সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
১০ টা ৩০ মিঃ, ১৯ মে, ২০২০

চীনের সাথে বাণিজ্যযুদ্ধ চায় না অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার অন্যতম প্রধান বাণিজ্য সহযোগী চীন। তবে করোনাভাইরাসের মহামারি নিয়ে সম্প্রতি দেশ দুটি কূটনৈতিক বিরোধে জড়িয়ে পড়েছে। অস্ট্রেলিয়ান বার্লি আমদানির উপর কার্যকরভাবে ৮০ শতাংশেরও বেশি শুল্ক আরোপ করেছে চীন।
ওয়েব ডেস্ক

চীনের সাথে বাণিজ্য যুদ্ধ চায় না অস্ট্রেলিয়া। মঙ্গলবার অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী সাইমন বার্মিংহাম এ মন্তব্য করেন। তিনি বলেন, বেইজিং অস্ট্রেলিয়া বার্লিতে কঠোর শুল্ক আরোপ করে ভুল করেছে। করোনাভাইরাসের মহামারির সময়ে এই বিষয়টি শাস্তিযোগ্য, যা খতিয়ে দেখা যায়।'

একদিনের মাথায় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়া কৃষিমন্ত্রী ডেভিড লিটলপ্রাউড আবারও জোর দিয়ে বলেন, ‘না, কোনও বাণিজ্য যুদ্ধ হচ্ছে না। আসলে, আজকে পর্যন্ত, আমার মনে হয় আপনারা দেখেছেন চীনের বাইরে লোহার আকরিকের চাহিদা বেড়েছে।’

উল্লেখ্য, অস্ট্রেলিয়া থেকে বিপুল পরিমাণ আকরিক আমদানি করে থাকে চীন।

অস্ট্রেলিয়ার বাণিজ্য মন্ত্রী সাইমন বার্মিংহাম সাংবাদিকদের বলেন, বাণিজ্য যুদ্ধে আগ্রহী নয় অস্ট্রেলিয়া। আমরা আমাদের বাণিজ্য নীতিগুলি 'টিট ফর ট্যাট ভিত্তিতে অনুসরণ করি না।

এদিকে চীন জানায় যে, বার্লি উৎপাদনে ভর্তুকি দিয়ে এবং উৎপাদন ব্যয়ের নীচে ফসল বিক্রি করে বিশ্ব বাণিজ্য সংস্থার বিধি লঙ্ঘন করেছে অস্ট্রেলিয়া।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়