Close (x)
মুক্তকথা ডেস্ক
আপডেট
২৫-১০-২০২০, ১১:১২

সোশ্যাল মিডিয়া জোয়ার: আমরা কি ভাসছি, না ডুবছি?

সোশ্যাল মিডিয়া জোয়ার: আমরা কি ভাসছি, না ডুবছি?
বর্তমান ডিজিটাল যুগে বিশ্বব্যাপী সোশ্যাল মিডিয়ার ব্যবহার এত বৃদ্ধি পাচ্ছে যে, কারও কারও কাছে যেন তা দৈনিক রুটিনওয়ার্কে পরিণত হয়েছে। বয়স-নির্বেশেষে সব জনগোষ্ঠী সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী হলেও যুবসমাজের কাছে তা যেন জীবনের অপরিহার্য অনুষঙ্গে পরিণত হয়েছে। সোশ্যাল মিডিয়ার জোয়ারে বিশ্ব আজ কেমন করে ভাসছে তা বিভিন্ন পরিসংখ্যান থেকে প্রতিফলিত হয়। Digital 2020, July Global Statshot Report অনুযায়ী বিশ্বের মোট জনসংখ্যার ৫৯% (৪.৫৭ বিলিয়ন) ইন্টারনেট এবং ৫১% (৩.৯৬ বিলিয়ন) সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী রয়েছে। সোশ্যাল মিডিয়াসমূহের মধ্যে ২৬০৩ মিলিয়ন ব্যবহারকারী নিয়ে ফেসবুক প্রথম, ২০০০ মিলিয়ন ব্যবহারকারী নিয়ে ইউটিউব এবং হোয়াটসআপ সম্মিলিতভাবে দ্বিতীয় এবং ১৩০০ মিলিয়ন ব্যবহারকারী নিয়ে ফেসবুক মেসেঞ্জার তৃতীয় অবস্থানে রয়েছে। ইন্টারনেট বা সোস্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে মোবাইল ব্যবহারকারীদের সুষ্পষ্ট প্রাধান্য রয়েছে, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের ৯৯% মোবাইলনির্ভর ইন্টারনেট ব্যবহারকারী। একই সূত্রে আরও জানা যায়, বয়সভিত্তিক গ্রুপের মধ্যে ১৬-২৪ বছরের জনগোষ্ঠী দৈনিক সবচেয়ে বেশি গড়ে ২ ঘণ্টা ৫৩ মিনিট এবং ৫৫-৬৪ বছরের জনগোষ্ঠী সবচেয়ে কম ১ ঘণ্টা ২০ মিনিট সোশ্যাল মিডিয়া ব্যবহার করে। প্রণিধানযোগ্য তথ্য হলো সব বয়সভিত্তিক গ্রুপের ক্ষেত্রে মহিলারা পুরুষদের চেয়ে বেশি সময় সোশ্যাল মিডিয়া ব্যবহার করে। বাংলাদেশের সোশ্যাল মিডিয়া বিশেষ করে ফেসবুকের খাবার দাবার, পোশাক-গয়না কিংবা স্বাস্থ্যবিষয়ক ওয়েবপেজগুলোর অধিকাংশ ভিজিটরই মহিলা।

অত্যধিক জনপ্রিয়তার কারণে ফেসবুক বর্তমানে সোশ্যাল মিডিয়ার সমার্থক হিসেবে বিবেচিত হচ্ছে। মার্ক জুকারবার্গ এবং তার হার্ভার্ড কলেজ সহপাঠীদের হাত ধরে ২০০৪ সালে 'ফেস-মাশ' নামে জন্ম লাভ করা ফেসবুক আজ সোশ্যাল মিডিয়া সাম্রাজ্যে অধিশ্বরের আসনে আসীন। ২০২০ সনের জুলাই মাসের তথ্যাদির ভিত্তিতে Statista'র পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের সর্বাধিক ফেসবুক ব্যবহারকারী দেশের তালিকায় ২৯০ মিলিয়ন ব্যবহারকারীর দেশ ভারত প্রথম অবস্থানে এবং ৩৮ মিলিয়ন ব্যবহারকারীর দেশ বাংলাদেশ দশম অবস্থানে রয়েছে। Global Stats'র সেপ্টেম্বর-২০২০ মাসের প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশে সোশ্যাল মিডিয়ার মধ্যে ফেসবুকের একচ্ছত্র প্রভাব রয়েছে, যা মোট সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর ৯৫.২৮% নিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে, ২.৫৪% নিয়ে ইউটিউব দ্বিতীয় অবস্থানে রয়েছে।
 
ইতিহাস থেকে সুষ্পষ্ট ধারণা মেলে যে, মানব সভ্যতার ইতিহাসে তথ্যপ্রযুক্তি তথা ডিজিটাল প্রযুক্তি যত দ্রুত বিশ্বব্যাপী জনপ্রিয়তা এবং বিস্তার লাভ করেছে আর কোনও প্রযুক্তির ক্ষেত্রে তেমনটি লক্ষ্যণীয় নয়। ডিজিটাল প্রযুক্তির ফসল সোশ্যাল মিডিয়ার ক্ষেত্রেও তেমন অভাবনীয় গতির বিস্তার লক্ষ্য করা যায়। লিঙ্গ, বর্ণ, বয়সনির্বিশেষে সোশ্যাল মিডিয়ার জোয়ারে ভাসার গূঢ় রহস্য এখনো জনসমক্ষে পরিষ্কার নয়। 
সোশ্যাল মিডিয়া কেন মানুষকে আকর্ষণ করে অথবা মানুষ তার কি প্রয়োজন মেটাতে সোশ্যাল মিডিয়ার দ্বারস্থ হয় তা নিয়ে বিস্তর গবেষণা হয়েছে। কুয়েত ইউনিভার্সিটির প্রফেসর Jamal J. Al-Menayes তার Motivations for Using Social Media: An Exploratory Factor Analysis গবেষণা প্রবন্ধে ৫টি মোটিভেশনাল ফ্যাক্টর চিহ্নিত করেছেন- বিনোদন, ব্যক্তিগত প্রয়োজন, তথ্য-সন্ধান, সুবিধা এবং পরোপকারী ভাবনা।

স্পেনের Alcala বিশ্ববিদ্যালয়ের প্রফেসর Ghassan H Felemban এবং Miguel-Angel Sicilia'র Motivations and Incentives in Joining and Using Social Networks: A Systematic Review প্রবন্ধে সোশ্যাল মিডিয়ার ১২টি মোটিভেশনাল ফ্যাক্টরের উল্লেখ করেছেন- ১. নতুন সম্পর্ক স্থাপন ২. বন্ধুদের সঙ্গে যোগাযোগ ৩. সামাজিকতা ৪. তথ্য অনুসন্ধান ৫. বিতর্ক ৬. ফ্রি এসএমএস ৭. সময় কাটানো ৮. কন্টেন্ট শেয়ার করা বা দেখা ৯. মজা করা ১০. অন্যের প্রোফাইল ভিজিট ১১. পারিবারিক যোগাযোগ এবং ১২. অন্যান্য। নরওয়ের বিখ্যাত গবেষণা প্রতিষ্ঠান SINTEF'র গবেষক Petter Bae Brandtzæg এবং Jan Heim তাদের গবেষণামূলক Why People Use Social Networking Sites প্রবন্ধেও অনুরূপ ১২টি মোটিভেশনাল ফ্যাক্টর শনাক্ত করেছেন। তাদের গবেষণার ফলাফলে আরো প্রতীয়মান হয়েছে সর্বাধিক ৩১% ব্যবহারকারী নতুন সম্পর্ক স্থাপন, দ্বিতীয় সর্বোচ্চ ২১% বহারকারী বন্ধুদের সঙ্গে যোগাযোগ রক্ষা এবং তৃতীয় সর্বোচ্চ ১৪% ব্যবহারকারী সামাজিকতার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকে। এক্ষেত্রে সোশ্যাল মিডিয়া ব্যবহারের মাধ্যমে যোগাযোগ স্থাপনের বিষয়টি মুখ্য হিসেবে প্রতিফলিত হয়।

বাফার ব্লগের ডিরেক্টর Courtney Seiter তার The Secret Psychology of Facebook: Why We Like, Share, Comment andKeep Coming Back বন্ধে ব্যবহারকারীরা ফেসবুকে কেন আঠার মতো লেগে থাকে তার বৈজ্ঞানিক ও মনোস্তাত্ত্বিক কারণ বিশ্লেষণ করেছেন।

ফেসবুক ব্যবহারকারীরা কোন পোস্টে কেন 'লাইক' দেন? সাধারণত কোন বন্ধু বা পরিচিতজনের চিন্তাচেতনার প্রতি একাত্মতা বা সংহতি প্রকাশের জন্য, ভার্চুয়ালি সহানুভূতি প্রকাশের জন্য। কোনও ব্যবসা বা কোম্পানির পোস্টে 'লাইক' দেয়ার ক্ষেত্রে ভিন্নতর কারণ নিহিত থাকে, বিনিময়ে 'ফ্রি কুপন' কিংবা নিয়মিত 'আপডেট' প্রাপ্তির প্রত্যাশা থাকে। তবে সকল ক্ষেত্রেই 'লাইক' প্রদানকারী নিজের অজান্তে তার চারিত্রিক বৈশিষ্ট্যের ছাপ উন্মোচিত করে থাকেন, যা পোস্টের 'মেসেজ' বা 'গুণগতমানের' ভিত্তিতে নির্ধারিত হয়। ফেসবুক ব্যবহারকারীরা কোনও পোস্টে কেন 'কমেন্ট' করেন? মনোস্তাত্ত্বিক বিচারে 'কমেন্ট' হল অত্যন্ত শক্তিশালী 'emotional driver' যা পোস্ট প্রদানকারী এবং কমেন্ট প্রদানকারীর মধ্যে সুদৃঢ় বন্ধন সৃষ্টি করে যোগাযোগ অব্যাহত রাখতে সহায়তা করে।

ফেসবুকে 'পোস্ট' কেন 'শেয়ার' করা হয়? The New York Times এর শেয়ারিং এর মনোস্তাত্ত্বিক কারণ অনুসন্ধানীমূলক এক সমীক্ষা থেকে জানা যায় সবচেয়ে বেশি সংখ্যক অর্থাৎ ৮৪% শেয়ার করে কোন একটা সত্য বা মতামতকে সমর্থন করার জন্য, ৭৮% সম্পর্ক স্থাপন/উন্নয়ন, ৬৯% আত্মতুষ্টির জন্য, ৬৮% নিজেকে প্রকাশ করার জন্য এবং ৪৯% নিছক বিনোদনের জন্য।

ফেসবুক ব্যবহারের ধরণ দেখে অর্থাৎ 'লাইক', 'কমেন্ট' কিংবা 'পোস্টশেয়ারিং' থেকে ব্যবহারকারীর চারিত্রিক বৈশিষ্ট্য সম্পর্কে সম্যক ধারণা লাভ করা সম্ভব।

বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক সমাজের একজন হিসাবে সামাজিক অনুষ্ঠানাদিতে যোগদান করতে পারেন। কিন্তু পোস্ট শেয়ারিং এর ক্ষেত্রে সামাজিক অনুষ্ঠানের ছবি নাকি জাতীয় বা আন্তর্জাতিক কোন সভা/সেমিনারে অংশগ্রহণের ছবি কোনটা তার ফেসবুক ফ্রেন্ড বা ফলোয়ারদের যথাযথ মেসেজ দিবে, তার মর্যাদা এবং অবস্থান সঠিক মূল্যায়নে সহায়ক হবে? একজন সরকারী কর্মকর্তা সরকারী কাজে বরিশাল কিংবা সিলেটে যাওয়ার সময় বিমানের সিঁড়িতে পা ঠেকিয়ে ছবি তুলে তা ফেসবুকে পোস্ট করলে তা কি কোন গুরুত্বপূর্ণ মেসেজ দেয়? একজন শিক্ষিকা প্রতিদিন স্কুলে প্রবেশের কিংবা প্রস্থানের ছবি ফেসবুকে পোস্ট করলে তা ফেসবুক ফ্রেন্ডদের জন্য কি তথ্য/মেসেজ দেয়। প্রতিদিন নিজ বাসার ছাদে বসে সূর্যাস্ত দেখা হয়তো নিজের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য হিতকর কিন্তু তা ফেসবুক ফ্রেন্ডের জন্য কতটা স্বাস্থ্যকর?
বাঙালি হিসেবে রিকশায় চড়া কিংবা নিজের হাতে বাজার করা কোনোটাই কি চমকিত হওয়ার মতো ঘটনা? রিকশায় বসে ছবি কিংবা বাজারের থলে হাতে কাচাঁবাজারের ছবি কিংবা পৌঢ় দম্পতির চোখে-চোখ রেখে 'দুজনে-দুজনার' জাতীয় ছবিগুলো সামগ্রিকভাবে ফেসবুকের তথ্য-ভাণ্ডারকে অহেতুক স্থুল করা এবং ফেসবুকের প্রয়োজনীয় ব্যবহারের সুযোগ সীমিতকরণ ছাড়া ফ্রেন্ড বা ফলোয়ারদের কোনও গুরুত্বপূর্ণ তথ্য/মেসেজ দিতে সক্ষম হয় কি? এ প্রসঙ্গে Pew Research Center এর ফেসবুক অপছন্দের কারণ অনুসন্ধানীমূলক Internet Project Survey-2013 ফলাফল পর্যালোচনা করা যেতে পারে। ফেসবুকে নিজের সম্পর্কে অত্যাধিক প্রচারণাকে ৩৬% এবং নিজের সম্পর্কে অত্যাধিক প্রচারণার মানসিকতা থাকাকে ২৪% ফেসবুক ব্যবহারকারী 'Strongly dislike' করে। 

আমরা ফেসবুকে আঠাঁর মত লেগে থেকে নিজেদের অকাতর প্রচারণার মিশন বাস্তবায়ণের ক্ষেত্রে কখনো কি ফ্রেন্ড বা ফলোয়ারদের অমানুষিক নির্বাক যন্ত্রনায় কুকঁড়ে উঠা মুখের প্রতিচ্ছবিটি মনে রাখি?

Licensed clinical social worker Frances Dalomba তার Social Media: The Good, The Bad, and The Ugly প্রবন্ধে সোশ্যাল মিডিয়ার খারাপ দিক সম্পর্কে উল্লেখ করেছেন, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীগণ প্রায়ই অনলাইন জগৎ আর বাস্তবকে একাকার করে ফেলে যা সমীচীন নয়। সোশ্যাল মিডিয়ার বন্ধু প্রকৃত বন্ধু নাও হতে পারে, অনেক সময় অপরিচিতজন, এক্ষেত্রে অধিক আস্থা স্থাপনে ঝুঁকির সম্ভাবনাও থাকে। ব্যবহারের ক্ষেত্রে পরিমিতি বোধের অভাব ঘটে, যা বয়স বা  সীমাবদ্ধতা অতিক্রম করে অপ্রত্যাশিত ফলাফল বয়ে আনে। সোশ্যাল মিডিয়া আসক্তি দেখা দিলে তা ব্যক্তি, পরিবার এমনকি সামাজিক জীবনে বিপর্যয় ডেকে আনতে পারে। অনেক ক্ষেত্রে সোশ্যাল মিডিয়ায় ইমেজ-সৃষ্টির অসুস্থ্য প্রতিযোগিতা দেখা যায়, যা ব্যবহারকারীদের বেপরোয়া করে তুলে। কুৎসিত আচরণের মধ্যে অন্যতম 'Cyberbullying', যা সামাজিক অবক্ষয়ের চরমতর বহিঃপ্রকাশ, যার কুপ্রভাব সাম্প্রতিককালে বাংলাদেশেও পরিলক্ষিত হয়েছে।

আর্থসামাজিক প্রেক্ষাপট বিবেচনায় ৩৮ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারী নিয়ে বিশ্ব মানচিত্রে দশম স্থানে অবস্থান বাংলাদেশে সোশ্যাল-মিডিয়া তথা ফেসবুকের জোয়ারের সুস্পষ্ট প্রতিফলন। কিন্তু ব্যবহারের গুণগতমানের চিত্র মোটেও আত্মতুষ্টিদায়ক নয়। আমাদের আত্মপোলব্দি এবং আত্মসমালোচনা প্রয়োজন। ডিজিটাল জমানার আশীর্বাদ ফেসবুকের সম্ভাবনাকে কাজে লাগাতে তার যথাযথ ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন। ফেসবুক ব্যবহার করে পরিবেশ রক্ষা, দারিদ্র্য দূরীকরণ, দুর্নীতির বিরুদ্ধাচারণ, দুর্যোগ মোকাবিলায় সহায়তা, নারী-নির্যাতনের প্রতিবাদ, নতুন ও ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসার নব-নব দ্বার উন্মোচন, সামাজিক সচেতনতা সৃষ্টিসহ ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করা সম্ভব। বিশ্বব্যাপী তরুণ সমাজের কাছে ফেসবুক অত্যন্ত আকর্ষণীয়, এর সঠিক ব্যবহারের মাধ্যমে তরুণ-সমাজকে সঠিক দিক নির্দেশনা প্রদানের অপার সুযোগ রয়েছে। আমাদের সিদ্ধান্ত নিতে হবে-সোশ্যাল মিডিয়ার জোয়ারে আমরা কি ভাসতে ভাসতে এগিয়ে যাব, নাকি এর আবর্তে অতলে তলিয়ে যাব?

লেখক: সৈয়দ এমদাদুল হক
যুগ্ম সচিব, বাংলাদেশ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়াধীন ডাক ও টেলিযোগাযোগ বিভাগ



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৪৫১৯৯০ ৭৮৬৬৫ ৩৬৬৮৭৭ ৬৪৪৮
বিস্তারিত
যশোরে সবজির বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি শীতকালে আমলকি কেন জরুরি ভারত-পাকিস্তানের নতুন বিতর্ক কাবুলের ‘শাহতুত বাঁধ’ ব্রাজিলে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪১ বাংলাদেশ শিপিং কর্পোরেশনে চাকরির সুযোগ ১৫ দিনের মধ্যে বাজারে আসবে নতুন আলু করোনায় নতুন করে ক্ষতির মুখে যুক্তরাষ্ট্রের হোটেল-রেস্তোরাঁ বন্ধুর চলে যাওয়ার দিনে ম্যারাডোনার বিদায়! উঠানে বই পড়ছিল কিশোর, হঠাৎ গুলি কেড়ে নিল প্রাণ মিলানকে হারিয়ে এক ধাপ এগুলো রিয়াল ম্যারাডোনা, তোমাকে খুবই মিস করবো... ম্যারাডোনার দুর্লভ ছবি ৩শ বছরের মধ্যে নাজুক অবস্থায় যুক্তরাজ্যের অর্থনীতি ছাত্রলীগ নেতা দেলোয়ার হত্যা: আসামিরা এখনো ধরাছোঁয়ার বাইরে শ্বাসনালীতে দু টুকরা বাদাম, আরেকটু হলেই প্রাণ হারাত শিশুটি! ফুটবল ঈশ্বরের শোকে কাঁদছে নাপোলি ছয় মাসে এত মৃত্যু দেখেনি যুক্তরাষ্ট্র করোনায় সুদানের সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু ম্যারাডোনা যে কারণে দু হাতে দুটি ঘড়ি পরতেন নিরাময়ের বদলে নির্যাতন চলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কেন্দ্রগুলোতে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ১৩৪ নম্বরে ঢাবি ‘ধুম ২’ এর সেই আকর্ষণীয় লুকের রহস্য জানালেন হৃতিক ম্যারাডোনা, আপনি কোন গ্রহ থেকে এসেছেন? টাকা-স্বর্ণ চুরি করে পালানো গৃহকর্মী আটক দেশি সিবিএস ব্যবহারে আস্থা নেই ব্যাংকগুলোর আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘নিভার’ অপরাধে জড়িয়ে পড়ছে রোহিঙ্গারা, উদ্বেগ বাড়ছে স্থানীয়দের করোনার ছোবলে বিশ্বে মৃত্যু ছাড়াল ১৪ লাখ ২৬ হাজার চীনে শীতের পোশাকের বিক্রি বেড়েছে টানা চার জয়ে শেষ ষোলোয় ম্যানসিটি বাকৃবির আম বাগানে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা খুন চাপা দিতেই লাশ রেললাইনে, দুমাসে ২৫ মরদেহ উদ্ধার দর্শনা রেলপথ ব্যবহারে আমদানিকারকদের আগ্রহ বাড়ছে ‘আশা করি, আমরা একদিন স্বর্গে ফুটবল খেলব’ ২৬ নভেম্বর: ইতিহাসের এই দিনে যা ঘটেছিল বৃহস্পতিবার ঢাকার যেসব স্থানে না যাওয়াই ভালো সিংহের সুনাম বৃদ্ধির দিনে মাথা ঠান্ডা রাখুন মীন ম্যারাডোনা: কোকেইন, মারামারি, স্বীকারোক্তি ও কথার তীর ময়নাতদন্তের জন্য ম্যারাডোনার মরদেহ হাসপাতালে চট্টগ্রামে নকল হ্যান্ড স্যানিটাইজার জব্দ, ডিলারকে জরিমানা করোনায় আক্রান্ত কাজী সালাউদ্দিন চিফ হুইপের নামে ফেসবুক আইডি খুলে প্রতারণা “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট” উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ ‘তোমাকে ভালো না বাসা বড্ড কঠিন’ ম্যারাডোনার জন্য মেসি-রোনালদোর আবেগী চিঠি ম্যারাডোনার জন্যই আর্জেন্টিনার এতো সমর্থক বাংলাদেশে! ম্যারাডোনার মৃত্যুতে মাশরাফীর শোক ম্যারাডোনার মৃত্যুতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক ম্যারাডোনার প্রয়াণে আর্জেন্টিনায় ৩ দিনের শোক বন্ধুকে হারালেন পেলে চরম মার্কিন বিদ্বেষী ম্যারাডোনার ঘনিষ্ঠ বন্ধু কাস্ট্রো-চ্যাভেজ ম্যারাডোনার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ভাগ্নির নাভী ও যৌনা‌ঙ্গে খু‌ন্তির ছ্যাকা, মামী গ্রেফতার সবচেয়ে ভালোবাসার, সবচেয়ে ঘৃণার বনানীর এফ আর টাওয়ার নির্মাণে অনিয়মের মামলায় ১৮ জনের বিরুদ্ধে চার্জশিট ম্যারাডোনার বিদায়ে ক্রিকেটারদের শোক হাসপাতালের চিকিৎসাসামগ্রী চুরির অভিযোগে কর্মচারী আটক কর্মসংস্থান সৃষ্টিই ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অন্যতম লক্ষ্য ছিল: প্রধানমন্ত্রী ‘ঈশ্বরের হাত’ দেখানোর দিন সর্বকালের সেরা গোলটিও করেন ম্যারাডোনা (ভিডিও) ভারত থেকে ফিরতেও লাগবে করোনার সনদ ফুটবলেরই আরেক নাম ম্যারাডোনা তাজরীন ফ্যাশন অগ্নিকাণ্ডের ৮ বছর পর মারা গেলেন শারমিন ম্যারাডোনা মারা গেছেন রংপুরে ছিনতাইয়ে বাধা দেওয়ায় মাইক্রোবাস চাপা দিয়ে ব্যবসায়ীকে হত্যা বিজয়নগরে বাস-পাওয়ার টিলার সংঘর্ষে ৩ জন নিহত ঢাকায় পৌঁছেছেন ডোমিঙ্গো কবে বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন? সন্ধ্যা ৭টার পর অভিভাবক ছাড়া শিক্ষার্থীরা বাইরে নয় সন্তানের আশায় শুয়ে আছেন নারীরা, তাদের ওপর দিয়ে হাঁটছেন পুরোহিত! জামালপুরে সড়ক দুর্ঘটনায় শিক্ষা কর্মকর্তার মৃত্যু খুনের বিনিময়ে সৌদি-ইসরাইল বৈঠক আয়োজন করে যুক্তরাষ্ট্র রাজধানীতে দুজনের লাশ উদ্ধার নেত্রকোনায় চিরকুমার মুক্তিযোদ্ধার মেয়ে পরিচয়ে ভাতা উত্তোলন বাংলাদেশি ৯ জেলেকে ফেরত দিল মিয়ানমার মাধ্যমিকের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে রোল একই থাকবে অকাল গর্ভপাতের বেদনা আমাকেও সইতে হয়েছে: মেগান সৌদি উপকূলে তেলবাহী ট্যাংকারে ভয়াবহ বিস্ফোরণ ঢাকা-সিলেট শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান যারা মুকসুদপুরে সংঘর্ষে আরও একজন নিহত সরকারকে টেনে নামাতে গিয়ে রশি ছিঁড়ে পড়েছে বিএনপি: তথ্যমন্ত্রী ফরিদপুর পৌর নির্বাচন স্থগিত শীত রুখতে ইলেকট্রিক গেজেট সুনামগঞ্জে শত বছরের ঐতিহ্যবাহী দাওয়াতি কুস্তি খেলা অনুষ্ঠিত মন্ত্রিসভায় করোনার ছোবল কলারোয়ায় কৃষকের গলাকাটা মরদেহ উদ্ধার দোষারাপের খেলায় ব্যস্ত তৃণমূল-বিজেপি রাজশাহীতে নকল চায়না মশার কয়েল জব্দ শিবচর উপজেলা ভূমি অফিসে টাকা লেনদেনের ভিডিও ভাইরাল বিনিয়োগে আকর্ষণীয় সুবিধা দিচ্ছে বাংলাদেশ: নরওয়ে বিমানবাহিনীতে প্রথমবারের মতো যুক্ত হলেন ৬৪ নারী ফাইটার পাখির কলতানে মুখর ইসরায়েলের হুলা উপত্যকা অবৈধ মোবাইল বন্ধের বিষয়ে ৬ প্রশ্নের উত্তর বিটিআরসির বাংলাদেশ পাবে ৭ কোটি ভ্যাকসিন শেরিফের প্রেমে মজেছেন মিম! মাদারীপুরে পরিবহন ধর্মঘটের ডাক কমলাপুর রেলস্টেশন ভেঙে ফেলার প্রস্তাব 'মন্ত্রণালয়গুলোর সমন্বয়হীনতায় আড়ালে পড়ে যায় বহু অনিয়ম' রায়হান হত্যায় আরও ৩ পুলিশ কর্মকর্তা বরখাস্ত সাইবেরিয়ায় রাস্তার নিচে কঙ্কালের সারি! সোমালিয়ায় বোমা হামলায় ৫ পুলিশ নিহত
আরও সংবাদ...
বাংলাদেশিদের দেড় ঘণ্টার হামলায় ধরাশয়ী ফ্রান্সের সেই ওয়েবসাইট হেলিকপ্টারে বিয়ে করতে গেলেন রূপপুর বিদ্যুৎকেন্দ্রের প্রকৌশলী ফ্রান্সে হামলা চলছে, দেখুন লাইভ ভিডিও ২০২১ সালে যেসব জিমেইল অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে ভোটে জিতেই স্ত্রী-কন্যাকে হারান বাইডেন রামপালের কাজ বুঝিয়ে দেয়ার আগেই দেউলিয়া ভারতীয় কোম্পানি চুপিসারেই মৌলানাকে বিয়ে করলেন অভিনেত্রী সানা! (ভিডিও) গুগল ম্যাপে ধরা পড়ল বাংলাদেশি সেই জাহাজ ‘ভালোবাসার কথা বলতে না পারা মানুষটাই জীবন সঙ্গিনী’ ধর্ষণের শিকার তরুণীকে বিয়ে করলেন ‘ছোটবেলার প্রেমিক’ টয়লেটের পানি দিয়ে ফুচকার টক বানানোর সময় বিক্রেতা ধরা ৩০০ টাকা নিয়ে শহরে এসে কোটি টাকার মালিক! নতুন চুল গজানোর ঘরোয়া উপায় শুধু ধর্ষণ নয়, কাটাছেঁড়া মৃতদেহের সঙ্গে সেলফি তুলতো মুন্না ফ্রান্সে কিছুক্ষণের মধ্যেই বড় হামলার ঘোষণা নায়িকা শ্রাব‌ন্তী‌কে কুপ্রস্তাব: রিমান্ডে যা বললেন সেই যুবক সেলফি তুলতে চাওয়ায় ভক্তের ফোন ছুড়ে মারলেন সাকিব অনূর্ধ্ব-১৯ দলের সাবেক ক্রিকেটার সজিবের আত্মহত্যা মুসলমানদের অনুভূতি বুঝতে পেরেছি: ম্যাক্রোঁ মেয়র লিটনের মেয়ে, ছাত্রলীগ নেত্রী অর্ণার বিয়ে মাছেও করোনাভাইরাস! বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল হ্যান্ডসেট নবম-দশম শ্রেণিতে কোনো বিভাগ থাকছে না: শিক্ষামন্ত্রী তৃতীয় স্বামীর সঙ্গেও থাকছেন না শ্রাবন্তী! এক দিনেই মুকেশ হারালেন ৬০ হাজার কোটি টাকা! মার্কিন নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশে কত দূর? উচ্চশিক্ষার জন্য রাজধানীতে এসে লাশ হলেন মুন্না যে ৭ মানসিক ব্যাধি মানুষকে যৌন অপরাধী বানায় মুসলিমদের বড় সুখবর দিলেন বাইডেন চট্টগ্রামে বিরল শিশুর জন্ম সাকিবকে হুমকির ঘটনায় কঙ্গনার বিস্ফোরক মন্তব্য কাজলের প্রতিরাতে খরচ ৩৩ লাখ টাকা! অভিনেত্রী লীনা মারা গেছেন দেড় লাখ টাকার শাড়ি, ৯০০ বছর ধরে বুনছে এক পরিবার! অক্সফোর্ডের মুনজেরিন ঢাবিতেও প্রথম শ্রেণিতে প্রথম বাইডেনের ‘ভক্ত’ হয়ে গেছেন ফখরুল ‘সবকিছু শেষ হওয়ার পথে’ : বাইডেনের উপদেষ্টা অপুকে নিয়ে উড়াল দিলেন নিরব! নোটিশ প্রত্যাহার করে জনস্বাস্থ্য পরিচালকের দুঃখ প্রকাশ র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার আলমকে বদলি ছেলের পোস্টে ফের আলোচনায় শ্রাবন্তী জীবিত গরুর অণ্ডকোষ-ভুঁড়ি খেল ব্রাহ্মণবাড়িয়ার কিশোর! শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ল ‘আইসিইউ’তে ৯ তারকা! মিথিলাকে মণ্ডপে নিয়ে বিপাকে সৃজিত হাসপাতালের কর্মচারীদের মারধরে এএসপির মৃত্যু, ভিডিও প্রকাশ জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার ভারতী সিং সোনায় মোড়ানো আড়াই হাজার বছর আগের ১০০ কফিন উদ্ধার বাইডেনের সমর্থনে ৭ লাখ মানুষ হত্যা কানাডায় পাহাড় কিনলেন অক্ষয় কুমার
আরও সংবাদ...


মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে
X