মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
আন্তর্জাতিক সময় ডেস্ক
আপডেট
০৯-০৪-২০২০, ১৬:৫৭

যে দেশটি এখনো করানো মুক্ত

যে দেশটি এখনো করানো মুক্ত
পৃথিবীর অল্প যে কয়েকটি দেশে এখনও করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়নি তার মধ্যে প্রশান্ত মহাসাগরীয় দেশ ভানুয়াতু একটি। এই মহামারী ঠেকাতে দেশটির জোরালো প্রচেষ্টা আক্রান্ত হয়েছে ক্যাটাগরি পাঁচ মাত্রার সাইক্লোনে।
 
গত রোববার সকালে ভানুয়াতুর রাজধানী পোর্ট ভিলার এক মনোরম অবকাশ কেন্দ্র ছাড়ার প্রস্তুতি নিচ্ছিলেন ৬২ জন অতিথি। তবে তাদের বিমানবন্দরে নিতে ট্যাক্সির পরিবর্তে বাড়িতে নিয়ে যেতে অপেক্ষায় ছিলেন তাদের স্বজনেরা। করোনাভাইরাসের মহামারি ঠেকাতে নিজ দেশের সীমান্ত বন্ধ করে দেয়ার আগে সর্বশেষ ওই ৬২ জন বিদেশ থেকে ভানুয়াতু পৌঁছায়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকার পর নিজ বাড়িতে ফেরার অনুমতি পেয়েছেন তারা।


অস্ট্রেলিয়ার প্রায় এক হাজার আটশো কিলোমিটার পূর্বে অবস্থিত ভানুয়াতুর জনসংখ্যা তিন লাখেরও কম। সাগরের বুকে ছড়িয়ে থাকা প্রায় ৮০টি দ্বীপ নিয়ে গঠিত এই দেশটি। এখনও পর্যন্ত দেশটিতে কোনও করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি। আফ্রিকার আরও কয়েকটি দেশেও এই ভাইরাস শনাক্ত হয়নি। তবে যেসব দেশ এখন পর্যন্ত করোনা মহামারি মুক্ত রয়েছে তাদের বেশিরভাগই প্রশান্ত মহাসাগরীয়। পালাউ, সলোমন দ্বীপপুঞ্জ, টোঙ্গা এবং স্যামোয়ার সুরক্ষায় ভূমিকা রেখেছে তাদের দূরবর্তী অবস্থান। কিন্তু ভাইরাসটি যদি একবার এসব দেশে পৌঁছে যায় তাহলে এই দূরবর্তী অবস্থানই তাদের জন্য বিপদের কারণ হবে। তার সঙ্গে যোগ হবে দুর্বল স্বাস্থ্যসেবা ব্যবস্থা। করোনাভাইরাস এখনও না পৌঁছালেও এসব দেশে ঠিকই পৌঁছে গেছে ভাইরাসের আতঙ্ক।
 
ভানুয়াতুর রাজধানী পোর্ট ভিলার কোয়ারেন্টিন থেকে ছাড়া পাওয়াদের মধ্যে রয়েছেন আরিতাইমান সালমোনের দুই সন্তান। তাদের এক জন সিডনির একটি স্কুল ও অপরজন একটি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করে। আরিতাইমান সালমোন বলেন, দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকার সময়েও আমার সন্তানেরা আমাকে স্বস্তি দিয়েছে। তিনি বলেন, ওরা ভালোভাবে মানিয়ে নিয়েছে। পরস্পরের সঙ্গ পেয়েছে, কার্ড বা তাস খেলে। ভানুয়াতুতে ফিরতে পেরেই ওরা খুশি।

ভানুয়াতুর সবচেয়ে বড় সুপারমার্কেট চেইন আউ বোন মার্চের অপারেশন ও কাস্টোমার ম্যানেজার আরিতাইমান সালমোন। গত কয়েক সপ্তাহ ধরেই তিনি দেশটির নাগরিকদের আশ্বস্ত করে যাচ্ছেন যে, যদি সীমান্ত বন্ধ হয়েও যায় তাহলে দেশের সব মানুষের প্রয়োজন মেটানোর মতো খাবার মজুদ রয়েছে।

ভানুয়াতুর জিডিপির ৪০ শতাংশেরও বেশি যোগান দেয় সেবা ও পর্যটন খাত। মহামারির কারণে নিয়মিত পর্যটক না আসলে এই সেক্টরের অনেকেই ক্ষতি কাটিয়ে ওঠা নিয়ে শঙ্কায় পড়েছেন।
 
প্রমোদতরীগুলো সম্পূর্ণ বন্ধ রয়েছে। আর দেশটির জাতীয় পরিবহন সংস্থা এয়ার ভানুয়াতু অনির্দিষ্টকালের জন্য সব অভ্যন্তরীণ ও বিদেশি ফ্লাইট বাতিল করেছে। অনেক রেস্টুরেন্ট ও হোটেল নিজেদের ইচ্ছাতেই বন্ধ রেখেছে। আর কোনও কোনওটি সরকারি নির্দেশনা মেনে চালানোর চেষ্টা করছে। দেশটির নাগরিকদের বাড়িতে থাকতে বাধ্য করতে রাত নয়টা থেকে ভোর চারটা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। কারফিউ জারির আগেই সন্ধ্যা সাড়ে সাতটার মধ্যে হয়ে যায় সব হোটেল ও রেস্টুরেন্ট।


রাজধানী পোর্ট ভিলার মূল সড়কের আশেপাশে থাকা সব দোকান, ব্যাংক ও রেস্টুরেন্টের বাইরেই হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। এদের বেশিরভাগই একটি প্লাস্টিকের পাত্র ও ট্যাপ স্থাপন করেছে। জরুরি অবস্থার নিয়ম অনুযায়ী সব প্রতিষ্ঠানকেই নিজেদের খরচে হাত ধোয়ার ব্যবস্থা রাখার নির্দেশনা দেয়া হয়েছে।   

ভানুয়াতুর অল্প কিছু প্রতিষ্ঠান ছাড়া বেশিরভাগ প্রতিষ্ঠানই বন্ধ রয়েছে। স্থানীয় ব্যবসায়ী ক্রিস্টোফ তাহুমপির চীনে চন্দনকাঠ রফতানি করেন। বন্দর বন্ধ হয়ে তার কার্যক্রমও বন্ধ হয়ে যায়। বেকারত্ব বৃদ্ধি নিয়ে শঙ্কা থাকলেও তিনি সীমান্ত বন্ধ রাখার বিষয়ে একমত। তিনি বলেন, ভাইরাসটি যদি এখানে এসে পড়ে, আর আমার পরিবারের বয়স্ক কেউ আক্রান্ত হয় তাহলে তাকে হাসপাতালে দেখতে যেতেও পারবো না। সেটা খুব কষ্টের হবে।
ভানুয়াতুর পার্লামেন্টে সাবেক সদস্য কালফাও মোলি

ভানুয়াতুর পার্লামেন্টে সাবেক সদস্য কালফাও মোলি। অভ্যন্তরীণ সব ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ার আগে সর্বশেষ ফ্লাইট ধরে তিনি নিজের দ্বীপ মোলি থেকে পোর্ট ভিলায় পৌঁছাতে পেরেছিলেন। তিনি বলেন, ‘একজন বাবা ও এই দেশের একজন নাগরিক হিসেবে আমি খুবই উদ্বিগ্ন। ভাইরাস ঠেকানোর মতো স্থাপনা আমাদের নেই।’ তিনি বলেন,’ আমাদের হাত ধোয়ার মতো পানিও নেই। মালোর পূর্বাঞ্চলে আমরা পানি কোথায় পাবো বলেন? অথবা তান্নার সাদা বালুকাভূমিতে?’


করোনাভাইরাস নিয়ে দেশটির সরকারের উপদেষ্টা দলের মুখপাত্র রাসেল টামাটা অবশ্য মনে করেন ভাইরাস মোকাবিলায় সরকার সর্বাত্মক ব্যবস্থা নিয়েছে। তিনি বলেন, ‘আমরা জানি ভাইরাসটি কিভাবে বিস্তৃত হচ্ছে আর আমরা যখন আমাদের জীবন যাপন ও সংস্কৃতির দিকে তাকাই তখন দেখা যায় এগুলো ভাইরাসটি ছড়ানোর পক্ষে নয়। চলে আসলে বিপর্যয় ঘটাবে। এই কারণে আমাদের সীমান্ত নিয়ে কঠোর হতে হবে- আমাদের আশঙ্কা ভানুয়াতুতে ঢুকে পড়লে ভাইরাসটি দ্রুত ছড়াবে আর সাধারণভাবে আমাদের সেটি মোকাবিলার মতো যথাযথ সম্পদ ও ব্যবস্থা নেই। সামান্য ভুল আমাদের ওপর মারাত্মক প্রভাব ফেলবে।’

ভানুয়াতুর পোর্ট ভিলায় একটি নিবিড় পরিচর্যা কেন্দ্র গড়ে তুলতে এপ্রিলের শেষ নাগাদ প্রয়োজনীয় সামগ্রী দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে চীন। এর সঙ্গে অতিপ্রয়োজনীয় ভেন্টিলেটর দেয়ারও কথা দিয়েছে দেশটি।

করোনাভাইরাস নিয়ে ভানুয়াতু সরকারের উপদেষ্টা দলের মুখপাত্র রাসেল টামাটা বলেন, বর্তমানে দেশটির মূল হাসপাতাল হলো ভিলা সেন্ট্রাল হাসপাতাল। এর যক্ষ্মা ওয়ার্ডটিকে আইসোলেশন ইউনিট হিসেবে প্রস্তুত করা হচ্ছে। তারপরও সেখানে মাত্র ২০টি শয্যা প্রস্তুত করা যাবে। রাসেল টামাটা বলেন, ‘কোনও রোগী যদি জটিলতার পর্যায়ে যায় তাহলে আমাদের পুরো দেশে মাত্র দুটি ভেন্টিলেটর আছে।’ 

তিনি বলেন, ‘আমাদের মাত্র ৬০ জন চিকিৎসক। আবার তাদের বেশিরভাগই নতুন স্নাতক। আর অতি সম্প্রতি আমরা সলোমন দ্বীপপুঞ্জ থেকে তৃতীয় ব্যাচের নার্স পেয়েছি। লোকবল সংকটের কারণে তারা আমাদের ছয়টি প্রদেশেই সেবা দেবে’। স্থানীয় নার্সের সংকটের কারণে গত বছরের মাঝামাঝি থেকে সলোমন দ্বীপপুঞ্জ থেকে নার্স আনা শুরু করে ভানুয়াতু।

সরকারের উপদেষ্টা দলের মুখপাত্র রাসেল টামাটা বলেন, ভুল তথ্য ঠেকানো হচ্ছে আরেকটি বড় চ্যালেঞ্জ। গত ২৬ মার্চ ভানুয়াতু দুই সপ্তাহের জরুরি অবস্থা ঘোষণা করে। এর একটি নির্দেশনায় বলা হয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কার্যালয়ের অনুমোদন ছাড়া এই সময়ে কোনও সংবাদ প্রতিষ্ঠান কোভিড-১৯ নিয়ে কোনও আর্টিকেল প্রকাশ করতে পারবে না। অনেকেই এটা নিয়ে বাক স্বাধীনতার ওপর আঘাত বলে সমালোচনা করেছেন। 

টামাটা বলেন, বহু বৈজ্ঞানিক শব্দ আছে যা বিসলামা ভাষায় অনুবাদ করা যায় না। আর সেগুলো খুব সহজেই ভুল ব্যাখ্যা করা যায়। এই সময়ে মানুষের বোঝাপড়ার ব্যবস্থাপনা করা খুবই জরুরি। আতঙ্কের কারণে আমরা আমাদের করণীয় থেকে পিছিয়ে থাকতে পারি না।’

করোনাভাইরাস আসবে এই আশঙ্কায় ভানুয়াতু প্রস্তুতি নিতে শুরু করলেও এই সপ্তাহে মৌসুমী সাইক্লোনে স্পষ্ট হয়ে উঠেছে এর দুর্বলতা। ক্যাটাগরি পাঁচ মাত্রার ঝড়টি সোমবার সকালে স্থলভূমিতে আঘাত হানে। ঝড়ের ক্ষয়ক্ষতির চিত্র এখনও স্পষ্ট নয়। তবে এসপিরিতু সান্তো ও মালো দ্বীপপুঞ্জের গ্রামগুলো ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। 
 
করোনা মোকাবিলায় নেওয়া কঠোর পদক্ষেপগুলো হঠাৎ এলোমেলো করে দিয়ে গেছে এই ঝড়। পাঁচ জনের বেশি একত্রিত হওয়ার ওপর জারি করা নিষেধাজ্ঞা ঝড়ের সময়ে শিথিল করা হয়। বহু মানুষ একসঙ্গে আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিতে বাধ্য হয়।

ভানুয়াতুর মানুষ প্রাকৃতিক বিপর্যয়ে অভ্যস্ত। প্রাকৃতিক দুর্যোগ কবলিত দেশগুলোর মধ্যে এটির অবস্থান প্রথম দিকেই। গত সপ্তাহেই দেশটির দুর্যোগ ব্যবস্পনা কর্তৃপক্ষ ঝড়ের পাশাপাশি বন্যা এবং আগ্নেয়গিরির ছাই পড়ার ঘটনা সামাল দিয়েছে। তবে ক্যাটাগরির পাঁচ মাত্রার ঝড় আর কোভিড-সংক্রমণের আশঙ্কা দেশটির ওপর দ্বৈত আঘাত হিসেবে দেখা হচ্ছে।

তবে করোনাভাইরাসের সংক্রমণ কাটিয়ে ওঠার বিষয়ে আশাবাদী সরকারি উপদেষ্টা দলের মুখপাত্র রাসেল টামাটা। তিনি বলেন, ‘কোভিড-১৯কে আমরা হুমকি হিসেবে দেখছি কিন্তু এটা আমাদের জন্য আর্শীবাদও। আমরা বহুদিন ধরেই সাধারণ স্বাস্থ্য সচেতনতা বাড়ানোর কথা বলে আসছি আর এখন মানুষ এর গুরুত্ব দেখতে পারছে। আমরা আমাদের আইনে ফাঁকগুলো বুঝতে পারছি। বিশেষ করে জনস্বাস্থ্য এবং অভিবাসন আইনের ত্রুটিগুলো বোঝা যাচ্ছে। আর সিদ্ধান্ত গ্রহণেও আমাদের পরিপক্কতা এসেছে… কোভিড-১৯ যতদিন প্রশান্ত মহাসাগরীয় এলাকায় থাকবে ততদিন এটা ভানুয়াতুর জন্য হুমকি, কিন্তু আমরা প্রস্তুত।’ 

 




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ
করোনা ভাইরাস লাইভ আপডেট
আক্রান্ত চিকিৎসাধীন সুস্থ মৃত্যু কোয়া:
৪৪৬০৮ ৩৪৬২৩ ৯৩৭৫ ৬১০ ৪২৫২৯
বিস্তারিত
বাইরে মাস্ক না পরলে 'আইনি ব্যবস্থা' ৬১ লাশ দাফন করা সেই কাউন্সিলর দিশেহারা হয়ে ছুটছেন স্ত্রীকে নিয়ে ইন্টার মিলান ছেড়ে সেইন্ট জার্মেইতে মাওরো ইকার্দি ২০ জুন থেকেই মাঠে গড়াচ্ছে সিরি'আ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিলের পক্ষে সাঙ্গাকারা নিয়ম মেনে মাঠে ফিরতে চায় ইংল্যান্ড জুলাইয়ে ইংল্যান্ডে খেলতে স্বীকৃতি জানিয়েছে ওয়েস্ট ইন্ডিজ বেতনের অংশ বিসিবি স্টাফদের দিলেন ভেট্টোরি ফেসবুকে বিচারপতিকে নিয়ে কটূক্তি করায় যুবক গ্রেফতার চুয়াডাঙ্গায় এক দিনেই সুস্থ হলেন ২৭ করোনা রোগী নোয়াখালীতে করোনায় মৃত্যুর তথ্যে নিয়ে গরমিল সিলেটে আরো ১১ পুলিশ সদস্য করোনা আক্রান্ত রাতের আঁধারে হত্যা করা হলো চার হাজার মুরগী একদিনে দুইবার শপথ পড়লেন হাইকোর্টের ১৮ বিচারপতি বাড়ছে না বিমানের ভাড়া, চলবে স্বাস্থ্যবিধি মেনে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে নেতাকর্মীদের নগদ অর্থ বিতরণ যে তিন উপায়ে পাওয়া যাবে এসএসসির ফল পুরোদমে চালু হচ্ছে সরকারি হাসপাতালের বহির্বিভাগ বাসে এক যাত্রীকে কিনতে হবে দুই টিকিট কাস্তে দিয়ে মেয়ের গলা বিচ্ছিন্ন করে দিলেন পাষণ্ড বাবা করোনা উপসর্গ নিয়ে আ.লীগ নেতার মৃত্যু, তার আগে হৃদয়স্পর্শী ফেসবুক পোস্ট প্রথমবারের মত ভিডিও কনফারেন্সে শপথ নিলেন হাইকোর্টের বিচারপতিরা নাতনিকে ধর্ষণের অভিযোগে নানা গ্রেফতার ৮০ শতাংশ ভাড়া বৃদ্ধির সুপারিশ অযৌক্তিক: ক্যাব 'পরিবহন ভাড়া বাড়ানো যাত্রীদের সঙ্গে প্রহসন' আম্পানে ভেঙেছে উত্তরা গণভবনের ঘড়ি, নজর নেই কারো সিরাজগঞ্জে চতুর্থ শ্রেণীর ছাত্রী অন্তঃসত্ত্বা, শিক্ষক গ্রেপ্তার সিলেটে মেছোবাঘ-শেয়াল হত্যার ঘটনায় মামলা দেশে ফেরা হল না, লিবিয়াতেই ২৬ বাংলাদেশির দাফন কুয়েতে কারফিউ বাড়ল তিন সপ্তাহ কাতারে ক্রমেই বাড়ছে করোনা সংক্রমণ ডাক্তার আসছে শুনে বাড়ি থেকে পালালেন করোনা রোগী আমিরাতে নতুন আক্রান্ত ৬৩৮ সাবেক সংসদ সদস্য মুহাদ্দিস আবু সাঈদের ইন্তেকাল ৬১ লাশ দাফন করা করোনাযোদ্ধা কাউন্সিলর খোরশেদ নিজেই আক্রান্ত দাঙ্গার আগুনে জ্বলছে যুক্তরাষ্ট্র বেতন চাওয়ায় বুদ্ধি প্রতিবন্ধীকে গরম খুন্তি দিয়ে অমানবিক নির্যাতন করোনায় অসহায় মধ্যবিত্তদের পাশে স্পিক আউট করোনায় সফলতার উদাহরণ গ্রিস করোনায় চাঁদপুরে বাড়ছে আক্রান্ত-মৃতের সংখ্যা আল আকসা মসজিদের গ্র্যান্ড খতিবকে আটক করেছে ইসরায়েল কিভাবে বাংলাদেশি অভিবাসীদের গন্তব্য হয়ে উঠলো লিবিয়া? ভারতে লকডাউন বাড়ল একমাস কোম্পানীগঞ্জে বজ্রপাতে প্রাণ গেল যুবকের করোনায় মৃত বিএনপি নেতার লাশ দাফন করলো ছাত্রলীগ কক্সবাজারে উদ্বেগজনকভাবে বাড়ছে করোনা রোগী নারায়ণগঞ্জে ১৩ মামলার আসামী দুর্ধর্ষ ডাকাত অস্ত্রসহ গ্রেফতার সুইডেনে করোনা সংক্রমণ বেড়েই চলছে মা ইঁদুরের বীরত্বের কাছে পরাজিত হলো বিষধর সাপ (ভিডিও) পশ্চিমবঙ্গে সন্দেহভাজন জঙ্গি গ্রেফতারে পুলিশ-এলাকাবাসীর ভিন্নমত নওগাঁয় পুলিশ-চিকিৎসকসহ করোনায় নতুন আক্রান্ত ১৩ আকাশে উড়লো সম্পূর্ণ বৈদ্যুতিক বিমান যুক্তরাষ্ট্রে বিক্ষোভে গুলিতে নিহত ১, কারফিউ জারি গোপালগঞ্জে আরো ১৫ জনের করোনা শনাক্ত নামাজের জন্য গির্জা খুলে দিল জার্মানি ট্রেনের ভাড়া বাড়বে না, টিকিট অনলাইনে: রেলমন্ত্রী যেভাবে চলবে ট্রেন লিবিয়া ট্র্যাডেডি: টাকা দিতে সময় চেয়েছিলেন সুজনের বাবা ধসে পড়েছে শতবর্ষী নওয়াব বাড়ি কক্সবাজারে নতুন করে ২৬ জনের করোনা শনাক্ত বেনাপোলে টাকা আত্মসাতের অভিযোগে শ্রমিক সর্দার অবরুদ্ধ ত্রিশালে ৫০ বস্তা সরকারি চাল উদ্ধার নিখোঁজের ৩ দিন পর নদী থেকে গলায় ইট বাঁধা লাশ উদ্ধার এসএসসির ফল প্রকাশের সময় পরিবর্তন ২ নার্স আক্রান্ত, হাসপাতালের গাইনী বিভাগের কার্যক্রম বন্ধ মাদক ব্যবসায় বাধা দেয়ায় প্রতিপক্ষের হামলায় আহত ব্যবসায়ীর মৃত্যু মুখে-যৌনাঙ্গে বালু ঢুকিয়ে হত্যা করা হয় মিনাকে পাইলটের করোনা, মাঝ আকাশ থেকে ফিরে এলো বিমান পঙ্গপাল নিয়ে বিতর্কিত টুইট, ট্রোলের মুখে অ্যাকাউন্ট ডিলিট জাইরার দশ টাকার নোট বদল করাকে কেন্দ্র করে বৃদ্ধকে পিটিয়ে হত্যা আটক পায়রাটিকে মুক্তি দিল পুলিশ ‘দু'দফা ক্ষমতায় থেকেও বিএনপি জিয়া হত্যার বিচার না করা রহস্যজনক’ 'নির্ধারিত সময়েই শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ শেষ হবে' বাসভাড়া দ্বিগুণ বাড়ানোর সুপারিশ করেছে বিআরটিএ ১৫ জুন পর্যন্ত ভার্চুয়ালি চলবে হাইকোর্ট, ১১ বেঞ্চ গঠন দৌলতদিয়া ঘাটে কর্মমুখী মানুষের ঢল পাকিস্তানে পঙ্গপাল এখন হাঁস-মুরগির খাবার ইউটিউবে বৈশ্বিক চলচ্চিত্র উৎসব: দ্বিতীয় দিনের আকর্ষণ বগুড়া টিএমএসএস মেডিকেল কলেজে পিসিআর ল্যাব উদ্বোধন ২০২০ শেষে ৬৭ কোটি ভারতীয়র করোনা হতে পারে করোনার ভ্যাকসিন তৈরিতে অভাবনীয় সাফল্যের দাবি চীনা বিজ্ঞানীদের সুস্থতার ৬ মাস পর আবারও আক্রান্ত হতে পারেন করোনায়! লিবিয়া ট্র্যাজেডি: ফরিদপুরের কামরুলের বাড়িতে শুধুই হাহাকার আইসিসি-বিসিসিআই দ্বন্দ্ব চরমে জয়পুরহাটে দেয়াল চাপায় নারীর মৃত্যু চীনা গবেষক ও শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা শিমুলিয়া ঘাটে ঢাকাগামী মানুষের ঢল মার্কিন বোমারু বিমানকে রুশ বিমানের তাড়া চীনকে ভাতে মারার পরিকল্পনা জানালেন ‘থ্রি ইডিয়টস’-এর আসল র‍্যাঞ্চো! সব কিছু খুলে দেওয়া সরকারের অপরিপক্ক সিদ্ধান্ত: ফখরুল দুই সপ্তাহের মধ্যে আশকোনার ‘এডিএইট খাল’ খনন করা হবে ফেনীতে গরুর খামারের কর্মচারীকে গলা কেটে হত্যা কাঁঠালিয়ায় স্থায়ী বেড়িবাঁধের দাবিতে মানববন্ধন শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির চেয়ারম্যানের মৃত্যুতে শোক শরণখোলায় একই পরিবারের ৩ জন করোনা আক্রান্ত ১৭ জুন মাঠে গড়াবে ইংলিশ প্রিমিয়ার লিগ শনাক্ত দেড় হাজারের বেশি, মৃত্যু ২৮ জনের ঘূর্ণিঝড় ‘নিসর্গ’ বাংলাদেশের উপকূলে আসছে না ‘এনবিআরকে দেয়া রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অবাস্তব’ মাঠে নামছে টেবিল টপার বায়ার্ন মিউনিখ
আরও সংবাদ...
করোনার প্রাদুর্ভাব অব্যাহত থাকলে সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ 'লকডাউনে' যাচ্ছে সূর্য, সতর্কতা জারি নাসার করোনায় আক্রান্ত ডা. জাফরুল্লাহ চৌধুরী অসুস্থ বাচ্চাকে নিয়ে হাসপাতালে হাজির বিড়াল মঙ্গলবার থেকে ইফতার বিক্রি হবে রেস্তোরাঁগুলোতে দেশের সব মসজিদ খুলে দেয়া হচ্ছে যে ওষুধে ‘করোনায় সুস্থের হার বাড়ছে’ বাংলাদেশে চুরি দেখে ফেলায় এলোপাথাড়ি কোপ, দুই বোনকে ধর্ষণের পর চারজনকেই জবাই ভারতকে নেপালের 'হুমকি', সীমান্তে সেনা মোতায়েন শনাক্ত মৃত্যুতে নতুন রেকর্ড আজ চিকিৎসক পরিবারে ১৮ জন করোনায় আক্রান্ত, বাড়িতে স্থানীয়দের ইট নিক্ষেপ দেশে প্লাজমা থেরাপিতে একদিনেই বিস্ময়কর সাফল্য ৩৬ দিন রোজা হবে ২০৩০ সালে! ৯ বছরের সংসার ভাঙল অভিনেতা অপূর্ব-অদিতির জনপ্রিয় অভিনেতা ইরফান খান মারা গেছেন লকডাউনে বাবাকে রোগী সাজিয়ে অ্যাম্বুলেন্সে বিয়ে! দাজ্জালের সঙ্গে ইহুদিদের যোগাযোগ শুরু! শরীরে লালচে র‌্যাশ, করোনার নতুন উপসর্গ! কোনো হাসপাতাল নিল না, কুর্মিটোলায় ভর্তির পর অতিরিক্ত সচিবের মৃত্যু ভুল নম্বরে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে সহকর্মীরাই হত্যা করেন গাজীপুরের সেই প্রকৌশলীকে 'পদত্যাগ করলেন' বিদ্যানন্দের প্রতিষ্ঠাতা করোনা: এক বাড়িতেই ৩১ লাশ! শাশুড়ির জন্য ১৫ বছর পর নাচলেন মিথিলা! (ভিডিও) দেশে সর্বোচ্চ আক্রান্তের দিনে ১৪ জনের মৃত্যু চারদিনেই সারবে করোনা, গবেষণায় সাফল্যের দাবি বাংলাদেশের আজও শনাক্ত সহস্রাধিক, মৃত্যু ২১ জনের আম্পানের তাণ্ডব শুরু, সক্রিয় হতে পারে শনিবার সাধারণ ছুটি আরও বাড়ছে ১৫ জুলাই করোনামুক্ত হবে বাংলাদেশ! এসএসসি’র ফল-এইচএসসি পরীক্ষার বিষয়ে যা বললেন শিক্ষামন্ত্রী আম্পানের পর আসছে ঘূর্ণিঝড় 'নিসর্গ' একদিনে সর্বোচ্চ আক্রান্ত, মৃত্যু ১৪ জনের আক্রান্ত ছাড়াল ১৮ হাজার, মৃত্যু বেড়ে ২৮৩ নতুন আরো ৭০৬ জন করোনায় আক্রান্ত একদিনে রেকর্ড সংখ্যক আক্রান্ত, মৃত্যু বেড়ে ১৮৬ একদিনে বাংলাদেশে করোনা শনাক্তের রেকর্ড ৭৮৬ দেশে করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল হতে পারে জুনে স্ত্রী-মেয়ের কান্না শুনেও এগিয়ে এল না কেউ, সিঁড়িতেই পড়ে রইল লাশ একদিনে আক্রান্ত ৯৬৯, মোট মৃত্যু ২৫০ একদিনে সর্বাধিক রোগী শনাক্ত, মৃত্যু বেড়ে ১৫৫ রেকর্ড শনাক্তের দিন ২০ জনের মৃত্যু করোনায় মৃতের সংখ্যা ৩০০ ছাড়াল বাংলাদেশে, নতুন আক্রান্ত ৯৩০ একদিনে নতুন আক্রান্ত ৫৬৪, মৃত্যু বেড়ে ১৬৮ আক্রান্ত ছাড়াল ১০ হাজার, মৃত্যু বেড়ে ১৮২ ঢাকায় যেসব মার্কেট খোলা থাকবে কয়েক ঘণ্টার মধ্যেই চরম আকার ধারণ করবে ঘূর্ণিঝড় ‘আম্পান’ করোনা সন্দেহে ছাদ থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা মধ্যরাতে করোনা রোগীকে মারধর করে তাড়িয়ে দিল বাড়িওয়ালা করোনার মধ্যে টেকনাফে দেখা মিলল ‘পঙ্গপাল’ প্রজাতির পতঙ্গ
আরও সংবাদ...


মেনে চলি

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TVEnglish DMCA.com Protection Status
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
উপরে