আলি হার্ব
আপডেট
১৬-০৮-২০২০, ২১:৩৮

‘পরকীয়া’ ছেড়ে ‘স্বীকৃত জঘন্য’ পরিণয়ে আমিরাত-ইসরাইল

ইসরাইলি সংস্কৃতি ও ক্রীড়া বিষয়কমন্ত্রী মিরি রেগেভ (ডানে), সংযুক্ত আরব আমিরাতের রেসলিং-জুডো অ্যান্ড কিকবক্সিং ফেডারেশনের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন থা’লোব আল দেরাল-ফাইল ছবি
ছবি: ইসরাইলি সংস্কৃতি ও ক্রীড়া বিষয়কমন্ত্রী মিরি রেগেভ (ডানে), সংযুক্ত আরব আমিরাতের রেসলিং-জুডো অ্যান্ড কিকবক্সিং ফেডারেশনের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন থা’লোব আল দেরাল-ফাইল ছবি
সংযুক্ত আরব আমিরাত এবং ইসরাইলের মধ্যে ঘনিষ্ঠ বন্ধুত্ব বহুদিনের। চলতি বছরের জুনে আবুধাবি থেকে দুটি বিমান ভর্তি করে চিকিৎসা সহায়তা পাঠানো হয় তেল আবিবে। বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে করোনা মোকাবিলার ঘোষণাও দেয় দু’পক্ষ। ২০২০ সালে দুবাইয়ে ওয়ার্ল্ড এক্সোপে আমন্ত্রণ জানানো হয় ইসরাইলকে। যদিও করোনা মহামারীর কারণে প্রদর্শনীটি স্থগিত হয়।

২০১৮ সাল থেকে ইসরাইলের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা সরাসরি সংযুক্ত আরব আমিরাত সফর করছেন। ইরানকে মোকাবিলায় যুক্তরাষ্ট্রের আঞ্চলিক জোটের সদস্য হিসেবে আমিরাত-ইসরাইল একে অপরের ঘনিষ্ঠ বলেও স্পষ্টভাবে স্বীকৃত।

ফিলিস্তিনের মাটিতে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে নিপীড়িত, নির্যাতিত, বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা। ফিলিস্তিনের ভূমি উদ্ধারে যুদ্ধের নামে ফিলিস্তিনিদের উপর সামরিক ক্ষমতা প্রয়োগের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় আরবরা-তথাকথিত আরব-ইসরাইল যুদ্ধের মাধ্যমে।

নির্লজ্জের মতো শুধু আর্থিক আর ক্ষমতায় টিকে থাকার কথা চিন্তা করে ইসরাইলের সঙ্গে অনানুষ্ঠানিক সম্পর্ক বজায় রেখেছে বহু আরব রাষ্ট্র। এতে রয়েছে মুসলিম বিশ্বের নেতৃত্বদানকারী ক্ষমতাসীনরাও; যা ফিলিস্তিনিদের সঙ্গে, আল আকসার সঙ্গে সম্পূর্ণভাবে বিশ্বাসঘাতকতা।

জর্ডান, মিশরের পর সংযুক্ত আরব আমিরাত ইসরাইলের সঙ্গে নিজেদের গোপন সম্পর্ককে প্রকাশ্যে স্বীকৃতি দিয়েছে। গোপন সম্পর্ককে প্রকাশ্যে স্বীকৃতি দেয়ার মাধ্যমে বৈধতা দেয়ার চেষ্টা করা হলেও তাদের সম্পর্ক বরাবরই অনৈতিক।

এখন ইসরাইলের সঙ্গে জঘন্য এ সম্পর্ক স্থাপনের অপেক্ষায় রয়েছে ওমান, বাহরাইনসহ আরো অনেকে। সৌদি আরব, কাতারও অনানুষ্ঠানিকভাবে ইসরাইলের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে চলছে। এ অবস্থায় জাতি ভাইদের সহায়তায় নিজেদের ভূমি উদ্ধার করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ফিলিস্তিনিদের চলমান সংগ্রাম কিছুটা হলেও হুমকিতে পড়েছে।

এছাড়া, হোয়াইট হাউস থেকে যৌথ বিবৃতিতে বৃহস্পতিবার  যখন বলা হলো, মধ্যপ্রাচ্যের দুই রাষ্ট্র ইসরাইল-সংযুক্ত আমিরাত নিজেদের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে একমত হয়েছে; তখন তাদের মধ্যেকার সম্পর্ককে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার ‘ক্ষণটি’ নিয়ে অনেকে বিস্মিত হয়েছেন।

ঘোষণাটি এলো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক ৮২ দিন আগে। এ নির্বাচনে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় থাকার জন্য লড়বেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও জনমত জরিপ আভাস দিচ্ছে, নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় ট্রাম্প উতরে যাবেন।

‘ট্রাম্পের নির্বাচনী প্রচারণা ঘোষণা’

মিডল ইস্ট মনিটরকে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত গবেষণা প্রতিষ্ঠান দি আরব সেন্টারের নির্বাহী পরিচালক খালির জাহশান বলেন, হোয়াইট হাউসের বিবৃতি নির্বাচনী প্রচারণা ঘোষণার মতো। যার মাধ্যমে ৩ নভেম্বর মার্কিন নির্বাচনের আগে ট্রাম্প প্রশাসনকে জয়ী আখ্যা দেয়ার চেষ্টা হয়েছে। আমিরাত-ইসরাইল স্বাভাবিক সম্পর্ক স্থাপনের ঘোষণাকে ট্রাম্প প্রশাসন নির্বাচনী প্রচারণায় কাজে লাগাতে চাইছে।

বিবৃতিতে বলা হয়, ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়মিন নেতানিয়াহু পশ্চিমতীরের ভূখণ্ডে সার্বভৌমত্ব ঘোষণা বাতিল করবেন। উভয়পক্ষের প্রতিনিধিরা কয়েক সপ্তাহের মধ্যে সাক্ষাত করে কূটনীতিক সম্পর্ক স্থাপনের রূপরেখা তৈরি করবেন।

মার্কিন প্রশাসন পরে জানিয়েছে, দু’পেক্ষর কয়েকটি বৈঠক হোয়াইট হাউসে অনুষ্ঠিত হবে। জাহশান বলেন, তাদের মধ্যে মৌলিক মূলনীতি বিষয়ে হয়তো কোনো ঐক্যই হয়নি। হোয়াইট হাউসের বৈঠকের ছবিকে নির্বাচনী প্রচারণায় ব্যবহার করবেন ট্রাম্প। যা ট্রাম্পকে পুনর্নির্বাচনে সহায়তা করতে পারে। নেতানিয়াহুও তার থেকে ফায়দা নেবেন। কারণ তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। নেতানিয়াহুর বিরুদ্ধে প্রতিদিন অকল্পনীয় বিক্ষোভ হচ্ছে।

যুদ্ধবিরোধী নারীবাদী সংগঠন কোড পিংকের জাতীয় সমন্বয়ক আরিয়েল গোল্ডও জাহশানের বক্তব্যের প্রতিধ্বনি করেছেন। বলেন, আমিরাত-ইসরাইল চুক্তি, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, ইসরাইল প্রধানমন্ত্রী এবং আবুধাবির ক্রাউন প্রিন্স তিনজনকেই ব্যক্তিগতভাবে ফায়দা নিতে সহায়তা করবে।

তিনি বলেন, মহামারীর কারণে হাজার হাজার মার্কিন মারা যাচ্ছেন, ট্রাম্প চাচ্ছেন এ ধ্বংসযজ্ঞ থেকে যুক্তরাষ্ট্রের নাগরিকদের চোখ সরাতে। আবুধাবির ক্রাউন প্রিন্স উদ্দেশ্য সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের যে অভিযোগ রয়েছে তা থেকে নিষ্কৃতি পাওয়া। আর নেতানিয়াহু চান সরকারবিরোধীকে শান্ত করতে।

চুক্তি তাদের তিনজনকে সমানভাবে উপকৃত হতে সহায়তা করবে। তবে সবচেয়ে বড় ক্ষতিগ্রস্ত হলো ফিলিস্তিনিরা। বলেন গোল্ড।

পরিকল্পনা কতটা কাজে দেবে?

বিশ্লেষকরা বলছেন, নির্বাচনে আগে আমিরাত-ইসরাইল চুক্তি ট্রাম্পকে ইতিবাচক হিসেবে উপস্থাপন করেছে। প্রাথমিক ফলাফলও সন্তোষজনক। তবে তা ভোটারদের উপর দীর্ঘমেয়াদি প্রভাব ফেলবে না বলেও মনে করেন তারা।

গণমাধ্যম বিশ্লেষক এবং ডেমোক্র্যাটরাও চুক্তির প্রশংসা করেছেন। নিউইয়র্ক টাইমসের কলামিস্ট থমাস ফ্রেইডম্যান চুক্তিকে ‘ভূ-রাজনৈতিক ভূমিকম্প’ বলে আখ্যা দিয়েছেন। এটি মার্কিন জাতীয়তাবাদী, মধ্যপন্থী ইসলামপন্থী এবং মধ্যপ্রাচ্যে ইসরাইলের সঙ্গে চলমান সংঘাত নিরসনের পক্ষে যারা তাদের লাভবান করবে বলে মনে করেন তিনি।

ফরেন ফলিসি ম্যাগাজিন চুক্তিকে ‘ট্রাম্পের প্রথম দ্ব্যর্থহীন কূটনৈতিক সফলতা’ বলে শিরোনাম করেছে। এনবিসি শিরোনাম করেছে, আমিরাত-ইসরাইল চুক্তি ট্রাম্পের প্রথম খাঁটি কূটনৈতিক সফলতা।

ট্রাম্পের জামাতা এবং হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনার শুক্রবার বলেছেন, ঐতিহাসিক আমিরাত-ইসরাইল চুক্তি সম্পাদনে সহায়তা করেছেন তিনি।  

বলেন, চুক্তি বাস্তবায়নের ফলে কী হবে আমাদের শুধু তাতে গুরুত্ব দেয়া উচিৎ। সিএনএনকে তিনি বলেন, আমি মনে করি এ চুক্তি মধ্যপ্রাচ্যে মার্কিনদের আরো নিরাপদ করবে। ওই অঞ্চলে মার্কিন সেনা উপস্থিতির প্রয়োজনীয়তাও কমিয়ে দেবে।

কুশনার বলেন, ইসরাইল-ফিলিস্তিন সংঘাতকে ব্যবহার করে তরুণদের উগ্রবাদী মতাদর্শে অনুপ্রাণিত করা হচ্ছে। আমিরাত-ইসরাইল চুক্তি উগ্রবাদী মতাদর্শকে দমনে সহায়তা করবে।

মার্কিন বৈদেশিক নীতি বিশ্লেষক এবং ইসরাইলপন্থী রাজনীতিবিদরা চুক্তি নিয়ে মাঠ গরম করলেও মার্কিনরা ব্যস্ত মহামারীর তাৎক্ষনিক ধ্বংসযজ্ঞ মোকাবিলা এবং আর্থিক ক্ষতি পুষিয়ে উঠতে।

জাহশান বলেন, মার্কিন নির্বাচনে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতিকে ব্যবহার করা একটি জটিল। আপনি এ চুক্তির উপর ভিত্তি করে নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না। 
 
গোল্ড বলেছেন, মার্কিন ভোটাররা অভ্যন্তরীণ বিষয়ে বেশি আগ্রহী। ইহুদি আমেরিকান, যারা এ চুক্তিতে উচ্ছ্বাস প্রকাশ করছে তাদের অধিকাংশ ডেমোক্র্যাটের বিশ্বস্ত ভোটার।

’এ চুক্তি ট্রাম্পকে খুব সহায়তা করবে বলে দেখতে পাচ্ছি না। তবে ফিলিস্তিনিদের ক্ষোভের কারণে তাকে মূল্য দিতে হবে। বলেন, গোল্ড।

ডেমোক্র্যাটদের প্রতিক্রিয়া

মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন বহুদিন ধরে ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করতে চেষ্টা করেছেন। ট্রাম্পের নাম উল্লেখ না করে চুক্তিকে তিনি স্বাগত জানিয়েছে। তিনি, আবুধাবির সিদ্ধান্তকে সাহসী এবং রাষ্ট্রনায়কোচিত বলে আখ্যা দিয়েছেন।

যৌথ বিবৃতিতে প্রাথমিক চুক্তিকে ট্রাম্পের অর্জন হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে বাইডেন বলছেন, ওবামা-বাইডেন প্রশাসনের আরব শান্তি পদক্ষেপসহ অনেক প্রশাসনের অবদান রয়েছে এ চুক্তিতে। কারণ তারাই ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্থাপনে কাজ শুরু করে।
 
শত্রু এবং প্রতিপক্ষের জন্য এটি বার্তা। যেখানে কোনো কিছুই ছিল না এখন অনেক কিছু হচ্ছে। মার্কিন কূটনীতি চাইলে সব কিছু পারে। বিবৃতিতে বলেন বাইডেন।

কংগ্রেসের বৈদেশিক নীতি বিষয়ক কমিটির চেয়ারম্যান এলিয়ট এঞ্জেল বলেন, চুক্তি আঞ্চলিক শান্তি ও নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বলেন, আমি আশা করি এ সফলতা অন্যান্য দেশকে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে উৎসাহী করবে। যা ফিলিস্তিনিদের জন্য শান্তি নিশ্চিতে জরুরি।

কংগ্রেসের স্পিকার ডেমোক্র্যাট দলীয় শীর্ষ নেতা ন্যান্সি পেলোসি চুক্তিকে ভালো খবর আখ্যা দিয়ে স্বাগত জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, ইসরাইলের একতরফা সার্বভৌমত্ব প্রতিষ্ঠার পরিকল্পনার বিরোধিতা করে যাবে কংগ্রেস। কারণ তেল আবিবের এ পরিকল্পনা মধ্যপ্রাচ্যে দীর্ঘমেয়াদী শান্তি প্রতিষ্ঠাকে বাধাগ্রস্ত করবে।

ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন কংগ্রেস রাশিদা তালিব বলেছেন, তিনি এ চুক্তি উদযাপন করবে না। কারণ এটি ফিলিস্তিনিদের কোনো উপকার করবে না। বলেন, ফিলিস্তিনিদের সঙ্গে ধ্বংসাত্মক আচরণ করা হচ্ছে। এটিই এখন মূল প্রধান বিষয়। বলেন ট্রাম্প-নেতানিয়াহু চুক্তি ফিলিস্তিনিদের জন্য নয়। বরং ইসরাইলের সঙ্গে আরো দেশকে সম্পর্ক স্বাভাবিক করতে সহায়তা করবে।

২০২০ সালের শুরুতে ট্রাম্প এবং কুশনার ইসরাইল-ফিলিস্তিন সংকট নিরসনে তথাকথিত ডিল অব সেঞ্চুরির নকশা প্রণয়ন করেন। যাতে পশ্চিম তীরসহ ফিলিস্তিনের ভূমিতে বসতি স্থাপন করা এলাকাগুলোকে নিজেদের ভূখণ্ডের সঙ্গে একীভূত করতে ইসরাইলকে ক্ষমতা দেয়া হয়। যদিও বিবদমান পক্ষগুলোকে রাজি করাতে না পারায় ট্রাম্প-কুশনারের সে প্রকল্প এখন স্থবির হয়ে আছে।

লেখক: মার্কিন পররাষ্ট্রনীতি বিশেষজ্ঞ। সূত্র: মিডল ইস্ট আই। ভাষান্তর: ফাইয়াজ আহমেদ



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৬৮৪৭৬৫ ১০৮১৭৫ ৫৭৬৫৯০ ৯৭৩৯
বিস্তারিত
ফ্রান্সে মসজিদের দেয়ালে ইসলামবিদ্বেষী গ্রাফিতি, নিন্দার ঝড় আরেফিন শুভকে ‘বেয়াদব’ বললেন পরিচালক সোহান এক বছরেই দুই রমজান! আল্লাহকে স্মরণের পরামর্শ দিলেন ওমর সানী ভাঙতে চলেছে ছাত্র ইউনিয়ন, ঐক্যের আহ্বান নেতাদের টটেনহ্যামকে হারিয়ে প্রতিশোধ নিল রেড ডেভিল রাষ্ট্রবিরোধী বক্তব্যের অভিযোগে নও-মুসলিম বক্তা আটক সুনামগঞ্জে ধর্ষণ মামলায় বখাটে গ্রেফতার দুই মার্কিন পুলিশের বিরুদ্ধে কৃষ্ণাঙ্গ সেনা কর্মকর্তার মামলা শিরোপার পথে ছুটছে ইন্টার মিলান বিছানাতেই সময় কাটাচ্ছেন নায়ক ওয়াসিম সাকিব-মুস্তাফিজের তো দশ-বারোটা হাত না: মমিনুল দারুণ জয়ে আসর শুরু কলকাতা নাইট রাইডার্সের নারায়ণগঞ্জে ফের গ্যাস লিকেজে আগুন, দগ্ধ ২ দক্ষিণ আফ্রিকার ধরনের বিরুদ্ধে ফাইজারের টিকা কম কার্যকর ‘সোহানা’ চরিত্রে মারিয়া মিম দুই শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে বৃদ্ধ আটক চার বিভাগে কালবৈশাখীর পূর্বাভাস কুড়িগ্রামে আইনজীবীসহ তিন মাদক ব্যবসায়ী গ্রেফতার ‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকের নতুন খবর দিলেন নির্মাতা আকাশপথে চলাচল বন্ধ ১৪ এপ্রিল থেকে ইরানের পরমাণু স্থাপনায় মোসাদের সাইবার হামলা! গুলিতে আহত ভারতীয় যুবককে বিএসএফের কাছে হস্তান্তর জর্ডানে দ্বন্দ্ব মিটিয়ে প্রথমবারের মতো ভাইকে নিয়ে জনসমক্ষে বাদশাহ মঙ্গলের আকাশে প্রথম হেলিকপ্টার উড়বে বুধবার লকডাউনে বাড়ি ভাড়া মওকুফের দাবি সৌদি আরবে রোজা শুরু মঙ্গলবার, বাংলাদেশে পরদিন রাজধানীতে নিহত গৃহকর্মী লাইলির শরীরে আঘাতের চিহ্ন জমি নিয়ে বিরোধ, চাচার হামলায় ভাতিজা নিহত করোনায় মৃত বাবাকে নেয়নি ছেলে, শেষকৃত্য করলেন মুসলিম যুবক! জবি ছাত্রলীগের দুই গ্রুপের হাতাহাতি বিশ্বজুড়ে চলছে পবিত্র মাহে রমজানের প্রস্তুতি জমি নিয়ে প্রতিপক্ষের হামলায় নারীসহ আহত ৩ আলোচনার মাধ্যমেই দ্বন্দ্ব নিরসন করতে হবে: এরদোয়ান সালথা তাণ্ডব: তদন্ত প্রতিবেদনে ৩ কোটি টাকার ক্ষতি এবার তৃতীয় বিয়ের দাবি মামুনুল হকের! ফিলিপের শেষ বিদায়ে পরিবারের সদস্যরাই উপস্থিত থাকবেন বাংলাদেশ থেকে ধার করে স্লোগান দেন মমতা: শুভেন্দু ব্যাংক হিসাব রক্ষণাবেক্ষণে অর্ধেক কমলো খরচ তরমুজ বীজের যত উপকারিতা ‘অসম্ভবকে’ সম্ভব করল জাপান ভেঙে যাচ্ছে বগুড়ার আশ্রয়ণ প্রকল্পের ঘর, যাচ্ছেন না কেউ! এক ম্যাচ না খেলেই ফিরে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার মেয়েরা নেত্রকোনায় গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার খালেদা জিয়ার বাসায় ৯ জন করোনা আক্রান্ত ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের তাণ্ডবে জেলা পরিষদেরই ক্ষতি ‘পাঁচ কোটি’ টাকা মাধবকুণ্ড জলপ্রপাতে করোনা আক্রান্ত যুবকের মৃত্যু ব্যাংক লেনদেনের সময় বাড়ল অপহরণকারীর জিম্মায় মৃত্যু: তিনজনের নামে মামলা কওমি মাদ্রাসা বন্ধ করা যাবে না: হেফাজত করোনা: চীনা ভ্যাকসিন কম কার্যকর, নতুন কৌশল নিচ্ছে সরকার চলমান ‘লকডাউন’ বাড়িয়ে মন্ত্রিপরিষদের নির্দেশনা কোভিডকালে স্বাস্থ্যসেবা নিশ্চিতে সাড়ে ১৪ কোটি টাকা বরাদ্দ ভ্যাকসিনে তাক লাগাল ভুটান আইপিএলের প্রথম দুই ম্যাচ নিয়ে যা বললেন সৌরভ সুমনের মেডিকেলে ভর্তির দায়িত্ব নিলেন প্রতিমন্ত্রী ডা. মুরাদ আসছে সাধারণ ছুটি! নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে সমন্বিত ব্যবস্থা নেওয়া হবে: শিল্পমন্ত্রী কাভার্ডভ্যানের ধাক্কায় পুলিশ কনস্টেবল নিহত ছাত্রকে বলাৎকার মামলায় হেফাজত নেতা গ্রেফতার এপ্রিলেই ভারী বৃষ্টিপাত হতে পারে বিয়ের পর ‘কুমারিত্ব’ পরীক্ষায় ফেল, অতঃপর... ‘মোরশেদকে আত্মহত্যা করতে বাধ্য করা হয়েছে’ এই প্রথম চাঁদে হাঁটবেন এক মহিলা ও কৃষ্ণাঙ্গ সাকিব-মুস্তাফিজদের তো দশ-বারোটা হাত না: মুমিনুল অনুমোদন নেই হেলে পড়া ভবনের, ২০ ঘণ্টা পর অপসারণ শুরু কঠোর লকডাউনেও খোলা থাকবে পোশাক কারখানা খালেদার শারীরিক অবস্থা জানালেন ফখরুল মামুনুলের বিষয়ে হেফাজতের সিদ্ধান্ত জানালেন বাবুনগরী করোনার আরও নতুন ৪ উপসর্গ উত্তর কোরিয়ার নিষেধাজ্ঞা নিয়ে যুক্তরাষ্ট্রের 'অদ্ভুত' মন্তব্য চবিতে ভর্তির আবেদন শুরু সোমবার ঝড়ে ভাঙল বিদ্যুতের খুঁটি-ট্রান্সফরমার, ফসলের ক্ষতি কিছুক্ষণ পরেই বিএনপির জরুরি সংবাদ সম্মেলন ক্লাস চলাকালীন শাবি শিক্ষকের ধুমপানের ছবি ভাইরাল চট্টগ্রামে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু খালেদা জিয়া দ্রুত সুস্থ হোন এটিই কাম্য: ইমরান এইচ সরকার রাজধানীর ফ্লাটে মিলল কিশোরীর লাশ, শিক্ষক আটক রফিকুলের বিরুদ্ধে আরও মামলা পাকিস্তানে সেনাবাহিনীকে 'উপহাস' করলেই শাস্তি বেগুন-ডাটার পিকআপে ফেনসিডিল! কঠোর লকডাউনে গার্মেন্টস খোলা রাখার দাবি পুরো বিশ্বেই শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী রাজধানীতে নমুনা পরীক্ষায় বাড়ছে ভোগান্তি করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, শনাক্তও বেড়েছে শপিংমলে ব্যাপক ক্রেতাসমাগম, উপেক্ষিত স্বাস্থ্যবিধি ফ্রান্সে হিজাব নিষিদ্ধের আইন পাস, সামাজিক মাধ্যমে নিন্দার ঝড় ম্যানইউকে আতিথ্য দেবে টটেনহ্যাম হবিগঞ্জে গণপিটুনিতে নিহত ২ ডাকাত কেনিয়ায় অ্যাথলিটদের ভ্যাকসিন দেয়া শুরু সাকিবের কলকাতার সামনে সানরাইজার্স হায়দ্রাবাদ পিছিয়ে গেল আবাহনী-ইগলসের ম্যাচ ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস: মসজিদের খতিব গ্রেফতার এমবাপ্পের নৈপুণ্যে বড় জয় পেল পিএসজি জীবিকার চাকা সচল রাখতে প্রধানমন্ত্রীর ওপর আস্থা রাখুন: কাদের বিএসএফের গুলিতে আহত ভারতীয় যুবক, কুড়িগ্রাম হাসপাতালে ভর্তি পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু, বিপদের আশঙ্কায় বিজ্ঞানীদের উদ্বেগ ইউক্রেন সীমান্তে রাশিয়ার ভয়ংকর ক্ষেপণাস্ত্র মোতায়েন এসএসসি-এইচএসসি পরীক্ষার বিষয়ে জানালেন বোর্ড সভাপতি নওগাঁর মোকামে লকডাউনের অজুহাতে বেড়েছে চালের দাম
আরও সংবাদ...
লকডাউনের আওতামুক্ত থাকবে যেসব প্রতিষ্ঠান পরশ মনিকে ফলো করেন মামুনুল হক! ঢাকায় লকডাউনের বিরুদ্ধে ব্যবসায়ীদের মিছিল-অবরোধ (ভিডিও) রাতে মুরগির লোভ দেখিয়ে সিংহীকে দিয়ে চলত বেআইনি কাজ অশ্লীল ভিডিওতে ঠাসা ‘শিশুবক্তা’ রফিকুলের ফোন, বিয়েতেও ধোঁয়াশা! হেফাজত নেতা মামুনুল হক ‘নারীসহ’ অবরুদ্ধ (ভিডিও) মামুনুলকে ‘গাদ্দার’ বলে ক্ষোভ ঝাড়লেন সেই নারীর ছেলে (ভিডিও) মামুনুলের সঙ্গে থাকা সেই নারীর পরিচয় মিলেছে অভিনেত্রী-মডেল রোমানা গ্রেফতার এক বাংলাদেশিকে নাগরিকত্ব দিলেন কিম জং উন সাসপেন্ড হলেন ফেসবুক লাইভে আসা সেই পুলিশ সদস্য শৌচাগারে ঢুকে পুরুষের নগ্ন ভিডিও করা মিথিলা এখন ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ মুক্ত হয়ে যা বললেন মামুনুল হক (ভিডিও) জনপ্রিয় ৫ ভিপিএন বিরল ঘটনা, ৫ বছর বয়সে সন্তান জন্ম! রিসোর্টের রেজিস্টারে যা লিখেছিলেন মামুনুল হক সারাদেশে লকডাউন ঘোষণা প্রাণঘাতী সুপারবাগ থেকে ভয়ঙ্কর মহামারি ছড়ানোর শঙ্কা! ‘বন্ধুর সাবেক স্ত্রীকে বিবাহ করেছি’ লাইভে মামুনুল হক (ভিডিও) দেশের মোবাইল গ্রাহকদের জন্য দুঃসংবাদ নাসিরের স্ত্রী তামিমার ‘ভিডিও ভাইরাল’ সত্য নয় বাংলাদেশ নিয়ে ফেসবুকের বিবৃতি শিক্ষার্থীদের জন্য আরও সুখবর করোনায় দেশের ইতিহাসে একদিনে সর্বোচ্চ মৃত্যু, শনাক্তেও রেকর্ড ‘আপত্তিকর’ ছবি দেখিয়ে ২৮ জনকে বিয়ে করেন রোমানা! (ভিডিও) বাংলাদেশ ব্যাংকসহ ২০০ প্রতিষ্ঠানে সাইবার হামলা মুক্তির পর ফেসবুকে স্ট্যাটাস দিলেন মামুনুল হক লকডাউনের পথে দেশ! বাবুনগরীর দুর্নীতির তথ্য ফাঁস, ভিডিও ভাইরাল মামুনুল কাণ্ড: জান্নাত আরার সাবেক স্বামী শহিদুল আটক অভিনেতা শামীমের সন্ধান মিলল অডিও ফাঁস, বাসে আগুন ধরানোর নির্দেশ দেন নিপুণ রায় ওমর সানী-মৌসুমীর ছেলের বিয়ে সম্পন্ন লকডাউন ও ছুটির বিষয়ে তথ্য অধিদফতরের বিজ্ঞপ্তি শিশুটিকে অনৈতিক সম্পর্কে বাধ্য করে ‘বিকৃতমনা’ ফাহাদ ১৩০ কোটি অ্যাকাউন্ট বন্ধ করে দিল ফেসবুক ট্রেনের টিকেট কাটায় নতুন নিয়ম ‘ওই মহিলা আমার স্ত্রী নয়, শহীদুল ইসলাম ভাইয়ের স্ত্রী’ মামুনুল হকের বিষয়ে একের পর এক অডিও ফাঁস রেলপথেই বিমানের ছোঁয়া, মাত্র ৫৫ মিনিটেই ঢাকা থেকে চট্টগ্রাম! ৩৪ পয়সায় কথা বলুন যেকোন নম্বরে মামুনু‌ল হকের প‌ক্ষে স্ট্যাটাস দেয়ায় বহিষ্কার ছাত্রলীগ নেতা ৩ পুরুষাঙ্গের বিরল শিশুর জন্ম ছাত্রলীগ নেতা রাব্বানীকে নিয়ে জনপ্রিয় অভিনেত্রী ‘জবা’র স্ট্যাটাস গতকালই আমি মার্ডার হয়ে যেতাম: ওমর সানী ফেসবুক লাইভে আদালতের ভবন থেকে ঝাঁপ দিয়ে তরুণের আত্মহত্যা মামুনুল হককে গ্রেফতারে আল্টিমেটাম ছাত্রলীগ নেতা রাব্বানীর অবস্থার অবনতি, আবেগঘন স্ট্যাটাস শবে বরাতের তারিখ ঘোষণা করোনার আগে স্কুলে যাওয়া জেসমিন এখন জুবায়েদ!
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে