সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
২ টা ২৬ মিঃ, ১৯ মে, ২০২০

অবিক্রিত পণ্য নিয়ে দুশ্চিন্তায় এসএমই উদ্যোক্তারা

করোনার কারণে অবিক্রিত পণ্য নিয়ে দুশ্চিন্তায় দিন কাটছে এসএমই উদ্যোক্তাদের। তাই পণ্য বিপণনে নতুন কৌশল নিয়ে সরকারকে পাশে চান তারা। অর্থনীতিবিদরা বলছেন, করোনায় এসএমই খাতে স্বাস্থ্যঝুঁকি কম থাকায় তাদের পাশে দাঁড়াতে পারলে অনেকটাই কেটে যাবে অর্থনৈতিক স্থবিরতা। আসছে জাতীয় বাজেটেও এখাতে বিশেষ গুরুত্ব দেয়ার পরামর্শ তাদের।
কামরুল হাসান সবুজ

শিল্পায়নের পথে হাঁটা বাংলাদেশে মোট শিল্প উদ্যোগের ৯০ ভাগের বেশি এমন ছোট ছোট উদ্যোগ। এভাবেই নিশ্চিত হয় মোট শিল্প কর্মসংস্থানের ৮০ ভাগ। জিডিপির ২০ ভাগের বেশি আসে এমন একটু একটুর যোগফলেই। তবে, করোনার কারণে বন্ধ উৎপাদন আর অবিক্রিত পণ্য সম্ভারের চাপ সামলাতে সরকারের সহযোগিতা চান কম পুঁজির এ খাতের উদ্যোক্তারা। ।

অর্থনীতিবিদরা বলছেন, স্থবির অর্থনীতি সচল রাখতে বর্তমানে বড় ভূমিকা রাখতে পারে এসএমই ও কুটির শিল্প উদ্যোক্তারা। তাই করোনাকালীন ও সংকট পরবর্তী সময়ে এখাতে বিশেষ নজর দেয়ার পরামর্শ তাদের।

অর্থনীতিবিদ নাজনীন আহমেদ বলেন, ক্ষুদ্রশিল্পগুলো স্বাস্থ্য ঝুঁকি কম। অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে পরিবহনে সহযোগিতা করে দেশের অর্থনীতি বাঁচাতে পারে।

ক্ষুদ্র-মাঝারি ও কুটির শিল্পকে যে কোনো দেশের শিল্পের প্রাণ বলা হলেও অর্থনীতি বিশ্লেষকদের পর্যবেক্ষণ, এ খাতের উন্নয়নে বছরব্যাপী নানা উদ্যোগের কথা বলা হলেও বাস্তবে তার প্রতিফলন কমই।

অর্থনীতিবিদ গোলাম মোয়াজ্জেম বলেন, বৃহৎ আকারে রপ্তানি নির্ভর শিল্পখাতগুলো যতটা শক্তিশালী সেই তুলনায় ক্ষুদ্র শিল্পদের কথা বলার মত কেউ নেই।

বড় শিল্প উদ্যোক্তাদের বিশাল আর্থিক সক্ষমতা যেন ক্ষুদ্র উদ্যোক্তাদের পণ্য তৈরি ও বিপণনে প্রতিবন্ধকতার কারণ হতে না পারে, সেদিকেও নজর দেয়ার পরামর্শ অর্থনীতি বিশ্লেষকদের।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়