সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
২৩ টা ২১ মিঃ, ২৩ অক্টোবর, ২০২০

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন জিতলে দাম কমবে ডলারের

বিশ্ব অর্থনীতিতে বরাবরই বেশ প্রভাব ফেলে আসছে শীর্ষ অর্থনীতির দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এবারও নানা দিক থেকে বিশ্লেষণ করা হচ্ছে এই নির্বাচনের প্রভাব। যেমন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের গবেষণা বিভাগের আন্তর্জাতিক শাখার প্রধান এরিক রবার্টসন বলছেন জো-বাইডেন নির্বাচিত হলে অবশ্যই ডলারের দাম কমবে। 
Somoy News
বাণিজ্য সময় ডেস্ক

গত বুধবার (২১ অক্টোবর) রাশিয়ান সংবাদ মাধ্যম আরটি'কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই পূর্বাভাস দেন। তবে, বাইডেন নির্বাচিত হলে যেমন 'অবশ্যই' ডলারের দাম কমবে এমন জোর দাবি করলেও বাইডেন পরাজিত হলেও আগামী কয়েক বছর মার্কিন ডলারের দাম কমবে এমন পূর্বাভাস দিয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এরিক রবার্টসন বলেন, আমরা দেখতে পাচ্ছি আগামী কয়েক বছর ডলার দাম কমবে। তবে, এটা নিশ্চিত করে বলা যাচ্ছে না ঠিক কি পরিমাণ পড়বে মার্কিন ডলারের দাম।

গত কয়েক বছর ধরে ডলারের দাম বাড়তে থাকায় যুক্তরাষ্ট্রের অর্থনীতিও বেড়েছে বেশ খানিকটা। তবে, আগামীতে ডলারের অব্যাহত দর পতনের কারণ বিশ্ব বাণিজ্যের ধরনের পরিবর্তন বা যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নীতি-কৌশলের পরিবর্তনের কারণে হবে বলেও জানান ববার্টসন। ডলারের পতন উদীয়মান বাজার অর্থনীতির দেশগুলোর জন্য কিছুটা অস্থিরতা তৈরি করবে বলে মত তার। 

© ২০২১ সময় মিডিয়া লিমিটেড
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়