সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
৩ টা ২৯ মিঃ, ২০ মে, ২০২০

লিচু বাজারজাতে দুশ্চিন্তায় বাগানমালিক-ব্যবসায়ীরা

আগামীকাল বৃহস্পতিবার (২১ মে) থেকে নাটোরে গাছ থেকে লিচু নামানো শুরু হবে। কিন্তু এই লিচু  বাজারজাত নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন বাগানমালিক ও ব্যবসায়ীরা। আর এজন্য ব্যবসায়ী নেতারা লিচু বাজারজাতে সহায়তা চেয়েছেন প্রশাসনের। 
আল মামুন

এ নিয়ে জেলার পুলিশ সুপার লিটন কুমার সাহা জানান, লিচু বাজারজাতে সব ধরণের সহযোগিতা করা হবে তাদের। 

জেলার প্রায় দেড় হাজার লিচু বাগানের গাছে কাঁচা, আধাপাকা লিচু ঝুলছে। আগামীকাল থেকে শুরু হয়ে ১৫ জুনের মধ্যে জেলায় থাকা বাগানগুলো থেকে লিচু নামানো শেষ করা হবে। তবে লিচু নামানোর সময় চলে আসলেও বাগান মালিকদের কাছ থেকে এখনো ব্যবসায়ীরা লিচু কিনেননি।

প্রতিবছর বাগান থেকে প্রকারভেদে ১ থেকে ২ টাকা পিস লিচু বিক্রি হলেও করোনা ভাইরাসের কারণে এবার অধিকাংশ বাগান বিক্রি হয়নি। বাগান বিক্রি না হওয়ায় লিচু বাজারজাত নিয়ে চরম দুশ্চিন্তার মধ্যে আছেন বাগান মালিকরা।

তবে লিচু ব্যবসায়ীরা জানান, বাজারজাতের নিশ্চয়তা না থাকায় এখনও বাগানগুলো ঘুরে দেখছেন তারা। বাজারজাত ও পরিবহনের নিশ্চয়তা পেলেই বাগান থেকে লিচু কিনবেন এবং বিভিন্ন স্থানে বাজারজাত করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

এ অবস্থায় লিচু বাজারজাতে প্রশাসনের সহায়তা চেয়েছেন নাটোর জেলা এফবিসিসিআইয়ের পরিচালক শরিফুল ইসলাম রমজান।

এছাড়াও নাটোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার জানান, লিচু বাজারজাতে প্রশাসনের সহায়তা চাওয়া হয়েছে।

চলতি বছর জেলার ১ হাজার হেক্টর জমির বাগানে সোয়া ৮ হাজার মেট্রিক টন লিচু উৎপাদনের আশা করছে কৃষি বিভাগ। 

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়