সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৫ টা ৫৬ মিঃ, ২২ মে, ২০২০

৩০ হাজার কর্মী ছাঁটাই করছে এমিরেটস এয়ারলাইন্স

সুনির্দিষ্ট পরিকল্পনা আর সরকারের নানা পদক্ষেপে প্রথম থেকেই করোনার প্রকোপ কিছুটা কম ছিল মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী রাষ্ট্র হিসেবে পরিচিত সংযুক্ত আরব আমিরাতে।
বাণিজ্য সময় ডেস্ক

তবে, সম্প্রতি দেশটিতে লকডাউন শিথিল হওয়ায় বাড়তে শুরু করেছে সংক্রমণ। পরিস্থিতি মোকাবিলায় এরইমধ্যে ভারত থেকে স্বাস্থ্যকর্মীদের একদল পৌঁছেছে দুবাইতে।

এদিকে, করোনার মহামারীর কারণে দেশটির রাষ্ট্রীয় বিমান সংস্থা এমিরেটস এয়ারলাইন্স তাদের ৩০ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে বলে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম।

করোনার ভয়াল থাবায় যখন বিপর্যস্ত মধ্যপ্রাচ্যসহ পুরোবিশ্ব, তখন সরকারের নানা কার্যকর পদক্ষেপ আর সময়োপযোগী সিদ্ধান্তে প্রথম থেকেই পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে ছিল সংযুক্ত আরব আমিরাতে।

তবে, সম্প্রতি লকডাউন কিছুটা শিথিল হওয়ায় বাড়তে শুরু করেছে সংক্রমণ। সামাজিক দূরত্ব না মানাই পরিস্থিতি অবনতির অন্যতম প্রধান কারণ বলে মনে করছে সরকারসহ নানা মহল।

আমিরাত সরকার মুখপাত্র আমেনা আল শামসি বলেন, 'আমরা প্রতিনিয়তই পরীক্ষা বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছি। এ কারণে আমাদের আক্রান্তের হারও একটু বাড়ছে। তবে, আমি মনে করি আক্রান্তের হার বাড়ার অন্যতম কারণ হচ্ছে সামাজিক দূরত্ব না মানা। সরকারের সচেতনতামূলক নানামুখী কার্যক্রম সত্ত্বেও কিছু মানুষ তা ঠিকমতো মেনে চলছেনা।'

এরমধ্যেই, করোনা মোকাবিলায় পরিস্থিতি সামাল দিতে বেসরকারি উদ্যোগে ভারত থেকে স্বাস্থ্যকর্মীদের একটি দল পৌঁছেছে দুবাইয়ে। প্রথম দফায় ৮৮ নার্স দেশটিতে পৌঁছালেও পর্যায়ক্রমে সংখ্যা আরও বাড়বে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে, করোনার মহামারীর কারণে সৃষ্ট সংকট মোকাবিলায় দেশটির রাষ্ট্রীয় বিমান সংস্থা এমিরেটস এয়ারলাইন্স তাদের ৩০ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে বলে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম। পরিস্থিতি মোকাবিলায় বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দর হিসেবে পরিচিত দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরকেও সামনে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে মনে করছে কর্তৃপক্ষ।

এছাড়াও, বিশ্বব্যাপী করোনার মহামারির কারণে পর্যটকের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় মধ্যপ্রাচ্যের বাণিজ্যিক হাব হিসেবে পরিচিত এই আরব রাষ্ট্রের পর্যটন ব্যবসায়ে বড় ধরনের ধস নামার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

এদিকে, দুবাইয়ে অবস্থিত বিশ্বের সবচেয়ে উঁচু ভবন হিসেবে খ্যাত বুর্জ খলিফার ১২ লাখ বাতি নিলামে তোলা হয়েছে। শহরটিতে বসবাসরত আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত জনগণকে পর্যাপ্ত খাদ্য সহায়তা দেয়ার উদ্দেশে এমন পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়