সম্পূর্ণ নিউজ সময়
স্বাস্থ্য
১৩ টা ৫৩ মিঃ, ১১ আগস্ট, ২০২০

রাজধানীতে কোভিড আক্রান্তদের ৮০ ভাগই উপসর্গহীন: জরিপ

আইইডিসিআর ও  আইসিডিডিআরবির যৌথ জরিপ বলছে, রাজধানীতে কোভিড আক্রান্তদের প্রায় ৮০ ভাগই উপসর্গহীন। কাজেই ব্যাপকহারে পরীক্ষা বাড়ানো, আক্রান্তদের আইসোলেশন ও সবার স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিতের ওপর জোর দিচ্ছেন স্বাস্থ্যবিদরা।
ফারুক ভূঁইয়া রবিন

সরকারি হিসেবে এখন পর্যন্ত দেশে কোভিড ১৯ রোগী শনাক্ত হয়েছেন ২ লাখ ৬৩ হাজার। তবে গত ১৮ এপ্রিল থেকে ৫ জুলাই পর্যন্ত পরিচালিত আইইডিসিআর ও আইসিডিআরবি'র যৌথ জরিপের ফলাফল ইঙ্গিত দেয়, আক্রান্তের হার নিশ্চিতভাবে অনেক বেশি।

রাজধানীতে ৩ হাজার ২২৭ পরিবারে জরিপের ফলাফলে দেখা যায়, বাসিন্দাদের ৯ শতাংশই কোভিড আক্রান্ত। আর ৭৮ ভাগের দেহে নেই কোনো লক্ষ্মণ-উপসর্গ। যা সামাজিক দূরত্ব নিশ্চিতসহ স্বাস্থ্যবিধি মেনে চলা ও পরীক্ষার হার বাড়ানোর প্রয়োজনীয়তাই তুলে ধরছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

অধ্যাপক ডা. রিদওয়ানউর বলেন, যা দেখা যাচ্ছে এটা ক্ষতিকর। আমরা যে পরিমাণ টেস্ট করছি তা অপ্রতুল।

জরিপে অন্তর্ভুক্ত করা হয় ৬টি বস্তিকেও। বস্তিতে সংক্রমণ কম বলে সাধারণের ধারণা থাকলেও জরিপে দেখা যায় সেখানকার বাসিন্দাদের ৬ শতাংশ কোভিড সংক্রমিত।

অধ্যাপক ডা. রিদওয়ানউর আরো বলেন, বস্তিতে বেশিরভাগই ষাটের নিচে। এ কারণে মৃত্যুহার কম।  

কোভিডের বাস্তবচিত্রের ধারণা পেতে এ জরিপ সহায়ক বলেও মত বিশেষজ্ঞদের। পাশাপাশি সংক্রমণের লাগাম টানতে রোগ শনাক্ত ও আক্রান্তদের আইসোলেশন নিশ্চিতের তাগিদ দিচ্ছেন জনস্বাস্থ্যবিদরা।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়