সম্পূর্ণ নিউজ সময়
বাণিজ্য সময়
১১ টা ৩০ মিঃ, ১৮ মে, ২০২০

পার্সেল ট্রেনে কৃষিপণ্য পরিবহনে ২৫% ভাড়া ছাড়

পার্সেল স্পেশাল ট্রেনে প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকের উৎপাদিত শাকসবজি, দেশীয় ফলমূল, দুধ, ডিম ইত্যাদি পণ্য পরিবহনে ২৫% ভাড়া ছাড় এবং সব প্রকার সার্ভিস চার্জ প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।
নাজমুস সালেহী

সোমবার (১৮ মে) বাংলাদেশ রেলওয়ে পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ সফিকুর রহমান বিষয়টি সময় সংবাদকে জানিয়েছেন। 

তিনি বলেন, বিদ্যমান যে ভাড়া সমন্বয় করা হয়েছে তা খুব শিগগিরই কার্যকর হবে। বাংলাদেশ রেলওয়ে বিদ্যমান পার্সেল ট্রেনের ভাড়া সমন্বয় করার ফলে কৃষিপণ্য বাজারমুখী করার পথ প্রশস্ত হলো। প্রধানমন্ত্রীর আদেশে কৃষক ও কৃষিপণ্যের বাজার নিশ্চিত করতে রেলওয়ে কৃষকবান্ধব নানা উদ্যোগ নিচ্ছে; তার মধ্যে এটি অন্যতম একটি। এর মাধ্যমে চাষিরা তাদের মালামাল পরিবহনে রেলকে বেছে নেবেন বলে আশাবাদ প্রকাশ করেন তিনি।

এছাড়া কৃষি অর্থনীতিকে জোরদার করার পাশাপাশি রেলওয়ের রাজস্ব বৃদ্ধিতে ক্রমাগত অবদান রাখবে বলে আশা করা যায় মন্তব্য করে শফিকুর রহমান বলেন, প্রান্তিক চাষিরা যাতে কম ভাড়ায় ঢাকাতে তাদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পারে সেজন্য এ উদ্যোগ নেয়া হয়েছে। এতে মাঠের চাষিদের ন্যায্যমূল্য নিশ্চিত হবে।

বর্তমানে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে সরকারি নির্দেশনা মোতাবেক বাংলাদেশ রেলওয়ে মালবাহী ট্রেনের পাশাপাশি বিভিন্ন রুটে কৃষকের উৎপাদিত পণ্য পরিবহন ১ মে থেকে পার্সেল স্পেশাল ট্রেন চলাচল করছে।

করোনাভাইরাসের কারণে গত ২৫ মার্চ সন্ধ্যা থেকে অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে মালবাহী ট্রেন চলাচল অব্যাহত ছিল।

© ২০২১ সময় টিভি মিডিয়া নেটওয়ার্ক
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়