x
অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ
আপডেট
২১-০৮-২০২০, ১৬:১৭

২১ আগস্ট: থমকে যাওয়া একটি বিকেল

২১ আগস্ট: থমকে যাওয়া একটি বিকেল
বাঙালির জীবনে শোকের মাস আগস্ট। এ মাসে জাতির জীবনে বারবার নেমে এসেছে অমানিশা। পঁচাত্তরের ১৫ আগস্টে রাতের অন্ধকারে সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যা করা হয়। কিন্তু ঘাতকেরা এখানেই থেমে নেই।

২০০৪ সালের আরেক আগস্ট, রোদ ঝলমলে বিকেল, আকস্মিক বিস্ফোরণে রক্তের স্রোত বয়ে গেল বঙ্গবন্ধু অ্যাভিনিউ-এ, এই বাংলায়। গ্রেনেড, বিস্ফোরণ, ধোঁয়া, স্প্লিন্টার, আর্তনাদ! নেতা-নেত্রীরা ঘিরে ধরলেন সভানেত্রীকে, রচনা করলেন মানববর্ম।

ফলে ভাগ্যের জোরে অল্পের জন্য সেদিন প্রাণে গিয়েছিলেন বাঙালির বাতিঘর, আশা ভরসার একমাত্র জায়গা তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে প্রাণ হারান আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানসহ আওয়ামী লীগের ২২ নেতা-কর্মী। আহত হয়েছিলেন শতাধিক। যাদের অনেকে চিরতরে পঙ্গু হয়ে গেছেন। কেউ কেউ আর স্বাভাবিক জীবন ফিরে পাননি।
অনেকে এখনও শরীরে বয়ে বেড়াচ্ছেন সেই বিকেলে রক্তাক্ত ভয়াল হামলার স্প্লিন্টারের দগদগে ক্ষত। জঙ্গিগোষ্ঠী হরকাতুল জিহাদের গ্রেনেড হামলায় যদি সেদিন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাসহ দলের মূল নেতৃত্ব নিশ্চিহ্ন হওয়ার মতো দুঃসময় এসে যেতো- তাহলে বাঙালির জীবনে তা কত ভয়ংকর পরিণতি ডেকে আনত তা বলার অপেক্ষা রাখে না।

আজ দূরদর্শী দৃষ্টিসম্পন্ন ও বিচক্ষণ রাজনৈতিক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এগিয়ে চলছে লাল-সবুজের বাংলাদেশ। ১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ডের পর পশ্চিমা দেশগুলি মুশতাক সরকারকে সমর্থন দিয়েছিল। দেশ পিছিয়ে যায়।

মুক্তিযুদ্ধের মাধ্যমে যে দেশ প্রতিষ্ঠিত হয়েছে, যার মূল লক্ষ্য ছিলো- দেশের মানুষের অন্ন, বস্ত্র, শিক্ষা, বাসস্থান ও চিকিৎসা নিশ্চিত করা। কিন্তু ওই সময় সঠিকভাবে দেশ পরিচালিত হয়নি। বিশ্বমানচিত্রে লাল-সবুজের দেশটির জন্মদাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামটি পর্যন্ত মুছে দেওয়ার অপচেষ্টা চালানো হয়। কিন্তু তা সম্ভব হয়নি। বঙ্গবন্ধু রয়েছেন বাঙালির হৃদয়ে, মননে। তাই তো বাংলা সাহিত্যের খ্যাতিমান লেখক অন্নদাশঙ্কর রায় বঙ্গবন্ধুকে নিয়ে লিখেছিলেন,
‘যতকাল রবে পদ্মা যমুনা গৌরী মেঘনা বহমান/
ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান/
দিকে দিকে আজ অশ্রুমালা রক্তগঙ্গা বহমান/
তবু নাই ভয় হবে হবে জয়, জয় মুজিবুর রহমান।’
অর্থাৎ যতদিন বাংলা ভাষা, বাঙালি জাতি থাকবে ততোদিন সবার হৃদয়ের মণিকোঠায় অবস্থান করবেন জাতির পিতা।

পঁচাত্তরের ১৫ আগস্টের বর্বরতা ঘটেছিল জনগণের চোখের আড়ালে, রাতের অন্ধকারে। কিন্তু ২১ আগস্টের গ্রেনেড হামলা হয়েছে প্রকাশ্যে। কোনো জনসভায় হামলা চালিয়ে একটি দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দলের মূল নেতৃত্বকে নিশ্চিহ্ন করে দেওয়ার চেষ্টা চালানোর কোনো নজির স্মরণকালের আধুনিক ইতিহাসে বিরল। আগস্টের দুই রক্তপাতের মধ্যে কোনো যোগসূত্র থাকতেই পারে না, তা নয়।

এমনকি ১৯৭৫ সালে তারিখ হিসেবে ১৫ আগস্ট এবং ২০০৪ সালে মাস হিসেবে আগস্টের মিলটাও লক্ষণীয়। ১৫ আগস্টের মতোই ২১ আগস্টের ঘটনাটিও ছিল রাজনৈতিক প্রতিপক্ষকে নির্মূল করার চেষ্টা।   

হরকাতুল জিহাদের নেতা মুফতি হান্নান ও গ্রেপ্তার হওয়া জঙ্গিদের দেওয়া তথ্য অনুযায়ী, এটা পরিষ্কার যে ২১ আগস্ট গ্রেনেড হামলার মূল লক্ষ্য ছিল শেখ হাসিনাসহ আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতাদের হত্যা করা।

কিন্তু আমরা দেখেছি, ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকারের পক্ষ থেকে এমন অবিশ্বাস্য কথাও প্রচার করা হয়েছিল যে, আওয়ামী লীগ নিজেরাই জনগণের সহানুভূতি ও সমর্থন পেতে ওই গ্রেনেড হামলা চালিয়েছিল। তারা এমনও বক্তব্য প্রচার করেছিল যে, গ্রেনেড হামলা এমনভাবে করা হয়েছে যেন শেখ হাসিনা বেঁচে যান এবং জোট সরকারকে একটি বিব্রতকর অবস্থায় ফেলা যায়। কিন্তু এ ধরনের যুক্তি খুবই ন্যাক্কারজনক।

এমনকি ২০০৪ সালের ১৫ সেপ্টেম্বর জাতীয় সংসদেও তৎকালীন সংসদ সদস্যরা (এমপি) ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার জন্য আওয়ামী লীগকে দায়ী করে বক্তৃতা দিয়েছিলেন। তাঁরা বলেছিলেন, জনগণের ভোটে ক্ষমতায় যেতে ব্যর্থ হয়ে এখন নৈরাজ্যের মাধ্যমে তারা (আওয়ামী লীগ) ক্ষমতায় যেতে চায়। আর সেই ষড়যন্ত্রের অংশ হিসেবেই নিজেদের সমাবেশে গ্রেনেড হামলা ঘটানো হয়েছে। তখন নৃশংস হত্যাকাণ্ডের জন্য আওয়ামী লীগ ছাড়াও প্রতিবেশী দেশ ভারতের প্রতিও অঙ্গুলি নির্দেশ করেছিল বিএনপি।

১৯৯৯ সালের মার্চ থেকে ২০০৫ সালের জানুয়ারি পর্যন্ত ছয় বছরে হরকাতুল  জঙ্গিগোষ্ঠী দেশে ১৩টি বোমা ও গ্রেনেড হামলা চালায়। এতে ১০৬ জন নিহত হন। আহত হন ৭০০–র বেশি মানুষ। আওয়ামী লীগ ও সিপিবির সমাবেশ, উদীচী ও ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান, ধর্মীয় সংখ্যালঘু ও ব্রিটিশ হাইকমিশনারের ওপর এসব হামলা হয়।

এই সময়ের মধ্যে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকেই হত্যার চেষ্টা করা হয়েছে অন্তত চার দফা। সব মিলিয়ে ২১ বার হত্যাচেষ্টা তাকে হত্যাচেষ্টা করা হয়েছে।

গণমাধ্যমের খবর অনুযায়ী, বিএনপি-জামায়াত জোটসরকার দেশবাসীকে এটা বিশ্বাস করানোর চেষ্টা করেছিল যে ভারতের গোয়েন্দা সংস্থার পরিকল্পনা অনুযায়ী গ্রেনেড হামলার ঘটনা ঘটেছে। কলকাতায় পলাতক শীর্ষস্থানীয় সন্ত্রাসীদের পরিকল্পনায় ১৪ জনের একটি দল এই গ্রেনেড হামলা চালিয়েছিল।

চারদলীয় জোট সরকার ও গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে ওই সব মিথ্যা তথ্য জোট সরকারের সমর্থক পত্রপত্রিকায় প্রচারও করা হয়েছিল। বিএনপি-জামায়াত জোট সরকারের সমর্থক লেখক ও বুদ্ধিজীবীরা সভা-সেমিনারে একই সুরে বক্তব্য দিয়ে, পত্রিকায় কলাম লিখে সেই মিথ্যা প্রচারে সহায়তাও করেছিলেন। কিন্তু ২১ আগস্ট গ্রেনেড হামলার সত্য প্রকাশ পাওয়ার পর থেকে মুখে যেন কুলুপ এঁটেছে বিএনপি।  

এদিকে চারদলীয় জোট সরকারের গঠিত এক সদস্যের বিচার বিভাগীয় কমিশনের প্রধান বিচারপতি জয়নুল আবেদীনও তার প্রতিবেদনে প্রায় একই কথা বলেছিলেন। মোট ৪০ দিনের অনুসন্ধানে প্রস্তুত ওই তদন্ত প্রতিবেদনে সেসব মনগড়া তথ্য-ব্যাখ্যাই দেওয়া হয়েছিল, যা জোট সরকারের নেতা-মন্ত্রীরা বলেছিলেন।

আর তদন্ত কমিশনের কাছে জাতীয় নিরাপত্তা সংস্থার সাবেক প্রধান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবদুর রহীম যে বক্তব্য দিয়েছিলেন, তাও সেই একই কথা, যা বলেছিলেন চারদলীয় নেতা-মন্ত্রীরা। সাজানো হয় ‘জজ মিয় ‘ নাটক। সিআইডি ও পুলিশের ‘জজমিয়া’ আখ্যান নিয়ে তখনই অনেক গণমাধ্যমে সন্দেহ প্রকাশ করে সংবাদ প্রকাশ করা হয়। এতে প্রশ্ন দেখা দেয় দেশের মানুষের মনেও।

পরবর্তীতে গণমাধ্যমে খবর এসেছে, তৎকালীন সরকার ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও এ বিষয়ে সত্য প্রকাশ করতে পারেনি! ২১ আগস্টের ঘটনার পরপর ঢাকায় নিযুক্ত    তৎকালীন পাকিস্তানি রাষ্ট্রদূতও একটি পত্রিকার সিনিয়র সাংবাদিককে বলেছিলেন, এটা আওয়ামী লীগেরই কাজ। এ ঘটনায় তারাই তো লাভবান হবে। তারা সহানুভূতি পাবে। শেখ হাসিনার জ্ঞাতসারেই এ ঘটনা ঘটেছে বলে ওই পাকিস্তানি কূটনীতিক বলেছিলেন। অথচ যার কোনো ভিত্তি নেই।

তবে ২০০৭ সালের ১১ জানুয়ারির পর পুরো পরিস্থিতি পাল্টে যায়। ওই সময় দায়িত্ব নেয় সাবেক তত্ত্বাবধায়ক সরকার। সেনা সমর্থিত ওই সরকারের দেড় বছরে ২১ আগস্টের গ্রেনেড হামলার ঘটনার নেপথ্যের অনেক তথ্যই বেরিয়ে এসেছিল।

বিচার ও তদন্তে এটা সুস্পষ্টভাবে প্রমাণিত হয় যে, বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার জেনে শুনে সম্পূর্ণ উদ্দেশ্য প্রণোদিতভাবে ঘটনা এবং উগ্র জঙ্গিগোষ্ঠী ওপ্রকৃত আসামিদের আড়াল করার চেষ্টা করেছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার তৎকালীন গুরুত্বপূর্ণ ব্যক্তিরা পরে বলার চেষ্টা করেছেন যে, পুলিশ ও সিআইডি তাদের ভুল বুঝিয়েছিল।

উদ্দেশ্যপূর্ণ তথ্য দিয়ে তাদের বিভ্রান্ত করেছিল। এমনকি সাবেক প্রধানমন্ত্রী  খালেদা জিয়া, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা ও সরকারের মন্ত্রী-নেতারা পরোক্ষ ও প্রত্যক্ষভাবে ২১ আগস্টের ঘটনার জন্য আওয়ামী লীগ ও ভারতকেই দায়ী করছিলেন। এ কথা তারা প্রচার করেছেন সুপরিকল্পিতভাবে।

২১ আগস্টের ঘটনার পরপরই পত্রিকার সম্পাদক ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠকে খালেদা জিয়াও সেসব কথাই বলেছিলেন নানাভাবে। তৎকালীন জোট সরকারের উচ্চপর্যায়ের পরামর্শেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা, সিআইডি ও পুলিশের তখনকার উচ্চপদস্থ কর্মকর্তারা ২১ আগস্টের গ্রেনেড হামলার তদন্তকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করেছিলেন।
তারা পেশাদার খুনি চক্র, আওয়ামী লীগের নেতৃত্ব এবং ভারতের ওপর এই হামলার দায়-দায়িত্ব চাপিয়ে দেওয়ার অপচেষ্টা করে প্রকৃত অপরাধীদের বাঁচানোর চেষ্টা করেছিলেন। উদ্দেশ্যমূলকভাবে মামলার আলামত নষ্ট করা হয়েছিল। যা সংবাদ মাধ্যমে স্পষ্টভাবে উঠে এসেছে।

তৎকালীন সরকার প্রধানও ২১ আগস্টের হত্যাকাণ্ডের উদ্দেশ্যমূলক তদন্ত করতে বলেছিলেন বলে বিভিন্ন পত্র-পত্রিকায় খবর প্রকাশ হয়েছে। তবে সে তদন্ত প্রতিবেদন আর কোনো দিন প্রকাশ করা হয়নি। এসব তথ্যের পটভূমিতে অনেকের মনেই প্রশ্ন ওঠে, তা হলে কি ২১ আগস্ট হামলার সঙ্গে জোট সরকারের উচ্চপর্যায়ের যোগসাজশ ছিল?

তবে যাই হোক। শাক দিয়ে মাছ ঢাকা যায় না। সত্য ঠিকই বেরিয়ে এসেছে। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে এ হামলার বিচার পর্ব শুরু হয়। এরপর চলে গেছে ১১টা বছর। ২০১৮ সালের ১০ অক্টোবর মামলার রায় ঘোষণা করা হয়।
এর মধ্য দিয়ে ১৪টা বছর বহন করে চলা এক ভয়াবহ কলঙ্কের ভারমুক্ত হয় জাতির ইতিহাস। প্রকৃত দোষীরা শাস্তি পেয়েছে। দেশে প্রতিষ্ঠিত হয়েছে ন্যায় বিচার। যা বঙ্গবন্ধুকন্যার অঙ্গীকার।

লেখক: শিক্ষাবিদ ও বিশ্লেষক; উপাচর্য, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর। ই-মেইল: [email protected]



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৭৫১৬৫৯ ৮৪৭৩২ ৬৬৬৯২৭ ১১২২৮
বিস্তারিত
আট বিভাগেই হতে পারে ঝড়বৃষ্টি থ্যালাসেমিয়া নিয়ন্ত্রণে প্রতিরোধের কোনো বিকল্প নেই: প্রধানমন্ত্রী টাকওয়ালাদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা আড়াইগুণ বেশি: গবেষণা কবিগুরুর ১৬০তম জন্মজয়ন্তী আজ রহমতগঞ্জের জালে আবাহনীর গোলবন্যা, বারিধারাকে হারাল পুলিশ রবীন্দ্রনাথের জীবনাদর্শ এবং সৃষ্টিকর্ম চিরদিন বাঙালিকে অনুপ্রাণিত করবে: প্রধানমন্ত্রী রুশ টিকাকে একে-৪৭ রাইফেলের সঙ্গে তুলনা করলেন পুতিন অফিস খুলে মাদক ব্যবসা, অস্ত্রসহ আটক ১ টি টেন টুর্নামেন্টের দিনক্ষণ চূড়ান্ত বাঙালি শিক্ষার্থীর তৈরি মাস্ক পেল গুগলের স্বীকৃতি ইসরায়েল কোনো দেশ নয়, সন্ত্রাসীদের ঘাঁটি: খামেনি আইপিএলের অর্থ দিয়ে বাবার চিকিৎসা করাচ্ছেন সাকারিয়া ফের অ্যাম্বাসেডর অ্যাট লার্জ হলেন মোহাম্মদ জিয়াউদ্দিন করোনা ঠেকাতে মালয়েশিয়ায় ব্যাপক কড়াকড়ি রোনালদোর গন্তব্য কোথায়? শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে মমতার চিঠি মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের হয়রানি বন্ধের নির্দেশ আইপিএলের বাকি ম্যাচগুলো আয়োজনে আগ্রহী শ্রীলঙ্কা শনিবার থেকে দিনে ফেরি চলাচল বন্ধ এবার বলিউডের ৪০ হাজার কর্মীর পাশে দাঁড়ালেন সালমান খান বাদীর ওপর হামলা: গৌরীপুর পৌর মেয়রসহ ৩৬ জনের বিরুদ্ধে মামলা জুমাতুল বিদায়ে বিক্ষোভে উত্তাল আল-আকসা ‘সুন্দরবনে মানবসৃষ্ট আগুন বন্ধ হওয়া দরকার’ চারবার সংসার ভাঙার পরও প্রেমে পড়া যায়: পূজা বেদি যেসব ফলে দ্রুত ওজন কমায় ভারত ছাড়লেন কলকাতার অধিনায়ক বাংলাদেশিদের জন্য ফ্রান্সে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করোনা নিয়ে আলিয়ার বক্তব্যে আপ্লুত নেটিজেনরা বেনাপোলে শুক্রবার পর্যন্ত ভারতফেরত ২১৬৮ জন, পজিটিভ ১২ রাত ১২টা পর্যন্ত দোকানপাট খোলা চান ব্যবসায়ীরা সোনাহাট স্থলবন্দরে আমদানি-রফতানি ৬ দিন বন্ধ জরুরি ব্যবহারের অনুমোদন পেল চীনের টিকা ইফতার খেতে গিয়ে প্রাণ গেল শিশুর কুমারখালীতে টাকা ছাড়াই পছন্দের ‘ঈদ পোশাক’ একা পেয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ, যুবক গ্রেফতার জরিমানার টাকা তুলতেই ৩-৪ গুণ বেশি ভাড়া আদায়! ফের অনিশ্চয়তায় টোকিও অলিম্পিক শনিবার থেকে ঝড়-বৃষ্টি হতে পারে ১০ মে’র মধ্যে পোশাকশ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব-উস্কানির অভিযোগে সাবেক এমপি কারাগারে ভোটের রসগোল্লা সব নিয়ে গেল বেরসিক পুলিশ গওহর খানের চার আঙুল থেঁতলে গেছে নিয়ন্ত্রণহীন রকেটে ঝুঁকির শঙ্কা উড়িয়ে দিল চীন গাজীপুরে দুস্থদের মাঝে ‘ঈদ সামগ্রী’ বিতরণ জনগণের সেবাই রাজনীতির প্রধান লক্ষ্য: শিক্ষামন্ত্রী সংকটাপন্ন অবস্থায় মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট পদ্মা সেতু নিয়ে প্রকাশিত প্রতিবেদন সত্য নয়: সেতুমন্ত্রী শেখ হাসিনার প্রত্যাবর্তন গণতন্ত্রের অগ্নিবীণার দেশে ফেরা: তথ্যমন্ত্রী করোনার ভারতীয় ধরন নিয়ে সুখবর, তবে... কি‌শোরগ‌ঞ্জে বজ্রপাতে মাদ্রাসাছাত্রের মৃত্যু পেঁয়াজের ভালো দাম পাচ্ছেন না চাষিরা খালেদা জিয়ার সর্বশেষ অবস্থা জানালেন চিকিৎসকরা ইংল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা হাওরে প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ: কৃষিমন্ত্রী মৌলভীবাজারে কোটি টাকার ভারতীয় পণ্যসহ আটক ১ ঈদে নাগরিকে শাকিব খানের ১৮ সিনেমা! সোহরাওয়ার্দীর গাছ রক্ষায় অনিন্দ্য অমাতের অভিনব প্রতিবাদ প্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রী মুসলমানদের সঙ্গে নামাজ পড়লেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট কঙ্গনার বিরুদ্ধে কলকাতার থানায় অভিযোগ খালেদার চিকিৎসার বিষয়ে বিএনপির সিনিয়র নেতাদের ভূমিকা কী? সিনেমা হলে মিলবে করোনা ভ্যাকসিন ছুটির দিনেও খালেদা জিয়ার জন্য পাসপোর্ট অফিস খোলা, নির্দেশ পেলে প্রিন্ট খালেদার বিদেশ যাওয়া নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি, দ্রুত হয়ে যাবে: আইনমন্ত্রী কমেডিয়ান সুনীলের বিরুদ্ধে থানায় অভিযোগ অভিনেত্রী সন্ধ্যা রায় হাসপাতালে স্পিডবোট ও ট্রলারের পাখা খুলে নিলেন ভ্রাম্যমাণ আদালত পশ্চিমবঙ্গে অক্সিজেন সরবরাহ বাড়াতে মোদিকে মমতার চিঠি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির রুটিন দায়িত্বে ড. আনোয়ার শিক্ষার্থীদের ভিসা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রকে অনুরোধ বাংলাদেশের ‘করোনাকালীন প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপ বাস্তবসম্মত’ ৬০ লাখ মানুষের পুরনো রাউটার হ্যাক হওয়ার ঝুঁকিতে ফেরিতে গাদাগাদি করে ভ্রমণে সংক্রমণ বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী শিল্পার গোটা পরিবারে করোনার থাবা করোনায় আন্ডারওয়ার্ল্ডের ‘কুখ্যাত ডনের’ মৃত্যু নিয়ে ধোঁয়াশা লকডাউন উপেক্ষা করেই ঢাকা ছাড়ছেন মানুষ যেসব কারণে বিলম্বিত হতে পারে খালেদা জিয়ার বিদেশযাত্রা ধেয়ে আসছে চীনা রকেটের সেই নিয়ন্ত্রণহীন অংশ করোনায় মুক্তি পেতে জুমাতুল বিদা’য় বিশেষ মোনাজাত কেন কোভিশিল্ড টিকা নেবেন কোহলিরা? রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৫ বিপণিবিতানে এত ভিড়, পা রাখার জায়গা নেই পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী রাজনৈতিক সহিংসতা অব্যাহত ‘আমাকে অক্সিজেন দাও, আমি বাঁচতে চাই’ প্ল্যাকার্ডে ৬ বছরের শিশু সম্পর্কের টানাপোড়েনের পর সৌদি সফরে ইমরান খান পর্তুগালে নোয়াখালী অ্যাসোসিয়েশনের আয়োজনে ইফতার কোভিড যুদ্ধে এবার রণাঙ্গনে বিরাট-আনুশকা বাসে জমবে নিশো-মেহজাবীনের প্রেম! ‘চাকরিচ্যুতির ক্ষোভে’ ম্যানেজারকে হত্যার আসামি গ্রেফতার নিষেধাজ্ঞার পরও গ্রামে ছুটছে মানুষ নেত্রকোনায় অটোরিকশায় আগুন, চালক আহত করোনায় প্রাণ গেল ক্রিকেটারের করোনার ভারতীয় ধরনে দেশে তৃতীয় ঢেউয়ের ঝুঁকি মুন্সীগঞ্জের মাওয়ায় ইলিশ বিক্রির ধুম সন্ধ্যার মধ্যেই জানা যাবে খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সিদ্ধান্ত নির্বাসনে শেখ হাসিনার দুঃসহ দিনগুলি অটোপাসে চবিতে ভর্তির আবেদন ২ লাখ ছুঁই ছুঁই, শেষ হচ্ছে শনিবার বন্দুক বের করে করে গুলি চালাল ষষ্ঠ শ্রেণির ছাত্রী, আহত ৩ ‘দানবগর্ত’ গ্রাস করছে একের পর এক ভূমি! ইউটিউব চ্যানেল খুললেন প্রিন্স উইলিয়াম-কেট (ভিডিও)
আরও সংবাদ...
কাবিলার মুক্তির দাবি দর্শকদের, যা বললেন নির্মাতা পরশ মনিকে ফলো করেন মামুনুল হক! অশ্লীল ভিডিওতে ঠাসা ‘শিশুবক্তা’ রফিকুলের ফোন, বিয়েতেও ধোঁয়াশা! সত্য প্রকাশ হওয়ায় চটেছেন নোবেল ঢাকায় লকডাউনের বিরুদ্ধে ব্যবসায়ীদের মিছিল-অবরোধ (ভিডিও) মুনিয়ার মৃত্যু রহস্য নিয়ে যা জানাল ফরেনসিক বিশেষজ্ঞরা মামুনুলকে ‘গাদ্দার’ বলে ক্ষোভ ঝাড়লেন সেই নারীর ছেলে (ভিডিও) মামুনুলের সঙ্গে থাকা সেই নারীর পরিচয় মিলেছে যে কাজ অসম্পূর্ণ রেখে গেলেন কবরী শৌচাগারে ঢুকে পুরুষের নগ্ন ভিডিও করা মিথিলা এখন ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ সাসপেন্ড হলেন ফেসবুক লাইভে আসা সেই পুলিশ সদস্য এবার তৃতীয় বিয়ের দাবি মামুনুল হকের! শুক্রবার টানা সাড়ে ৭ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় বাংলাদেশের আকাশে রহস্যময় মিথেন গ্যাস! করোনায় দেশের ইতিহাসে একদিনে সর্বোচ্চ মৃত্যু, শনাক্তেও রেকর্ড ‘তুই মেডিকেলে চান্স পাস নাই, তাই তুই পুলিশ’ (ভিডিও) মামুনুলের বিষয়ে হেফাজতের সিদ্ধান্ত জানালেন বাবুনগরী পড়াশোনার খরচ চালাতে দেহ ব্যবসায় ঝুঁকছেন শিক্ষার্থীরা! টানা দু’দিন গ্যাস থাকবে না যেসব এলাকায় মামুনুল কাণ্ড: জান্নাত আরার সাবেক স্বামী শহিদুল আটক আরেফিন শুভর দেওয়া কষ্ট মৃত্যু পর্যন্ত মনে রাখবেন পরিচালক ছেলের বিয়ের দিন মা জানলেন কনে তার হারিয়ে যাওয়া মেয়ে! লকডাউনে দোকান বন্ধ করতে বলায় আনসারকর্মীকে খুন মিনা পাল থেকে কবরী হলেন যেভাবে শারীরিক সম্পর্কে জোর করায় হাত-পা বেঁধে স্বামীকে হত্যা আবারও কঠোর লকডাউনের হুঁশিয়ারি কাদেরের শামীম-সারিকার ‘সীমিত পরিসরে বিয়ে’ সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন মামুনু‌ল হকের প‌ক্ষে স্ট্যাটাস দেয়ায় বহিষ্কার ছাত্রলীগ নেতা ৩ পুরুষাঙ্গের বিরল শিশুর জন্ম লাখ টাকার ভাড়া ফ্ল্যাটে একাই থাকতেন তরুণী জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ফারুক-কবরী ছাত্রলীগ নেতা রাব্বানীকে নিয়ে জনপ্রিয় অভিনেত্রী ‘জবা’র স্ট্যাটাস ‘অসম্ভবকে’ সম্ভব করল জাপান মেডিকেলে ভর্তির সুযোগ পেলেন যে স্কুলের ২২ শিক্ষার্থী ভারতফেরত ১০ করোনা রোগী পালিয়েছেন, ‘ভারতীয় ধরন’ ছড়ানোর শঙ্কা! এক বছরেই দুই রমজান! এবার কঠোর লকডাউনের ঘোষণা ফেসবুকে দেওয়া ছবিই কাল হলো মুনিয়ার! ‘বুর্জ আল খালিফা’র গায়ে কুমিল্লার মোশাররফের ছবি! (ভিডিও) অভিজাত ফ্ল্যাটে তরুণীর ঝুলন্ত মরদেহ, যাতায়াত ছিল এক শিল্পপতির ‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকের নতুন খবর দিলেন নির্মাতা করোনায় দেশে মৃত্যুর নতুন রেকর্ড নিয়মিত পর্নোগ্রাফি দেখতেন রফিকুল মাদানী: পুলিশ মামুনুল হককে কি গ্রেফতার করা হয়েছে? ‘হুজুর, দয়া করে আপনার লাইভ লাইভ খেলা বন্ধ করেন’ মামুনুল কাণ্ড: ‘রোমান্টিক প্রেমের’ চার অডিও ফাঁস শিল্পী মমতাজের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ‘ভুয়া’! কেজিপ্রতি ১০০ টাকা কমেছে মুরগির দাম, ডিম ডজনে ১০ ‘শিশু বক্তা’ রফিকুলকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিল র‍্যাব
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে