ওয়েব ডেস্ক
আপডেট
১৩-১০-২০২০, ১৪:২৪

ধর্ষণ নিয়ে যা বললেন মিজানুর রহমান আজহারী

ধর্ষণ নিয়ে যা বললেন মিজানুর রহমান আজহারী
ধর্ষণবিরোধী আন্দোলনে জেগে উঠেছে বাংলাদেশ। বিভিন্ন শ্রেণিপেশার মানুষ সোচ্চার হয়েছেন ধর্ষণবিরোধী আন্দোলনে। সিনেমা নাটকের তারকারা যেমন সচেতন হয়েছেন তেমনি সচেতন হয়েছেন ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিত্বকারীরাও। জনপ্রিয় ইসলামি বক্তা মিজানুর রহমান আজহারী সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ধর্ষণবিরোধী একটি স্ট্যাটাস লিখেছেন। এই স্ট্যাটাসটি ১১ সেপ্টেম্বর তিনি তার পেজ থেকে শেয়ার করেন। স্ট্যাটাসটিতে ১ লাখ ৮৪ হাজার রিঅ্যাকশন এবং ১৩ হাজার কমেন্ট রয়েছে। পোস্টটি শেয়ার হয়েছে ১৯ হাজার বার। সময় নিউজের পাঠকদের জন্য আলোচিত এই স্ট্যাটাসটি তুলে ধরা হলো। 

ধর্ষণ বিস্তারে দিশেহারা জাতি: সমাধান কী?

বাংলাদেশে প্রায় প্রতিদিন কোথাও না কোথাও ধর্ষণ হচ্ছে। নারীকে বিবস্ত্র করা হচ্ছে। এই দৃশ্য ধারণ করে অনলাইনে ছড়িয়ে দেয়া হচ্ছে। এই বর্বরতা সহ্যক্ষমতার বাইরে। কী একটা অসুস্থ প্রজন্ম গড়ে উঠেছে এ দেশে! আমাদের পরিবারগুলোতে এভাবে ধর্ষক গড়ে উঠল আর আমরা কেউ টেরই পেলাম না। ভাবতেই গা শিউরে উঠছে। সাধারণ জনগণ না পারছে কইতে, না পারছে সইতে। বিচার চেয়ে মানববন্ধন করতে গেলে সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর বাধা। এভাবে বিচার চাইতে চাইতে ক্লান্ত জনগণ যখন বিচার করার দায়িত্ব নিজ হাতে তুলে নেবে তখন পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে। তাই ধর্ষণের নজিরবিহীন শাস্তি নিশ্চিত হোক— এটাই আজ গণমানুষের দাবি।

ধর্ষণ হচ্ছে একটি সেক্সুয়াল ক্রাইম বা সেক্সুয়াল ভায়োলেন্স। আদতে ধর্ষণ কোনো যৌনতা নয়, এটা পুরুষের ক্ষমতার অপব্যবহার। আর ক্ষমতার ছায়াতলেই মূলত বেড়ে ওঠে ধর্ষকরা। সাধারণত, মানুষ যেটা দেখে দেখে শিখে সেটা সে নিজে ট্রাই করে দেখতে চায়। সিনেমাতে পরিবারের সবাই মিলে ধর্ষণের দৃশ্য উপভোগ করা সমাজে এর চেয়ে ভালো কিছু হওয়ার তো কথা ছিল না। যা হওয়ার তাই তো হচ্ছে। উঠতি তরুণ বয়সে রাজনৈতিক ছত্রছায়ায় ক্ষমতার স্বাদ পেলে— সে ক্ষমতা কে না খাটাতে চায়? দেশের আইন ও বিচারব্যবস্থা যখন ক্রিমিনাল ফ্রেন্ডলি হয়ে উঠে মূলত তখন অনিয়ন্ত্রিত ও মাত্রাতিরিক্ত উগ্র ক্ষমতার জোরেই এরা ধর্ষণের সাহস করে। ক্ষমতার বলে ও আইনের ফাঁকফোকর মাড়িয়ে এরা সবসময় থাকে ধরাছোঁয়ার আড়ালে।

বাংলাদেশের আবহাওয়া ও পরিবেশে একটি ছেলে অথবা মেয়ে গড়ে ১৪-১৫ বছর বয়সেই পরিপূর্ণ সেক্সুয়াল অ্যাবিলিটি লাভ করে থাকে। কিন্তু তারা বিয়ের পিঁড়িতে বসে আরও ১০-১৫ বছর পর। এই লম্বা সময় ধরে যৌন ক্ষুধা নিবারণের কোনো বৈধ সুযোগ তাদের হাতে নেই। উপরন্তু বিয়ের প্রশ্ন উঠলেই আসে সামাজিক যতো নিয়মকানুনের দোহাই।

যৌনশক্তি আল্লাহ তাআলার দেয়া এক অমূল্য সম্পদ। এই সেনসিটিভ এনার্জিকে যদি সঠিকভাবে ব্যবহার না করা হয় তবে এর অপব্যবহার হবে এটাই স্বাভাবিক। তার ওপর যদি থাকে নৈতিক অধঃপতন এবং উগ্র ক্ষমতা প্রদর্শনের সুযোগ তাহলে তো ধর্ষণ ঠেকানোর আর কোনো রাস্তাই খোলা নেই।
 
এ দেশে প্রাপ্তবয়স্ক ছেলেরা বেশির ভাগ সময় সেক্সুয়ালি ওভার চার্জড হয়ে থাকে। বিজ্ঞাপনে আর বিলবোর্ডে সর্বদা শোভা পাচ্ছে স্বল্প বসনা নারী যেখানে তার দেহের আকর্ষণীয় সব উঁচুনিচু ভাঁজগুলো প্রেজেন্ট করা হচ্ছে, ক্রিকেট খেলার মাঝখানে চিয়ার্সগার্লসদের বেলি ড্যান্স, মোবাইল ফোনে সহজলভ্য সেক্সুয়াল কন্টেন্ট, ওয়েব সিরিজ, পর্নোগ্রাফি, অশ্লীল সিনেমা আরো কত কি। এগুলো তরুণদের মাঝে যৌন উন্মাদনা তৈরি করছে।

নারীদেহকে যারা সেক্স অবজেক্ট হিসেবে ভোগের সস্তা পণ্য করে উপস্থাপন করে এরা সবাই মূলত ধর্ষক। এই সেক্স অবজেক্ট দেখে দেখে তরুণরা ফুল্লি চার্জড হয়ে থাকে। কিন্তু হালাল পন্থায় এই এনার্জি রিলিজ করার কি তার কোন জায়গা আছে? না, নেই! ফলাফলস্বরূপ চলছে মাস্টারবেসন, বিবাহবহির্ভূত শারীরিক সম্পর্ক, আর ক্ষমতা থাকলে বীরদর্পে ধর্ষণ। সংবাদমাধ্যম, গণমাধ্যম, ফেসবুকের নিউজফিডে যেন একটাই নিউজ— ধর্ষণ! ধর্ষণ! আর ধর্ষণ!

প্রতিটি জাতীয় দৈনিকে যদি হত্যা ও ধর্ষণের জন্য আলাদা একটি পাতা নির্ধারিত থাকে, ওই পাতা কোনোদিন খালি থাকবে বলে মনে হয় না। প্রতিটি জেলায় প্রায় প্রতিদিন এজাতীয় ঘটনা ঘটছে। তাই, এই মহামারির প্রকোপ থেকে মুক্তি পেতে— বিয়েকে সহজ করুন, অশ্লীলতার সকল পথ বন্ধ করুন, উগ্র ক্ষমতার প্রয়োগ থামিয়ে দিন এবং সন্তানদের নৈতিকতা ও মানবিকতার সবক দিন। 

দিনরাত তরুণসমাজকে কাছে আসার গল্প শোনাবেন, নোংরা রাজনীতির পাওয়ার গেম শেখাবেন। আর ধর্ষণ করলে হইচই শুরু করবেন। ওয়াট অ্যা ডাবল স্ট্যান্ডার্ড ! নাটক, সিনেমা, বিজ্ঞাপন, বইপুস্তক এবং ইন্টারনেট সব জায়গায় নগ্নতা ও যৌনতায় ভরপুর থাকবে, বিয়ে কঠিন হবে, ক্ষমতার রাজনৈতিক মহড়া চলতে থাকবে আর কিছু ধর্ষককে ধরে ফাঁসিতে ঝুলিয়ে দিলেই ধর্ষণ বন্ধ হয়ে যাবে—এ ধারণা নিছক শিশুসুলভ ধারণা বলেই আমার কাছে মনে হয়।

মানুষকে মানুষ বানানো এত সহজ কাজ নয়। আমি প্রায়ই বলে থাকি যে গরুর পেট থেকে বের হলেই সেটা গরু হয়, ছাগলের পেট থেকে বের হলেই সেটা ছাগল হয় কিন্তু মানুষের পেট থেকে বের হলেই সেটা মানুষ হয়ে যায় না বরং সেটাকে মানুষ বানাতে হয়। মানুষকে মানুষ বানানো না গেলে তার মধ্যে পশুসুলভ আচরণ ডেভেলপ করে। তখন তার মধ্যে আর মনুষ্যত্ব থাকে না। এমনকি কখনো কখনো সে পশুকেও ছাড়িয়ে যায়। আর নিবিড় পরিচর্যা, নৈতিক সুশিক্ষা এবং মানবিক মূল্যবোধের চর্চা তাকে ধীরে ধীরে আলোকিত মহামানবে পরিণত করে। তাই, মানুষকে মানুষ বানাতে দরকার নৈতিক শিক্ষা ও মানবিকতার চর্চা। পরিবারে, সমাজে, শিক্ষাপ্রতিষ্ঠানে, রাষ্ট্রীয়ভাবে নৈতিক শিক্ষা ও মানবিকতার চর্চা করা খুব জরুরি।

যদি আমরা আসলেই সমাজ থেকে ধর্ষণ বন্ধ করতে চাই— তাহলে আমাদের সামগ্রিক ব্যবস্থা পরিবর্তন করে অপরাধ প্রবণতাবিরোধী এবং মানবতাবান্ধব একটি সমাজব্যবস্থা কায়েম করতে হবে। আমাদের শিক্ষা ব্যবস্থাও খোদাভীতি সম্পন্ন শিক্ষাব্যবস্থা হতে হবে। শুধু তাই নয়, আগে শাসকশ্রেণি ও অভিভাবকদের নিজেদেরকে খোদাভীতিসম্পন্ন মানুষে পরিণত করতে হবে। তবেই কেবল সামগ্রিক ব্যবস্থার পরিবর্তন সম্ভব।

ধর্ষণ ঘটনার তীব্রতা বোঝাতে অনেকে লিখছেন— মধ্যযুগীয় বর্বরতাকে হার মানিয়েছে। কিন্তু মধ্যযুগীয় বর্বরতা বা আইয়্যামে জাহিলিয়াতের বর্বরতাকে কীভাবে সমাধান করা হয়েছিল সে বয়ান দিতে গেলে তো তখন তারা কানে কুলুপ এঁটে রাখে। আসলে, মানবজাতির স্রষ্টা মহান আল্লাহ তাআলাই ভালো জানেন যে সামাজিক ভারসাম্য অক্ষুণ্ণ রাখতে ব্যভিচার ও ধর্ষণের শাস্তি কেমন হওয়া উচিত। তাই ইসলামে ব্যভিচার ও ধর্ষণের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে। মানবিক সমাজব্যবস্থা, উন্নত চারিত্রিক মূল্যবোধ এবং অপরাধপ্রবণদের জন্য দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থাপণা দিয়েই মূলত রাসূলুল্লাহ (ﷺ‬) মধ্যযুগীয় বর্বরতা বা আইয়্যামে জাহিলিয়াতের বর্বরতাকে কল্যাণে ভরপুর এক মানবিক সমাজে রূপান্তর করেছিলেন এবং এক সোনালি যুগের গোড়াপত্তন করেছিলেন। যে সমাজব্যবস্থা আজও গোটা বিশ্ববাসীর জন্য অনুসরণীয় এবং অনুকরণীয়।

ধর্ষণ ইস্যুতে আরেক শ্রেণি আছে মিউচুয়াল কনসেন্ট নিয়া। কনসেন্ট নিয়া সম্পর্ক করলে নাকি কোনো সমস্যা নেই। কিন্তু  বাস্তবে দেখা যাচ্ছে এই সম্পর্কের অবনতি ঘটলেই ধর্ষণের অভিযোগ ওঠে পুরুষের বিরুদ্ধে। পুরুষরাও কম হয়রানির শিকার হচ্ছে না। যখন ফিজিক্যাল রিলেশন হয়, তখন সেটাকে প্রেম ও ভালোবাসা শব্দে ব্যক্ত করা হলেও সময়ের বিবর্তনে তা ধর্ষণ নাম ধারণ করে। এবং পরিণামে নারী নির্যাতন মামলাও হয়। ধর্ষণের ঘটনা দেশব্যাপী আলোচিত হওয়ার পর অনেক পুরুষকে ধর্ষণের অপবাদ দিয়ে ব্ল্যাকমেইলও করছে অনেক নারীরা, এমন খবরও উঠে এসেছে। এ জন্যই ইসলাম বিবাহবহির্ভূত সব সম্পর্ককে হারাম করেছে।

সোমবার একটি ভিডিও ক্লিপে, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সামনে কিছু তরুণীদের ধর্ষণবিরোধী একটি স্লোগানে মুখরিত হতে দেখলাম। স্লোগানটি ছিল এ রকম—“এই দায়-শুধু তোর-তুই ধর্ষক”। প্রিয় বোনদের বলতে চাই— প্রকৃতপক্ষে ধর্ষণের জন্য অনেক ফ্যাক্টর দায়ী। শুধু একদিকে আঙুল তোলাটা ইনসাফপূর্ণ নয়। নৈতিক শিক্ষার উন্নয়ন, ক্ষমতার অপব্যবহার রোধ এবং আইনের শাসন সুপ্রতিষ্ঠিত হওয়ার পরেও অপরাধপ্রবণ, দুশ্চরিত্র, লম্পট ও বিকৃত রুচির কিছু লোক সমাজে থাকবেই। যাদের অনিষ্ট থেকে বেঁচে থাকার জন্য আপনাদেরই সেফটি ম্যাজারমেন্ট নিতে হবে। তাই, দয়া করে ঘরের বাইরে সবসময় নিজেকে শালীন পোশাকে আবৃত রাখুন। মনে রাখবেন হিজাব নারীর আভিজাত্য, সৌন্দর্য, লাজুকতা ও রুচিশীলতার প্রতীক। ইসলাম নারীকে কষ্ট দেয়ার জন্য হিজাবের বিধান দেয়নি বরং দিয়েছে রক্ষাকবচ হিসেবে।

নৈতিকতার অভাব, অশ্লীলতার প্রসার, স্বাধীন বিচারব্যবস্থার অনুপস্থিতি এবং ক্ষমতার দাপট প্রদর্শনের যে অপসংস্কৃতি দেশে চলে এসেছে তাতে খুব সহসা এ ধর্ষণ মহামারি থামানোর কোনো সুযোগ নেই। এটা চলতে থাকবে। কিছু ঘটনা ভাইরাল হলে আমরা জানতে পারব আর বাকিগুলো চাপা পড়ে থাকবে।

তাই এখন থেকেই আমরা সবাই সিরিয়াসলি সতর্ক না হলে এই ক্রাইসিস মোকাবিলা সম্ভব নয়। সর্বমহল থেকে প্রচেষ্টা চালাতে হবে। নৈতিক প্রজন্ম গড়ে তোলার কোনো বিকল্প নাই। মানবিকতার চর্চা ও নৈতিকতার চর্চা ছাড়া ধর্ষণ ঠেকানো সম্ভব নয়। বিবেক জাগানিয়া ও মানবিক সত্তা বিকাশে সহায়ক শিক্ষাব্যবস্থা খুবই জরুরি। পারিবারিক তারবিয়াত এবং প্রতিটি মুসলিম পরিবারে ইসলাম চর্চা নিশ্চিত করতে হবে। তা না হলে আমাদের কারও আদরের ভাইটি হয়ে উঠতে পারে ধর্ষক অথবা আমাদের আদরের বোনটি হয়ে যেতে পারে পরবর্তী ভিকটিম। তখন দিশেহারা হয়ে “বিচার চাই” “বিচার চাই” বলা ছাড়া আর কিইবা করার থাকবে?



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৪৪৯৭৬০ ৭৮৭৩৩ ৩৬৪৬১১ ৬৪১৬
বিস্তারিত
রাজধানীতে মাদক বিক্রি-সেবনের অভিযোগে গ্রেফতার ৬৬ বেগমগঞ্জে অস্ত্রসহ সন্ত্রাসী গ্রেফতার যুবরাজ সালমান-নেতানিয়াহুর গোপন বৈঠক অস্বীকার সৌদির কক্সবাজারে জমে উঠেছে মহিষের লড়াই নতুন সিনেমায় সুশান্তের নায়িকা সাঞ্জনা কাউখালীতে গাঁজাসহ বাবা-ছেলে গ্রেফতার কোয়ারেন্টাইনে স্পেনের রাজা বর্তমান সরকার উন্নয়নের সরকার: শামীম বিদেশ ভ্রমণসহই ঘাস চাষ প্রকল্পের অনুমোদন কুষ্টিয়ার সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত শীতের রাতে চাদরে মুড়িয়ে শিশুটিকে ফেলে গেল কারা? করোনায় ঝুঁকি এড়াতে ভার্চুয়ালে আসবে সান্তা প্রেমিকার বিয়ের খবরে প্রেমিকের আত্মহত্যা ‘কল্পনাও করিনি প্রধানমন্ত্রী এ জায়গায় আসন দেবেন’ গোল্ডেন মনিরের সঙ্গে প্রতিমন্ত্রীর সম্পর্ক খতিয়ে দেখা হবে: কাদের মাস্ক পরা নিশ্চিতে রাজধানীতে অভিযান, জরিমানা বন্ধ হচ্ছে গ্লাভস প্রস্তুতকারক শীর্ষ প্রতিষ্ঠানের অর্ধেকের বেশি কারখানা স্ত্রীকে অ্যাসিডে ঝলসে দেওয়ার অভিযোগে স্বামী গ্রেফতার নারী লিগের শিরোপা জিততে আত্মবিশ্বাসী বসুন্ধরা কিংস ধাক্কা খেলেন শাকিব খান! মৃত্যুবার্ষিকীতে বারী সিদ্দিকীর প্রতি শ্রদ্ধা নিবেদন নিজেদের প্রথম ম্যাচে জয় চায় খুলনা-বরিশাল পলাশবাড়ী পৌরসভা নির্বাচনে প্রতীক বরাদ্দ শেখ হাসিনা ছাড়া দলে কেউই অপরিহার্য নন: কাদের সাংবাদিক কাজলের হাইকোর্টে জামিন বিশ্বের সেরা ১০০ নারীর তালিকায় ২ বাংলাদেশি সস্ত্রীক করোনামুক্ত এমপি আবু সাঈদ বাগেরহাটে সামুদ্রিক মাছের দাম কমছে ফখরকে ছাড়াই নিউজিল্যান্ডে পাকিস্তান দল করোনায় আক্রান্ত নায়ক বাপ্পারাজ ও সম্রাট বায়ু দূষণ রোধের পদক্ষেপ জানাতে হাইকোর্টের নির্দেশ শীতে হাতের যত্ন নেবেন যেভাবে খুলনায় কাস্টমস কর্মচারীর জেল-জরিমানা সংযুক্ত আরব আমিরাতে ভোগান্তিতে ভিজিট ভিসার যাত্রীরা বেগম পাড়ার সাহেবদের ধরা হবে: কাদের এবারের সায়েন্স অলিম্পিয়াড অনলাইনে, চলছে রেজিস্ট্রেশন ২৫ বছর পর একসঙ্গে সঞ্জয়-মাধুরী বাগেরহাটে বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত দ্রুতই কমছে দেশের তাপমাত্রা করোনাকালে মন্ত্রিসভায় পরিবর্তন হচ্ছে না: সেতুমন্ত্রী বরগুনায় ইউপি চেয়ারম্যানের ওপর হামলার ঘটনায় মামলা একনজরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের সময়সূচি ক্ষেতেই আগাম আলু কেজিপ্রতি বিক্রি ৮০ টাকায় প্রযুক্তিগত সমস্যায় ৫০ মিনিট জনবিচ্ছিন্ন ব্রিটিশ প্রধানমন্ত্রী ‌গরুর জন্য মন্ত্রণালয়, নেওয়া হবে করও তাজরীন অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণ, কারখানা মালিকের শাস্তি দাবি যাবজ্জীবন কি আমৃত্যু জেল, চূড়ান্ত হবে ১ ডিসেম্বর নতুন প্রেমে মজেছেন প্রিয়াঙ্কা! নাইকো দুর্নীতি মামলা: খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৫ জানুয়ারি একনেকে প্রতি কিলোমিটার সড়কে ৮৬ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ের প্রস্তাবনা জন কেরিতেই বাইডেনের ভরসা সন্ধ্যায় শপথ নেবেন নতুন ধর্মপ্রতিমন্ত্রী সিলেটে তামান্না হত্যা: স্বামীসহ ৬ জনের বিরুদ্ধে মামলা ফিলিস্তিনের গাজায় খুদে নারী বক্সিং অনুষ্ঠিত বগুড়ায় করোনা সচেতনতায় মাস্ক বিতরণ ভারতে করোনা আক্রান্ত ৯২ লাখ ছুঁই ছুঁই করোনায় বিএনপি নেতা ড. মামুন মারা গেছেন সাংবাদিক মুনীরুজ্জামানের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক ‘নারী ফুটবলের নতুন ক্যালেন্ডার তৈরি করছে বাফুফে’ শক্তি বাড়িয়ে ভারতমুখী ঘূর্ণিঝড় ‘নিভার’ ‘সম্পদ লুটপাটকারীদের পক্ষে আন্দোলনে ভুক্তভোগী এতিমরা’ বগুড়ায় আ.লীগের পূর্ণাঙ্গ কমিটিতে যারা বাইডেনের মন্ত্রিসভার ছয় সদস্যের নাম ঘোষণা নাটোরে কৃষি উপকরণ পেলেন পাঁচ হাজার ২৬০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক ক্ষমতা হস্তান্তরে নমনীয় ট্রাম্প বিএলআরআই’তে চাকরির নিয়োগ করোনায় আসামের সাবেক মুখ্যমন্ত্রীর মৃত্যু ঋণ প্রদানে নিয়মনীতির তোয়াক্কা করেনি আইসিবি: বাংলাদেশ ব্যাংক দিনাজপুরে আমন ধানের দাম পেয়ে খুশি কৃষকরা মাঠের লড়াইয়ে ফিরছেন সাকিব চাহিদার মাত্র অর্ধেক ওষুধ সরবরাহ করতে পারে সরকারি তহবিল বায়ো বাবল ‘কারাগার’ থেকে মুক্তি চান রাবাদা বিশ্বে করোনার তাণ্ডবে মৃত্যু ছাড়াল ১৪ লাখ কিভাবে নিয়ন্ত্রণে রাখবেন শরীরের ইউরিক অ্যাসিড তাজরীনে অগ্নিকাণ্ড: দুঃস্বপ্ন আজও তাড়িয়ে বেড়ায় রাজধানীর অগ্নিকাণ্ড: সব হারিয়ে নিঃস্ব খেটে খাওয়া মানুষ ফ্লাইট মিসে ম্যাচ মিস আফ্রিদির বাবা নিখোঁজ মা ভারসাম্যহীন, তবুও থেমে নেই রুবিনার পথ চলা টাঙ্গাইলে ব্যস্ত সময় পার করছেন ক্রিকেটার ও নারী ফুটবলাররা এগিয়ে যাচ্ছেন চাঁদপুরের ক্ষুদ্র নৃগোষ্ঠীর তরুণ-তরুণীরা বিপিএটিসি’তে চাকরির সুযোগ চট্টগ্রামে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি, আক্রান্ত হচ্ছে নবজাতকরাও টিভিতে খেলার সূচি না ফেরার দেশে ‘সংবাদ’ এর ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামান করোনায় বিপর্যস্ত হংকংয়ের পর্যটন পিরোজপুরে ওএমএসের চালসহ আটক ২ দু’পা দিয়েই জীবনযুদ্ধে লড়ছেন জগন্নাথ শীল মেষের মর্যাদা বৃদ্ধির দিনে ঝুঁকিপূর্ণ বিনিয়োগ মিথুনের স্বাস্থ্যবিধি নিশ্চিতে নেত্রকোনায় কঠোরতার নির্দেশ জেলা প্রশাসকের ২৪ নভেম্বর: আজকের এই দিনে যা ঘটেছিল স্বাস্থ্যবিধি না মানায় ময়মনসিংহ-রাঙামাটির বিভিন্ন স্থানে জরিমানা মঙ্গলবার ঢাকার যেসব স্থানে যাবেন না ফেরেঙ্কভারোসকে আতিথ্য দেবে য়্যুভেন্তাস বঙ্গবন্ধু টি-২০: উদ্বোধনী দিনে মুখোমুখি হচ্ছে খুলনা-বরিশাল ভোলায় আধিপত্য বিস্তার নিয়ে দু'পক্ষের সংঘর্ষ, আহত ১০ পোল্যান্ডে শুরু হয়েছে স্কি বিশ্বকাপ ভারতের বিপক্ষে স্লেজিং নয়, মাঠেই জবাব দিতে চান ওয়ার্নার আজ মাঠে নামছে চেলসি-সেভিয়া বাদল রায়ের মৃত্যুতে মাঠে নিরবতা পালন করেছেন খেলোয়াডরা ভৈরবে বাড়ির পরিত্যক্ত স্থান থেকে নবজাতকের লাশ উদ্ধার
আরও সংবাদ...
বাংলাদেশিদের দেড় ঘণ্টার হামলায় ধরাশয়ী ফ্রান্সের সেই ওয়েবসাইট হেলিকপ্টারে বিয়ে করতে গেলেন রূপপুর বিদ্যুৎকেন্দ্রের প্রকৌশলী ফ্রান্সে হামলা চলছে, দেখুন লাইভ ভিডিও ২০২১ সালে যেসব জিমেইল অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে ভোটে জিতেই স্ত্রী-কন্যাকে হারান বাইডেন রামপালের কাজ বুঝিয়ে দেয়ার আগেই দেউলিয়া ভারতীয় কোম্পানি চুপিসারেই মৌলানাকে বিয়ে করলেন অভিনেত্রী সানা! (ভিডিও) গুগল ম্যাপে ধরা পড়ল বাংলাদেশি সেই জাহাজ ‘ভালোবাসার কথা বলতে না পারা মানুষটাই জীবন সঙ্গিনী’ ধর্ষণের শিকার তরুণীকে বিয়ে করলেন ‘ছোটবেলার প্রেমিক’ টয়লেটের পানি দিয়ে ফুচকার টক বানানোর সময় বিক্রেতা ধরা ৩০০ টাকা নিয়ে শহরে এসে কোটি টাকার মালিক! নতুন চুল গজানোর ঘরোয়া উপায় শুধু ধর্ষণ নয়, কাটাছেঁড়া মৃতদেহের সঙ্গে সেলফি তুলতো মুন্না ফ্রান্সে কিছুক্ষণের মধ্যেই বড় হামলার ঘোষণা নায়িকা শ্রাব‌ন্তী‌কে কুপ্রস্তাব: রিমান্ডে যা বললেন সেই যুবক সেলফি তুলতে চাওয়ায় ভক্তের ফোন ছুড়ে মারলেন সাকিব অনূর্ধ্ব-১৯ দলের সাবেক ক্রিকেটার সজিবের আত্মহত্যা মুসলমানদের অনুভূতি বুঝতে পেরেছি: ম্যাক্রোঁ মেয়র লিটনের মেয়ে, ছাত্রলীগ নেত্রী অর্ণার বিয়ে মাছেও করোনাভাইরাস! বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল হ্যান্ডসেট নবম-দশম শ্রেণিতে কোনো বিভাগ থাকছে না: শিক্ষামন্ত্রী তৃতীয় স্বামীর সঙ্গেও থাকছেন না শ্রাবন্তী! এক দিনেই মুকেশ হারালেন ৬০ হাজার কোটি টাকা! মার্কিন নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশে কত দূর? উচ্চশিক্ষার জন্য রাজধানীতে এসে লাশ হলেন মুন্না যে ৭ মানসিক ব্যাধি মানুষকে যৌন অপরাধী বানায় মুসলিমদের বড় সুখবর দিলেন বাইডেন চট্টগ্রামে বিরল শিশুর জন্ম সাকিবকে হুমকির ঘটনায় কঙ্গনার বিস্ফোরক মন্তব্য কাজলের প্রতিরাতে খরচ ৩৩ লাখ টাকা! অভিনেত্রী লীনা মারা গেছেন দেড় লাখ টাকার শাড়ি, ৯০০ বছর ধরে বুনছে এক পরিবার! অক্সফোর্ডের মুনজেরিন ঢাবিতেও প্রথম শ্রেণিতে প্রথম বাইডেনের ‘ভক্ত’ হয়ে গেছেন ফখরুল ‘সবকিছু শেষ হওয়ার পথে’ : বাইডেনের উপদেষ্টা অপুকে নিয়ে উড়াল দিলেন নিরব! নোটিশ প্রত্যাহার করে জনস্বাস্থ্য পরিচালকের দুঃখ প্রকাশ র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার আলমকে বদলি ছেলের পোস্টে ফের আলোচনায় শ্রাবন্তী জীবিত গরুর অণ্ডকোষ-ভুঁড়ি খেল ব্রাহ্মণবাড়িয়ার কিশোর! শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ল ‘আইসিইউ’তে ৯ তারকা! মিথিলাকে মণ্ডপে নিয়ে বিপাকে সৃজিত হাসপাতালের কর্মচারীদের মারধরে এএসপির মৃত্যু, ভিডিও প্রকাশ জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার ভারতী সিং সোনায় মোড়ানো আড়াই হাজার বছর আগের ১০০ কফিন উদ্ধার বাইডেনের সমর্থনে ৭ লাখ মানুষ হত্যা কানাডায় পাহাড় কিনলেন অক্ষয় কুমার
আরও সংবাদ...


মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে