সম্পূর্ণ নিউজ সময়
স্বাস্থ্য
১৫ টা ৫ মিঃ, ২৬ সেপ্টেম্বর, ২০২০

করোনায় মৃত্যুঝুঁকি কমায় ভিটামিন ডি, দাবি গবেষকদের

করোনা মহামারি তাণ্ডবে সময় যারা প্রর্যাপ্ত ভিটামিন ডি গ্রহণ করেছেন তাদের ভাইরাস সংক্রমণের মৃত্যু ঝুঁকি ৫২ শতাংশ কমেছে বলেও নতুন এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। তেহরানের এক হাসপাতালে চিকিৎসাধীন দুই শতাধিক করোনা রোগীর শরীর থেকে নেওয়া রক্তের নমুনা পরীক্ষা শেষে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে গবেষকরা। 
স্বাস্থ্য সময় ডেস্ক

ডেইলি মেইলের প্রতিবেদন বলা হয়েছে, বোস্টন ইউনিভার্সিটির ড. মাইকেল হোলিক ও তার দল এই গবেষণা সম্পন্ন করেছেন।ওই গবেষণায় তিনি দেখেছেন, যারা পর্যাপ্ত ভিটামিন ডি গ্রহণ করেন তাদের করোনা সংক্রমণ হওয়ার আশঙ্কা ৫২ শতাংশ কম। এছাড়া যাদের দেহে ভিটামিন ডির ঘাটতি রয়েছে তাদের অসুস্থ হওয়ার সম্ভাবনা বেশি, বিভিন্ন ধরনের জটিলতায় বেশি ভোগেন এবং অনেক ক্ষেত্রেই করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছেন।

নতুন গবেষণায় তিনি ও তার দল দেখেছেন, যাদের শরীরে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি রয়েছে তারা করোনাভাইরাসে আক্রান্ত হলেও তাদের ইমিউন সিস্টেম করোনার বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ তৈরিতে ভূমিকা রাখে। মৃত্যুঝুঁকি কমায় ৫২ শতাংশ। ড. হলিক বলছেন, নতুন গবেষণা সরাসরি প্রমাণ করছে যে, ভিটামিন ডির ঘাটতি রোগের জটিলতাকে কমাতে সক্ষম। বিশেষ করে সাইটোকিন স্টর্ম এবং কোভিড-১৯ সংক্রমণে মৃত্যুর ঝুঁকি কমানো।

ভিটামিন ডি'র আদর্শ মাত্রা এখনও পরিষ্কার নয়। তবে ৩০ ন্যানোগ্রাম পর্যন্ত পর্যাপ্ত বিবেচনা করা হয়। এর কম হলেই অপর্যাপ্ত ধরা হয়। তেহরানের একটি হাসপাতালে ভর্তি হওয়া কোভিড-১৯ আক্রান্ত ২৩৫ রোগীর দেহ থেকে রক্তের নমুনা সংগ্রহ করেছিলেন ড. হলিক এবং তার সহকর্মীরা। এদের মধ্যে ৬৭ শতাংশ রোগীর দেহে ভিটামিন ডি ছিল ৩০ ন্যানোগ্রামের নিচে।

আমাদের ইমিউন সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন ডি। শরীরে বিভিন্ন ধরনের প্রদাহের ক্ষেত্রেও বেশ কার্যকরী এই ভিটামিন। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভিটামিন ডি'র বিভিন্ন বৈশিষ্ট্য মানুষের দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়