সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৮ টা ৩৪ মিঃ, ২২ মে, ২০২০

এবার জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা থাকছে না চীনে

বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস সংকটের কারণে চলতি বছরে মোট দেশজ উৎপাদনে প্রবৃদ্ধিতে (জিডিপি) কোনো লক্ষ্যমাত্রা ধরবে না চীন। দেশটির পার্লামেন্টের বার্ষিক অধিবেশনে এ ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী লি কেকিয়াং।
বাণিজ্য সময় ডেস্ক

১৯৯০ সালের পর এই প্রথম দেশটি অর্থবছরে জিডিপি’র কোনো লক্ষ্যমাত্রা ধরলো না বলে জানিয়েছে বিবিসি।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস তা বিশ্বজুড়ে মহামারী আকারে ধারণ করে। এর মধ্যে চীন করোনার প্রকোপ অনেকটা কাটিয়ে উঠলেও অচলাবস্থার কারণে ব্যবসা-বাণিজ্য বন্ধ থাকায় বছরের প্রথম প্রান্তিকে আগের বছরের তুলনায় দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬.৮ শতাংশ কমেছে।

প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেন, 'আমাদের দেশ কিছু সমস্যার সম্মুখীন হয়েছে। কোভিড-১৯ মহামারী অনিশ্চয়তা, বিশ্ব অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্য পরিবেশের কারণে এসব নিয়ে ভবিষ্যদ্বাণী করাটা কঠিন।'

এদিকে চলমান সংকটে বেকারত্ব বেড়ে সামাজিক স্থিতিশীলতা যাতে হুমকিতে না পড়ে সেজন্য অর্থনীতি উজ্জীবনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ব্যাপারে কংগ্রেসে প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির নেতারা।

করোনাভাইরাস পরিস্থিতি, বাণিজ্যযুদ্ধ ও হংকং পরিস্থিতি নিয়ে বেইজিং ও ওয়াশিংটনের টানাপোড়েনের মাত্রা সম্প্রতি আরও বাড়ার মধ্যে অর্থনীতি নিয়ে এমন ঘোষণা আসলো চীনের সর্বোচ্চ পর্যায়ে থেকে।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়