সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
১৩ টা ৫৯ মিঃ, ২০ মে, ২০২০

সিগারেট ও তামাকপণ্য নিষিদ্ধ হচ্ছে না

বিড়ি সিগারেটসহ সব ধরনের তামাক কোম্পানির পণ্য উৎপাদন, সরবরাহ ও বিক্রি বন্ধ করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া একটি প্রস্তাব শিল্প মন্ত্রণালয় নাকচ করে দিয়েছে।
বাণিজ্য সময় ডেস্ক

মঙ্গলবার (১৯ মে) স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল  জনস্বাস্থ্য সুরক্ষায় করোনা ভাইরাস মোকাবিলায় তামাক কোম্পানির উৎপাদন, সরবরাহ, বিপণন ও তামাকপাতা ক্রয়-বিক্রয় কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করার জন্য শিল্প মন্ত্রণালয়কে চিঠি দেয়ার একদিনের ব্যবধানে এ সিদ্ধান্ত নেয়া হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাঠানো ওই প্রস্তাবের ব্যাপারে বুধবার (২০ মে)  আলোচনার পর তামাকজাত পণ্যের উৎপাদন ও বিক্রি বন্ধ না করার সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়।

এ বিষয়ে শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম বলেন, এটা একটা শিল্প, এখানে বিপুল জনবল কাজ করে। সুতরাং এখান থেকে অন্যদিকে যেতে হলে তা সময় সাপেক্ষে কৌশল অবলম্বন করতে হবে।

তিনি আরও বলেন, এ শিল্প কোথায় যাবে, লোকগুলো কোথায় যাবে - সেটা একটা সময়ের ব্যাপার।

স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো চিঠির উত্তরে শিল্প মন্ত্রণালয় লিখেছে, এটা এখন বন্ধ করা এখন যৌক্তিক হবে না।

শিল্প মন্ত্রণালয়ের সচিব বলেন, দেশে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই প্রতিষ্ঠানগুলো স্বাস্থ্যবিধি মেনেই তামাক কোম্পানিগুলো চলছিল, সেভাবেই এখনো চলবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৯ মে) করোনা পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের তামাক পণ্য উৎপাদন, সরবরাহ, বিপণন ও তামাকপাতা ক্রয়-বিক্রয় কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখার এবং তামাক কোম্পানিগুলোকে দেয়া অনুমতিপত্র প্রত্যাহারের অনুরোধ জানিয়ে শিল্প মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠায় স্বাস্থ্য মন্ত্রণালয়।

আজ এ বিষয়ে শিল্প মন্ত্রণালয়ে একটি ভার্চুয়াল বৈঠকে শিল্পমন্ত্রী ও সচিবের পাশাপাশি বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের শীর্ষ কর্মকর্তারা যোগ দেন।

সেখানে আলোচনার পর সিদ্ধান্ত হয় রাতারাতি এ খাত বন্ধ করে দেয়ার মতো কোনো সিদ্ধান্ত নেয়া ঠিক হবে না।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়