সম্পূর্ণ নিউজ সময়
মুক্তকথা
১২ টা ২৪ মিঃ, ২১ এপ্রিল, ২০২০

মালদ্বীপে করোনায় আক্রান্ত বাংলাদেশির প্রতি যত্নশীল হোন

মালদ্বীপে একজন বাংলাদেশির করোনা সংক্রমিত হওয়ার খবর নিশ্চিত করেছে সে দেশের সরকার। করোনায় আক্রান্ত ওই রোগীর প্রতি কোনো বৈশম্য না করার আহ্বান জানিয়েছেন দেশেটির রাজনৈতিক দল মালদ্বীপ ডেভেলপমেন্ট অ্যালায়েন্সের ডেপুটি লিডার ডা. আয়েশা রাফিয়া।
Somoy News
ওয়েব ডেস্ক

ডা. আয়েশা রাফিয়া ঢাকায় মালদ্বীপ হাইকমিশনে ডেপুটি হেড অব মিশন হিসেবে এক সময় দায়িত্ব পালন করেছেন। তাঁর দেশে একজন বাংলাদেশি করোনায় সংক্রমিত হওয়ার পর সামাজিকমাধ্যম ফেসবুকে একটি স্টাটাস দেন।

ডা. আয়েশা রাফিয়া লিখেছেন, মালদ্বীপে বসবাসকারী একজন বাংলাদেশীর আজ কোভিড 19 পজিটিভ এর কথা জানতে পেরে আমি ভীষন বেদনাহত। আমি ওই রোগীর পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

কর্মসুত্রে আমি ৩ বছর বাংলাদেশে ছিলাম, আমি কোন ধরণের বৈষম্য অনুভব করিনি, বরং সবসময় সহযোগিতা পেয়েছি। এমনকি ছোট ছোট দোকানগুলিতেও তারা বসার অনুরোধসহ আমার সম্মানে চা খাওয়ার অনুরোধ করত। তারা সর্বক্ষেত্রেই অত্যন্ত শ্রদ্ধাশীল আচরণ করেছে।

আমার এ যাবৎ কালে দেখা অন্য অনেক দেশের মানুষের তুলনায় বাংলাদেশীদের মত এত মানবিক গুনের মানুষ আর কোথাও পাইনি। সেখানে আমার অবস্থানকালে আজীবনের জন্য আমার পরিবারের সদস্যদের মত কিছু বন্ধু তৈরি হয়েছে, আমি সময়টুকু পরিপূর্ণভাবে উপভোগ করেছি।

তবে, মালদ্বীপে আমাদের কিছু লোককে তাদের সাথে অত্যন্ত অমানবিক আচরণ করতে দেখে আমার হৃদয় ভেঙে যায়। বাংলাদেশি ওই মানুষগুলো কিছু খারাপ মানুষের পাল্লায় পড়ে নিজেদের সর্বশান্ত করে এখানে এসেছে যাদেরকে সচ্ছলতার স্বপ্ন দেখানো হয়েছিলো।

এই দরিদ্র নিম্ন আয়ের বাংলাদেশিদের এখানে প্রথম ১ বা ২ বছর বিনা বেতনে কাজ করতে হবে। তাদের মধ্যে বেশিরভাগই নিরক্ষর যারা এই হিসেব বুঝতে পারে না, অন্যরা এতটাই নির্বোধ যে তারা ভাবতেই পারে না যে তাদের ঘনিষ্ঠজনরা এমনভাবে তাদের সাথে বিশ্বাসঘাতকতা করবে। বিশ্বাস করুন, তারা সত্যিই হতাশায় ডুবে গেছে, ভেংগে পড়েছে!

আমি জানি মালদ্বীপে বসবাস করা বাংলাদেশীদের মধ্যে সবাই ঠিক তেমন ভালো নয় যেমনটি আমি তাদের দেশে দেখেছি। সেটার দায় কি কিছুটা আমাদেরও হতে পারে?

এখানে বসবাসকারী একজন বাংলাদেশীর আজ কোভিট-১৯ পজিটিভ হওয়ায়, আমি আশা করি যে আমার সরকার, পরিষেবা প্রদানকারী, স্বাস্থ্যসেবী এবং আমার সহকর্মী মালদ্বীপীয়রা কোনও বৈষম্য ছাড়াই একজন স্থানীয়ের মতো তাদের সাথেও অত্যন্ত যত্নশীল আচরণ করবে। আমি জানি, আমাদের সম্পদের সীমাবদ্ধতা রয়েছে, তথাপিও আমি মালদ্বীপের ভ্রাতৃত্বপূর্ণ প্রতিশ্রুতি ও উদারতা আশা করি।

আল্লাহ আমাদের সকলের মঙ্গল করুন এবং আমাদের রক্ষা করুন! আমিন।

© ২০২১ সময় মিডিয়া লিমিটেড
সমস্ত অধিকার সংরক্ষিত
DMCA.com Protection Status
সময় মোবাইল অ্যাপ ডাউনলোড করুন
Somoy Tv App PlayStore Somoy Tv App AppleStore
ফলো সামাজিক সময়