মেহেদী হাসান
আপডেট
১২-০৭-২০২০, ২৩:৪৩

করোনা সংকটে সাংবাদিকতা ও গণযোগাযোগ শিক্ষা: চ্যালেঞ্জের সাথে শেখারও আছে অনেক কিছু

করোনা সংকটে সাংবাদিকতা ও গণযোগাযোগ শিক্ষা: চ্যালেঞ্জের সাথে শেখারও আছে অনেক কিছু
আর্থ-সামাজিক অবস্থা তথা জীবন-জীবিকার সকল ক্ষেত্রেই করোনা মহামারির নেতিবাচক প্রভাব সুস্পষ্ট। শিক্ষাক্ষেত্রও থমকে আছে বিশ্বব্যাপী। উন্নত দেশগুলোর পাশাপাশি বাংলাদেশের কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান বিশেষকরে বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। কিন্তু অনেকটাই বাস্তব ও প্রায়োগিক শিক্ষা-পদ্ধতি নির্ভর সাংবাদিকতা ও গণযোগাযোগ শিক্ষা কীভাবে অনলাইনে পরিচালনা করা সম্ভব? এ বিষয়ে সময় সংবাদের সাথে কথা বলেছেন মিডিয়া ব্যক্তিত্ব ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম। সাক্ষাৎকার নিয়েছেন মেহেদী হাসান।
 
সময় সংবাদ: মহামারির এসময়ে দেশের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান যেখানে থমকে আছে, সেখানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কীভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে?


ড. শেখ শফিউল ইসলাম: আপনি জানেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠাকাল থেকেই ক্যাম্পাসে সরাসরি শিক্ষার পাশাপাশি প্রযুক্তি নির্ভর শিক্ষার উপর জোর দিয়ে আসছে। চলতি বছরের মার্চের প্রথম থেকেই বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান জনাব সবুর খান করোনার প্রাদুর্ভাবের ধরণ দেখে আঁচ করতে পেরেছিলেন যে আমাদের খুব সম্ভব অনলাইনে শিক্ষাকার্যক্রম পরিচালনা করেতে হতে পারে। মার্চের ১৪ তারিখের একাডেমিক কাউন্সিলের সভায় তিনি এমনটাই ইঙ্গিত করেছিলেন। তখন থেকেই শিক্ষক ও শিক্ষার্থীদের এ বিষয়ে সচেতন করে তোলা ও তাদের সামর্থ্য বৃদ্ধি করার জন্য নানা ধরণের প্রশিক্ষণ আয়োজন করা হয়েছিল। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অত্যন্ত সমৃদ্ধ আইটি ও সফটওয়্যার টিম রয়েছে। তারা সার্বক্ষণিক নানা ধরণের অনলাইন প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিশ্ব নন্দিত ‘ব্লেন্ডেড লার্নিং সেন্টারের (বিএলসি)’ নিজস্ব ধারায় ব্যবহার করেছে। যেখানে একটিমাত্র অনলাইন প্লাটফর্মেই শিক্ষার্থীরা প্রয়োজনীয় সকল উপকরণ ও নির্দেশন পেয়ে থাকে। 

সময় সংবাদ: শিক্ষার্থীরা কীভাবে সংযুক্ত হচ্ছে?
 
ড. শেখ শফিউল ইসলাম: শিক্ষার্থীদের দু’ভাবে সংযুক্ত করা হচ্ছে। গুগলমিটে শিক্ষক সরাসরি অনলাইনে ক্লাস নিচ্ছেন এবং বিএলসি প্লাটফর্মের মাধ্যমে শিক্ষার্থীদের যাবতীয় পাঠ উপকরণ সরবরাহ করছেন। এতে অনলাইন ক্লাসের বাইরেও শিক্ষার্থীদের সাথে শিক্ষকের যোগাযোগ থাকছে। কোন ক্লাস করতে না পারলেও সে ক্লাসের রেকর্ডেড ভার্সন শিক্ষার্থীরা পরে যেকোনো সময় তা দেখে নিতে পারে। পাশাপাশি কোন অংশ না বুঝলে অনলাইন কাউন্সেলিং এর মাধ্যমে শিক্ষকের সাহায্য নিতে পারে।
 
সময় সংবাদ: আপনারা কেমন সাড়া পাচ্ছেন?

ড. শেখ শফিউল ইসলাম: মহামারীর প্রেক্ষাপটে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে শিক্ষা কার্যক্রম চালানো একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় আমাদের সামনে। তখন বিএলসি প্লাটফর্মকে ব্যবহার করে আমরা সকল শিক্ষা কার্যক্রমকে একটি সুবিন্যস্ত ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসি অতি দ্রুত। শিক্ষক ও শিক্ষার্থীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ ও সফলভাবে এ প্লাটফর্ম ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়। আমি আনন্দিত যে, প্রাথমিক চ্যালেঞ্জসমূহ আমরা শিক্ষক ও শিক্ষার্থী উভয়ই বেশ সফলভাবে মোকাবেলা করতে পেরেছি। এ সময় আমরা শিক্ষার মান বজায় রেখে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার ওপর জোর দিয়েছি। ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি আমরা আরও দক্ষভাবে মোকাবেলা করতে পারব বলে আমার বিশ্বাস। মহামারী-উত্তর সময়েও ক্যাম্পাসে সরাসরি পাঠদানের পাশাপাশি অনলাইন কার্যক্রমও অব্যাহত থাকবে। এতে শিক্ষার্থীরা কখনো ক্লাসে উপস্থিত থাকতে না পারলেও কোর্সের পাঠ বিষয়ে আপডেটেড থাকতে পারবে এবং শিক্ষকের প্রয়োজনীয় সহায়তা গ্রহণ করতে পারবে। এতে শিক্ষা কার্যক্রম আরও পরিপূর্ণতা লাভ করবে।
 
সময় সংবাদ: অনেক শিক্ষার্থী প্রত্যন্ত অঞ্চলে থাকেন, তাদের নেটওয়ার্ক-দুর্বলতাসহ নানা অবকাঠামোগত সমস্যা রয়েছে। তারা কীভাবে এ ব্যবস্থার সুবিধা পাচ্ছেন?

ড. শেখ শফিউল ইসলাম: আপনি ভালো প্রশ্ন করেছেন। এটি বলার অপেক্ষা রাখে না যে সব স্থানে সমান অবকাঠামোগত সুবিধা নেই। এই বাস্তবতা মেনে নিয়েই এই মহামারিকালে অনলাইন পাঠদান কৌশল ঠিক করতে হবে। বিএলসি এক্ষেত্রে অত্যন্ত সহায়ক। এটি এমনভাবে সাজানো থাকে যে,  কোন শিক্ষার্থী নেটওয়ার্ক দুর্বলতাসহ বিভিন্ন সমস্যার কারণে ক্লাসে যুক্ত হতে না পারলে, সে যেকোনো সময় ক্লাসের রেকর্ড ও সহায়ক উপকরণ পেতে পারে। এর অর্থ হল ক্লাসে সংযুক্ত হতে না পারলেও পড়াশুনা থেকে বিচ্যুত হবে না। এমনকি মেসেঞ্জারে যুক্ত হয়েও কোনো বিষয় বুঝে নিতে পারে।  

সময় সংবাদ: আপনি ব্লেন্ডেড লার্নিং সেন্টারের কথা বলছেন, বিষয়টি একটু ব্যাখ্যা করবেন কী?

ড. শেখ শফিউল ইসলাম: ব্লেন্ডেড লার্নিং সেন্টার বা বিএলসি একটি অনলাইন পাঠদান প্লাটফর্ম। লার্নিং ম্যানেজম্যান্ট সিস্টেমের আওতায় বিএলসিতে শিক্ষকদের জন্য আলাদা আলাদা কোর্স খোলা থাকবে। শিক্ষক যে কোর্স পড়াচ্ছেন, বিএলসি সেই কোর্সের পেজে লেসনভিত্তিক বিভিন্ন সহায়ক উপকরণ শিক্ষার্থীদের সাথে শেয়ার করবেন। এখানে কোর্স সামারি, কোর্স অবজেকটিভ, আউটকাম, কোর্সের পূর্ণাঙ্গ সিলেবাস, কোর্স প্লান, এসেসম্যান্ট প্লান, ক্লাস শিডিউলস, রেফারেন্স লিস্ট, প্রত্যেকটা লেসনের জন্য আলাদা চ্যাপ্টার এবং সেখানে লেসন-ভিত্তিক প্রয়োজনীয় রিডিং টেক্সট, অডিও-ভিডিও উপকরণ, এক্সটার্নাল লিংকস শেয়ার করা থাকবে। প্রত্যেকটা লেসনের শুরুতে এর অবজেকটিভ ও আউটকাম সম্পর্কে বলা থাকবে। অনলাইন ক্লাসের রেকর্ড এবং স্লাইডও এখানে শেয়ার করা থাকবে। শিক্ষক প্রত্যেকটা লেসনের জন্য আলাদা শর্ট ভিডিও তৈরী করে বিএলসিতে আপলোড করতে পারেন। কুইজ, বিভিন্ন পরীক্ষা, এসাইনমেন্ট ও প্রেজেন্টেশনের ঘোষণা ও নির্দেশনা আগে থেকেই শেয়ার করবেন। এখানে শিক্ষক প্রত্যেকটা লেসনের জন্য আলাদা আলাদা একটিভিটি তৈরি করবেন। কোর্স শিক্ষক এই প্লাটফর্ম ব্যবহার করে কুইজ, এসাইনমেন্ট ইত্যাদি তৈরি করতে পারবেন। শিক্ষার্থীরা কোর্স পেজে গিয়ে কুইজ ও এসাইনমেন্টে অংশ নিতে পারবে। এবং সেগুলোর গ্রেডিংও শিক্ষক এখান থেকে করবেন । গ্রেডিং-এর পর শিক্ষার্থীরা সাথে সাথে জানতে পারবে। এখানে ফোরাম থাকে যার মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থী যেকোন পাঠ বিষয়ে নিজস্ব বক্তব্যও শেয়ার করতে পারেন। এতে ক্লাসের বাইরেও শিক্ষক ও শিক্ষার্থীর মাঝে একটা মিথস্ক্রিয়ার সম্পর্ক প্রতিষ্ঠিত হয়। এসব কিছুর মূল উদ্দেশ্য হল শিক্ষার্থীরা সংশ্লিষ্ট কোর্সের প্রয়োজনীয় সমস্ত কিছু একটি জায়গা থেকে পাবে। তাকে বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে হবে না। এ ক্ষেত্রে কোন শিক্ষার্থী অংশগ্রহণে পিছিয়ে থাকলে শিক্ষক তার ব্যাপারে আলাদাভাবে খোঁজ নিতে পারেন।
   
সময় সংবাদ: আমরা জানি, গণযোগাযোগও সাংবাদিকতা বাস্তব ও প্রায়োগিক শিক্ষা-পদ্ধতি নির্ভর। এটি কীভাবে অনলাইনে পরিচালনা করছেন?

ড. শেখ শফিউল ইসলাম: আপনারা জানেন সংকটে সাংবাদিকতা ও গণযোগাযোগের গুরুত্ব আরো বেড়ে যায়। করোনাকালেও তাই হয়েছে। মানুষের গণমাধ্যম নির্ভরতা বেড়ে গেছে। মানুষের এই চাহিদা পূরণের জন্য সংবাদকর্মীরা রাতদিন পরিশ্রম করছেন। নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে এবং প্রযুক্তির সহায়তায় তারা এ কাজগুলো করছেন। সাংবাদিকতার প্রথম পাঠ হল চ্যালেঞ্জ মোকাবেলা করতে শেখা। আমি মনে করি প্রযুক্তি সারা বিশ্বকে এতটা কাছে নিয়ে এসেছে যে, দৈহিক দূরত্ব থাকলেও যোগাযোগের দূরত্ব আর নেই। আধুনিক যোগাযোগ ব্যবস্থা মূলত: প্রযুক্তিনির্ভর। সাংবাদিকতা ও গণযোগাযোগের শিক্ষার্থীরা প্রযুক্তিকে ব্যবহার করে তাদের প্রায়োগিক বিদ্যার চর্চা করবে। এতে যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের দক্ষতা যেমন বাড়বে, তেমনি সংকটকালীন কাজ করার জন্য যে প্রবলেম-সলভিং মাইন্ড দরকার, তাও তৈরি হবে।
 
সময় সংবাদ: বাংলাদেশ অনলাইন শিক্ষায় পিছিয়ে আছে, কীভাবে আরও অগ্রসর হওয়া যায়?

ড. শেখ শফিউল ইসলাম: বাংলাদেশে সামগ্রিক বাস্তবতার দিকে থাকলে আমরা দেখি দেশের অধিকাংশ শিক্ষার্থী অনলাইন শিক্ষা কার্যক্রমের সাথে যুক্ত নয়। সবাইকে এর সাথে যুক্ত করতে হলে অবকাঠামোগত দুর্বলতা দূর করতে হবে। প্রয়োজনীয় প্রশিক্ষণেরও ব্যবস্থা করতে হবে এবং মানসিকতার পরিবর্তন করতে হবে। সাফল্য পেতে হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পাশাপাশি সরকার ও বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে। 

সময় সংবাদ: আপনাকে ধন্যবাদ।

ড. শেখ শফিউল ইসলাম: আপনাকেও ধন্যবাদ।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৭৫১৬৫৯ ৮৪৭৩২ ৬৬৬৯২৭ ১১২২৮
বিস্তারিত
আল-আকসায় হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ রুশনারা আলীর সিলিং ফ্যানে ঝুলছিল তরুণীর মরদেহ উহান থেকে ইতালি, ভারত থেকে যদি বাংলাদেশে! হয়ে গেলো ওয়ার্ল্ড রানের প্রতিযোগিতা ‘অলিম্পিক নয়, গুরুত্ব পাবে মানুষের স্বাস্থ্য সুরক্ষা’ বুকে ব্যথাও করোনার লক্ষণ! মধ্যেরাতেও ফেরিঘাটে বাড়ি ফেরা মানুষের ঢল সৌদিতে প্রবেশের পর কোয়ারেন্টিন বাধ্যতামূলক বাংলাদেশের পথে চীনের টিকা জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্প শুরু দুই শ্রীলঙ্কান ক্রিকেটার করোনায় আক্রান্ত দেশে ফিরে যাচ্ছেন টাইগারদের ফিল্ডিং কোচ আল-আকসা মসজিদে হামলার ঘটনায় বাংলাদেশের তীব্র নিন্দা ১৮ পদে লোক নেবে ডিটিসিএ কার হাতে উঠবে লা লিগার ট্রফি? কাতার বিশ্বকাপে নতুন নিয়ম সিটি ছেড়ে বার্সার পথে অ্যাগুয়েরো, মাদ্রিদে এমবাপ্পে! লা লিগার শিরোপা সমীকরণ ইসরায়েলের বিমান হামলায় হামাসের কমান্ডার নিহত ‘কুরুচিপূর্ণ’ মন্তব্যের অন্যরকম প্রতিবাদ চঞ্চল চৌধুরীর মেঘনায় ডেঞ্জার জোনে যাত্রী পারাপার, ১২ মাঝি আটক শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের দারুণ সম্ভাবনার কথা জানালেন বাশার সব নজরদারি উপেক্ষা করে ঢাকা ছাড়ছে মানুষ হামাসকে পাল্টা আঘাত ইসরায়েলের, নিহত ৯ ফিলিস্তিনি শাহরুখের সঙ্গে হোটেলে একান্তে প্রীতি জিনতা! আল আকসায় সংঘর্ষ: ইসরায়েলে রকেট হামলা চালাল হামাস মালয়েশিয়া পাচারকালে ৬ রোহিঙ্গা উদ্ধার, দালাল আটক সালমানের পরিবারে করোনার থাবা কোভিডকে হারিয়ে ঘরে ফিরলেন সাকিবের দুই সতীর্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে বিশেষ ‘উপায় খুঁজছে’ পরিবার: ফখরুল সেই নীলগাই মধুপুর থেকে উদ্ধার বাংলাদেশি নাগরিকদের থাইল্যান্ড ভ্রমণে নিষেধাজ্ঞা করোনায় উৎপাদন কার্যক্রম বন্ধ করল ইয়ামাহা সহায়তার নামে প্রতারণার দায়ে দুইজনকে জরিমানা ১ টাকার নোট ৫০ হাজারে বিক্রি! দেবীগঞ্জে বজ্রপাতে ২ জনের মৃত্যু স্ত্রী বুশরাকে নিয়ে ইমরান খানের ওমরাহ পালন (ভিডিও) সরাইলে প্রধানমন্ত্রীর উপহারের ঘর নিয়ে নয়-ছয়, বদলি দুই কর্মকর্তা আস্থা ভোটে হারলেন ওলি, ৩৮ মাসে সরকার পতন মোদি নয়, সোনুর কাছে খবর গেলে বেঁচে যেত রাহুল! কাতার বিশ্বকাপে আসছে 'কনকাসন বদলি' করোনার পর নতুন আতঙ্ক ফাঙ্গাস: জেনে নিন লক্ষণ সমূহ আখাউড়ায় ভারতফেরত বাংলাদেশিদের নিয়ে বিপাকে প্রশাসন গঙ্গায় লাশের সারি, আতঙ্কে স্থানীয়রা ইরানের সর্বোচ্চ নেতাকে হামাস প্রধানের চিঠি রূপচর্চায় অ্যালোভেরা ঘরমুখো মানুষের চাপ সামাল দিতে ঘাটে বাড়ছে ফেরি চাকরির প্রলোভনে রাবি শিক্ষকের ‘কুপ্রস্তাব’র অডিও ফাঁস করোনায় বাবাকে হারালেন আরেক ক্রিকেটার ঈদের আগে কয়দিন ব্যাংক খোলা থাকবে? চট্টগ্রামে এক টাকায় ‘ঈদের জামা’ সামরিক আধিপত্য বজায় রাখতে ‘জনসংখ্যা বৃদ্ধি’ অত্যাবশ্যক: যুক্তরাষ্ট্র ২০ মিনিটেই জয় তুলল পাকিস্তান করোনা মোকাবিলায় ভারতে যাচ্ছে ইসরায়েলের বিশেষ টিম গরম পানির ভাপ করোনা রোগীদের সুস্থ করে? আন্দোলনে যাওয়ার পথে গণধর্ষণ, করোনায় তরুণীর মৃত্যু ঈদযাত্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে সীমাহীন দুর্ভোগ মালয়েশিয়ায় ফুল লকডাউন ঘোষণা মা দিবসে অভিনেত্রী ভাবনার মাকেও ছাড়ল না তারা আলোচনায় খালেদা জিয়ার জন্ম তারিখ জুনেই আসছে চাঁপাইনবাবগঞ্জের সুস্বাদু আম মোহনায় দুই জাহাজের সংঘর্ষ, পানিতে পড়ে নিখোঁজ ১ ভারতের করোনা নিয়ে ভয়ংকর তথ্য দিলেন বিএসএমএমইউ উপাচার্য গোল্ডেন মনিরের হাজার কোটি টাকার সম্পদের সন্ধান করোনার তাণ্ডবে সবচেয়ে ক্ষতিগ্রস্থ ঢাকা তিস্তায়ও আগ্রহী চীন নোয়াখালীতে নারীসহ তিন ছিনতাইকারী আটক পিপাসায় কাতর কুকুরকে পানি পান করানোর দৃশ্য ভাইরাল মমতার মন্ত্রিসভায় জায়গা পেলেন না তারকা সদস্যরা ঘরমুখো মানুষ ‘সুইসাইড’ সিদ্ধান্ত নিচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী কুড়িগ্রামে ৩ বছর পর মাদক মামলার পলাতক আসামি গ্রেফতার ঈদের ছুটি ১০ দিনের দাবিতে বিক্ষোভ এনআরবি কমার্শিয়াল ব্যাংকে নিয়োগ শোলাকিয়ায় এবারও হচ্ছে না ঈদের জামাত আল-আকসা মসজিদের ইতিহাস এ মাসেই বছরের প্রথম চন্দ্রগ্রহণ নতুন মাসের চাঁদ দেখে যে দোয়া পড়বেন বিয়ে নিয়ে অঙ্কুশের আক্ষেপ হাসপাতাল পালানো ৭ করোনা রোগী জামিনে মুক্ত ধর্ম ব্যবসায়ীদের মুখোশ উন্মোচিত হয়েছে: পলক আইবিবির ৯২তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ যবিপ্রবিতে স্বল্পমূল্যে করোনা শনাক্তের পদ্ধতি উদ্ভাবনের দাবি জনবল নিয়োগ দেবে পিএসসি করোনার বিরুদ্ধে লড়াইয়ে সানিয়া জবিতে নিয়োগে অনিয়ম খতিয়ে দেখবে ইউজিসি মমতার মন্ত্রিসভায় জায়গা পেলেন ৭ মুসলিম সদস্য চুরি যাওয়া নবজাতক মাত্র দুই হাজার টাকায় বিক্রি বাংলাদেশসহ ৪ দেশের ওপর আমিরাতের নিষেধাজ্ঞা বিআইডব্লিউটিএতে চাকরির সুযোগ বিশ্ব মা দিবস: মা ও সন্তানের সম্পর্ক মমতার মন্ত্রিসভায় সাকিবের সাবেক সতীর্থ করোনায় দেশে একদিনে মৃত্যু অনেক কমল ঝড়ের মধ্যেই ১৩ ঘণ্টা পড়ে রইল বৃদ্ধার মরদেহ, এগিয়ে এল না কেউ মমতার নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ করোনার মধ্যে স্কুল খোলা নিয়ে জরিপ প্রতিবেশীর বসতবাড়িতে মিলল শিশুর বস্তাবন্দি মরদেহ কাটা গাছের গোড়ায় নতুন চারা রোপণ করছে বৃক্ষপ্রেমীরা ভারতীয় সীমান্তে পুঁতে রাখা হয়েছিল ইয়াসিনের লাশ ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে নারীসহ নিহত ৩ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের ভয়াবহ হামলা, দেখুন ছবিতে
আরও সংবাদ...
কাবিলার মুক্তির দাবি দর্শকদের, যা বললেন নির্মাতা পরশ মনিকে ফলো করেন মামুনুল হক! অশ্লীল ভিডিওতে ঠাসা ‘শিশুবক্তা’ রফিকুলের ফোন, বিয়েতেও ধোঁয়াশা! সত্য প্রকাশ হওয়ায় চটেছেন নোবেল ঢাকায় লকডাউনের বিরুদ্ধে ব্যবসায়ীদের মিছিল-অবরোধ (ভিডিও) মুনিয়ার মৃত্যু রহস্য নিয়ে যা জানাল ফরেনসিক বিশেষজ্ঞরা মামুনুলকে ‘গাদ্দার’ বলে ক্ষোভ ঝাড়লেন সেই নারীর ছেলে (ভিডিও) মামুনুলের সঙ্গে থাকা সেই নারীর পরিচয় মিলেছে যে কাজ অসম্পূর্ণ রেখে গেলেন কবরী শৌচাগারে ঢুকে পুরুষের নগ্ন ভিডিও করা মিথিলা এখন ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ সাসপেন্ড হলেন ফেসবুক লাইভে আসা সেই পুলিশ সদস্য এবার তৃতীয় বিয়ের দাবি মামুনুল হকের! শুক্রবার টানা সাড়ে ৭ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় বাংলাদেশের আকাশে রহস্যময় মিথেন গ্যাস! করোনায় দেশের ইতিহাসে একদিনে সর্বোচ্চ মৃত্যু, শনাক্তেও রেকর্ড ‘তুই মেডিকেলে চান্স পাস নাই, তাই তুই পুলিশ’ (ভিডিও) মামুনুলের বিষয়ে হেফাজতের সিদ্ধান্ত জানালেন বাবুনগরী পড়াশোনার খরচ চালাতে দেহ ব্যবসায় ঝুঁকছেন শিক্ষার্থীরা! টানা দু’দিন গ্যাস থাকবে না যেসব এলাকায় মামুনুল কাণ্ড: জান্নাত আরার সাবেক স্বামী শহিদুল আটক আরেফিন শুভর দেওয়া কষ্ট মৃত্যু পর্যন্ত মনে রাখবেন পরিচালক ছেলের বিয়ের দিন মা জানলেন কনে তার হারিয়ে যাওয়া মেয়ে! লকডাউনে দোকান বন্ধ করতে বলায় আনসারকর্মীকে খুন মিনা পাল থেকে কবরী হলেন যেভাবে শারীরিক সম্পর্কে জোর করায় হাত-পা বেঁধে স্বামীকে হত্যা আবারও কঠোর লকডাউনের হুঁশিয়ারি কাদেরের শামীম-সারিকার ‘সীমিত পরিসরে বিয়ে’ সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন মামুনু‌ল হকের প‌ক্ষে স্ট্যাটাস দেয়ায় বহিষ্কার ছাত্রলীগ নেতা ৩ পুরুষাঙ্গের বিরল শিশুর জন্ম লাখ টাকার ভাড়া ফ্ল্যাটে একাই থাকতেন তরুণী জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ফারুক-কবরী ছাত্রলীগ নেতা রাব্বানীকে নিয়ে জনপ্রিয় অভিনেত্রী ‘জবা’র স্ট্যাটাস ‘অসম্ভবকে’ সম্ভব করল জাপান মেডিকেলে ভর্তির সুযোগ পেলেন যে স্কুলের ২২ শিক্ষার্থী ভারতফেরত ১০ করোনা রোগী পালিয়েছেন, ‘ভারতীয় ধরন’ ছড়ানোর শঙ্কা! এক বছরেই দুই রমজান! এবার কঠোর লকডাউনের ঘোষণা ফেসবুকে দেওয়া ছবিই কাল হলো মুনিয়ার! ‘বুর্জ আল খালিফা’র গায়ে কুমিল্লার মোশাররফের ছবি! (ভিডিও) অভিজাত ফ্ল্যাটে তরুণীর ঝুলন্ত মরদেহ, যাতায়াত ছিল এক শিল্পপতির ‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকের নতুন খবর দিলেন নির্মাতা করোনায় দেশে মৃত্যুর নতুন রেকর্ড নিয়মিত পর্নোগ্রাফি দেখতেন রফিকুল মাদানী: পুলিশ মামুনুল হককে কি গ্রেফতার করা হয়েছে? ‘হুজুর, দয়া করে আপনার লাইভ লাইভ খেলা বন্ধ করেন’ মামুনুল কাণ্ড: ‘রোমান্টিক প্রেমের’ চার অডিও ফাঁস শিল্পী মমতাজের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ‘ভুয়া’! কেজিপ্রতি ১০০ টাকা কমেছে মুরগির দাম, ডিম ডজনে ১০ ‘শিশু বক্তা’ রফিকুলকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিল র‍্যাব
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে