মেহেদী হাসান
আপডেট
১২-০৭-২০২০, ২৩:৪৩

করোনা সংকটে সাংবাদিকতা ও গণযোগাযোগ শিক্ষা: চ্যালেঞ্জের সাথে শেখারও আছে অনেক কিছু

করোনা সংকটে সাংবাদিকতা ও গণযোগাযোগ শিক্ষা: চ্যালেঞ্জের সাথে শেখারও আছে অনেক কিছু
আর্থ-সামাজিক অবস্থা তথা জীবন-জীবিকার সকল ক্ষেত্রেই করোনা মহামারির নেতিবাচক প্রভাব সুস্পষ্ট। শিক্ষাক্ষেত্রও থমকে আছে বিশ্বব্যাপী। উন্নত দেশগুলোর পাশাপাশি বাংলাদেশের কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান বিশেষকরে বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। কিন্তু অনেকটাই বাস্তব ও প্রায়োগিক শিক্ষা-পদ্ধতি নির্ভর সাংবাদিকতা ও গণযোগাযোগ শিক্ষা কীভাবে অনলাইনে পরিচালনা করা সম্ভব? এ বিষয়ে সময় সংবাদের সাথে কথা বলেছেন মিডিয়া ব্যক্তিত্ব ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম। সাক্ষাৎকার নিয়েছেন মেহেদী হাসান।
 
সময় সংবাদ: মহামারির এসময়ে দেশের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান যেখানে থমকে আছে, সেখানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কীভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে?


ড. শেখ শফিউল ইসলাম: আপনি জানেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠাকাল থেকেই ক্যাম্পাসে সরাসরি শিক্ষার পাশাপাশি প্রযুক্তি নির্ভর শিক্ষার উপর জোর দিয়ে আসছে। চলতি বছরের মার্চের প্রথম থেকেই বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান জনাব সবুর খান করোনার প্রাদুর্ভাবের ধরণ দেখে আঁচ করতে পেরেছিলেন যে আমাদের খুব সম্ভব অনলাইনে শিক্ষাকার্যক্রম পরিচালনা করেতে হতে পারে। মার্চের ১৪ তারিখের একাডেমিক কাউন্সিলের সভায় তিনি এমনটাই ইঙ্গিত করেছিলেন। তখন থেকেই শিক্ষক ও শিক্ষার্থীদের এ বিষয়ে সচেতন করে তোলা ও তাদের সামর্থ্য বৃদ্ধি করার জন্য নানা ধরণের প্রশিক্ষণ আয়োজন করা হয়েছিল। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অত্যন্ত সমৃদ্ধ আইটি ও সফটওয়্যার টিম রয়েছে। তারা সার্বক্ষণিক নানা ধরণের অনলাইন প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিশ্ব নন্দিত ‘ব্লেন্ডেড লার্নিং সেন্টারের (বিএলসি)’ নিজস্ব ধারায় ব্যবহার করেছে। যেখানে একটিমাত্র অনলাইন প্লাটফর্মেই শিক্ষার্থীরা প্রয়োজনীয় সকল উপকরণ ও নির্দেশন পেয়ে থাকে। 

সময় সংবাদ: শিক্ষার্থীরা কীভাবে সংযুক্ত হচ্ছে?
 
ড. শেখ শফিউল ইসলাম: শিক্ষার্থীদের দু’ভাবে সংযুক্ত করা হচ্ছে। গুগলমিটে শিক্ষক সরাসরি অনলাইনে ক্লাস নিচ্ছেন এবং বিএলসি প্লাটফর্মের মাধ্যমে শিক্ষার্থীদের যাবতীয় পাঠ উপকরণ সরবরাহ করছেন। এতে অনলাইন ক্লাসের বাইরেও শিক্ষার্থীদের সাথে শিক্ষকের যোগাযোগ থাকছে। কোন ক্লাস করতে না পারলেও সে ক্লাসের রেকর্ডেড ভার্সন শিক্ষার্থীরা পরে যেকোনো সময় তা দেখে নিতে পারে। পাশাপাশি কোন অংশ না বুঝলে অনলাইন কাউন্সেলিং এর মাধ্যমে শিক্ষকের সাহায্য নিতে পারে।
 
সময় সংবাদ: আপনারা কেমন সাড়া পাচ্ছেন?

ড. শেখ শফিউল ইসলাম: মহামারীর প্রেক্ষাপটে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে শিক্ষা কার্যক্রম চালানো একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় আমাদের সামনে। তখন বিএলসি প্লাটফর্মকে ব্যবহার করে আমরা সকল শিক্ষা কার্যক্রমকে একটি সুবিন্যস্ত ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসি অতি দ্রুত। শিক্ষক ও শিক্ষার্থীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ ও সফলভাবে এ প্লাটফর্ম ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়। আমি আনন্দিত যে, প্রাথমিক চ্যালেঞ্জসমূহ আমরা শিক্ষক ও শিক্ষার্থী উভয়ই বেশ সফলভাবে মোকাবেলা করতে পেরেছি। এ সময় আমরা শিক্ষার মান বজায় রেখে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার ওপর জোর দিয়েছি। ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি আমরা আরও দক্ষভাবে মোকাবেলা করতে পারব বলে আমার বিশ্বাস। মহামারী-উত্তর সময়েও ক্যাম্পাসে সরাসরি পাঠদানের পাশাপাশি অনলাইন কার্যক্রমও অব্যাহত থাকবে। এতে শিক্ষার্থীরা কখনো ক্লাসে উপস্থিত থাকতে না পারলেও কোর্সের পাঠ বিষয়ে আপডেটেড থাকতে পারবে এবং শিক্ষকের প্রয়োজনীয় সহায়তা গ্রহণ করতে পারবে। এতে শিক্ষা কার্যক্রম আরও পরিপূর্ণতা লাভ করবে।
 
সময় সংবাদ: অনেক শিক্ষার্থী প্রত্যন্ত অঞ্চলে থাকেন, তাদের নেটওয়ার্ক-দুর্বলতাসহ নানা অবকাঠামোগত সমস্যা রয়েছে। তারা কীভাবে এ ব্যবস্থার সুবিধা পাচ্ছেন?

ড. শেখ শফিউল ইসলাম: আপনি ভালো প্রশ্ন করেছেন। এটি বলার অপেক্ষা রাখে না যে সব স্থানে সমান অবকাঠামোগত সুবিধা নেই। এই বাস্তবতা মেনে নিয়েই এই মহামারিকালে অনলাইন পাঠদান কৌশল ঠিক করতে হবে। বিএলসি এক্ষেত্রে অত্যন্ত সহায়ক। এটি এমনভাবে সাজানো থাকে যে,  কোন শিক্ষার্থী নেটওয়ার্ক দুর্বলতাসহ বিভিন্ন সমস্যার কারণে ক্লাসে যুক্ত হতে না পারলে, সে যেকোনো সময় ক্লাসের রেকর্ড ও সহায়ক উপকরণ পেতে পারে। এর অর্থ হল ক্লাসে সংযুক্ত হতে না পারলেও পড়াশুনা থেকে বিচ্যুত হবে না। এমনকি মেসেঞ্জারে যুক্ত হয়েও কোনো বিষয় বুঝে নিতে পারে।  

সময় সংবাদ: আপনি ব্লেন্ডেড লার্নিং সেন্টারের কথা বলছেন, বিষয়টি একটু ব্যাখ্যা করবেন কী?

ড. শেখ শফিউল ইসলাম: ব্লেন্ডেড লার্নিং সেন্টার বা বিএলসি একটি অনলাইন পাঠদান প্লাটফর্ম। লার্নিং ম্যানেজম্যান্ট সিস্টেমের আওতায় বিএলসিতে শিক্ষকদের জন্য আলাদা আলাদা কোর্স খোলা থাকবে। শিক্ষক যে কোর্স পড়াচ্ছেন, বিএলসি সেই কোর্সের পেজে লেসনভিত্তিক বিভিন্ন সহায়ক উপকরণ শিক্ষার্থীদের সাথে শেয়ার করবেন। এখানে কোর্স সামারি, কোর্স অবজেকটিভ, আউটকাম, কোর্সের পূর্ণাঙ্গ সিলেবাস, কোর্স প্লান, এসেসম্যান্ট প্লান, ক্লাস শিডিউলস, রেফারেন্স লিস্ট, প্রত্যেকটা লেসনের জন্য আলাদা চ্যাপ্টার এবং সেখানে লেসন-ভিত্তিক প্রয়োজনীয় রিডিং টেক্সট, অডিও-ভিডিও উপকরণ, এক্সটার্নাল লিংকস শেয়ার করা থাকবে। প্রত্যেকটা লেসনের শুরুতে এর অবজেকটিভ ও আউটকাম সম্পর্কে বলা থাকবে। অনলাইন ক্লাসের রেকর্ড এবং স্লাইডও এখানে শেয়ার করা থাকবে। শিক্ষক প্রত্যেকটা লেসনের জন্য আলাদা শর্ট ভিডিও তৈরী করে বিএলসিতে আপলোড করতে পারেন। কুইজ, বিভিন্ন পরীক্ষা, এসাইনমেন্ট ও প্রেজেন্টেশনের ঘোষণা ও নির্দেশনা আগে থেকেই শেয়ার করবেন। এখানে শিক্ষক প্রত্যেকটা লেসনের জন্য আলাদা আলাদা একটিভিটি তৈরি করবেন। কোর্স শিক্ষক এই প্লাটফর্ম ব্যবহার করে কুইজ, এসাইনমেন্ট ইত্যাদি তৈরি করতে পারবেন। শিক্ষার্থীরা কোর্স পেজে গিয়ে কুইজ ও এসাইনমেন্টে অংশ নিতে পারবে। এবং সেগুলোর গ্রেডিংও শিক্ষক এখান থেকে করবেন । গ্রেডিং-এর পর শিক্ষার্থীরা সাথে সাথে জানতে পারবে। এখানে ফোরাম থাকে যার মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থী যেকোন পাঠ বিষয়ে নিজস্ব বক্তব্যও শেয়ার করতে পারেন। এতে ক্লাসের বাইরেও শিক্ষক ও শিক্ষার্থীর মাঝে একটা মিথস্ক্রিয়ার সম্পর্ক প্রতিষ্ঠিত হয়। এসব কিছুর মূল উদ্দেশ্য হল শিক্ষার্থীরা সংশ্লিষ্ট কোর্সের প্রয়োজনীয় সমস্ত কিছু একটি জায়গা থেকে পাবে। তাকে বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে হবে না। এ ক্ষেত্রে কোন শিক্ষার্থী অংশগ্রহণে পিছিয়ে থাকলে শিক্ষক তার ব্যাপারে আলাদাভাবে খোঁজ নিতে পারেন।
   
সময় সংবাদ: আমরা জানি, গণযোগাযোগও সাংবাদিকতা বাস্তব ও প্রায়োগিক শিক্ষা-পদ্ধতি নির্ভর। এটি কীভাবে অনলাইনে পরিচালনা করছেন?

ড. শেখ শফিউল ইসলাম: আপনারা জানেন সংকটে সাংবাদিকতা ও গণযোগাযোগের গুরুত্ব আরো বেড়ে যায়। করোনাকালেও তাই হয়েছে। মানুষের গণমাধ্যম নির্ভরতা বেড়ে গেছে। মানুষের এই চাহিদা পূরণের জন্য সংবাদকর্মীরা রাতদিন পরিশ্রম করছেন। নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে এবং প্রযুক্তির সহায়তায় তারা এ কাজগুলো করছেন। সাংবাদিকতার প্রথম পাঠ হল চ্যালেঞ্জ মোকাবেলা করতে শেখা। আমি মনে করি প্রযুক্তি সারা বিশ্বকে এতটা কাছে নিয়ে এসেছে যে, দৈহিক দূরত্ব থাকলেও যোগাযোগের দূরত্ব আর নেই। আধুনিক যোগাযোগ ব্যবস্থা মূলত: প্রযুক্তিনির্ভর। সাংবাদিকতা ও গণযোগাযোগের শিক্ষার্থীরা প্রযুক্তিকে ব্যবহার করে তাদের প্রায়োগিক বিদ্যার চর্চা করবে। এতে যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের দক্ষতা যেমন বাড়বে, তেমনি সংকটকালীন কাজ করার জন্য যে প্রবলেম-সলভিং মাইন্ড দরকার, তাও তৈরি হবে।
 
সময় সংবাদ: বাংলাদেশ অনলাইন শিক্ষায় পিছিয়ে আছে, কীভাবে আরও অগ্রসর হওয়া যায়?

ড. শেখ শফিউল ইসলাম: বাংলাদেশে সামগ্রিক বাস্তবতার দিকে থাকলে আমরা দেখি দেশের অধিকাংশ শিক্ষার্থী অনলাইন শিক্ষা কার্যক্রমের সাথে যুক্ত নয়। সবাইকে এর সাথে যুক্ত করতে হলে অবকাঠামোগত দুর্বলতা দূর করতে হবে। প্রয়োজনীয় প্রশিক্ষণেরও ব্যবস্থা করতে হবে এবং মানসিকতার পরিবর্তন করতে হবে। সাফল্য পেতে হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পাশাপাশি সরকার ও বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে। 

সময় সংবাদ: আপনাকে ধন্যবাদ।

ড. শেখ শফিউল ইসলাম: আপনাকেও ধন্যবাদ।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
৪৫১৯৯০ ৭৮৬৬৫ ৩৬৬৮৭৭ ৬৪৪৮
বিস্তারিত
উলিপুরে বাসের ধাক্কায় শিশু নিহত রুশ ভ্যাকসিন বেশি কার্যকর, দামেও কম বাগেরহাটে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে র‌্যালি রাজশাহীর জয় দিয়ে বঙ্গবন্ধু টি-২০ শুরু সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়নে ফ্রি চিকিৎসাসেবা বরিশালে মাস্ক না পরায় ৬২ জনকে জরিমানা বিমান বাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ ‘এক্সচেঞ্জ’ নাটকের বিরুদ্ধে চুরির অভিযোগ জেনেভা ক্যাম্প বস্তির আগুন নিয়ন্ত্রণে কুড়িগ্রামে সরগরম হচ্ছে রাজনীতির মাঠ মাদারীপুরে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ, থানায় মামলা নাম পালটে প্রকাশ্যে 'নববধূ' সানা কিশোরগঞ্জে দিনব্যাপী যোগব্যায়াম প্রশিক্ষণ জন্মদিনে ১০ হাজার শিক্ষার্থীর পাশে রায়না করোনা নিয়ে কঠোর সিদ্ধান্তের পথে সরকার পিরোজপুরে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ শেখ হাসিনার গাড়ি বহরে হামলার মামলা চলবে মৌলভীবাজারে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ে সংলাপ ডিপিডিসি পরিচালকের হুঁশিয়ারি পরনের কাপড় ছাড়া কিছুই নেই তাদের দেশে ডিজিটাল বাণিজ্যের পরিমাণ এক বিলিয়ন ডলার: বাণিজ্যমন্ত্রী রূপালি পর্দা ছেড়ে সংসারে মন এই নায়িকার মেহেদির অর্ধশতকে লড়াকু পুঁজি রাজশাহীর ভয়ংকর রূপ নিচ্ছে ঘূর্ণিঝড় ‘নিভার’ গুরুদাসপুর থেকে সাবেক পুলিশ সদস্যের মরদেহ উদ্ধার ইরানে হামলার গোপন পরিকল্পনা ছিল যুক্তরাষ্ট্র-ইসরাইলের ফরিদপুরে দুই পৌরসভা নির্বাচনের প্রতীক বরাদ্দ দেশে করোনা আক্রান্ত ছাড়াল সাড়ে ৪ লাখ, মৃত্যু ৬৪৪৮ কুষ্টিয়ায় ভিজিডির চাল আত্মসাতের অভিযোগে ইউপি চেয়ারম্যান কারাগারে ৯৯৯ এর জন্য দেয়া হলো নতুন ৩ গাড়ি ফেসবুকে ইউএনওর পোস্ট: রিয়া মণি ফিরে পেল তার স্বজনদের বাসায় ফিরলেন রিজভী আয়ারল্যান্ডে চালু হয়েছে ভাষা শিক্ষার ‘বাংলা পাঠশালা’ মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র বিক্রিতে হাইকোর্টের নিষেধাজ্ঞা ফের বিয়ের পিঁড়িতে গৌরব রাজধানীতে মাদক বিক্রি-সেবনের অভিযোগে গ্রেফতার ৬৬ বেগমগঞ্জে অস্ত্রসহ সন্ত্রাসী গ্রেফতার যুবরাজ সালমান-নেতানিয়াহুর গোপন বৈঠক অস্বীকার সৌদির কক্সবাজারে জমে উঠেছে মহিষের লড়াই নতুন সিনেমায় সুশান্তের নায়িকা সাঞ্জনা গাঁজাসহ বাবা-ছেলে গ্রেফতার কোয়ারেন্টাইনে স্পেনের রাজা বর্তমান সরকার উন্নয়নের সরকার: শামীম বিদেশ ভ্রমণসহই ঘাস চাষ প্রকল্পের অনুমোদন কুষ্টিয়ার সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত শীতের রাতে চাদরে মুড়িয়ে শিশুটিকে ফেলে গেল কারা? করোনায় ঝুঁকি এড়াতে ভার্চুয়ালে আসবে সান্তা প্রেমিকার বিয়ের খবরে প্রেমিকের আত্মহত্যা ‘কল্পনাও করিনি প্রধানমন্ত্রী এ জায়গায় আসন দেবেন’ গোল্ডেন মনিরের সঙ্গে প্রতিমন্ত্রীর সম্পর্ক খতিয়ে দেখা হবে: কাদের মাস্ক পরা নিশ্চিতে রাজধানীতে অভিযান, জরিমানা বন্ধ হচ্ছে গ্লাভস প্রস্তুতকারক শীর্ষ প্রতিষ্ঠানের অর্ধেকের বেশি কারখানা স্ত্রীকে অ্যাসিডে ঝলসে দেওয়ার অভিযোগে স্বামী গ্রেফতার নারী লিগের শিরোপা জিততে আত্মবিশ্বাসী বসুন্ধরা কিংস ধাক্কা খেলেন শাকিব খান! মৃত্যুবার্ষিকীতে বারী সিদ্দিকীর প্রতি শ্রদ্ধা নিবেদন নিজেদের প্রথম ম্যাচে জয় চায় খুলনা-বরিশাল পলাশবাড়ী পৌরসভা নির্বাচনে প্রতীক বরাদ্দ শেখ হাসিনা ছাড়া দলে কেউই অপরিহার্য নন: কাদের সাংবাদিক কাজলের হাইকোর্টে জামিন বিশ্বের সেরা ১০০ নারীর তালিকায় ২ বাংলাদেশি সস্ত্রীক করোনামুক্ত এমপি আবু সাঈদ বাগেরহাটে সামুদ্রিক মাছের দাম কমছে ফখরকে ছাড়াই নিউজিল্যান্ডে পাকিস্তান দল করোনায় আক্রান্ত নায়ক বাপ্পারাজ ও সম্রাট বায়ু দূষণ রোধের পদক্ষেপ জানাতে হাইকোর্টের নির্দেশ শীতে হাতের যত্ন নেবেন যেভাবে খুলনায় কাস্টমস কর্মচারীর জেল-জরিমানা সংযুক্ত আরব আমিরাতে ভোগান্তিতে ভিজিট ভিসার যাত্রীরা বেগম পাড়ার সাহেবদের ধরা হবে: কাদের এবারের সায়েন্স অলিম্পিয়াড অনলাইনে, চলছে রেজিস্ট্রেশন ২৫ বছর পর একসঙ্গে সঞ্জয়-মাধুরী বাগেরহাটে বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত দ্রুতই কমছে দেশের তাপমাত্রা করোনাকালে মন্ত্রিসভায় পরিবর্তন হচ্ছে না: সেতুমন্ত্রী বরগুনায় ইউপি চেয়ারম্যানের ওপর হামলার ঘটনায় মামলা একনজরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের সময়সূচি ক্ষেতেই আগাম আলু কেজিপ্রতি বিক্রি ৮০ টাকায় প্রযুক্তিগত সমস্যায় ৫০ মিনিট জনবিচ্ছিন্ন ব্রিটিশ প্রধানমন্ত্রী ‌গরুর জন্য মন্ত্রণালয়, নেওয়া হবে করও তাজরীন অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণ, কারখানা মালিকের শাস্তি দাবি যাবজ্জীবন কি আমৃত্যু জেল, চূড়ান্ত হবে ১ ডিসেম্বর নতুন প্রেমে মজেছেন প্রিয়াঙ্কা! নাইকো দুর্নীতি মামলা: খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৫ জানুয়ারি একনেকে প্রতি কিলোমিটার সড়কে ৮৬ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ের প্রস্তাবনা জন কেরিতেই বাইডেনের ভরসা সন্ধ্যায় শপথ নেবেন নতুন ধর্মপ্রতিমন্ত্রী সিলেটে তামান্না হত্যা: স্বামীসহ ৬ জনের বিরুদ্ধে মামলা ফিলিস্তিনের গাজায় খুদে নারী বক্সিং অনুষ্ঠিত বগুড়ায় করোনা সচেতনতায় মাস্ক বিতরণ ভারতে করোনা আক্রান্ত ৯২ লাখ ছুঁই ছুঁই করোনায় বিএনপি নেতা ড. মামুন মারা গেছেন সাংবাদিক মুনীরুজ্জামানের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক ‘নারী ফুটবলের নতুন ক্যালেন্ডার তৈরি করছে বাফুফে’ শক্তি বাড়িয়ে ভারতমুখী ঘূর্ণিঝড় ‘নিভার’ ‘সম্পদ লুটপাটকারীদের পক্ষে আন্দোলনে ভুক্তভোগী এতিমরা’ বগুড়ায় আ.লীগের পূর্ণাঙ্গ কমিটিতে যারা বাইডেনের মন্ত্রিসভার ছয় সদস্যের নাম ঘোষণা নাটোরে কৃষি উপকরণ পেলেন পাঁচ হাজার ২৬০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক ক্ষমতা হস্তান্তরে নমনীয় ট্রাম্প
আরও সংবাদ...
বাংলাদেশিদের দেড় ঘণ্টার হামলায় ধরাশয়ী ফ্রান্সের সেই ওয়েবসাইট হেলিকপ্টারে বিয়ে করতে গেলেন রূপপুর বিদ্যুৎকেন্দ্রের প্রকৌশলী ফ্রান্সে হামলা চলছে, দেখুন লাইভ ভিডিও ২০২১ সালে যেসব জিমেইল অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে ভোটে জিতেই স্ত্রী-কন্যাকে হারান বাইডেন রামপালের কাজ বুঝিয়ে দেয়ার আগেই দেউলিয়া ভারতীয় কোম্পানি চুপিসারেই মৌলানাকে বিয়ে করলেন অভিনেত্রী সানা! (ভিডিও) গুগল ম্যাপে ধরা পড়ল বাংলাদেশি সেই জাহাজ ‘ভালোবাসার কথা বলতে না পারা মানুষটাই জীবন সঙ্গিনী’ ধর্ষণের শিকার তরুণীকে বিয়ে করলেন ‘ছোটবেলার প্রেমিক’ টয়লেটের পানি দিয়ে ফুচকার টক বানানোর সময় বিক্রেতা ধরা ৩০০ টাকা নিয়ে শহরে এসে কোটি টাকার মালিক! নতুন চুল গজানোর ঘরোয়া উপায় শুধু ধর্ষণ নয়, কাটাছেঁড়া মৃতদেহের সঙ্গে সেলফি তুলতো মুন্না ফ্রান্সে কিছুক্ষণের মধ্যেই বড় হামলার ঘোষণা নায়িকা শ্রাব‌ন্তী‌কে কুপ্রস্তাব: রিমান্ডে যা বললেন সেই যুবক সেলফি তুলতে চাওয়ায় ভক্তের ফোন ছুড়ে মারলেন সাকিব অনূর্ধ্ব-১৯ দলের সাবেক ক্রিকেটার সজিবের আত্মহত্যা মুসলমানদের অনুভূতি বুঝতে পেরেছি: ম্যাক্রোঁ মেয়র লিটনের মেয়ে, ছাত্রলীগ নেত্রী অর্ণার বিয়ে মাছেও করোনাভাইরাস! বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল হ্যান্ডসেট নবম-দশম শ্রেণিতে কোনো বিভাগ থাকছে না: শিক্ষামন্ত্রী তৃতীয় স্বামীর সঙ্গেও থাকছেন না শ্রাবন্তী! এক দিনেই মুকেশ হারালেন ৬০ হাজার কোটি টাকা! মার্কিন নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশে কত দূর? উচ্চশিক্ষার জন্য রাজধানীতে এসে লাশ হলেন মুন্না যে ৭ মানসিক ব্যাধি মানুষকে যৌন অপরাধী বানায় মুসলিমদের বড় সুখবর দিলেন বাইডেন চট্টগ্রামে বিরল শিশুর জন্ম সাকিবকে হুমকির ঘটনায় কঙ্গনার বিস্ফোরক মন্তব্য কাজলের প্রতিরাতে খরচ ৩৩ লাখ টাকা! অভিনেত্রী লীনা মারা গেছেন দেড় লাখ টাকার শাড়ি, ৯০০ বছর ধরে বুনছে এক পরিবার! অক্সফোর্ডের মুনজেরিন ঢাবিতেও প্রথম শ্রেণিতে প্রথম বাইডেনের ‘ভক্ত’ হয়ে গেছেন ফখরুল ‘সবকিছু শেষ হওয়ার পথে’ : বাইডেনের উপদেষ্টা অপুকে নিয়ে উড়াল দিলেন নিরব! নোটিশ প্রত্যাহার করে জনস্বাস্থ্য পরিচালকের দুঃখ প্রকাশ র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার আলমকে বদলি ছেলের পোস্টে ফের আলোচনায় শ্রাবন্তী জীবিত গরুর অণ্ডকোষ-ভুঁড়ি খেল ব্রাহ্মণবাড়িয়ার কিশোর! শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ল ‘আইসিইউ’তে ৯ তারকা! মিথিলাকে মণ্ডপে নিয়ে বিপাকে সৃজিত হাসপাতালের কর্মচারীদের মারধরে এএসপির মৃত্যু, ভিডিও প্রকাশ জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার ভারতী সিং সোনায় মোড়ানো আড়াই হাজার বছর আগের ১০০ কফিন উদ্ধার বাইডেনের সমর্থনে ৭ লাখ মানুষ হত্যা কানাডায় পাহাড় কিনলেন অক্ষয় কুমার
আরও সংবাদ...


মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  EnglishLive TV DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে