সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৫ টা ৪৭ মিঃ, ৮ নভেম্বর, ২০২০

ঝিনাইদহের চিনিকলে চাষিদের পাওনা দেড় কোটি টাকা

এক মাস পর শুরু হবে ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকলের নতুন মাড়াই মৌসুম। কিন্তু মিল কর্তৃপক্ষ এখনও পরিশোধ করতে পারেনি গত মৌসুমের কৃষকদের পাওনা ১ কোটি ৫৮ লাখ টাকা। বকেয়া টাকা না পেয়ে নতুন মাড়াই মৌসুমে মিলে আখ সরবরাহ করে মূল্য পাওয়া নিয়ে সংশয়ে আছেন চাষিরা। কৃষকদের পাশাপাশি শ্রমিক-কর্মচারীদের ২ মাসের বেতন বাবদ পরিশোধ হয়নি আড়াই কোটি টাকা।
লোটাস রহমান সোহাগ

আগামী ৪ ডিসেম্বর ঝিনাইদহের কালীগঞ্জের মোবারকগঞ্জ চিনিকলে আখ মাড়াই মৌসুম শুরু হবে। তাই আখের ভালো ফলন পেতে শেষ সময়ে পরিচর্যায় ব্যস্ত সময় সদর, কালীগঞ্জ, কোটচাঁদপুর ও মহেশপুর উপজেলার আখ চাষিরা। সময় মতো কারখানায় আখ বিক্রি করে সংসার খরচ চালিয়ে অবশিষ্ট টাকা দিয়ে আগামী মৌসুমের জন্য আখ রোপন করবেন তারা। 

কিন্তু এখনও ৬ হাজার কৃষকের গত মৌসুমের ১ কোটি ৫৮ লাখ টাকা পরিশোধ করতে পারেনি মিল কর্তৃপক্ষ। নতুন মাড়াই মৌসুম চালু হলে আখের মূল্য পাওয়া নিয়ে দু:চিন্তায় কৃষকেরা। এদিকে, ২ মাসের বেতন-ভাতা না পেয়ে পরিবারের সদস্যদের নিয়ে চরম অভাবের মধ্যে দিন কাটছে শ্রমিক-কর্মচারীদের।

চিনি বিক্রি করে কৃষকদের টাকা দ্রুত পরিশোধ করা সম্ভব। তবে, শ্রমিকদের সমস্যা সহসা সমাধান হবে না বলে জানিয়েছেন মোবারকগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার কবির।

মোবারকগঞ্জ চিনিকলের আওতায় আখচাষি রয়েছেন ৬ হাজারের বেশি। বর্তমানে মিলটিতে ৩ হাজার মেট্রিক টন চিনি ও ৩ হাজার মেট্রিক টন চিটা গুড় অবিক্রিত রয়েছে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়