সম্পূর্ণ নিউজ সময়
লাইফস্টাইল
১৬ টা ২১ মিঃ, ১৭ অক্টোবর, ২০২০

যা করলে চুলের ক্ষতি হয়

লাইফস্টাইল ডেস্ক

চুলের যত্নে আমরা নানা উপাদান ব্যবহার করে থাকি। তবে অনেক সময় এসব উপাদানে থাকা ক্ষতিকারক পদার্থ ডেকে আনে বিপদ। ফলে দেখা দেয় চুল পড়ার মতো নানা সমস্যা। আর শুষ্ক ও রুক্ষ চুল খুব দ্রুত ভেঙে যায়। ভেঙে গেলে যেমন সহজে বাড়ে না চুল, তেমনি স্বাভাবিক জৌলুস হারিয়ে হয়ে পড়ে প্রাণহীন। তবে বেশিরভাগ ক্ষেত্রে আমাদেরই বিভিন্ন ভুলে চুল ভেঙে যায়। তাই জৌলুস ও প্রাণবন্ত চুল পেতে খেয়াল রাখুন এসব বিষয়ে:-

# চুল তোয়ালে দিয়ে জোরে জোরে মুছবেন না। পানি ঝরানোর জন্য আঘাত করে চুল মোছাও চুল ভেঙে যাওয়ার অন্যতম কারণ। চুল নরম তোয়ালে দিয়ে কিছুক্ষণ জড়িয়ে রাখুন। এরপর প্রাকৃতিক বাতাসে শুকিয়ে নিন।

# চুল খোলা রেখে দীর্ঘক্ষণ রোদের সরাসরি সংস্পর্শে থাকবেন না। সূর্যের ক্ষতিকারক রশ্মি চুল বিবর্ণ করে দেয়। ফলে দ্রুত ভেঙে যায় চুল।

# খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার না রাখলেও পড়তে পারেন চুল ভেঙে যাওয়ার সমস্যায়। তাই সুষম খাবার ও ভিটামিন এ, সি এবং ই-যুক্ত খাবার খান বেশি করে।

# ভেজা চুল আঁচড়াবেন না। চুল শুকানোর পর তারপর আঁচড়ান। ভেজা চুল যদি আঁচড়াতেই হয় তবে ধীরে ধীরে মোটা দাঁতের চিরুনি দিয়ে আঁচড়াবেন।

# খুব শক্ত করে পনিটেইল বাঁধবেন না।

# হেয়ার ড্রায়ার বা হেয়ার স্টাইলিং যন্ত্রের অতিরিক্ত ব্যবহারের কারণে ভেঙে যেতে পারে চুল। দীর্ঘদিন ট্রিম না করলেও ভেঙে যেতে পারে চুল।

# সপ্তাহে অন্তত একদিন প্রাকৃতিক উপাদানের তৈরি হেয়ার প্যাক ব্যবহার করুন। তিন দিনে একবার তেল ব্যবহার করুন।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়