আলি হার্ব
আপডেট
১৬-০৮-২০২০, ২১:৩৮

‘পরকীয়া’ ছেড়ে ‘স্বীকৃত জঘন্য’ পরিণয়ে আমিরাত-ইসরাইল

ইসরাইলি সংস্কৃতি ও ক্রীড়া বিষয়কমন্ত্রী মিরি রেগেভ (ডানে), সংযুক্ত আরব আমিরাতের রেসলিং-জুডো অ্যান্ড কিকবক্সিং ফেডারেশনের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন থা’লোব আল দেরাল-ফাইল ছবি
ছবি: ইসরাইলি সংস্কৃতি ও ক্রীড়া বিষয়কমন্ত্রী মিরি রেগেভ (ডানে), সংযুক্ত আরব আমিরাতের রেসলিং-জুডো অ্যান্ড কিকবক্সিং ফেডারেশনের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন থা’লোব আল দেরাল-ফাইল ছবি
সংযুক্ত আরব আমিরাত এবং ইসরাইলের মধ্যে ঘনিষ্ঠ বন্ধুত্ব বহুদিনের। চলতি বছরের জুনে আবুধাবি থেকে দুটি বিমান ভর্তি করে চিকিৎসা সহায়তা পাঠানো হয় তেল আবিবে। বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে করোনা মোকাবিলার ঘোষণাও দেয় দু’পক্ষ। ২০২০ সালে দুবাইয়ে ওয়ার্ল্ড এক্সোপে আমন্ত্রণ জানানো হয় ইসরাইলকে। যদিও করোনা মহামারীর কারণে প্রদর্শনীটি স্থগিত হয়।

২০১৮ সাল থেকে ইসরাইলের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা সরাসরি সংযুক্ত আরব আমিরাত সফর করছেন। ইরানকে মোকাবিলায় যুক্তরাষ্ট্রের আঞ্চলিক জোটের সদস্য হিসেবে আমিরাত-ইসরাইল একে অপরের ঘনিষ্ঠ বলেও স্পষ্টভাবে স্বীকৃত।

ফিলিস্তিনের মাটিতে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে নিপীড়িত, নির্যাতিত, বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা। ফিলিস্তিনের ভূমি উদ্ধারে যুদ্ধের নামে ফিলিস্তিনিদের উপর সামরিক ক্ষমতা প্রয়োগের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় আরবরা-তথাকথিত আরব-ইসরাইল যুদ্ধের মাধ্যমে।

নির্লজ্জের মতো শুধু আর্থিক আর ক্ষমতায় টিকে থাকার কথা চিন্তা করে ইসরাইলের সঙ্গে অনানুষ্ঠানিক সম্পর্ক বজায় রেখেছে বহু আরব রাষ্ট্র। এতে রয়েছে মুসলিম বিশ্বের নেতৃত্বদানকারী ক্ষমতাসীনরাও; যা ফিলিস্তিনিদের সঙ্গে, আল আকসার সঙ্গে সম্পূর্ণভাবে বিশ্বাসঘাতকতা।

জর্ডান, মিশরের পর সংযুক্ত আরব আমিরাত ইসরাইলের সঙ্গে নিজেদের গোপন সম্পর্ককে প্রকাশ্যে স্বীকৃতি দিয়েছে। গোপন সম্পর্ককে প্রকাশ্যে স্বীকৃতি দেয়ার মাধ্যমে বৈধতা দেয়ার চেষ্টা করা হলেও তাদের সম্পর্ক বরাবরই অনৈতিক।

এখন ইসরাইলের সঙ্গে জঘন্য এ সম্পর্ক স্থাপনের অপেক্ষায় রয়েছে ওমান, বাহরাইনসহ আরো অনেকে। সৌদি আরব, কাতারও অনানুষ্ঠানিকভাবে ইসরাইলের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে চলছে। এ অবস্থায় জাতি ভাইদের সহায়তায় নিজেদের ভূমি উদ্ধার করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ফিলিস্তিনিদের চলমান সংগ্রাম কিছুটা হলেও হুমকিতে পড়েছে।

এছাড়া, হোয়াইট হাউস থেকে যৌথ বিবৃতিতে বৃহস্পতিবার  যখন বলা হলো, মধ্যপ্রাচ্যের দুই রাষ্ট্র ইসরাইল-সংযুক্ত আমিরাত নিজেদের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে একমত হয়েছে; তখন তাদের মধ্যেকার সম্পর্ককে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার ‘ক্ষণটি’ নিয়ে অনেকে বিস্মিত হয়েছেন।

ঘোষণাটি এলো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক ৮২ দিন আগে। এ নির্বাচনে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় থাকার জন্য লড়বেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও জনমত জরিপ আভাস দিচ্ছে, নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় ট্রাম্প উতরে যাবেন।

‘ট্রাম্পের নির্বাচনী প্রচারণা ঘোষণা’

মিডল ইস্ট মনিটরকে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত গবেষণা প্রতিষ্ঠান দি আরব সেন্টারের নির্বাহী পরিচালক খালির জাহশান বলেন, হোয়াইট হাউসের বিবৃতি নির্বাচনী প্রচারণা ঘোষণার মতো। যার মাধ্যমে ৩ নভেম্বর মার্কিন নির্বাচনের আগে ট্রাম্প প্রশাসনকে জয়ী আখ্যা দেয়ার চেষ্টা হয়েছে। আমিরাত-ইসরাইল স্বাভাবিক সম্পর্ক স্থাপনের ঘোষণাকে ট্রাম্প প্রশাসন নির্বাচনী প্রচারণায় কাজে লাগাতে চাইছে।

বিবৃতিতে বলা হয়, ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়মিন নেতানিয়াহু পশ্চিমতীরের ভূখণ্ডে সার্বভৌমত্ব ঘোষণা বাতিল করবেন। উভয়পক্ষের প্রতিনিধিরা কয়েক সপ্তাহের মধ্যে সাক্ষাত করে কূটনীতিক সম্পর্ক স্থাপনের রূপরেখা তৈরি করবেন।

মার্কিন প্রশাসন পরে জানিয়েছে, দু’পেক্ষর কয়েকটি বৈঠক হোয়াইট হাউসে অনুষ্ঠিত হবে। জাহশান বলেন, তাদের মধ্যে মৌলিক মূলনীতি বিষয়ে হয়তো কোনো ঐক্যই হয়নি। হোয়াইট হাউসের বৈঠকের ছবিকে নির্বাচনী প্রচারণায় ব্যবহার করবেন ট্রাম্প। যা ট্রাম্পকে পুনর্নির্বাচনে সহায়তা করতে পারে। নেতানিয়াহুও তার থেকে ফায়দা নেবেন। কারণ তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। নেতানিয়াহুর বিরুদ্ধে প্রতিদিন অকল্পনীয় বিক্ষোভ হচ্ছে।

যুদ্ধবিরোধী নারীবাদী সংগঠন কোড পিংকের জাতীয় সমন্বয়ক আরিয়েল গোল্ডও জাহশানের বক্তব্যের প্রতিধ্বনি করেছেন। বলেন, আমিরাত-ইসরাইল চুক্তি, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, ইসরাইল প্রধানমন্ত্রী এবং আবুধাবির ক্রাউন প্রিন্স তিনজনকেই ব্যক্তিগতভাবে ফায়দা নিতে সহায়তা করবে।

তিনি বলেন, মহামারীর কারণে হাজার হাজার মার্কিন মারা যাচ্ছেন, ট্রাম্প চাচ্ছেন এ ধ্বংসযজ্ঞ থেকে যুক্তরাষ্ট্রের নাগরিকদের চোখ সরাতে। আবুধাবির ক্রাউন প্রিন্স উদ্দেশ্য সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের যে অভিযোগ রয়েছে তা থেকে নিষ্কৃতি পাওয়া। আর নেতানিয়াহু চান সরকারবিরোধীকে শান্ত করতে।

চুক্তি তাদের তিনজনকে সমানভাবে উপকৃত হতে সহায়তা করবে। তবে সবচেয়ে বড় ক্ষতিগ্রস্ত হলো ফিলিস্তিনিরা। বলেন গোল্ড।

পরিকল্পনা কতটা কাজে দেবে?

বিশ্লেষকরা বলছেন, নির্বাচনে আগে আমিরাত-ইসরাইল চুক্তি ট্রাম্পকে ইতিবাচক হিসেবে উপস্থাপন করেছে। প্রাথমিক ফলাফলও সন্তোষজনক। তবে তা ভোটারদের উপর দীর্ঘমেয়াদি প্রভাব ফেলবে না বলেও মনে করেন তারা।

গণমাধ্যম বিশ্লেষক এবং ডেমোক্র্যাটরাও চুক্তির প্রশংসা করেছেন। নিউইয়র্ক টাইমসের কলামিস্ট থমাস ফ্রেইডম্যান চুক্তিকে ‘ভূ-রাজনৈতিক ভূমিকম্প’ বলে আখ্যা দিয়েছেন। এটি মার্কিন জাতীয়তাবাদী, মধ্যপন্থী ইসলামপন্থী এবং মধ্যপ্রাচ্যে ইসরাইলের সঙ্গে চলমান সংঘাত নিরসনের পক্ষে যারা তাদের লাভবান করবে বলে মনে করেন তিনি।

ফরেন ফলিসি ম্যাগাজিন চুক্তিকে ‘ট্রাম্পের প্রথম দ্ব্যর্থহীন কূটনৈতিক সফলতা’ বলে শিরোনাম করেছে। এনবিসি শিরোনাম করেছে, আমিরাত-ইসরাইল চুক্তি ট্রাম্পের প্রথম খাঁটি কূটনৈতিক সফলতা।

ট্রাম্পের জামাতা এবং হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনার শুক্রবার বলেছেন, ঐতিহাসিক আমিরাত-ইসরাইল চুক্তি সম্পাদনে সহায়তা করেছেন তিনি।  

বলেন, চুক্তি বাস্তবায়নের ফলে কী হবে আমাদের শুধু তাতে গুরুত্ব দেয়া উচিৎ। সিএনএনকে তিনি বলেন, আমি মনে করি এ চুক্তি মধ্যপ্রাচ্যে মার্কিনদের আরো নিরাপদ করবে। ওই অঞ্চলে মার্কিন সেনা উপস্থিতির প্রয়োজনীয়তাও কমিয়ে দেবে।

কুশনার বলেন, ইসরাইল-ফিলিস্তিন সংঘাতকে ব্যবহার করে তরুণদের উগ্রবাদী মতাদর্শে অনুপ্রাণিত করা হচ্ছে। আমিরাত-ইসরাইল চুক্তি উগ্রবাদী মতাদর্শকে দমনে সহায়তা করবে।

মার্কিন বৈদেশিক নীতি বিশ্লেষক এবং ইসরাইলপন্থী রাজনীতিবিদরা চুক্তি নিয়ে মাঠ গরম করলেও মার্কিনরা ব্যস্ত মহামারীর তাৎক্ষনিক ধ্বংসযজ্ঞ মোকাবিলা এবং আর্থিক ক্ষতি পুষিয়ে উঠতে।

জাহশান বলেন, মার্কিন নির্বাচনে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতিকে ব্যবহার করা একটি জটিল। আপনি এ চুক্তির উপর ভিত্তি করে নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না। 
 
গোল্ড বলেছেন, মার্কিন ভোটাররা অভ্যন্তরীণ বিষয়ে বেশি আগ্রহী। ইহুদি আমেরিকান, যারা এ চুক্তিতে উচ্ছ্বাস প্রকাশ করছে তাদের অধিকাংশ ডেমোক্র্যাটের বিশ্বস্ত ভোটার।

’এ চুক্তি ট্রাম্পকে খুব সহায়তা করবে বলে দেখতে পাচ্ছি না। তবে ফিলিস্তিনিদের ক্ষোভের কারণে তাকে মূল্য দিতে হবে। বলেন, গোল্ড।

ডেমোক্র্যাটদের প্রতিক্রিয়া

মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন বহুদিন ধরে ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করতে চেষ্টা করেছেন। ট্রাম্পের নাম উল্লেখ না করে চুক্তিকে তিনি স্বাগত জানিয়েছে। তিনি, আবুধাবির সিদ্ধান্তকে সাহসী এবং রাষ্ট্রনায়কোচিত বলে আখ্যা দিয়েছেন।

যৌথ বিবৃতিতে প্রাথমিক চুক্তিকে ট্রাম্পের অর্জন হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে বাইডেন বলছেন, ওবামা-বাইডেন প্রশাসনের আরব শান্তি পদক্ষেপসহ অনেক প্রশাসনের অবদান রয়েছে এ চুক্তিতে। কারণ তারাই ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্থাপনে কাজ শুরু করে।
 
শত্রু এবং প্রতিপক্ষের জন্য এটি বার্তা। যেখানে কোনো কিছুই ছিল না এখন অনেক কিছু হচ্ছে। মার্কিন কূটনীতি চাইলে সব কিছু পারে। বিবৃতিতে বলেন বাইডেন।

কংগ্রেসের বৈদেশিক নীতি বিষয়ক কমিটির চেয়ারম্যান এলিয়ট এঞ্জেল বলেন, চুক্তি আঞ্চলিক শান্তি ও নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বলেন, আমি আশা করি এ সফলতা অন্যান্য দেশকে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে উৎসাহী করবে। যা ফিলিস্তিনিদের জন্য শান্তি নিশ্চিতে জরুরি।

কংগ্রেসের স্পিকার ডেমোক্র্যাট দলীয় শীর্ষ নেতা ন্যান্সি পেলোসি চুক্তিকে ভালো খবর আখ্যা দিয়ে স্বাগত জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, ইসরাইলের একতরফা সার্বভৌমত্ব প্রতিষ্ঠার পরিকল্পনার বিরোধিতা করে যাবে কংগ্রেস। কারণ তেল আবিবের এ পরিকল্পনা মধ্যপ্রাচ্যে দীর্ঘমেয়াদী শান্তি প্রতিষ্ঠাকে বাধাগ্রস্ত করবে।

ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন কংগ্রেস রাশিদা তালিব বলেছেন, তিনি এ চুক্তি উদযাপন করবে না। কারণ এটি ফিলিস্তিনিদের কোনো উপকার করবে না। বলেন, ফিলিস্তিনিদের সঙ্গে ধ্বংসাত্মক আচরণ করা হচ্ছে। এটিই এখন মূল প্রধান বিষয়। বলেন ট্রাম্প-নেতানিয়াহু চুক্তি ফিলিস্তিনিদের জন্য নয়। বরং ইসরাইলের সঙ্গে আরো দেশকে সম্পর্ক স্বাভাবিক করতে সহায়তা করবে।

২০২০ সালের শুরুতে ট্রাম্প এবং কুশনার ইসরাইল-ফিলিস্তিন সংকট নিরসনে তথাকথিত ডিল অব সেঞ্চুরির নকশা প্রণয়ন করেন। যাতে পশ্চিম তীরসহ ফিলিস্তিনের ভূমিতে বসতি স্থাপন করা এলাকাগুলোকে নিজেদের ভূখণ্ডের সঙ্গে একীভূত করতে ইসরাইলকে ক্ষমতা দেয়া হয়। যদিও বিবদমান পক্ষগুলোকে রাজি করাতে না পারায় ট্রাম্প-কুশনারের সে প্রকল্প এখন স্থবির হয়ে আছে।

লেখক: মার্কিন পররাষ্ট্রনীতি বিশেষজ্ঞ। সূত্র: মিডল ইস্ট আই। ভাষান্তর: ফাইয়াজ আহমেদ



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৫৩১৭৯৯ ৪৭৩৬৩ ৪৭৬৪১৩ ৮০২৩
বিস্তারিত
অভিযানেও থামছে না রংপুরে বেসরকারি স্বাস্থ্যখাতের অনিয়ম ভুয়া উপস্থিতি দেখিয়ে টাকা মারার অভিযোগ রেলের নিরাপত্তাবাহিনীর বিরুদ্ধে করোনায় বিশ্বজুড়ে কর্মসংস্থান সংকট চরমে: আইএলও ন্যাশনাল সার্ভিসের অনিয়ম অনুসন্ধানে তদন্ত কমিটি করোনা নিয়ন্ত্রণে আরো জোরালো পদক্ষেপের আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বন্ধ এইচএসসির ‘অটোপাস’ আইনের গেজেট জারি সিলেটে ২৮ প্রবাসী করোনা পজিটিভ: ব্রিটেনে উদ্বিগ্ন বাংলাদেশিরা বাবার মুক্তির জন্য আদালতে ৩ শিশু প্রচারণা শেষ, চট্টগ্রামে ৭২ ঘণ্টা যান চলাচলে নিষেধাজ্ঞা মেষের মিষ্টি কথায় শত্রু কুপোকাত, লটারিতে ভাগ্য খুলবে মিথুনের বেপরোয়া ট্রাক কেড়ে নিল একজনের প্রাণ পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ ‘দেশে ঋণ খেলাপির সংখ্যা প্রায় সাড়ে ৩ লাখ’ মঙ্গলবার ঢাকার যেসব এলাকায় যাবেন না করোনায় আক্রান্ত ১০ কোটি ছাড়াল আমি ওবায়দুল কাদেরের রক্তচক্ষুকে ভয় পাই না: কাদের মির্জা ‘চুপ করে বসে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করতে পারবেন না’ পাবজি চ্যাম্পিয়নশিপে শীর্ষে মঙ্গোলিয়া আবুধাবি গেলেন আফিফ ও মেহেদী কাতারে ঘুরে দাঁড়াচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা সিরিজে সব দিকেই সেরা বাংলাদেশ আমাদের ধর্ষণ করবে? সাহস থাকলে এসো: নুসরাত অভিনেত্রীকে ধর্ষণের হুমকি, প্রতিবাদে রাস্তায় শিল্পীরা ইতালিতে বন্ধ হচ্ছে টিকটক! চেলসি থেকে বরখাস্ত ল্যাম্পার্ড, নতুন কোচ টাচেল চসিক নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ ভারতের প্রজাতন্ত্র দিবস মঙ্গলবার করোনা নেগেটিভ আসার পর শিক্ষক নেতার মৃত্যু সাতক্ষীরায় চার মাদক ব্যবসায়ী আটক ‘ব্যাংকখাতে দুর্নীতির গুরু বাংলাদেশ ব্যাংক’ চট্টগ্রাম নগরীতে ২৫ প্লাটুন বিজিবি মোতায়েন সাহস থাকলে ধর্ষণ করে দেখাক: নুসরাত ব্যাটে-বলে সেরা সাকিব বিলে রাষ্ট্রপতির সম্মতি: যে কোনো দিন এইচএসসির ফল বাড়িতে হামলার অভিযোগ বিএনপির মেয়র প্রার্থীর দক্ষকর্মী নিয়োগ বাড়াতে সৌদি রাষ্ট্রদূতকে স্পিকারের অনুরোধ দেশে ফিরলেন ভারতে পাচার হওয়া ৩৮ জন কিশোরগঞ্জে টিকেট কালোবাজারি আটক শতভাগ ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিতে আইন সংশোধনের দাবি প্রতিবন্ধী ভাতার টাকা আত্মসাত, বরখাস্ত ৩ ইউপি সদস্য লন্ডন থেকে সিলেটে আসা ২৮ প্রবাসী করোনা আক্রান্ত নোয়াখালীর মাইজদী শহরে ১৪৪ ধারা জারি রাজশাহীতে ট্রাক-ইমার সংঘর্ষে আহত ১৩ প্রেমের ফাঁদে ফেলে ধর্ষণ, অন্তঃসত্ত্বা এতিম তরুণী করোনা পরবর্তী জটিলতায় মারা গেলেন এএসপি ইসরাত কাদের মির্জাকে চিকিৎসা করাতে বললেন এমপি একরামুল নিজের হুমকিদাতাকে জামিন দিলেন বিচারক, এজলাসে কাঁদলেন আসামি পবিত্র কাবা শরিফের উপরে দেখা যাবে চাঁদ যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বিদেশি বিনিয়োগে এক নম্বর চীন! চিকিৎসকের বিরুদ্ধে নার্সকে যৌন হয়রানির অভিযোগ পিরোজপুরে আগুনে ৫ ঘর পুড়ে কোটি টাকার ক্ষতি অ্যাপে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক, হাসপাতালের বাইরে ভ্যাকসিন নয় ক্ষমা চাইলেন এমপি একরামুল ভেতরের কথা বাইরে এলো কীভাবে: সাকিব স্বেচ্ছাসেবীদের দক্ষতা বৃদ্ধিতে প্রয়াস-২ তামিমকে ছাড়িয়ে শীর্ষে সাকিব করোনার নতুন ধরন প্রতিরোধে মডার্নার টিকায় আশার আলো ডায়াবেটিস হলে যে খাবার এড়িয়ে চলবেন সিঙ্গাপুরে বাংলাদেশিকে নির্যাতনে দোষী সাব্যস্ত সাবেক অভিনেতা ইইউতে ব্রিটিশদের জন্য পাঁচগুণ বাড়তি চার্জ আরোপ মাস্টারকার্ডের ‘বন্ধ রেখে শিক্ষা প্রতিষ্ঠানে বেতন আদায় অনৈতিক’ নৌ ধর্মঘট প্রত্যাহার সীমিত পরিসরে বিমানে দুর্নীতি হচ্ছে: বিমান প্রতিমন্ত্রী দেশে দক্ষ নির্মাণ শ্রমিক তৈরিতে হচ্ছে প্রশিক্ষণকেন্দ্র অস্ট্রেলিয়ার পরেই এখন বাংলাদেশ ১৫ ‘বৈজ্ঞানিক কর্মকর্তা’ নিয়োগ দেবে বিনা বস্ত্র-পাট মন্ত্রণালয়ে পাঁচ পদে চাকরির সুযোগ শনির আখড়ায় বাসচাপায় একজন নিহত শাহবাগে হামিদুল হত্যার প্রধান আসামি গ্রেপ্তার ১০ মাস পর সশরীরে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী গডজিলা ভার্সেস কংয়ের ট্রেলারে বাজিমাত শ্লীলতাহানির ভিডিও ছড়ানোয় সাউথ ইস্টের শিক্ষার্থী গ্রেফতার ‘আমৃত্যু’ অনশনে তারা এবার এসএসসি-এইচএসসিতে অটোপাস সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন রোহিঙ্গাদের জন্মসনদ দিয়ে কারাগারে সাবেক প্যানেল মেয়র পেটের অস্বস্তি কমাতে পারে দই-মৌরি-লবঙ্গ মাশরাফীর সম্মানে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী সুস্থ থাকতে প্রতিদিন কলা খাওয়া প্রয়োজন ক্যারিবিয়দের দ্বিতীয়বার ধবলধোলাই করল টাইগাররা সারা শরীরে ‘পরপুরুষের’ নাম লিখলেন রাখি (ভিডিও) শেখ হাসিনার লক্ষ্য অর্জনে তৃণমূলের পাশে আছি: তাপস যেসব মসলা নিয়মিত খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে ডিএসইসি সভাপতি মামুন, সম্পাদক হৃদয় সকালে কলা খাওয়ার উপকারিতা রাজধানীতে দুই ফার্নিচার ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা মন্ত্রীদের সবার আগে ভ্যাকসিন নেওয়ার আহ্বান ফখরুলের তৃতীয় লিঙ্গের দুজনকে পার্লার করে দিলেন জেলা প্রশাসক ভারতের পদ্মশ্রী পদক পেলেন দুই বাংলাদেশি ‘পানি যুদ্ধের’ দ্বারপ্রান্তে চীন-ভারত নোয়াখালীতে হরতাল ডাকলেন কাদের মির্জা নিজ বাড়ি থেকে অভিনেত্রীর মরদেহ উদ্ধার শিশু-গর্ভবতী ছাড়া সবাই টিকা নিতে পারবেন: সেব্রিনা ইনজুরিতে সাকিব আকামা নবায়নে কুয়েত সরকারের নতুন নিয়ম বছরে ৩০ হাজার নারী জরায়ু ও স্তন ক্যান্সারের শিকার দুই মোটরসাইকেলের সংঘর্ষ, তারপর ট্রাক চাপায় নিহত ২ বান্দরবানে বালুবাহী ট্রাক থেকে অস্ত্রসহ আটক ৩ বইমেলা শুরুর তারিখ ঘোষণা
আরও সংবাদ...
বাসা ফাঁকা পেলেই বান্ধবীদের নিয়ে ফুর্তি করত দিহান আনুশকার শরীরে ‘ফরেন বডি’র আলামত শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে লিগ্যাল নোটিশ ৭ বছর আগে মারা যাওয়া বাবাকে গুগলে খুঁজে পেলেন সন্তান! ফুটপাতেই ১০ বছর ভিক্ষুক জীবন পুলিশের শুটারের! সমালোচকদের জবাব দিলেন ভাইরাল সেই টম ইমাম আবারও প্রভার ভিডিও ভাইরাল! যুবককে চেয়ারে বেঁধে শারীরিক সম্পর্ক তরুণীর, ফাঁস লেগে মৃত্যু! জন্মতারিখ অনুযায়ী কেমন যাবে ২০২১ সাল ধর্ষণের উদ্দেশ্যে নয়, একান্তে সময় কাটাতে বাসায় ডেকেছিল: দিহানের মা কারাগারেই নারীর সঙ্গে দীর্ঘ সময় কাটান তুষার, সিসিটিভিতে ধরা নববর্ষ উদযাপন করতে গিয়ে যুবকের করুণ মৃত্যু বিকৃত যৌনাচারের ‘ফরেন বডি’সহ নানা উপাদানে সয়লাব দেশের বাজার দিহানের বাসার সিসিটিভিতে যা পাওয়া গেল জীবনসঙ্গী থাকতেও অন্যের প্রতি আকর্ষণ যে ৪ কারণে মানুষের ভিতরে কেন এত যৌন কাম: এসপি আবিদা তৃতীয় সন্তানের বাবা হচ্ছেন সাকিব! অনুষ্ঠানে গান বাজালে জানাজা বা বিয়ে না পড়ানোর ঘোষণা ঠোঁটের লিপস্টিক বলে দেবে নারীর চরিত্র ভারতীয় ক্রিকেটারদের দিয়ে টয়লেট পরিষ্কার করাচ্ছে অস্ট্রেলিয়া! গৃহবধূকে হত্যার পর চামড়া ছিলে লবণ লাগানোর বর্ণনা দিলেন স্বামী দেওয়ানবাগী পীর মারা গেছেন ২৪ ঘণ্টার আগেই শেষ হচ্ছে দিন, তবে কি কেয়ামতের আলামত! মহানবীর (সা.) ১৪০০ বছর আগের যে বাণী সত্য প্রমাণ পেল বিজ্ঞান ধর্ষণকাণ্ড থেকেই নিখিলের সঙ্গে মন কষাকষি নুসরাতের! নুসরাতের পোশাক বদলানোর ভিডিও ভাইরাল থার্টিফার্স্ট নাইটে বিমানবালাকে ১১ জনে ধর্ষণের পর হত্যা! (ভিডিও) আনুশকা-দিহানের সম্পর্ক দুইমাস আগে থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সময় জানালেন মন্ত্রী স্কুল-কলেজ ছাড়া কোথাও বাবার নাম নিও না, সন্তানদের উদ্দেশ্যে মাশরাফী ২০২১ সালে আসছে পুরুষের জন্মনিরোধক পিল! বাংলাদেশে আসছে ‘রয়েল এনফিল্ড’! ঘটনার কিছুক্ষণ আগে বাবাকে ফোন করেছিল আনুশকা ডিএসপি মেয়েকে স্যালুট জানিয়ে ভাইরাল ইন্সপেক্টর বাবা ফজরের ওয়াক্তে মারা যাওয়ার ইচ্ছা পূরণ যুবকের, স্ট্যাটাস ভাইরাল অমরজিৎ পৃথিবীর 'সবচেয়ে কম বয়সী' সিরিয়াল কিলার গৃহকর্ত্রীকে বিবস্ত্র করে নির্যাতনকারী সেই রেখা গ্রেফতার মেশিনে টুকরো টুকরো হয় ঘুমন্ত মেহেদীর দেহ স্কুলে ২০২১ সালের ছুটির তালিকা প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলতে পারে জানালেন প্রধানমন্ত্রী মেসেঞ্জার নিয়ে ‘ভয়াবহ’ তথ্য প্রকাশ ওয়ালটনের পরিচালক মাহবুব আলম আর নেই আসছে তীব্র শৈত্যপ্রবাহ, তাপমাত্রা নামবে ৪ ডিগ্রিতে নববর্ষে আতশবাজি, লাখ লাখ পাখির করুণ মৃত্যু ‘বিকৃত যৌনাচারের কারণে মারা যায় স্কুলছাত্রী’ প্রেমিকের আবদার মেটাতে ১৪ বছরের মেয়েকে ধর্ষণে সাহায্য মায়ের! আনুশকার দাফন সম্পন্ন বৌভাতে মাংস কম দেওয়া নিয়ে সংঘর্ষ, বরের চাচা নিহত স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেলে দেবর-ভাবি সন্তানরা বেঁচে থাকলেও সম্পত্তি লিখে দিলেন কুকুরের নামে!
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে