সম্পূর্ণ নিউজ সময়
বাংলার সময়
৭ টা ৫৫ মিঃ, ১ অক্টোবর, ২০২০

প্রখ্যাত সংগীতজ্ঞ শচীন কর্তার ১১৪তম জন্মবার্ষিকী পালিত

বাহার রায়হান

করোনার প্রাদুর্ভাবের কারণে কুমিল্লায় স্বল্প পরিসরে উপমহাদেশের বাংলা গানের কিংবদন্তি সংগীতজ্ঞ শচীন দেব বর্মণের ১১৪তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

জন্মবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (১ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে বর্মণের পৈতৃক ভিটা কুমিল্লা নগরীর দক্ষিণ চর্থার অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক আবুল ফজল মীর। এরপর একে একে কুমিল্লা শিল্পকলা একাডেমি, জেলা পুলিশের কর্মকর্তারা, নজরুল পরিষদ, কালচারাল কমপ্লেক্স, কুমিল্লা ইউসুফ হাই স্কুলের শিক্ষক-শিক্ষার্থী ও সাংস্কৃতিক কর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।
 
এ সময় জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর জানান, করোনার কারণে এ বছর শচীণ মেলা হয়নি। পরিবেশ স্বাভাবিক হলে আবার করা হবে। আর কুমিল্লাবাসী সেটি ধরে রাখবে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তৃতীয় শচীন মেলা অনুষ্ঠিত না হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও কর্মীরা।

পরে বেলা সাড়ে ১২টায় কুমিল্লা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও কেক কাটা হয়।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নুরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সমীর চৌধুরী, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান পাপড়ি বসু, হাসান ইমাম মজুমদার ফটিক, বশিরুল আনোয়ার প্রমুখ।

শচীন দেব বর্মণ ১৯০৬ সালের ১ অক্টোবর কুমিল্লার নবাববাড়ি সংলগ্ন দক্ষিণ চর্থায় জন্মগ্রহণ করেন। তার বাবা নবদ্বীপ কুমার বর্মণ ১৮৭০ সালের মাঝামাঝি সপরিবারে কুমিল্লা এসে বসতি স্থাপন করেন। তিনি তৎকালীন ত্রিপুরার মহারাজ বীর চন্দ্র মানিক্য বাহাদুরের ভাই ছিলেন।

শচীন দেব বর্মণ কুমিল্লা জিলা স্কুল থেকে এন্ট্রান্সের পর ভিক্টোরিয়া কলেজ থেকে ১৯২৪ সালে বিএ পাস করেন। ততোদিনে তার সংগীতের প্রতিভা ছড়িয়ে পড়ে গোটা দেশে। গানের নেশায় রাজ পরিবার ছেড়ে শচীন দেব গ্রামগঞ্জে ঘুরে বেড়াতেন।

 

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়