Somoynews.TV Logo
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
মহানগর সময় ডেস্ক
আপডেট
১০-০৭-২০২০, ১১:৫৬

এক মাসে চার বলিষ্ঠ নেতা হারাল আ.লীগ

বাঁ থেকে মোহাম্মদ নাসিম, সাহারা খাতুন, শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ও বদরউদ্দিন আহমদ কামরান
ছবি: বাঁ থেকে মোহাম্মদ নাসিম, সাহারা খাতুন, শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ও বদরউদ্দিন আহমদ কামরান
এক মাসের মধ্যে সামনের সারির চার নেতাকে হারাল বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল আওয়ামী লীগ। বৃহস্পতিবার (৯ জুলাই) থাইল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন অ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যু হয়। এর আগে মোহাম্মদ নাসিম, শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ও বদরউদ্দিন আহমদ কামরানের মৃত্যু হয়।

রাজনৈতিক জীবনে তারা প্রত্যেকেই প্রভাবশালী ছিলেন এবং দেশের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংকট উত্তরণ ও উন্নয়নে নিজেদের মেধার সর্বোচ্চ পরিচয় দিয়েছেন। এই চার নেতার মধ্যে মোহাম্মদ নাসিম, শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ও বদরউদ্দিন আহমদ কামরান করোনা পজিটিভ ছিলেন।

মোহাম্মদ নাসিম:

১৩ জুন শনিবার রাজধানীর ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, ১৪ দলের মুখপাত্র ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। 

৫ জুন থেকে তিনি কোমায় ছিলেন। করোনা উপসর্গ নিয়ে ১ জুন রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ নাসিম। পরে তার করোনা টেস্ট করা হয়। ওইদিন রাতে তার করোনা পজিটিভ আসে।

করোনা ভাইরাস আক্রান্ত হলেও পরদিন মোহাম্মদ নাসিমের অবস্থার উন্নতি হয়। ৫ জুন ভোরে তিনি স্ট্রোক করেন। ওই দিনই তার অপারেশন করা হয়। পরদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। অপারেশনের পর চিকিৎসকরা তাকে ৭২ ঘণ্টা নিবিড় পর্যবেক্ষণে রাখেন। ওই সময় পার হওয়ার পরও তার শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় মেডিকেল বোর্ড নিবিড় পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নেন। ওই বোর্ডের তত্ত্বাবধানেই তিনি কোমায় ছিলেন। এরমধ্যে ৯ জুন তার করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ আসে।

মোহাম্মদ নাসিম স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী। ১৯৯৬ সালে স্বরাষ্ট্র, গৃহায়ন ও গণপূর্ত এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। রাজনৈতিক জীবনে ৬ বার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র হিসাবেও দায়িত্ব পালন করেন। 

ছাত্র ইউনিয়নের মাধ্যমে ষাটের দশকে ছাত্র রাজনীতির জীবন শুরু হলেও পরবর্তীতে বঙ্গবন্ধুর সরাসরি প্রভাবে ছাত্রলীগে যোগদান করেন মোহাম্মদ নাসিম। ছাত্র অবস্থায় ১৯৬৬ সালে তিনি পাবনা অঞ্চলে 'ভুট্টা আন্দোলন' সংগঠিত করলে বাবা মনসুর আলীর সঙ্গে কারারুদ্ধ হন। ১৯৭১ সালে দেশ স্বাধীনের পর নাসিম আওয়ামী লীগের পাবনা জেলা শাখার যুগ্মসচিব হন। ১৯৭৩ সালের পর তাকে বাংলাদেশ যুবলীগের প্রেসিডিয়াম সদস্য করা হয়। ১৯৭৫ সালে বাকশাল গঠনের পরে তাকে এর সাধারণ সম্পাদক নিযুক্ত করা হয়। পঁচাত্তরের হত্যাকাণ্ডের পর মোহাম্মদ নাসিমকেও গ্রেপ্তার করা হয়। সেসময় দীর্ঘদিন তাকে কারাগারে থাকতে হয়।

১৯৮১ সালের আওয়ামী লীগের সম্মেলনের মাধ্যমে ছাত্র রাজনীতি থেকে জাতীয় রাজনীতিতে প্রবেশ করেন নাসিম। ওই সম্মেলনে আওয়ামী লীগের যুব সম্পাদক নির্বাচিত হন। ১৯৮২ সালে নাসিমকে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য করা হয়। পরবর্তীতে ১৯৮৭ সালের সম্মেলনে দলের প্রচার সম্পাদক মনোনীত হন। ১৯৯২ ও ১৯৯৭ সালের সম্মেলনে তিনি দলের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পান। ২০০২ সালের আগ পর্যন্ত কেন্দ্রীয় কমিটিতে সাংগঠনিক সম্পাদকের পদ একটি ছিল। এরপর থেকে বিভাগভিত্তিক সাংগঠনিক সম্পাদকদের দায়িত্ব দেয়া হয়। ২০০২ ও ২০০৮ সালে অনুষ্ঠিত দলের সম্মেলনে তাকে দলের কার্যনির্বাহী কমিটির এক নম্বর সদস্য পদে রাখা হয়। ২০১২ সালের সম্মেলনে তাকে দলের সভাপতিমণ্ডলীর সদস্য পদে পদোন্নতি দেয়া হয়। পরপর তিন মেয়াদে তিনি এই দায়িত্ব পালন করেন।

১৯৮৬ সালে মোহাম্মদ নাসিম প্রথম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেন। সিরাজগঞ্জ-১ সংসদীয় আসন (কাজীপুর) থেকে ৫বার বিজয়ী হন তিনি। ১৯৯১-এ তিনি জাতীয় সংসদে বিরোধীদলের চিফ হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে তিনি স্বরাষ্ট্র, গৃহায়ন ও গণপূর্ত এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী হন। ২০০৮ সালের নির্বাচনে তৎকালীন ১/১১ সরকারের দেয়া মামলার কারণে অংশগ্রহণ করতে পারেননি। ওই নির্বাচনে তার ছেলে তানভীর শাকিল জয় দলীয় মনোনয়ন পান। এরপর ২০১৪ সালের নির্বাচনে নাসিম মনোনয়ন পান এবং আওয়ামী লীগ সরকারের স্বাস্থ্যমন্ত্রী হন। ২০১৯ সালের নির্বাচনেও তিনি বিজয়ী হন।

মোহাম্মদ নাসিম পাবনার এডওয়ার্ড কলেজে পড়াশোনা করেন। তিনি ছাত্র সংগঠন ছাত্র ইউনিয়নের নেতা ছিলেন। ১৯৬৬ সালে শেখ মুজিবুর রহমান ছয় দফা আন্দোলনের এক সমাবেশে অংশ নিতে পাবনায় যান এবং পরে তিনি মনসুর আলীর বাড়িতে যান। তিনি জানতে পারেন যে নাসিম ছাত্র ইউনিয়নের নেতা। এরপর শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠতায় নাসিম আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের একটি অনুষ্ঠানে হাজির হন এবং পরবর্তীকালে এই ছাত্র সংগঠনে যোগ দেন। এডওয়ার্ড কলেজ থেকে এইচএসসি পাশের পর তিনি ঢাকায় এসে জগন্নাথ কলেজে (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) ভর্তি হন ও এখান থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

মোহাম্মদ নাসিমের জন্ম ১৯৪৮ সালের ২ এপ্রিল সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলায়। তার বাবা শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের মন্ত্রী এবং স্বাধীন বাংলাদেশের তৃতীয় প্রধানমন্ত্রী।

অ্যাডভোকেট সাহারা খাতুন:

বৃহস্পতিবার (৯ জুলাই) থাইল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন মারা যান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন। তার বয়স হয়েছিলো ৭৭ বছর। তিনি নবম, দশম ও একাদশ জাতীয় সংসদের সদস্য ছিলেন।

গত ২ জুন জ্বর, অ্যালার্জিসহ বার্ধক্যজনিত নানা অসুস্থতায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য সাহারা খাতুনকে। অবস্থার অবনতি হলে ১৯ জুন সকালে তাকে আইসিইউতে নেয়া হয়। এরপর অবস্থার উন্নতি হলে ২২ জুন দুপুরে তাকে আইসিইউ থেকে এইচডিইউতে (হাইডিপেন্ডেন্সি ইউনিট) স্থানান্তর করা হয়। পরে ২৬ জুন সকালে শারীরিক অবস্থার অবনতি হলে আবার তাকে আইসিইউতে নেয়া হয়। 

এরপর তার অধিকতর উন্নত চিকিৎসার জন্য গত ৬ জুলাই চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে তাকে থাইল্যান্ড নেয়া হয়। সেখানে বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন বৃহস্পতিবার (৯ জুলাই) বাংলাদেশ সময় রাত ১১টা ২৫ মিনিটে মৃত্যুবরণ করেন তিনি।

সাহারা খাতুনের জন্ম ১৯৪৩ সালের পহেলা মার্চ ঢাকার কুর্মিটোলায়। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, বাংলাদেশ আওয়ামী আইনজীবী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া, তিনি আন্তর্জাতিক মহিলা আইনজীবী সমিতি ও আন্তর্জাতিক মহিলা জোটের সদস্য। তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টে একজন আইনজীবী হিসেবে তার কর্মজীবন শুরু করেন।

সাহারা খাতুন ছাত্র জীবনেই রাজনীতিতে যুক্ত হন। বাংলাদেশ সরকারের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী, এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ছিলেন অ্যাডভোকেট সাহারা খাতুন।

শেখ মো. আবদুল্লাহ:
১৩ জুন রাত ১১টা ৪৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনিও করোনা পজেটিভ ছিলেন। শেখ আবদুল্লাহ ২০১৯ সালের ৭ জানুয়ারি টেকনোক্র্যাট কোটায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন।

আবদুল্লাহ কর্মজীবনের শুরুতে সুলতানশাহী কেকানিয়া উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। পরে গোপালগঞ্জ ও ঢাকা জজকোর্টে ওকালতি পেশায় জড়িত হন। প্রথমে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের বোর্ড অব গভর্নরস'র সদস্য ও পরবর্তীকালে ওই বোর্ডের চেয়ারম্যান হন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত অগ্রণী ব্যাংক লিমিটেডের পরিচালক ছিলেন তিনি।

১৯৪৫ সালের ৮ সেপ্টেম্বর গোপালগঞ্জ জেলার কেকানিয়া গ্রামে জন্মগ্রহণ করেন শেখ মো. আবদুল্লাহ। আযম খান সরকারি কমার্স কলেজের ছাত্র সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন। ১৯৬৬-এর ছয় দফা আন্দোলনে অংশ নেন এবং সেসময় যুবলীগে যোগ দিয়ে গোপালগঞ্জ জেলা যুবলীগের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পান। তিনি ১৯৬৯-এর গণঅভ্যুত্থান ও ১৯৭০ সালের সাধরণ নির্বাচনে সক্রিয় ভূমিকা পালন করেন। মুজিব বাহিনীতে যোগ দিয়ে স্বাধীনতা যুদ্ধে অংশ নেন তিনি। স্বাধীনতার পর তিনি গোপালগঞ্জ জেলা শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। 

বদরউদ্দিন আহমদ কামরান:
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৫ জুন সোমবার ভোররাত তিনটায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সাবেক মেয়র ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য বদর উদ্দিন আহমদ কামরান। তার বয়স হয়েছিল ৬৯ বছর।

৫ জুন সিলেটের ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে কামরানের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়। পরদিন তীব্র জ্বর ও বমির জন্য নগরীর শহীদ শামসুদ্দিন হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় ৭ জুন তাকে ঢাকায় এনে সিএমএইচে ভর্তি করা হয়। ৮ জুন তাকে প্লাজমা থেরাপি দেয়া হয়। প্লাজমা থেরাপির পর কিছুটা সুস্থ হয়ে ওঠেন তিনি। তবে তাকে সেখানে আইসিইউতে রেখে অক্সিজেন সাপোর্টে চিকিৎসা দেয়া হয়। পরে তার শারীরিক অবস্থার অবনতি হয় এবং তিনি মারা যান।

কামরান সিলেট পৌরসভার কনিষ্ঠ কমিশনার হিসাবে নির্বাচিত হয়েছিলেন। তিনি সিলেট পৌরসভায় কমিশনার হিসাবে তিনবার দায়িত্ব পালন করেন। ১৯৯৫ সালে সিলেট পৌরসভার চেয়ারম্যান হন। ১৯৮৯ থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি আওয়ামী লীগের সিলেট নগর শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ২০০২ সালে সিলেট সিটি করপোরেশন হলে তিনি হন ভারপ্রাপ্ত মেয়র হন।

২০০৩ সালের মার্চে মুহাম্মদ আবদুল হককে পরাজিত করে তিনি সিলেট মহানগরের মেয়র হন। ২০০৫ সালে, একটি টেনিস কোর্টের উদ্বোধন করতে গেলে, হরকাতুল জিহাদ আল-ইসলামী বাংলাদেশ সদস্যরা তাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালায়। 

২০০৭ সালে তিনি সিলেট কিচেন মার্কেট ঘুষ মামলায় গ্রেপ্তার হন। মামলায় জামিন পেলেও কামরানকে জরুরি ক্ষমতা বিধিমালার দায়ের করা অন্য মামলায় আটক করা হয়। ২০০৮ সালে কারাবন্দি অবস্থায় মেয়র নির্বাচনের প্রতিযোগিতা করার জন্য মনোনয়ন ফরম জমা দেন ও মেয়র হিসেবে দ্বিতীয়বার নির্বাচনে জয় লাভ করেন। ২০০৮ সালের ১৭ আগস্ট তাকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগার থেকে সিলেট কেন্দ্রীয় কারাগারে স্থানান্তরিত করা হয়। ২০০৮ সালের ৫ সেপ্টেম্বর তিনি কারাগার থেকে জামিনে মুক্তি পান। পরে, ২০১৩ ও ২০১৮ সালের মেয়র নির্বাচনে আরিফুল হক চৌধুরীর কাছে পরাজিত হন তিনি।

২০০২ সালের সম্মেলনে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি হিসেবে নির্বাচিত হওয়ার পর ২০০৫ এবং ২০১১ সালের সম্মেলনেও পুনরায় নির্বাচিত হয়ে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত এ দায়িত্ব পালন করেন।



DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু
২৬০৫০৭ ১১০০৭০ ১৫০৪৩৭ ৩৪৩৮
বিস্তারিত
বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা পানিতে ডুবে নিখোঁজ দুই কলেজ ছাত্রের মৃতদেহ উদ্ধার সেফটি ট্যাংকের ভিতর থেকে নিখোঁজ ছাত্রের লাশ উদ্ধার বিদ্যুৎ সংযোগের নামে যুবলীগ নেতার চাঁদাবাজি দ্বিতীয় দফায় আবারো ফুটবলারদের করোনা পরীক্ষা বাফুফের অব্যবস্থাপনার জন্যই করোনা আক্রান্ত হয়েছেন ফুটবলাররা সিনহার মৃত্যু: সব সত্য জানাবেন শিপ্রা-সিফাত করোনার মধ্যেই রাশিয়ায় ভিন্নধর্মী নৌকাবাইচ স্বাস্থ্যবিধি মেনে বসনিয়ায় হলো ডাইভিং কম ঘুমালে হতে পারে স্ট্রোক ঘরোয়া ক্রিকেটারদের দুঃসংবাদ দিলেন দুর্জয় লেবানন সরকারের পদত্যাগ য়্যুভেন্তাসের 'মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার' রোনালদো বঙ্গবন্ধু ছিলেন বিশ্বনেতা: তথ্যমন্ত্রী আলু না খাওয়ায় পিটিয়ে স্বামীর হাড় ভাঙলেন স্ত্রী! করোনায় আক্রান্ত হলেন সেই ‘ক্যানভাসার ম্যাজিস্ট্রেট’ মেজর সিনহার সঙ্গে কোনো রকম পরিচয় নেই: ইলিয়াস কোবরা উমর আকমলের শাস্তি কমুক, চায় না খোদ পিসিবিই! লেবাননে ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা ২০০ ছাড়াল দুবাইয়ে বাণিজ্যিক ভবনে আবারও ভয়াবহ আগুন (ভিডিও) বন্ধ হচ্ছে করোনা বুলেটিন ভারতের ওপর দিয়ে নেপালকে ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ সেপ্টেম্বরের শেষে শ্রীলঙ্কা সফরে যেতে চায় বাংলাদেশ ‘রাতেই পদত্যাগ’ করছে লেবানন সরকার ব্র্যান্ডপ্রেমীদের জন্য দারাজ আবারো নিয়ে এলো দারাজ মল ফেস্ট -২০২০ আসামি আনোয়ার অথচ আত্মসমর্পণ করলেন হানিফ! বাসর শেষেই ঝুলন্ত লাশ নববধূর! সিফাতকে নিয়ে যাওয়া হয় নম্বরবিহীন গাড়িতে (ভিডিও) ক্যারিয়ারের ১৪ বছর পূর্তিতে সাকিবের খোলা চিঠি ‘ট্রাম্পের ভয়ে’ নাগরিকত্ব ছাড়ছেন মার্কিনিরা ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক থেকে অবৈধ খামার উচ্ছেদ পুলিশে সংস্কার দাবি রাওয়ার ৯৯৯-এর কলে উদ্ধার হওয়া নবজাতক নিবিড় পর্যবেক্ষণে শিপ্রা ও সিফাতের পাশে দাঁড়িয়েছে র‌্যাব জেরুজালেম ইসরাইলের রাজধানী নয়: ইতালি আদালতের রায় যেখানে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার চেয়েও এগিয়ে বাংলাদেশ ক্রিকেট বৈরুতের মতো হুদাইদা বন্দরে বিস্ফোরণের আশঙ্কা হাউথির বার্সায় দুঃসংবাদ, অনিশ্চিত মেসি করোনা পরীক্ষায় ‘সরকারি ফি’ মানছে না ইউনাইটেড হসপাতাল ১০ শর্তে দেশে চালু হচ্ছে খেলাধুলা মার্কিন আদালতে বিন সালমানসহ সৌদি’র ১২ কর্মকর্তকে তলব কিশোরগঞ্জ বিদ্যুৎস্পৃষ্টে দুই কিশোরের মৃত্যু, আহত ২ এবার শিশুদের ক্লাস হবে রেডিওতে সিনহা হত্যাকাণ্ড : ৪ আসামির আরো ১০ দিনের রিমান্ড চায় র‌্যাব ঘরে বসেই ব্যাংকিং, পাওয়া যাচ্ছে ঋণ কুমিল্লায় গার্মেন্টকর্মী ধর্ষণ মামলার আসামি গ্রেফতার ইন্টারনেট সমস্যার ঘটনায় ২ জন গ্রেফতার এক লাখে ‘বিদ্যা সিনহা মিম’ র‌্যাব ম্যাজিস্ট্রেট সারওয়ারের আল্টিমেটাম ঝিনাইদহে পানিতে ডুবে শিশুর মৃত্যু ভয়াবহ বোমায় কেঁপে উঠল পাকিস্তান, নিহত ৬ পুরনো পণ্য নতুন প্যাকেটে, ২ লাখ টাকা জরিমানা হাফেজি শিক্ষার্থী বলাৎকারে যুবক গ্রেফতার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সরকারের অবস্থান জানালেন কাদের জ্বর কেমন হলে বুঝবেন করোনার লক্ষণ শাহরুখ-গৌরীর অফিসে আইসিইউ সেন্টার, চিকিৎসা পাবেন কারা? নড়াইলে এস এম সুলতানের জন্মবার্ষিকী উদযাপন আবারো বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো, কারচুপির অভিযোগ নদীর ইলিশ চিনবেন যেভাবে ১১’র মধ্যে ৯ বারই সেরা মেসি, ‘শূন্য’ রোনালদো! দ্বিগুণ হচ্ছে সিলেট সিটির আয়তন দুই বড় কর্মকর্তার ছায়ায় বহাল তবিয়তে ছিলেন প্রদীপ! ইতালিতে বাংলাদেশিদের কারখানায় ব্যাপক ক্ষতি কুমিল্লায় সাংবাদিকদের সঙ্গে নাটাবের মতবিনিময় আদালতে মিন্নি মোংলায় মাস্ক না পরায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানা মাস্ক পরা নিশ্চিতে নামছে ভ্রাম্যমাণ আদালত লেবানন বিস্ফোরণ: নিহত বেড়ে ২২০, বহু মানুষের হদিস নেই সিরাজগঞ্জে ত্রাণের ১৮ বস্তা চাল উদ্ধার, জরিমানা খাগড়াছড়িতে ইমামদের নিয়ে মতবিনিময় মেঘনায় বালু উত্তোলন, ভাঙনে বিলীন শতশত বাড়িঘর ট্রাম্পের ১৫০ বার বলা মিথ্যা ধরিয়ে দিলেন সাংবাদিক, অতঃপর... ছোলার ওপর ১ মিনিটে রবীন্দ্রনাথের ছবি একে বিশ্বরেকর্ড লেবানন সঙ্কট: তিন মন্ত্রীসহ ৯ আইনপ্রণেতার পদত্যাগ নোয়াখালীতে করোনাজয়ী ৩৩ পুলিশ সদস্যকে আনুষ্ঠানিক বরণ চিরনিদ্রায় শায়িত বরেণ্য সুরকার আলাউদ্দিন আলী ব্রাহ্মণবাড়িয়ায় বিদ্যুৎস্পৃষ্টে দাদা-নাতির মৃত্যু ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য: স্বাস্থ্যমন্ত্রী সুন্দরবনে জেলেদের ওপর উপজেলা ভাইস চেয়ারম্যানের হামলা ইউরোপার নকআউটে মুখোমুখি ম্যানইউ-কোপেনহেগেন, ইন্টার-লেভারকুসেন অধিকাংশই খেলাপি, চামড়া ব্যবসায়ীদের নতুন ঋণ দিতে পারছে না ব্যাংকগুলো ‘শিশুদের আত্মপ্রত্যয়ী ও মননশীল করে গড়ে তুলতে হবে’ দেড় মাস পর লন্ডন-সিলেট সরাসরি ফ্লাইট অবসর নিচ্ছেন অ্যান্ডারসন? বাংলাদেশ থেকে ব্রিটিশ ভিসা দেয়া শুরু গাইবান্ধায় অক্সিজেন খুলে ফেলায় শিশু মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি 'স্যার আমি খুব অসুস্থ, রিমান্ডটা একটু কনসিডার করেন' মায়ের জন্য ‘বয়ফ্রেন্ড’ খুঁজছেন থেরনের মেয়ে করোনাকালে বাংলালিংকের জমজমাট ডেটা ব্যবসা হংকং-এ বিতর্কিত নিরাপত্তা আইনে জিমি লাই গ্রেফতার বিশ্বের সবচেয়ে দামি মাস্ক এটি প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত আইপিএলের অবসরে গিটার বাজাও, তাস খেলো: ব্রেট লি আজ গ্যাস থাকবে না যে সব এলাকায় বাবা হারালেন সংগীতশিল্পী ন্যানসি নাইজারে ৬ ফরাসিসহ ৮ জনকে গুলি করে হত্যা বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্রে মানববন্ধন মাদ্রাসার বিরুদ্ধে নাস্তা বাবদ ৯০ হাজার টাকা নেয়ার অভিযোগ শিক্ষার্থীদের দেশে হঠাৎ বেড়েছে করোনায় মৃত্যু ও আক্রান্ত ইংলিশদের বিপক্ষে এখনো সিরিজ জয় সম্ভব: ইনজামাম
আরও সংবাদ...
‘সুশান্তের আত্মার’ সঙ্গে কথোপকথন ও ভিডিও রেকর্ড: দাবি গবেষকের (ভিডিও) ইসরাইলে শুক্রাণু বিক্রির হিড়িক তরুণদের ১১ হাজার ছবিকে হারিয়ে প্রথম হলেন বাংলাদেশি আলোকচিত্রী এবার দেশেই তৈরি প্রাইভেটকার! পৃথিবীর সর্ববৃহৎ নিরাপত্তা বাহিনী বাংলাদেশের বাংলাদেশের বিরুদ্ধে মিয়ানমারকে সামরিক সাহায্য দিচ্ছে ভারত! লকডাউনে স্বামীকে কাছে না পেয়ে স্ত্রীর আত্মহত্যা শুধু চুল পাকা রোধ নয়, নতুন চুল গজাবে পরীক্ষা ছাড়াই কলেজ-বিশ্ববিদ্যালয়ে পাসের সিদ্ধান্ত! বিয়ে ছাড়া সন্তান জন্মদানে শীর্ষ চার দেশ বাংলাদেশে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন এবার বিশ্বজুড়ে কোরবানি একইদিনে হতে পারে দেশে পরীক্ষা ছাড়াই স্কুল-কলেজে পাসের ঘোষণা আসতে পারে হিরো আলমের আপত্তিকর ভিডিও ফাঁস ভারতের ইটের জবাব পাথরে দিল বাংলাদেশ পুরুষ সংকটে ইউরোপের ৬ দেশ! করোনা আক্রান্ত বাংলাদেশীদের তাড়াতে ইতালিতে বিক্ষোভ গোপনে বিয়ে করেছিলেন শাহরুখ-প্রিয়াঙ্কা! এক হত্যাকাণ্ডে দুই মেধাবীকে হারালো পৃথিবী তাহসান-মিমের ‘হঠাৎ বিয়ে’ মরদেহের সঙ্গে ছবি তুলে ব্যবসা করেন জায়েদ খান: পপি সাবেক স্ত্রীকে নিয়ে প্রোপাগান্ডা, মামলা করবেন অপূর্ব সামরিক শক্তিতে বিশ্বের শ্রেষ্ঠ মুসলিম দেশ সবচেয়ে কম সামরিক শক্তির ১০ দেশ ইতালিতে বাংলাদেশিদের আজীবন নিষিদ্ধের দাবি কট্টরপন্থীদের দক্ষিণ এশিয়ার বৃহৎ সামরিক ঘাঁটি হচ্ছে নোয়াখালির এই দ্বীপে আরো ৩ স্যাটেলাইটের মালিক হচ্ছে বাংলাদেশ জনপ্রিয় চিত্রনায়ক এখন কাপড়ের ব্যবসায়ী ছাত্রকে ধর্ষণ করে ভিডিও করলেন শিক্ষিকা! মালয়েশিয়ার সঙ্গে বিরোধে জড়াবে না বাংলাদেশ মায়ের সঙ্গে আছেন সুশান্ত, আত্মার সঙ্গে কথোপকথনে গবেষকের দাবি (ভিডিও) মেসেঞ্জারে ঢুকতে ফেস বা ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে জামালপুরের আকাশে উড়ছে নৌকা (ভিডিও) বাংলাদেশের জনসংখ্যা অর্ধেক হয়ে যাওয়ার আশঙ্কা! ‘ডিম আগে নাকি মুরগি’ সমাধান দিলেন গবেষকরা কোরবানির জন্য শাকিবের কাছে টাকা চাইলেন অপু বিশ্বাস! শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দেয়ার উদ্যোগ ‘ডোনাল্ড ট্রাম্প’ বিক্রি হলো ১ লাখ ৬৯ হাজার টাকায়! পাকিস্তানের ১৭০টি ট্যাংক গুঁড়িয়ে দিয়েছিল ভারত! কাঠগড়ায় কেঁদে কেঁদে শাহেদ বললেন, ‘আমি করোনায় আক্রান্ত’ ফালতু ছেলের জন্য গলা ভাঙ্গার দরকার নাই, ডিপজলকে ওমর সানী সুশান্ত আত্মহত্যা করেছে আমার মত অবস্থার কারণেই: হিরো আলম সালমান শাহের সেই গাড়িটি ছিল সামিরার! ভারতের আকাশে এলিয়েন! (ভিডিও) আসছে ‘মেইড ইন বাংলাদেশ’ প্রাইভেট কার ঘুষ না দেয়ায় কিশোরের সব ডিম ভেঙে দিল পুলিশ (ভিডিও) শাহেদকে পিটুনির ভিডিও ভাইরাল করোনায় বাংলাদেশে নতুন রোগ শনাক্ত ধেয়ে আসছে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়! কলেজে ভর্তি শুরুর সিদ্ধান্ত
আরও সংবাদ...

মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TVEnglish DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে