মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
ওয়াদুদ ফারুক
আপডেট
১০-০৭-২০২০, ১৮:০৬

নজরুল ফুঁসেছিল কলমের নিবে, আমাদের প্রকাশ কিসে!

নজরুল ফুঁসেছিল কলমের নিবে, আমাদের প্রকাশ কিসে!
‘বন্ধু গো আর বলিতে পারি না, বড় বিষ-জ্বালা এই বুকে/দেখিয়া শুনিয়া ক্ষেপিয়া গিয়াছি, তাই যাহা আসে কই মুখে’। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম তাঁর বুকের মধ্যে জমে থাকা বিষ-জ্বালা ও ক্ষোভের যন্ত্রণা চেপে রাখতে পারছিলেন না বলেই হয়তো এভাবেই  ফুঁসে বের হয়েছিল কলমের নিব দিয়ে। কবি মনে কেনও এই ক্ষোভের সৃষ্টি হয়েছিল সে বিশ্লেষণ আমার আলোচ্য বিষয় নয়। এখানে দুটি বিষয়ে দৃষ্টি আকর্ষণ করতে চাই-

প্রথমত: কবি নজরুল ক্ষোভ প্রকাশ করে হয়তো মনের জ্বালা মিটাতে চেয়েছেন বা মিটাতে পেরেছেন। কিন্তু, বর্তমান অবস্থায় দিনের পর দিন আমার-আপনার সাথে অথবা আশপাশে ঘটে যাওয়া হয়তো নানান অসঙ্গতি কুড়ে কুড়ে খাচ্ছেG কিন্তু নজরুলের মত আমরা কি পারছি মনের মধ্যে চেপে রাখা ক্ষোভকে প্রকাশ করতে?

দ্বিতীয়ত: নজরুলের সমকালীন আর হাল-আমলের রাজনৈতিকসহ সার্বিক পরিবেশ-পরিস্থিতির বৈচিত্রময় ফারাক বা ভিন্নতার চিত্র অদূর অতীত থেকে জানতে পারি। হয়তো তিনি ভাবেননি তাঁর মত প্রকাশের ফলে তাঁকে কD পরিস্থিতির সম্মুখীন হতে হবে। ভেবে থাকলেও ফলাফল কD হবে- ভালো না মন্দ সেটা যে একেবারেই চিন্তা করেননি এমনটা বলাই যায়। তাঁর তীব্র মনঃযন্ত্রণার জ্বালাময়ী প্রকাশই সে প্রমাণ দেয়। এখন প্রশ্ন হচ্ছে, মত প্রকাশের ফলাফল বা পরিণতি যাইহোক আমরা কি পারবো কবির মতো দ্ব্যর্থহীন কণ্ঠে এবং লেখায় আমাদের অন্তর-জ্বালার কথা প্রকাশ করতে?

প্রকাশ করতে পারবো না এবং করা যাবে না। আপনি ভেতরে ভেতরে জ্বলে-পুড়ে, পঁচে-গলে শেষ হয়ে যাবেন, কিন্তু কিচ্ছু বলা যাবে না। চোখ বুজে, মুখ বন্ধ করে সবকিছু সহ্য করার মত সক্ষমতা অর্জনের চর্চা শুরু করতে হবে। তাহলে তো বলতেই পারি, আমরা মানুষ হিসেবে বেঁচে থাকার অধিকার টুকুই হারাতে বসেছি। ভুগছি মানুষ হিসেবে আত্মপরিচয়ের সংকটে।
 
করোনার করালগ্রাসে নিমজ্জিত টালমাটাল পৃথিবী ঘোর অনিশ্চিয়তার দিকে ধাবিত হচ্ছে অনবরত। করোনাক্রান্ত দেশগুলো এই ভয়াবহ পরিস্থিতি সামাল দিবে কিভাবে সে প্রসঙ্গে একটু পরে আসছি। ভাবনার বিষয়, সংক্রামক এই মরণঘাতী থেকে নিজেকে রক্ষা করতে পারবতো? প্রাণ নামক অদৃশ্য পাখিটা রক্ষা পাবেতো? করোনার ভয়াল থাবা থেকে নিরাপদ আশ্রয়স্থল মায়ের কোলে বসে থাকা শিশুটিও যেমন রক্ষা পাচ্ছে না তেমনি রক্ষা পায়নি বৃদ্ধ মানুষটিও। আক্রান্ত ও মৃতের তালিকায় প্রতিনিয়ত যুক্ত হচ্ছে  প্রায় সব বয়সী মানুষ। যদিও নিরাময় হওয়ার সংখ্যাটাও কম নয়। করোনায় আক্রান্ত, মৃত ও নিরাময়ের সংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণ প্রায় নিরর্থক হয়ে গেছে মহামারীর অপ্রতিরোধ্য দ্রুত বিস্তারে। সমগ্র বিশ্ববাসী বেদনায় বিমূঢ়-নির্বাক-মূহ্যমান।

এই মহামারি থেকে রক্ষা পেতে উন্নত দেশগুলোর সর্বোচ্চ চেষ্টা মুখ থুবড়ে পড়েছে। নাকানি-চুবানি খেয়ে হতোদ্দম-দিশেহারা। জীবনের শেষ নিঃশ্বাসটুকু ফেলতে পারাকেই সৌভাগ্য বলে মেনে নিচ্ছে। ঠিক তখন আমার দেশের প্রভাবশালীরা কী করছে সেটা মিলিয়ে দেখা সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে। বহু দায়িত্বশীল ব্যক্তিকে দায়িত্বহীনের মতো কথা বলতে ও আচরণ করতে দেখা যাচ্ছে। সমগ্র পৃথিবী এমন কাণ্ডজ্ঞানহীন কথা শুনলেও কোভিড-১৯ ভাইরাস সে কথা শুনতে পায় না। এখনো কেউ লাগাম টেনে ধরতে পারেনি এই মারণ ভাইরাসের। 

আমাদের হাসপাতালগুলোতে চিকিৎসার নামে কী হচ্ছে? ত্রাণ বিতরণের নামে কোনও মাত্রার হরিলুট চলছে সেটা বোঝার জন্য খুব বেশি তীক্ষ্ণ বুদ্ধিসম্পন্ন হওয়ার দরকার পড়ে না। দেখার জন্য খুব বেশি দূরদৃষ্টিরও প্রয়োজনও নেই। অশিক্ষিত-নিরক্ষর মানুষও তাদের সরল-সাদা চিন্তা ও দৃষ্টি দিয়ে বুঝতে সক্ষম। বিভিন্ন হাসপাতালে করোনা চিকিৎসার নামে প্রহসন ও ত্রাণসামগ্রী সুষ্ঠ বিতরণের পরিবর্তে নির্লজ্জ আত্মসাতের ঘটনাও ঘটছে।

এত নিরাপত্তা বেষ্টনির মধ্যে সতর্ক থেকেও যেখানে মানুষ বেঁচে থাকা নিয়ে অনিশ্চয়তায় দিন পার করছে সেখানে নির্লজ্জতার চরম উদাহরণও সৃষ্টি করে যাচ্ছে একশ্রেণীর পেশাদার নির্লজ্জ মানুষ । দূর্গত অসহায়দের পাশে দাঁড়ানো দূরে থাকুক, দূর্গতদের জন্য সরকারের বরাদ্দকৃত ত্রাণসামগ্রী ও নগদ অর্থ আত্মসাতের উৎসবে মেতেছে মানুষের মত দেখতে অমানুষগুলো।

করোনা থেকে বাঁচতে মানুষ যখন বাড়তি সতর্কতা ও স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি বিভিন্ন সাস্থ্য উপকরণ ব্যবহার করছে তখন সেই উপকরণ নিয়েও চলছে অভাবনীয় প্রতারণা। একাধিক সার্থান্বেষী মহল বা মুনাফাখোররা বেআইনিভাবে চিকিৎসা ও স্বাস্থ্য উপকরণের মূল্য বৃদ্ধি করে লুটপাট করছে।

হাসপাতালে ডাক্তার-নার্সদের ব্যবহার শেষে ফেলে দেওয়া অনটাইম মাস্ক ধুয়ে পুনরায় বাজারে বিক্রি করার ঘটনাও দেখেছে দেশের ও দেশের বাইরের মানুষ!! মাটি খুড়লে ত্রাণের চাল, বেডরুমে খাটের নরম তোষক উল্টালে পাওয়া যায় অসহায়-দরিদ্রদের জন্য বরাদ্দ দেওয়া সয়াবিন তেল। সরকারি গুদাম থেকে চাল-তেলসহ অন্যান্য ত্রাণসামগ্রী চলে যায় ব্যক্তিগত গুদামে। এই নিকৃষ্টতম কর্মকাণ্ডের বেশকিছু সংবাদ দেখেছি বিভিন্ন পত্র-পত্রিকা, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বিভিন্ন টেলিভিশন সংবাদ মাধ্যমে। 

এতসব অমানবিক সংবাদে হৃদয় বেদনায় ভারাক্রান্ত। হতাশায় ঝাপসা হয়ে আসে দৃষ্টি। ঠিক তখন একজন ভিক্ষুক (মহৎ ও মানবিক মানুষ) তাঁর স্বপ্নের ছোট্ট একটি ঘর তৈরীর জন্য গচ্ছিত শেষ সম্বলটুকু দান করার ঘটনা জানান দেয় মানবিক মানুষ একবারে শেষ হয়ে যায়নি এখনও। তবুও হুশ ফেরেনি এসব বেহুশদের। বরং বেড়েই চলেছে তাদের প্রতারণার দৌরাত্ম।  সাধারণ মানুষকে প্রতারণার ফাঁদে ফেলতে প্রতিনিয়ত আবিষ্কার করে চলেছে নব্য কায়দা-কৌশল।

সরকার এবং বিভিন্ন দাতা গোষ্ঠী দেশের কর্মহীন অসহায়দের জন্য যে পরিমাণ অনুদান দিয়েছে সেগুলো তছরুপের পরিমাণই বেশি। সুষম বণ্টনে অনিয়মের কারণে এই অনুদানের ফল ভোগ করতে পারেনি সাধারণ মানুষ। বেশিরভাগ ক্ষেত্রেই উপযুক্ত ব্যক্তিরা বঞ্চিত হয়েছেন তাদের প্রাপ্য অধিকার থেকে। সরকার জনগণের জন্য পর্যাপ্ত অনুদান বরাদ্দ দিলে ও জনগণের কল্যাণ করার ইচ্ছা থাকলেই জনগণ সবসময় উপকৃত হয় না। এই কাজের জন্য যাদেরকে দায়িত্ব দেওয়া হয়েছে তাদের সদিচ্ছা থাকতে হবে।
 
প্রথিতযশা অর্থনীতিবিদ আকবর আলি খানের লেখা প্রবন্ধের একটি অংশ উল্লেখ করছি, ‘যদি হাসপাতালের বিদ্যুৎ ও পানি চুরি হয়ে পার্শ্ববর্তী বস্তিতে চলে যায় তবে সরকারের পক্ষে এসব অপচয়ের কাফফারা দেওয়া সম্ভব নয়। যদি হাসপাতালের ওষুধ চুরি হয়ে যায় তবে কোনও দিনই হাসপাতালের জন্য যথেষ্ট ওষুধ সরবরাহ সম্ভব হবে না। যদি মেরামতের টাকা হাসপাতালের বাইরের দেওয়ালের জন্য খরছ করা হয় তবে হাসপাতালের ছাদের পানি পড়া বন্ধ করা যাবে না।

এই সমস্যা সমাধানের জন্য শুধু পর্যাপ্ত বরাদ্দ নয়, প্রয়োজন সুশাসন প্রতিষ্ঠা করা। ত্রাণ বিতরণের জন্য প্রয়োজন স্বার্থহীন মানুষ। জনহিতকর কাজের জন্য রাষ্ট্রীয় সুশাসন প্রতিষ্ঠা এবং প্রতিটি কাজের জবাবদিহিতা যেমন প্রয়োজন, সাথে সাথে ব্যক্তির আদর্শ ও নীতি-নৈতিকতাও প্রয়োজন। সবারই জনস্বার্থে কাজ করার সদিচ্ছা থাকতে হবে। হোক কারো কম, কারো বেশি। আমি বিশ্বাস করি, একজন নীতি-নৈতিকতা সম্পন্ন আদর্শিক কর্তা ব্যক্তিই পারে অন্যের প্রাপ্যটাকে যথার্থভাবে পৌঁছে দিতে। 

আমার জিজ্ঞাসা নজরুল হয়তো তাঁর ক্ষুরধার লেখনির মাধ্যমে অসঙ্গতির প্রতিবাদ জানিয়েছিলেন। অবস্থান নিয়েছিলেন চারপাশে ঘটে চলা অন্যায়-অনিয়মের বিরুদ্ধে, মিটিয়েছেন ক্ষোভের তৃষ্ণা। কিন্তু অন্যায়-অনিয়মের বিরুদ্ধে কী হবে আমাদের অবস্থান? কী হবে প্রতিবাদের মাধ্যম? জীবন-মরণের সন্ধিক্ষণে কিসের বিরুদ্ধে দাঁড়াব-করোনা নাকি চলমান সব অসঙ্গতির বিরুদ্ধে। কার বিরুদ্ধে যুদ্ধ করব, করোনার আগ্রাসন নাকি মানুষরুপী অসুরদের বিকৃত কর্মকাণ্ডের?

আসুন, এই ক্রান্তিকালে আমার হবেতো, আমি পাবতো এই স্বার্থপর ভোগলিপ্সা পরিহার করে প্রতিষ্ঠা করি ত্যাগের নীতি। আমরা সবাই সবার কাছে নিরাপদ হই। হয়ে উঠি মানবিক মানুষ। সমাজ হোক জঞ্জালমুক্ত, সমৃদ্ধ হোক দেশ, নিরাপদ ও সুন্দর হোক পৃথিবী। একসাথে গেয়ে যাই মানুষ ও মানবিকতার জয়োগান- ‘সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই’।

লেখক: ওয়াদুদ ফারুক
আবৃত্তি শিল্পী


*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। সময় সংবাদের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতে পারে। লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় সময় সংবাদ নেবে না।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
২৪২১০২ ১০৪১৯৭ ১৩৭৯০৫ ৩১৮৪
বিস্তারিত
স্পষ্ট হয়ে উঠছে বন্যার দগদগে ক্ষত দেশের ইতিহাসে রেমিট্যান্স ও রিজার্ভে রেকর্ড আত্মহত্যার ইচ্ছে থেকে বাঁচাতে বাজারে আসছে স্প্রে ইংল্যান্ডের ব্যাটিং কোচ হলেন জোনাথন ট্রট করোনা নিয়ে আবারো ভয়ংকর সতর্ক বাণী ডব্লিউএইচও প্রধানের সাভারের গ্রামে ছড়িয়ে পড়ছে দূষিত পানি ‘রোনালদোর মতো ফুটবলার ২০০ বছরে একবার জন্মায়’ গ্যাস্ট্রিক থেকে পরিত্রাণ পাওয়ার সহজ উপায় ৬ বছরেও শেষ হয়নি পিনাক-৬ লঞ্চ দুর্ঘটনার বিচার কাজ বৃষের সংসারে বিবাদের দিনে সাবধান হোন মেষ 'অতিরিক্ত মেসি নির্ভরতাই বার্সার দোষ' নাত‌নীকে ধর্ষণ, বাবার বিরুদ্ধে মামলা কর‌লো ছে‌লে হোয়াইটওয়াশ এড়াতে সান্ত্বনার জয়ের খোঁজে আইরিশরা দল হিসেবে পাকিস্তান বেশ বিপদজনক: ক্রিস ওকস বাজারে আসছে গুগলের নতুন স্মার্টফোন ইনফান্তিনোর পাশে দাঁড়িয়েছে ফিফা বাড়িতেই নিয়মিত অনুশীলন করছে ফুটবলাররা বিদ্যুৎ বিল কমানোর ৬ কৌশল ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরে নিয়োগ লটকন কেন খাবেন? ব্যান হচ্ছে টিকটকার অপু-মামুনের আইডি ঢাকায় টিকটকার অপু গ্রেফতার (ভিডিও) পানিতে ডুবে তিন বোনের মৃত্যু আবাসিক হোটেলে যুবকের ঝুলন্ত মরদেহ তামিম-মুশফিকদের সাহস যোগাবেন গ্যারি কারস্টেন কোয়ারেন্টাইনে তামিম ইকবাল হিরোশিমা-নাগাসাকিতে বেঁচে যাওয়া তিন নারীর সাক্ষাৎকার অক্টোবরেই শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ! বাসের চাকায় প্রাণ গেল দাদা-নাতনীর মিয়ানমার থেকে সাঁতরিয়ে বাংলাদেশে এলো হাতি (ভিডিও) সাবেক মেজর সিনহার মৃত্যুতে মির্জা ফখরুলের বিবৃতি করোনায় থেমে নেই রাজধানীবাসীর ঈদ উদযাপন বাঘের মুখ থেকে সন্তানকে ছিনিয়ে আনলেন মা বিয়ের দাবিতে বিষ হাতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন সিরিয়ায় রুশ বিমান হামলায় একই পরিবারের তিনজন নিহত ‘টটেনহ্যাম থেকে খালি হাতে ফিরতে হবে মরিনহোকে’ নীলফামারীতে ‘আল্লাহ দল’র সক্রিয় সদস্য গ্রেপ্তার ভারতীয়রা নাখোশ হলেও অন্যায়ের প্রতিবাদ করবোই: আফ্রিদি রাম মন্দির নির্মাণ অনুষ্ঠানে আমন্ত্রণপত্র পেলেন সেই ইকবাল আনসারি গাম্বিয়ার তিন মন্ত্রী করোনায় আক্রান্ত বিপুল পরিমাণ চামড়া নষ্ট হওয়ার দায় কার? মনে হয়, মৃত্যুর পর পানির ট্যাংকের ওপর পা... ফরিদপুরে কারেন্ট জাল জব্দ, ৩ ব্যবসায়ীকে জরিমানা লিবিয়া উপকূল থেকে ৫৫ অভিবাসন প্রত্যাশী আটক আইপিএলে স্ত্রী-বান্ধবীকে কাছে রাখতে কোহলিদেরকে শর্ত বোর্ডের দেশ ছাড়ছেন জাজের আজিজ! দুবাইতে কুকুরের ওয়াটার পার্ক চালু, দু’ঘণ্টায় ১৭০০ টাকা! ‘প্যারাঅলিম্পিক আয়োজন করা করোনা জয়ের মতোই কঠিন’ নেপালে ভূমিধসে ১০ জনের মৃত্যু ‘বিরোধী নেতারা অনলাইনে-টেলিভিশনে উঁকি দিয়ে কথা বলে’ ‘চোরের ভিটা’ স্কুলের নাম পরিবর্তনের উদ্যোগ করোনার মধ্যেই রাশিয়ায় হাফ ম্যারাথন! আমার মতো ভুল যেন নতুনরা না করে: আশরাফুল পাঞ্জাবে ভেজাল মদপানে মৃতের সংখ্যা বেড়ে ১০৮, আটক ৩০ ‘গুলি করার ২ ঘণ্টা পর মাকে ফোন দিলেও সিনহার মৃত্যুর কথা জানায়নি পুলিশ’ বাংলাদেশ নিয়ে সব পূর্বাভাস ভুল প্রমাণিত হয়েছে: কাদের টিকটককে ৪৫ দিন সময় বেঁধে দিলেন ট্রাম্প টাঙ্গাইলে বন্যার পানিতে ডুবে ভাইবো‌নসহ ৩ জনের মৃত্যু বগুড়ায় পুলিশের ধাওয়ায় নদীতে ঝাঁপ দিয়ে মাদক ব্যবসায়ীর মৃত্যু ফ্লাইওভারে সুতা বেঁধে অভিনব উপায়ে ছিনতাই, আটক ৩৪ এবার ‘তেমন কিছুই হয়নি’ সৌম্যের ক্রিকেটারদের পারিশ্রমিক, বিপিএলের ওপর নজরদারির দাবি নৌপথেও উবারের পরিবহন সেবা চালু নড়াইলের রূপগঞ্জ বাজার ‘লকডাউন’, ব্যবসায়ীদের বিক্ষোভ ভাঙন এলাকা পরিদর্শনে সচিব তোফাজ্জল হোসেন মেসিকে ইন্টার মিলানে চান না স্বয়ং কন্তেই! এক নারীর জন্য ২ স্বামীর সংঘর্ষে নিহত দ্বিতীয় স্বামী রৌমারীতে করোনা উপসর্গে পুলিশ সদস্যের মৃত্যু আশরাফুলের বউভাগ্য! গোপালগঞ্জে লক্ষাধিক টাকার কারেন্ট জাল ধ্বংস পাকিস্তানের টিভি চ্যানেলে ভারতের পতাকা! নড়াইলে পৃথক সংঘর্ষে আহত ২৫ ফিরতে পারে বরফে চাপা পড়া প্রাণঘাতি ভাইরাস-ব্যাক্টেরিয়া! রাত ১০টার পর বাসার বাইরে যাওয়া নিষেধ যশোরে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত মেয়েটিকে মেরেই ফেলল তারা! ‘যন্ত্রণাহীন মৃত্যুর খোঁজ করেছিলেন সুশান্ত’ অবরুদ্ধ গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল কাশি দিলেই ‘লাল কার্ড’ চালু এফএ’র! কোরবানির সময় মহিষের গুঁতোয় শিশুর মৃত্যু এমপি সালমাকে হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে ঈদের দিন ৩ বোনকে গুলি করে হত্যা ‘আইপিএলে চীনা প্রতিষ্ঠানকে স্পন্সর রাখাটা লজ্জাজনক’ ব্রহ্মপুত্রের পাড়ে মশিউর রহমানের বৃক্ষরোপণ যুক্তরাষ্ট্র-ব্রাজিলে করোনায় মৃত্যু হার কমেছে অনলাইনে বর্ষামঙ্গল আফগানিস্তানের কারাগারে হামলায় নিহত ২১, আইএসের দায় স্বীকার কুমিল্লায় দিঘীতে ডুবে দুই শিশুর মৃত্যু করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা ধামাচাপা ইরানের বিআইসিএম'র নির্বাহী প্রেসিডেন্ট হলেন ড. মাহমুদা আইপিএল বর্জনের আহ্বান ভারতীয়দের ‘করোনায় আক্রান্ত ও মৃত্যুহার ঊর্ধ্বমুখী নয়’ তদন্তে বেরিয়ে আসছে পাপুলের অবৈধ সম্পদের পাহাড় আরো ৩ ভারতীয় সীমান্তে সেনা মোতায়েন করেছে চীন দুর্ভোগ কমছে না বানভাসিদের, খাবার ও বিশুদ্ধ পানির সংকট গাইবান্ধা পৌর কাউন্সিলরের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা ঈদের পর করোনা সংক্রমণ বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী বাজার-দোকান-শপিংমল খোলা রাখার সময় বৃদ্ধি পাকিস্তানী চ্যানেলে দেখা গেল ভারতের পতাকা, তদন্তের নির্দেশ বাগেরহাটে ৮৫০ পিস ইয়াবাসহ দু'বোন আটক
আরও সংবাদ...
‘সুশান্তের আত্মার’ সঙ্গে কথোপকথন ও ভিডিও রেকর্ড: দাবি গবেষকের (ভিডিও) ইসরাইলে শুক্রাণু বিক্রির হিড়িক তরুণদের ১১ হাজার ছবিকে হারিয়ে প্রথম হলেন বাংলাদেশি আলোকচিত্রী এবার দেশেই তৈরি প্রাইভেটকার! পৃথিবীর সর্ববৃহৎ নিরাপত্তা বাহিনী বাংলাদেশের বাংলাদেশের বিরুদ্ধে মিয়ানমারকে সামরিক সাহায্য দিচ্ছে ভারত! লকডাউনে স্বামীকে কাছে না পেয়ে স্ত্রীর আত্মহত্যা শুধু চুল পাকা রোধ নয়, নতুন চুল গজাবে পরীক্ষা ছাড়াই কলেজ-বিশ্ববিদ্যালয়ে পাসের সিদ্ধান্ত! বিয়ে ছাড়া সন্তান জন্মদানে শীর্ষ চার দেশ বাংলাদেশে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন এবার বিশ্বজুড়ে কোরবানি একইদিনে হতে পারে দেশে পরীক্ষা ছাড়াই স্কুল-কলেজে পাসের ঘোষণা আসতে পারে হিরো আলমের আপত্তিকর ভিডিও ফাঁস ভারতের ইটের জবাব পাথরে দিল বাংলাদেশ পুরুষ সংকটে ইউরোপের ৬ দেশ! করোনা আক্রান্ত বাংলাদেশীদের তাড়াতে ইতালিতে বিক্ষোভ গোপনে বিয়ে করেছিলেন শাহরুখ-প্রিয়াঙ্কা! এক হত্যাকাণ্ডে দুই মেধাবীকে হারালো পৃথিবী তাহসান-মিমের ‘হঠাৎ বিয়ে’ মরদেহের সঙ্গে ছবি তুলে ব্যবসা করেন জায়েদ খান: পপি সাবেক স্ত্রীকে নিয়ে প্রোপাগান্ডা, মামলা করবেন অপূর্ব সামরিক শক্তিতে বিশ্বের শ্রেষ্ঠ মুসলিম দেশ সবচেয়ে কম সামরিক শক্তির ১০ দেশ ইতালিতে বাংলাদেশিদের আজীবন নিষিদ্ধের দাবি কট্টরপন্থীদের দক্ষিণ এশিয়ার বৃহৎ সামরিক ঘাঁটি হচ্ছে নোয়াখালির এই দ্বীপে আরো ৩ স্যাটেলাইটের মালিক হচ্ছে বাংলাদেশ জনপ্রিয় চিত্রনায়ক এখন কাপড়ের ব্যবসায়ী ছাত্রকে ধর্ষণ করে ভিডিও করলেন শিক্ষিকা! মালয়েশিয়ার সঙ্গে বিরোধে জড়াবে না বাংলাদেশ মায়ের সঙ্গে আছেন সুশান্ত, আত্মার সঙ্গে কথোপকথনে গবেষকের দাবি (ভিডিও) মেসেঞ্জারে ঢুকতে ফেস বা ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে জামালপুরের আকাশে উড়ছে নৌকা (ভিডিও) বাংলাদেশের জনসংখ্যা অর্ধেক হয়ে যাওয়ার আশঙ্কা! ‘ডিম আগে নাকি মুরগি’ সমাধান দিলেন গবেষকরা কোরবানির জন্য শাকিবের কাছে টাকা চাইলেন অপু বিশ্বাস! শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দেয়ার উদ্যোগ ‘ডোনাল্ড ট্রাম্প’ বিক্রি হলো ১ লাখ ৬৯ হাজার টাকায়! পাকিস্তানের ১৭০টি ট্যাংক গুঁড়িয়ে দিয়েছিল ভারত! কাঠগড়ায় কেঁদে কেঁদে শাহেদ বললেন, ‘আমি করোনায় আক্রান্ত’ ফালতু ছেলের জন্য গলা ভাঙ্গার দরকার নাই, ডিপজলকে ওমর সানী সুশান্ত আত্মহত্যা করেছে আমার মত অবস্থার কারণেই: হিরো আলম সালমান শাহের সেই গাড়িটি ছিল সামিরার! ভারতের আকাশে এলিয়েন! (ভিডিও) আসছে ‘মেইড ইন বাংলাদেশ’ প্রাইভেট কার ঘুষ না দেয়ায় কিশোরের সব ডিম ভেঙে দিল পুলিশ (ভিডিও) শাহেদকে পিটুনির ভিডিও ভাইরাল করোনায় বাংলাদেশে নতুন রোগ শনাক্ত ধেয়ে আসছে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়! কলেজে ভর্তি শুরুর সিদ্ধান্ত
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TVEnglish DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে