আর কোন ভোট জালিয়াতির প্রমাণও তাদের কাছে নেই।

ডোমিনিয়ন ভোটিং সিস্টেমও একটি বিবৃতি দিয়ে বলেছে, ‘ডোমিনিয়ন মেশিনে ভোট পাল্টে দেয়া হয়েছে বা ভোট মুছে ফেলা হয়েছে বলে যে অভিযোগ করা হচ্ছে ,তা শতভাগ মিথ্যা’।

ভোটিং মেশিনগুলোর মালিকানা ডেমোক্র্যাটদের হাতে: প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ করেছিলেন যে ডোমিনিয়ন ভোটিং সিস্টেমের মালিকানা কট্টর বামপন্থীদের হাতে। মিস্টার ট্রাম্পের লিগ্যাল টিম ইঙ্গিত দিচ্ছিলেন যে এই কোম্পানির সঙ্গে বিল এবং হিলারি ক্লিনটন এবং অন্যান্য ডেমোক্র্যাটিক রাজনীতিকের সম্পর্ক আছে।

কিন্তু এক বিবৃতিতে ডোমিনিয়ন ভোটিং সিস্টেম জানিয়েছে এটি একটি দল-নিরপেক্ষ মার্কিন কোম্পানি। তাদের মালিকানার সঙ্গে ক্লিনটনদের বা ন্যান্সি পেলোসি বা অন্য কোন শীর্ষ ডেমোক্র্যাটিক নেতার কোন সম্পর্ক নেই।

তবে এখানে একটা পার্থক্য মনে করিয়ে দেয়া খুব গুরুত্বপূর্ণ। ডোমিনিয়নের সরাসরি মালিকানার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প যে অভিযোগ করেছেন, তার সঙ্গে এই কোম্পানি বিভিন্ন দাতব্য কাজে বা লবি করার জন্য যে অর্থ খরচ করেছে, তার পার্থক্য আছে।

রিপাবলিকান এবং ডেমোক্র্যাটিক এই উভয় দলকেই ডোমিনিয়ন চাঁদা দিয়েছে। তবে তাদের মতো একটি কোম্পানি সরকারি ব্যবসা পাওয়ার জন্য এরকম লবি করা যুক্তরাষ্ট্রে অস্বাভাবিক কিছু নয়।

২০১৪ সালে ডোমিনিয়ন ক্লিনটন ফাউন্ডেশনের তহবিলে চাঁদা দেয়। কিন্তু এই কোম্পানি আবার সেনেটে রিপাবলিকান দলের নেতা মিচ ম্যাককোনেলের জন্যও চাঁদা দিয়েছে। ন্যান্সি পেলোসির ব্যাপারে যে গুজব শোনা যায়, তা মূলত তার সাবেক চীফ অব স্টাফ নাদিম এলশামি ডোমিনিয়নে যোগ দেয়ার কারণে। কিন্তু ডোমিনিয়ন এর আগে রিপাবলিকান পার্টির সঙ্গে যুক্ত লোকজনকেও চাকরিতে নিয়েছে।

হাজার হাজার মৃত মানুষ ভোট দিয়েছে: প্রেসিডেন্ট ট্রাম্প এবং তার সমর্থকরা অভিযোগ করেছেন যে এবারের নির্বাচনে হাজার হাজার মৃত মানুষের পক্ষে ব্যাপক সংখ্যায় ভোট দেয়া হয়েছে। জোর প্রতিদ্বন্দ্বিতা হয়েছে এরকম রাজ্যগুলোতে এভাবে হাজার হাজার ভোট পড়েছে।

বিবিসির রিয়েলিটি চেক টিম মিশিগানে এরকম দশ হাজার মানুষের একটি তালিকা যাচাই করে দেখেছে। বলা হয়েছে এই তালিকার সবাই মৃত, কিন্তু তাদের নামে ভোট দেয়া হয়েছে। কিন্তু এই তালিকায় আসলে মৌলিক ত্রুটি আছে।

রবার্তো গার্সিয়ার নাম ছিল কথিত 'মৃত ভোটারদের' তালিকায়। কিন্তু তিনি বিবিসিকে জানিয়েছেন, তিনি বেঁচে আছেন এবং জো বাইডেনকে ভোট দিয়েছেন।

অন্যান্য মৃত ভোটের তালিকা যাচাইয়ের পর সেখানেও একই জিনিস দেখা গেছে। এমন কোন প্রমাণ পাওয়া যায়নি যে মৃত লোকদের নামে ব্যালট পেপার নিয়ে ব্যাপক হারে ভোট জালিয়াতি করা হয়েছে।

ফক্স নিউজের একজন উপস্থাপক টাকার কার্লসন একবার ট্রাম্পের নির্বাচনী টিমের করা এরকম একটি অভিযোগের পুনরাবৃত্তি করেছিলেন, পরে তিনি এর জন্য ক্ষমা প্রার্থনা করেন। ট্রাম্পের নির্বাচনী টিম জর্জিয়ায় একজন মাত্র 'মৃত ভোটারের' কথা উল্লেখ করেছিল, কিন্তু পরে দেখা গেল সেই লোকও আসলে জীবিত।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে অতীতে এরকম ঘটনা ঘটেছে, যেখানে মনে হয়েছে, কোন মৃত লোক বুঝি ভোট দিয়েছে। কিন্তু এরকম ঘটনা যে ব্যাপকভাবে ঘটেছে তার প্রমাণ নেই। মূলত কাগজপত্রের ভুলে এরকম হয়ে থাকে। ভোটটি হয়তবা বৈধ। অথবা হয়তো একই পরিবারের একই নামের আরেকজন সদস্য তার ব্যালটে এই ভোট দিয়েছেন।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৪৫৮৭১১ ৭৮৪৯১ ৩৭৩৬৭৬ ৬৫৪৪
বিস্তারিত
২৮ নভেম্বর: ইতিহাসের এই দিনে যা ঘটেছিল শনিবার ঢাকার যেসব এলাকায় না যাওয়া ভালো মিথুনের কর্মে ব্যাঘাতের দিনে প্রেমে নতুন মোড় বৃশ্চিকের মার্কিন ৬ষ্ঠ বৃহৎ কোম্পানি এখন এলন মাস্কের টেসলা যুক্তরাষ্ট্রে থ্যাংকসগিভিং ডে-তে অনলাইনে কেনাকাটার রেকর্ড ভুল চিকিৎসায় দুই কিডনি কর্তন, ২ বছর পর ৪ চিকিৎসকের বিরুদ্ধে মামলা হাসপাতালে মরদেহ খাওয়ার চেষ্টা করছে কুকুর, ভিডিও ভাইরাল দুবাইয়ে গাড়ির ধাক্কায় প্রবাসীর মৃত্যু করোনার টিকা নেবেন না ব্রাজিলের প্রেসিডেন্ট বউকে বোন বানিয়ে চাকরির ব্যবস্থা, অতঃপর বরখাস্ত পেট্রোল পাম্পে শরীরে আগুন ধরিয়ে দেয়া সেই যুবকের মৃত্যু যেভাবে হত্যার শিকার ইরানের 'বোমার জনক' লঞ্চের ধাক্কায় ভেঙ্গে চুরমার নৌ-পুলিশের স্পিডবোট, আহত ৬ আ'লীগে যোগ দিলেন বঙ্গবন্ধুর ছবি-নৌকা প্রতীক ভাংচুর মামলার আসামি ইপিএলে মাঠে নামছে ম্যানসিটি নারীদের সঙ্গে 'জানোয়ারের' তুলনা নেতানিয়াহু্র বিপর্যস্ত লিভারপুলের প্রতিপক্ষ ব্রাইটন ‘ঈশ্বরের হাত’ দেখতে না পাওয়া সেই রেফারি মেসির নামে বার্সার স্টেডিয়াম! পার্লামেন্টে শূকরের নাড়িভুঁড়ি ছুড়ে প্রতিবাদ হেফাজতের আমির বললেন, ‘আ.লীগ-বিএনপির লড়াই নাই, দেশের মানুষ ভাই ভাই’ অভিমান করে স্কুলছাত্রের আত্মহত্যা সারাদেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরি করবে সরকার: নৌপ্রতিমন্ত্রী ভারতে কৃষক বিক্ষোভ দমাতে ৯টি স্টেডিয়ামকে অস্থায়ী জেলখানা করার প্রস্তাব বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেবে মালয়েশিয়া শাহ মখদুম মেডিকেল শিক্ষার্থীদের ওপর হামলা, আহত ১০ সাতক্ষীরায় শ্বশুরকে হত্যার অভিযোগে জামাই গ্রেফতার ম্যারাডোনার রেখে যাওয়া সম্পদ পাবেন কে? কুয়েতে এমপি পাপুলের জামিন নামঞ্জুর, পূর্ণাঙ্গ রায় জানুয়ারিতে চুয়াডাঙ্গা আইনজীবী সমিতি নির্বাচনে আওয়ামী পরিষদের জয়জয়কার সন্ত্রাসী হামলায় ইরানের জ্যেষ্ঠ পরমাণুবিজ্ঞানী নিহত আইজিপির নামে সোশ্যাল মিডিয়ায় 'গুজব' পাকিস্তান দলকে ফেরত পাঠানোর হুমকি নিউজিল্যান্ডের ধর্ষণ মামলায় ছাত্রলীগের উপজেলা সভাপতি গ্রেফতার আরব সাগরে ভারতের যুদ্ধবিমান বিধ্বস্ত রাঙামাটিতে হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানসহ গ্রেফতার ২ হোয়াইট হাউসে নিয়োগ পাচ্ছেন ফিলিস্তিনি নারী ভারতের গণহত্যা-বর্ণবাদী শাসন বন্ধে সহায়তা চান কাশ্মীরীরা ভারত ফেরত বাংলাদেশিদের ১০ ঘণ্টা পর ইমিগ্রেশন ছাড়ল মাদককাণ্ডে গ্রেফতার হবেন, ট্রোলিংয়ের কড়া জবাব কপিলের শীর্ষস্থান ধরে রাখল বেলজিয়াম দ্রুত ভ্যাকসিন পেতে সব প্রস্তুতি গ্রহণ করেছে সরকার: কাদের শিবালয়ে জিসান হত্যায় ৫ আসামি গ্রেফতার বঙ্গবন্ধু ৩৬তম জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস প্রতিযোগিতা শুরু ম্যারাডোনার অসাধারণ ১২ উক্তি পথচারীদের নাগরিক অধিকার ফুটপাতে হাঁটাও কেড়ে নিয়েছে দখলদাররা ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি মূল লড়াইয়ের আগে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন জামাল ভূঁইয়ারা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে বিজ্ঞাপন আয় বাড়াতে চুক্তি কর্মীদের আবারও ৫০ কোটি ডলার বোনাস দিচ্ছে আমাজন বাংলাদেশি দূতাবাসগুলোতে উদযাপন হবে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ নতুন সম্পর্কে জড়ালেন আমির খানের কন্যা ‘মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বিপ্লব সৃষ্টির সুযোগ রয়েছে’ ম্যারাডোনার শেষ অনুরোধ রাখা হলো না! মালয়েশিয়ায় শ্রমিক বৈধকরণে জালিয়াতি করলে জরিমানা ৪২ লাখ টাকা সুন্দরবনের রাস উৎসবের নিরাপত্তায় থাকবে কোস্ট গার্ড ভোটার তালিকায় কাউন্সিলর প্রার্থীর নামের স্থানে ‘মৃত ব্যক্তি’ গাজীপুরে অস্ত্রসহ ডাকাতচক্রের ৬ সদস্য গ্রেফতার নাম বদল করলেন দীপিকা! কুইজে অংশ নিন ল্যাপটপ জিতুন দক্ষিণের ভ্যাকসিন কারখানায় উত্তর কোরিয়ার সাইবার হামলা হার দিয়ে অস্ট্রেলিয়া সফর শুরু ভারতের বায়োফ্লক প্রযুক্তি: মাছ রফতানিতে খুলবে সম্ভাবনার দুয়ার কঙ্গনার বাংলো ভাঙার নির্দেশ খারিজ ভোলায় চাল আত্মসাতের অভিযোগে আটক ২ করোনার মধ্যে এবার নোরোভাইরাসের হানা উইন্ডোজ সেভেনে বন্ধ হচ্ছে গুগল ক্রোম মাত্র তিন দিনে বিশ্বভ্রমণ করে গিনেস বুকে আরবীয় নারী মাগুরায় ট্রাকচাপায় নিহত ২ স্বজনপ্রীতি ও ট্রলিং নিয়ে মুখ খুললেন কারিনা খালেদাকে বিদেশ নিতে আবেদন করেছি, পারমিশন পাইনি: সেলিমা ইসলাম বাংলাদেশের অগ্রগতির প্রশংসায় ত্রিপুরার রাজ্যপাল শেষ শ্রদ্ধা জানাতে আসা ম্যারাডোনা ভক্তদের সঙ্গে পুলিশের সংঘর্ষ মাটিতে লুটিয়ে পড়ার পর শুশ্রূষা করে আবারও চাবুক মারা হয় ধর্ষককে ম্যারাডোনার মৃত্যু তাহলে এই কারণে! মালয়েশিয়ায় অসুস্থ প্রবাসীর পাশে দাঁড়াল বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ কুমিল্লায় কাভার্ডভ্যান চাপায় নিহত ২ মমতার মন্ত্রী শুভেন্দুর পদত্যাগ, স্বাগত জানাচ্ছে বিজেপি! নীলফামারীতে শীতসামগ্রী নিলেন ১০২ বছরের বালাস্বরী মমতার মন্ত্রিত্ব ছেড়ে বিজেপিতে যোগ দিচ্ছেন তৃণমূল নেতা! বেগমগঞ্জে অস্ত্র ও গুলিসহ যুবক গ্রেফতার পার্বত্য চট্টগ্রামে বন ভূমি ও জীব বৈচিত্র্য রক্ষার দাবিতে মানববন্ধন হীরা, মণি-মুক্তাখচিত মাস্কের দাম ৮ লাখ ব্রহ্মপুত্রে জেলের জালে ধরা পড়ল ঘড়িয়াল ফেসবুক লাইভে আসছেন উত্তরের নগর পিতা সোনাইমুড়ীতে নিখোঁজ ছাত্রের লাশ উদ্ধার, আটক ২ ঝালকাঠির রাজাপুরে যুবকের রক্তাক্ত লাশ উদ্ধার চিরনিদ্রায় শায়িত আলী যাকের ‘বেসরকারি খাতে দেওয়া হচ্ছে সরকারি পাটকল’ যে দেশে করোনায় একজনও মারা যায়নি! কৌশানীর ‘ফিগার সিক্রেট’ ফাঁস! ‘ডিজিটাল বাংলাদেশ’ এখন আর কোনো একক ব্যক্তি বা দলের ভিশন নয়: পলক ভারি বৃষ্টিতে প্লাবিত জেদ্দার পথঘাট সৌদিয়া পরিবহনের বাসে ডাকাতি, আহত ১০ ম্যারাডোনার শোকে স্তব্ধ চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলও ত্রুটি ধরা পড়ায় আবারও ট্রায়ালে অক্সফোর্ডের ভ্যাকসিন বড়দিন উদযাপনে কর্মীদের জন্য ৫০ কোটি ডলার বরাদ্দ অ্যামাজনের শীত বাড়ার সাথে কক্সবাজারে বাড়ছে পর্যটকের চাপ দেশে ফিরলেন লিবিয়ায় আটকেপড়া ১৫৭ বাংলাদেশি বিচ্ছেদ যন্ত্রণায় ভুগছেন উর্বশী!
আরও সংবাদ...
বাংলাদেশিদের দেড় ঘণ্টার হামলায় ধরাশয়ী ফ্রান্সের সেই ওয়েবসাইট হেলিকপ্টারে বিয়ে করতে গেলেন রূপপুর বিদ্যুৎকেন্দ্রের প্রকৌশলী ফ্রান্সে হামলা চলছে, দেখুন লাইভ ভিডিও ২০২১ সালে যেসব জিমেইল অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে ভোটে জিতেই স্ত্রী-কন্যাকে হারান বাইডেন রামপালের কাজ বুঝিয়ে দেয়ার আগেই দেউলিয়া ভারতীয় কোম্পানি চুপিসারেই মৌলানাকে বিয়ে করলেন অভিনেত্রী সানা! (ভিডিও) গুগল ম্যাপে ধরা পড়ল বাংলাদেশি সেই জাহাজ ‘ভালোবাসার কথা বলতে না পারা মানুষটাই জীবন সঙ্গিনী’ ধর্ষণের শিকার তরুণীকে বিয়ে করলেন ‘ছোটবেলার প্রেমিক’ টয়লেটের পানি দিয়ে ফুচকার টক বানানোর সময় বিক্রেতা ধরা ৩০০ টাকা নিয়ে শহরে এসে কোটি টাকার মালিক! নতুন চুল গজানোর ঘরোয়া উপায় শুধু ধর্ষণ নয়, কাটাছেঁড়া মৃতদেহের সঙ্গে সেলফি তুলতো মুন্না ফ্রান্সে কিছুক্ষণের মধ্যেই বড় হামলার ঘোষণা নায়িকা শ্রাব‌ন্তী‌কে কুপ্রস্তাব: রিমান্ডে যা বললেন সেই যুবক সেলফি তুলতে চাওয়ায় ভক্তের ফোন ছুড়ে মারলেন সাকিব অনূর্ধ্ব-১৯ দলের সাবেক ক্রিকেটার সজিবের আত্মহত্যা মুসলমানদের অনুভূতি বুঝতে পেরেছি: ম্যাক্রোঁ মেয়র লিটনের মেয়ে, ছাত্রলীগ নেত্রী অর্ণার বিয়ে মাছেও করোনাভাইরাস! বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল হ্যান্ডসেট নবম-দশম শ্রেণিতে কোনো বিভাগ থাকছে না: শিক্ষামন্ত্রী তৃতীয় স্বামীর সঙ্গেও থাকছেন না শ্রাবন্তী! এক দিনেই মুকেশ হারালেন ৬০ হাজার কোটি টাকা! মার্কিন নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশে কত দূর? উচ্চশিক্ষার জন্য রাজধানীতে এসে লাশ হলেন মুন্না যে ৭ মানসিক ব্যাধি মানুষকে যৌন অপরাধী বানায় মুসলিমদের বড় সুখবর দিলেন বাইডেন চট্টগ্রামে বিরল শিশুর জন্ম সাকিবকে হুমকির ঘটনায় কঙ্গনার বিস্ফোরক মন্তব্য কাজলের প্রতিরাতে খরচ ৩৩ লাখ টাকা! অভিনেত্রী লীনা মারা গেছেন দেড় লাখ টাকার শাড়ি, ৯০০ বছর ধরে বুনছে এক পরিবার! অক্সফোর্ডের মুনজেরিন ঢাবিতেও প্রথম শ্রেণিতে প্রথম বাইডেনের ‘ভক্ত’ হয়ে গেছেন ফখরুল ‘সবকিছু শেষ হওয়ার পথে’ : বাইডেনের উপদেষ্টা অপুকে নিয়ে উড়াল দিলেন নিরব! নোটিশ প্রত্যাহার করে জনস্বাস্থ্য পরিচালকের দুঃখ প্রকাশ র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার আলমকে বদলি ছেলের পোস্টে ফের আলোচনায় শ্রাবন্তী জীবিত গরুর অণ্ডকোষ-ভুঁড়ি খেল ব্রাহ্মণবাড়িয়ার কিশোর! শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ল ‘আইসিইউ’তে ৯ তারকা! মিথিলাকে মণ্ডপে নিয়ে বিপাকে সৃজিত হাসপাতালের কর্মচারীদের মারধরে এএসপির মৃত্যু, ভিডিও প্রকাশ জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার ভারতী সিং সোনায় মোড়ানো আড়াই হাজার বছর আগের ১০০ কফিন উদ্ধার বাইডেনের সমর্থনে ৭ লাখ মানুষ হত্যা কানাডায় পাহাড় কিনলেন অক্ষয় কুমার
আরও সংবাদ...


মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে
X