মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
মেহেদী হাসান
আপডেট
১২-০৭-২০২০, ২৩:৪৩

করোনা সংকটে সাংবাদিকতা ও গণযোগাযোগ শিক্ষা: চ্যালেঞ্জের সাথে শেখারও আছে অনেক কিছু

করোনা সংকটে সাংবাদিকতা ও গণযোগাযোগ শিক্ষা: চ্যালেঞ্জের সাথে শেখারও আছে অনেক কিছু
আর্থ-সামাজিক অবস্থা তথা জীবন-জীবিকার সকল ক্ষেত্রেই করোনা মহামারির নেতিবাচক প্রভাব সুস্পষ্ট। শিক্ষাক্ষেত্রও থমকে আছে বিশ্বব্যাপী। উন্নত দেশগুলোর পাশাপাশি বাংলাদেশের কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান বিশেষকরে বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। কিন্তু অনেকটাই বাস্তব ও প্রায়োগিক শিক্ষা-পদ্ধতি নির্ভর সাংবাদিকতা ও গণযোগাযোগ শিক্ষা কীভাবে অনলাইনে পরিচালনা করা সম্ভব? এ বিষয়ে সময় সংবাদের সাথে কথা বলেছেন মিডিয়া ব্যক্তিত্ব ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম। সাক্ষাৎকার নিয়েছেন মেহেদী হাসান।
 
সময় সংবাদ: মহামারির এসময়ে দেশের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান যেখানে থমকে আছে, সেখানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কীভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে?


ড. শেখ শফিউল ইসলাম: আপনি জানেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠাকাল থেকেই ক্যাম্পাসে সরাসরি শিক্ষার পাশাপাশি প্রযুক্তি নির্ভর শিক্ষার উপর জোর দিয়ে আসছে। চলতি বছরের মার্চের প্রথম থেকেই বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান জনাব সবুর খান করোনার প্রাদুর্ভাবের ধরণ দেখে আঁচ করতে পেরেছিলেন যে আমাদের খুব সম্ভব অনলাইনে শিক্ষাকার্যক্রম পরিচালনা করেতে হতে পারে। মার্চের ১৪ তারিখের একাডেমিক কাউন্সিলের সভায় তিনি এমনটাই ইঙ্গিত করেছিলেন। তখন থেকেই শিক্ষক ও শিক্ষার্থীদের এ বিষয়ে সচেতন করে তোলা ও তাদের সামর্থ্য বৃদ্ধি করার জন্য নানা ধরণের প্রশিক্ষণ আয়োজন করা হয়েছিল। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অত্যন্ত সমৃদ্ধ আইটি ও সফটওয়্যার টিম রয়েছে। তারা সার্বক্ষণিক নানা ধরণের অনলাইন প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিশ্ব নন্দিত ‘ব্লেন্ডেড লার্নিং সেন্টারের (বিএলসি)’ নিজস্ব ধারায় ব্যবহার করেছে। যেখানে একটিমাত্র অনলাইন প্লাটফর্মেই শিক্ষার্থীরা প্রয়োজনীয় সকল উপকরণ ও নির্দেশন পেয়ে থাকে। 

সময় সংবাদ: শিক্ষার্থীরা কীভাবে সংযুক্ত হচ্ছে?
 
ড. শেখ শফিউল ইসলাম: শিক্ষার্থীদের দু’ভাবে সংযুক্ত করা হচ্ছে। গুগলমিটে শিক্ষক সরাসরি অনলাইনে ক্লাস নিচ্ছেন এবং বিএলসি প্লাটফর্মের মাধ্যমে শিক্ষার্থীদের যাবতীয় পাঠ উপকরণ সরবরাহ করছেন। এতে অনলাইন ক্লাসের বাইরেও শিক্ষার্থীদের সাথে শিক্ষকের যোগাযোগ থাকছে। কোন ক্লাস করতে না পারলেও সে ক্লাসের রেকর্ডেড ভার্সন শিক্ষার্থীরা পরে যেকোনো সময় তা দেখে নিতে পারে। পাশাপাশি কোন অংশ না বুঝলে অনলাইন কাউন্সেলিং এর মাধ্যমে শিক্ষকের সাহায্য নিতে পারে।
 
সময় সংবাদ: আপনারা কেমন সাড়া পাচ্ছেন?

ড. শেখ শফিউল ইসলাম: মহামারীর প্রেক্ষাপটে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে শিক্ষা কার্যক্রম চালানো একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় আমাদের সামনে। তখন বিএলসি প্লাটফর্মকে ব্যবহার করে আমরা সকল শিক্ষা কার্যক্রমকে একটি সুবিন্যস্ত ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসি অতি দ্রুত। শিক্ষক ও শিক্ষার্থীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ ও সফলভাবে এ প্লাটফর্ম ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়। আমি আনন্দিত যে, প্রাথমিক চ্যালেঞ্জসমূহ আমরা শিক্ষক ও শিক্ষার্থী উভয়ই বেশ সফলভাবে মোকাবেলা করতে পেরেছি। এ সময় আমরা শিক্ষার মান বজায় রেখে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার ওপর জোর দিয়েছি। ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি আমরা আরও দক্ষভাবে মোকাবেলা করতে পারব বলে আমার বিশ্বাস। মহামারী-উত্তর সময়েও ক্যাম্পাসে সরাসরি পাঠদানের পাশাপাশি অনলাইন কার্যক্রমও অব্যাহত থাকবে। এতে শিক্ষার্থীরা কখনো ক্লাসে উপস্থিত থাকতে না পারলেও কোর্সের পাঠ বিষয়ে আপডেটেড থাকতে পারবে এবং শিক্ষকের প্রয়োজনীয় সহায়তা গ্রহণ করতে পারবে। এতে শিক্ষা কার্যক্রম আরও পরিপূর্ণতা লাভ করবে।
 
সময় সংবাদ: অনেক শিক্ষার্থী প্রত্যন্ত অঞ্চলে থাকেন, তাদের নেটওয়ার্ক-দুর্বলতাসহ নানা অবকাঠামোগত সমস্যা রয়েছে। তারা কীভাবে এ ব্যবস্থার সুবিধা পাচ্ছেন?

ড. শেখ শফিউল ইসলাম: আপনি ভালো প্রশ্ন করেছেন। এটি বলার অপেক্ষা রাখে না যে সব স্থানে সমান অবকাঠামোগত সুবিধা নেই। এই বাস্তবতা মেনে নিয়েই এই মহামারিকালে অনলাইন পাঠদান কৌশল ঠিক করতে হবে। বিএলসি এক্ষেত্রে অত্যন্ত সহায়ক। এটি এমনভাবে সাজানো থাকে যে,  কোন শিক্ষার্থী নেটওয়ার্ক দুর্বলতাসহ বিভিন্ন সমস্যার কারণে ক্লাসে যুক্ত হতে না পারলে, সে যেকোনো সময় ক্লাসের রেকর্ড ও সহায়ক উপকরণ পেতে পারে। এর অর্থ হল ক্লাসে সংযুক্ত হতে না পারলেও পড়াশুনা থেকে বিচ্যুত হবে না। এমনকি মেসেঞ্জারে যুক্ত হয়েও কোনো বিষয় বুঝে নিতে পারে।  

সময় সংবাদ: আপনি ব্লেন্ডেড লার্নিং সেন্টারের কথা বলছেন, বিষয়টি একটু ব্যাখ্যা করবেন কী?

ড. শেখ শফিউল ইসলাম: ব্লেন্ডেড লার্নিং সেন্টার বা বিএলসি একটি অনলাইন পাঠদান প্লাটফর্ম। লার্নিং ম্যানেজম্যান্ট সিস্টেমের আওতায় বিএলসিতে শিক্ষকদের জন্য আলাদা আলাদা কোর্স খোলা থাকবে। শিক্ষক যে কোর্স পড়াচ্ছেন, বিএলসি সেই কোর্সের পেজে লেসনভিত্তিক বিভিন্ন সহায়ক উপকরণ শিক্ষার্থীদের সাথে শেয়ার করবেন। এখানে কোর্স সামারি, কোর্স অবজেকটিভ, আউটকাম, কোর্সের পূর্ণাঙ্গ সিলেবাস, কোর্স প্লান, এসেসম্যান্ট প্লান, ক্লাস শিডিউলস, রেফারেন্স লিস্ট, প্রত্যেকটা লেসনের জন্য আলাদা চ্যাপ্টার এবং সেখানে লেসন-ভিত্তিক প্রয়োজনীয় রিডিং টেক্সট, অডিও-ভিডিও উপকরণ, এক্সটার্নাল লিংকস শেয়ার করা থাকবে। প্রত্যেকটা লেসনের শুরুতে এর অবজেকটিভ ও আউটকাম সম্পর্কে বলা থাকবে। অনলাইন ক্লাসের রেকর্ড এবং স্লাইডও এখানে শেয়ার করা থাকবে। শিক্ষক প্রত্যেকটা লেসনের জন্য আলাদা শর্ট ভিডিও তৈরী করে বিএলসিতে আপলোড করতে পারেন। কুইজ, বিভিন্ন পরীক্ষা, এসাইনমেন্ট ও প্রেজেন্টেশনের ঘোষণা ও নির্দেশনা আগে থেকেই শেয়ার করবেন। এখানে শিক্ষক প্রত্যেকটা লেসনের জন্য আলাদা আলাদা একটিভিটি তৈরি করবেন। কোর্স শিক্ষক এই প্লাটফর্ম ব্যবহার করে কুইজ, এসাইনমেন্ট ইত্যাদি তৈরি করতে পারবেন। শিক্ষার্থীরা কোর্স পেজে গিয়ে কুইজ ও এসাইনমেন্টে অংশ নিতে পারবে। এবং সেগুলোর গ্রেডিংও শিক্ষক এখান থেকে করবেন । গ্রেডিং-এর পর শিক্ষার্থীরা সাথে সাথে জানতে পারবে। এখানে ফোরাম থাকে যার মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থী যেকোন পাঠ বিষয়ে নিজস্ব বক্তব্যও শেয়ার করতে পারেন। এতে ক্লাসের বাইরেও শিক্ষক ও শিক্ষার্থীর মাঝে একটা মিথস্ক্রিয়ার সম্পর্ক প্রতিষ্ঠিত হয়। এসব কিছুর মূল উদ্দেশ্য হল শিক্ষার্থীরা সংশ্লিষ্ট কোর্সের প্রয়োজনীয় সমস্ত কিছু একটি জায়গা থেকে পাবে। তাকে বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে হবে না। এ ক্ষেত্রে কোন শিক্ষার্থী অংশগ্রহণে পিছিয়ে থাকলে শিক্ষক তার ব্যাপারে আলাদাভাবে খোঁজ নিতে পারেন।
   
সময় সংবাদ: আমরা জানি, গণযোগাযোগও সাংবাদিকতা বাস্তব ও প্রায়োগিক শিক্ষা-পদ্ধতি নির্ভর। এটি কীভাবে অনলাইনে পরিচালনা করছেন?

ড. শেখ শফিউল ইসলাম: আপনারা জানেন সংকটে সাংবাদিকতা ও গণযোগাযোগের গুরুত্ব আরো বেড়ে যায়। করোনাকালেও তাই হয়েছে। মানুষের গণমাধ্যম নির্ভরতা বেড়ে গেছে। মানুষের এই চাহিদা পূরণের জন্য সংবাদকর্মীরা রাতদিন পরিশ্রম করছেন। নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে এবং প্রযুক্তির সহায়তায় তারা এ কাজগুলো করছেন। সাংবাদিকতার প্রথম পাঠ হল চ্যালেঞ্জ মোকাবেলা করতে শেখা। আমি মনে করি প্রযুক্তি সারা বিশ্বকে এতটা কাছে নিয়ে এসেছে যে, দৈহিক দূরত্ব থাকলেও যোগাযোগের দূরত্ব আর নেই। আধুনিক যোগাযোগ ব্যবস্থা মূলত: প্রযুক্তিনির্ভর। সাংবাদিকতা ও গণযোগাযোগের শিক্ষার্থীরা প্রযুক্তিকে ব্যবহার করে তাদের প্রায়োগিক বিদ্যার চর্চা করবে। এতে যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের দক্ষতা যেমন বাড়বে, তেমনি সংকটকালীন কাজ করার জন্য যে প্রবলেম-সলভিং মাইন্ড দরকার, তাও তৈরি হবে।
 
সময় সংবাদ: বাংলাদেশ অনলাইন শিক্ষায় পিছিয়ে আছে, কীভাবে আরও অগ্রসর হওয়া যায়?

ড. শেখ শফিউল ইসলাম: বাংলাদেশে সামগ্রিক বাস্তবতার দিকে থাকলে আমরা দেখি দেশের অধিকাংশ শিক্ষার্থী অনলাইন শিক্ষা কার্যক্রমের সাথে যুক্ত নয়। সবাইকে এর সাথে যুক্ত করতে হলে অবকাঠামোগত দুর্বলতা দূর করতে হবে। প্রয়োজনীয় প্রশিক্ষণেরও ব্যবস্থা করতে হবে এবং মানসিকতার পরিবর্তন করতে হবে। সাফল্য পেতে হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পাশাপাশি সরকার ও বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে। 

সময় সংবাদ: আপনাকে ধন্যবাদ।

ড. শেখ শফিউল ইসলাম: আপনাকেও ধন্যবাদ।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
২৪৯৬৫১ ১০৫৮২৭ ১৪৩৮২৪ ৩৩০৬
বিস্তারিত
লেবাননের বিস্ফোরণের পর 'পৈশাচিক উল্লাস' ইসরাইলের সাবেক সংসদের সুশান্তের মৃত্যু তদন্তে নতুন মোড়, এই ৭ জনের বিরুদ্ধে সিবিআই'র এফআইআর রাম মন্দিরের পর ভারতে হবে ২১৫ মিটারের হনুমান মূর্তি ! খাশোগির মতো আরেক হত্যা মিশনে কানাডায় সালমানের হিট স্কোয়াড! চীনা অনুপ্রবেশের সব নথি ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে গায়েব! আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে এশিয়ানদের দাপট লেবানন বিস্ফোরণ: ভাগনিদের আর চকলেট দেবে না মেহেদী ‘রোনালদো খুনি, আর মেসি খুনের আগে টর্চারও করে’ করোনায় ক্ষতিগ্রস্ত ১৩ সহস্রাধিক পরিবারের পাশে ‘এডুকো বাংলাদেশ’ মালয়েশিয়ায় শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন করোনার ভ্যাকসিন নিয়ে যা জানা দরকার রবীন্দ্রনাথ বিজ্ঞাপনেও অংশ নিয়েছিলেন! এরদোয়ানকে ‘সৌদির আসনে’ বসাতে চান ইমরান খান ও শি জিনপিং চ্যাম্পিয়ন্স লিগ জিততে মরিয়া বার্সেলোনা ওসি প্রদীপসহ ৭ আসামির রিমান্ডের আদেশে পরিবর্তন রাজশাহী বিভাগে ২৪ ঘণ্টায় শনাক্ত ১৭৯, মৃত বেড়ে ১৮৭ ‘মেসির ইন্টার মিলানে যোগ দেয়া অসম্ভব নয়’ রাজবাড়ীতে পুকুরে বর্জ্য ও নোংড়া পানিতে মাছের মড়ক করোনায় আক্রান্তে ইতালিকে ছাড়িয়ে গেল বাংলাদেশ সিরাজগঞ্জের যমুনায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান হাতিয়ায় স্বাস্থ্যকর্মী নিয়োগে প্রতারণা, আটক ১ করোনায় আক্রান্ত আরো ৭ ফুটবলার মৌলভীবাজারে বজ্রপাতে দুইজনের মৃত্যু করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে কুড়িগ্রামে ৭২ লিটার মদসহ মাদক বিক্রেতা আটক ইজিবাইক কেড়ে নিল শিশুর প্রাণ বগুড়ায় হত্যা মামলার আসামি রিংকু আটক ভ্যাকসিন তৈরিতে যুক্তরাষ্ট্র অন্যদের চেয়ে এগিয়ে: ফাউসি সৌদি আরবে বাংলাদেশি প্রবাসীদের ‘সবুজ বিপ্লব’ যুক্তরাষ্ট্রে বন্ধ হতে পারে আরও বড় বড় চীনা অ্যাপ যমুনায় নৌকাডুবি, নিখোঁজদের সন্ধান মেলেনি বালুবাহী লরি উল্টে চালক নিহত কাতারে ফেরার অনুমতি পেলেন প্রবাসী বাংলাদেশিরা, কিন্তু... শ্রীলঙ্কা সিরিজেই ফিরছেন সাকিব! প্রদীপসহ ৩ আসামি রিমান্ডে, চারজনকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ বিপদসীমার উপরে থাকছে ঢাকার ৪ নদীর পানি চীনা যুদ্ধবিমানের কাছে পাত্তাই পাবে না ভারতের রাফায়েল! রোহিঙ্গা গণহত্যা : গাম্বিয়াকে তথ্য দেবে না ফেসবুক! ছাতনী ইউনিয়ন চেয়ারম্যান কারাগারে সবার আগে ইমরুল কায়েস বাস চাপায় প্রাণ গেল নারীর ‘বড় এক কর্মকর্তার সঙ্গে হাতাহাতি হয়েছিল মাহবুব কবিরের’ 'ফ্লপ' সানচেজের স্থায়ী ঠিকানা ইন্টারমিলান! টানা ৭০ দিনে যুক্তরাষ্ট্রে বর্ণবাদ বিরোধী বিক্ষোভ করোনার পর তুর্কি খিলাফত প্রতিষ্ঠার শঙ্কা এফএআই সভাপতির মিলনকে ওএসডি করায় সমালোচনার ঝড় সিনহা হত্যা মামলার ৯ আসামির ৭ জন কারাগারে সরিয়ে ফেলা হলো অলিম্পিকের প্রতীক লণ্ডভণ্ড শহরটিতে এখনো নিখোঁজ শত শত মানুষ বার্সেলোনার নতুন এই 'বিস্ময়বালক' কে? পাচারের হাত থেকে রক্ষা পেলেন গৃহবধূ বিউটি হিরোশিমায় পরমাণু বোমা হামলার ৭৫ বর্ষপূর্তি পালন বন্ধ হলো সরকারি চাকরিজীবীদের হোম অফিস বিশ্বে জ্বালানির চাহিদা ৮ শতাংশ কমবে গিনেস বুকে নাম লেখানো আশিকুরকে সংবর্ধনা অটোরিকশাকে সাইড দেয়া নিয়ে সংঘর্ষে নাসিরনগরে নিহত ১ কক্সবাজারে সেনাবাহিনী ও পুলিশের প্রতি নির্দেশনা ২২ ঘণ্টা পর জানা গেল ওটা ‘বোমা’ নয়, গ্রাইন্ডিং মেশিন স্ত্রীর ওপর অভিমান করে আত্মহত্যা ডা. স্যামুয়েলের, ধারণা পুলিশের মৌলভীবাজারের ১৫ সাংবাদিককে প্রধানমন্ত্রীর সহায়তা স্বাস্থ্যবিধি না মেনেই কোম্পানীগঞ্জের ‘মুছাপুর ক্লোজারে’ ভিড় আদালতে ওসি প্রদীপসহ ৯ জন সিরিয়ায় যুক্তরাষ্ট্র-ইসরাইলের বিপুল অস্ত্র জব্দ কানের দুলে সেরে যেতে পারে মাইগ্রেন! ‘একজন করোনায় আক্রান্ত হলে পুরো আইপিএল শেষ’ দেবীগঞ্জে নদীতে নিখোঁজ শিশুর মরদেহ উদ্ধার যুক্তরাষ্ট্রে মুসলিম নিষিদ্ধের বিরুদ্ধে বিল পাসের নেপথ্যে যে নারী এবার ওএসডি হলেন মাহবুব কবির মিলন সাংবাদিক পরিচয়ে চাঁদা দাবির অভিযোগ বাবরি মসজিদের স্থলে মন্দির নির্মাণের প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন করোনা মোকাবিলায় চীন-যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করা উচিত: চীনা পররাষ্ট্রমন্ত্রী বিয়ের পিঁড়িতে বসা হলো না রেজাউলের ন্যাথান আকিকে দলে নিয়েছে ম্যান সিটি ‘আত্মহত্যা’ করেছেন বডিউডের আরেক তারকা অনুশীলনে ফিরতে মুখিয়ে আছেন বিজয় বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ৯০ লাখ ছুঁইছুঁই কক্সবাজারে বন দখলকারীদের হামলায় বন কর্মকর্তা নিহত তিন কিশোরীকে ধর্ষণ, গ্রেফতার ২ উইন্ডোজ ৭ বিপজ্জনক, বলছে এফবিআই বিস্ফোরণের ভয়ংকর অভিজ্ঞতা জানালেন বাংলাদেশি জাহাজ বিজয়ের ক্যাপ্টেন ওসি প্রদীপের আত্মসমর্পণ বৈরুতে বিস্ফোরণ ‘পরিকল্পিত হামলা’ বললেন ট্রাম্প পুলিশ পাহারায় আদালতের পথে ওসি প্রদীপ সিনহার সহযোগী দুই শিক্ষার্থীর মুক্তির দাবিতে প্রেসক্লাবে সহপাঠীরা নারায়ণগঞ্জে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ হাসপাতালে অভিযান না চালানোর বিষয়ে কী বলছেন বিশেষজ্ঞরা? স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক ডিজি আবুল কালামকে দুদকে তলব বড় আকারের জরিমানার মুখোমুখি টুইটার! প্রতিদিন প্রায় ৫০ লাখ মানুষের করোনা পরীক্ষা করছে চীন রাঙামাটিতে পিসিআর ল্যাব উদ্বোধন ৪৬ বছরে সর্বোচ্চ বৃষ্টিপাত ভারতের মুম্বাইয়ে, দুর্ভোগ চরমে করোনা আক্রান্তের গুজব উড়িয়ে দিলেন লারা শরীয়তপুরে ৩য় দফা পদ্মার পানি বৃদ্ধি, দুর্ভোগে মানুষ হাওরে ট্রলারডুবির ঘটনায় চার সদস্যের কমিটি গঠন বঙ্গমাতার ৯০তম জন্মদিনে সেলাই মেশিন-ল্যাপটপ দেবে মন্ত্রণালয় করোনার ধাক্কা সামলাতে যা বললেন প্রধানমন্ত্রী দুর্নীতিতে জড়িত কাউকে ছাড় দেয়া হবে না: চসিক’র নবনিযুক্ত প্রশাসক কুড়িগ্রাম-নওগাঁয় মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৩ করোনায় শনাক্ত ও মৃত্যু বেড়েছে বাগান বন্ধে অনিশ্চয়তায় দলই চা-বাগানের চা-শ্রমিকরা
আরও সংবাদ...
‘সুশান্তের আত্মার’ সঙ্গে কথোপকথন ও ভিডিও রেকর্ড: দাবি গবেষকের (ভিডিও) ইসরাইলে শুক্রাণু বিক্রির হিড়িক তরুণদের ১১ হাজার ছবিকে হারিয়ে প্রথম হলেন বাংলাদেশি আলোকচিত্রী এবার দেশেই তৈরি প্রাইভেটকার! পৃথিবীর সর্ববৃহৎ নিরাপত্তা বাহিনী বাংলাদেশের বাংলাদেশের বিরুদ্ধে মিয়ানমারকে সামরিক সাহায্য দিচ্ছে ভারত! লকডাউনে স্বামীকে কাছে না পেয়ে স্ত্রীর আত্মহত্যা শুধু চুল পাকা রোধ নয়, নতুন চুল গজাবে পরীক্ষা ছাড়াই কলেজ-বিশ্ববিদ্যালয়ে পাসের সিদ্ধান্ত! বিয়ে ছাড়া সন্তান জন্মদানে শীর্ষ চার দেশ বাংলাদেশে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন এবার বিশ্বজুড়ে কোরবানি একইদিনে হতে পারে দেশে পরীক্ষা ছাড়াই স্কুল-কলেজে পাসের ঘোষণা আসতে পারে হিরো আলমের আপত্তিকর ভিডিও ফাঁস ভারতের ইটের জবাব পাথরে দিল বাংলাদেশ পুরুষ সংকটে ইউরোপের ৬ দেশ! করোনা আক্রান্ত বাংলাদেশীদের তাড়াতে ইতালিতে বিক্ষোভ গোপনে বিয়ে করেছিলেন শাহরুখ-প্রিয়াঙ্কা! এক হত্যাকাণ্ডে দুই মেধাবীকে হারালো পৃথিবী তাহসান-মিমের ‘হঠাৎ বিয়ে’ মরদেহের সঙ্গে ছবি তুলে ব্যবসা করেন জায়েদ খান: পপি সাবেক স্ত্রীকে নিয়ে প্রোপাগান্ডা, মামলা করবেন অপূর্ব সামরিক শক্তিতে বিশ্বের শ্রেষ্ঠ মুসলিম দেশ সবচেয়ে কম সামরিক শক্তির ১০ দেশ ইতালিতে বাংলাদেশিদের আজীবন নিষিদ্ধের দাবি কট্টরপন্থীদের দক্ষিণ এশিয়ার বৃহৎ সামরিক ঘাঁটি হচ্ছে নোয়াখালির এই দ্বীপে আরো ৩ স্যাটেলাইটের মালিক হচ্ছে বাংলাদেশ জনপ্রিয় চিত্রনায়ক এখন কাপড়ের ব্যবসায়ী ছাত্রকে ধর্ষণ করে ভিডিও করলেন শিক্ষিকা! মালয়েশিয়ার সঙ্গে বিরোধে জড়াবে না বাংলাদেশ মায়ের সঙ্গে আছেন সুশান্ত, আত্মার সঙ্গে কথোপকথনে গবেষকের দাবি (ভিডিও) মেসেঞ্জারে ঢুকতে ফেস বা ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে জামালপুরের আকাশে উড়ছে নৌকা (ভিডিও) বাংলাদেশের জনসংখ্যা অর্ধেক হয়ে যাওয়ার আশঙ্কা! ‘ডিম আগে নাকি মুরগি’ সমাধান দিলেন গবেষকরা কোরবানির জন্য শাকিবের কাছে টাকা চাইলেন অপু বিশ্বাস! শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দেয়ার উদ্যোগ ‘ডোনাল্ড ট্রাম্প’ বিক্রি হলো ১ লাখ ৬৯ হাজার টাকায়! পাকিস্তানের ১৭০টি ট্যাংক গুঁড়িয়ে দিয়েছিল ভারত! কাঠগড়ায় কেঁদে কেঁদে শাহেদ বললেন, ‘আমি করোনায় আক্রান্ত’ ফালতু ছেলের জন্য গলা ভাঙ্গার দরকার নাই, ডিপজলকে ওমর সানী সুশান্ত আত্মহত্যা করেছে আমার মত অবস্থার কারণেই: হিরো আলম সালমান শাহের সেই গাড়িটি ছিল সামিরার! ভারতের আকাশে এলিয়েন! (ভিডিও) আসছে ‘মেইড ইন বাংলাদেশ’ প্রাইভেট কার ঘুষ না দেয়ায় কিশোরের সব ডিম ভেঙে দিল পুলিশ (ভিডিও) শাহেদকে পিটুনির ভিডিও ভাইরাল করোনায় বাংলাদেশে নতুন রোগ শনাক্ত ধেয়ে আসছে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়! কলেজে ভর্তি শুরুর সিদ্ধান্ত
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TVEnglish DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে