সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৪ টা ৫১ মিঃ, ২২ মে, ২০২০

নতুন রূপ নিল যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্যযুদ্ধ

চীনা প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগে বিধিনিষেধ আরোপের ক্ষমতা দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটে একটি বিল পাস হয়েছে। এরফলে মার্কিন শেয়ারবাজারে যেসব বড় প্রতিষ্ঠান চীন সরকার নিয়ন্ত্রিত তারা কার্যক্রম চালাতে পারবে না।
বাণিজ্য সময় ডেস্ক

এ বিল পাসে করোনাভাইরাস পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের চলমান বাণিজ্যযুদ্ধ এবার নতুন রূপ নিল বলে ধারণা করছেন বিশ্লেষকরা। এ বিলের মাধ্যমে চীনের কিছু কোম্পানিকে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারের তালিকা থেকে বাদ দেওয়া যাবে। এছাড়া যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে তাদের লেনদেন বন্ধ করা সম্ভব হবে।

সিনেটে পাস হওয়ায় বিলটি এখন হাউস রিপ্রেজেনটেটিভে যাবে। সেখানে পাস হলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এতে স্বাক্ষর করলে তা কার্যকর হবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও শীর্ষ মার্কিন নেতারা বরাবরই বেইজিংয়ের ভূমিকা নিয়ে সমালোচনা করে আসছিলেন। সে ধারাবাহিকতাতেই নতুন বিলটি এল বলে মনে করছেন বিশ্লেষকরা।

নতুন আইনে বলা হচ্ছে, শেয়ারবাজারে লেনদেন হওয়া কম্পানিগুলোকে স্পষ্ট করে জানাতে হবে, তারা বিদেশি সরকারের মালিকানাধীন বা নিয়ন্ত্রিত কি না। 

বিশ্লেষকরা বলছেন, বিলটিতে বিদেশি প্রতিষ্ঠানগুলোকে মার্কিন মান অনুসরণ করার কথা বলা হলেও এর মূল লক্ষ্য আলীবাবা ও বাইদুর মতো চীনা বড় বড় প্রতিষ্ঠান।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়